নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্য সব সময় সুন্দর ■ www.facebook.com/niazuddin.sumon

নিয়াজ সুমন

ভালোলাগে ভ্রমন করতে। প্রকৃতির সাথে মিশে গিয়ে ছবির ফ্রেমে নিজেকে আবদ্ধ করতে। অবসর কাটে সাহিত্যের আঙিনায় পদচারনা করে। ব্যস্তময় যান্ত্রিক জীবনের মাঝেও চেষ্টা করি নিজের অব্যক্ত কথামালা সবার মাঝে ছড়িয়ে দিতে।

নিয়াজ সুমন › বিস্তারিত পোস্টঃ

সৌন্দর্যের এক অর্পূব লীলাভূমি আকিলপুর সমুদ্র সৈকত

২৫ শে নভেম্বর, ২০২০ বিকাল ৪:০৩


সুনীল আকাশের নয়নাভিরাম দৃশ্য এর হাতছানি, পাথরের বুকে আছড়ে পড়া ছোট ছোট ঢেউয়ের কল কল শব্দ আর চারপাশের সবুঝ আবহে নির্মল প্রশান্তির এক সুন্দর জায়গা হলো আকিলপুর সমুদ্র সৈকত । কিছুদিন আগেও এই জায়গার সাথে কারো তেমন পরিচয় ছিলো না। কথায় আছে সুন্দর লুকিয়ে রাখা যায় না। এই সৈকতের বেলায় ও তেমন কথা প্রযোজ্য । যান্ত্রিকতা ভুলে এক পশলা শান্তির খোঁজে ইতোমধ্যে ভ্রমণ পিপাসু মানুষ দলে দলে দেশের বিভিন্ন স্থান থেকে আঁকিল পুর সমুদ্র সৈকতে প্রকৃতির অপরুপ দৃশ্য দেখতে ছুটে আসছে ছুটির দিনগুলোতে। পড়ন্ত বেলায় পাথরে দাঁড়িয়ে সূর্য রক্তিম বর্ণে হেলে যাওযার মনোরম দৃশ্য দেখতে আপনিও না হয় চলে আসুন কোন এক ছুটির দিনে।


এক সময় বাঁশবাড়ীয়া ইউনিয়নের ৯ নং ওয়ার্ড আঁকিল পুর গ্রাম ছিল অবহেলিত ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসও প্রবন এলাকা, অল্প ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসও হলেই মানুষের প্রাণ হানির সম্ভবনা ছিল, এই ঘূর্ণিঝড় বা জলোচ্ছ্বাস থেকে মানুষকে বাঁচাতে সরকার নির্মান করেন বাধ এবং এই বাধ যাতে নষ্ট না হয় তাই বাধের পাশে বসানো হয় ব্লক, বাধের চার পাশে সারি সারি গাছ লাগানো হয় যা মানুষকে প্রকৃতির সাথে পরিচয় করিয়ে দেয় এবং মানুষ প্রকৃতির অপররূপ সৌন্দর্য উপভোগ করতে পারে, পর্যটকদের যাতে কষ্ট না হয় এবং তারা যাতে কোন সমস্যা ছাড়া ভ্রমন করতে পারে, তাই তাদের জন্য বিশ্রামের ব্যবস্থা দোকান পাট ও শৌচাগারের ব্যবস্থা করা হয়েছে, আর এই সব কিছুর জন্য দিন দিন আঁকিল পুর সমুদ্র সৈকতে পর্যটক বৃদ্ধি পাচ্ছে ।


কিভাবে যাবেনঃ
চট্রগ্রাম শহর থেকে ছোট কুমিরা বাজার কিংবা বাশঁবাড়ীয়া বাজারে নেমে যে কেউ চলে যেতে পারেন সৈকতের তীরে। ঠিক তেমনি ঢাকা থেকে আগতদের জন্যও একই কাজটি করতে হবে।

বাশঁবাড়ীয়াঃ
বাশঁবাড়ীয়া সমুদ্র সৈকত থেকে সোজা বেড়ীবাধঁ ধরে দক্ষিন দিকে এক কি. মি. এগিয়ে গেলে আকিলপুর সমুদ্র সৈকতের দেখা মিলবে। উল্লেখ্য যে বাশঁবাড়ীয়া সমুদ্র সৈকত ও আকিলপুর সমুদ্র সৈকত দুটি বাশঁবাড়ীয়া ইউনিয়নে অবস্থিত।

ছোট কুমিরাঃ
অন্যভাবে যাওয়া যায়- ছোট কুমিরা বাজার হতে ২ থেকে ৩ কিলোমিটার ভিতরে এগিয়ে গেলে নীম তলা গ্রামের পাশে এই আঁকিল পুর সমুদ্র সৈকত। কুমিরা বাজার দিয়ে যাওয়া হয় বলে অনেকে এই সৈকতকে কুমিরা সৈকত নামেও চিনে।







আকিলপুর সমুদ্র সৈকতের ভিডিও লিংকঃ
Akilpur Sea Beach







ঘুরে আসতে পারেন কাছাকাছি অপর সমুদ্র সৈকত (১ কি.মি. দূরে)
বাশঁবাড়ীয়া-সমুদ্র-সৈকত পর্ব-১
বাশঁবাড়ীয়া-সমুদ্র-সৈকত পর্ব- ২


মন্তব্য ১২ টি রেটিং +২/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৫ শে নভেম্বর, ২০২০ বিকাল ৪:৪১

মরুভূমির জলদস্যু বলেছেন: সুন্দর একটি যায়গার সাথে পরিচয় করিয়ে দিলেন। ধন্যবাদ আপনাকে।

২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১০:৩৬

নিয়াজ সুমন বলেছেন: ধন্যবাদ ভাইয়া, সকালের শুভ্র শুভেচ্ছা নিবেন।

২| ২৫ শে নভেম্বর, ২০২০ বিকাল ৪:৪৮

চাঁদগাজী বলেছেন:



গ্রাম কি বাঁধের সাথে লাগানো?

২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:৫৭

নিয়াজ সুমন বলেছেন: জি গাজী ভাইয়া, আপনার ধারণা ঠিক। বাধেঁর পরে গ্রাম। আগে বাধঁ না থাকায় প্রায় জোয়ারের পানি ও ঘুণিজড়ে গ্রাম ক্ষতিগ্রস্ত হয়তো বেশি।

৩| ২৫ শে নভেম্বর, ২০২০ বিকাল ৪:৫০

রাজীব নুর বলেছেন: চিনলাম, জানলাম। একদিন অবশ্যই যাবো। এমন কি আগামীকালও যেতে পারি।

২৬ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:৩১

নিয়াজ সুমন বলেছেন: চলে আসুন েএকদিন। আপনাকে স্বাগতম আমাদের শহরে...

৪| ২৫ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:১৭

ঢুকিচেপা বলেছেন: সূর্যের ছবিতে পূর্ব/পশ্চিম লেখা থাকলে বুঝতে পারতাম উদয়/অস্ত, যাইহোক সব ভালো ছবির মধ্যে এই ২টি বেশী ভালো লেগেছে।
নতুন নতুন স্পট তৈরী হোক এবং পর্যটক আসুক।

২৬ শে নভেম্বর, ২০২০ বিকাল ৪:১১

নিয়াজ সুমন বলেছেন: আপনার ভালো লাগাতে আমার আনন্দ অনুভব করছি। দুটি ছবি পশ্চিম আকাশের দিকে ঢলে যাওয়ার দৃশ্য। তাই নাম মেনশন করিনি।

৫| ২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:০২

এমেরিকা বলেছেন: আমি গিয়েছিলাম। কাদায় মাখামাখি ছিল বলে সৈকতে নামতে পারিনি। সমুদ্রে গিয়ে যদি হাঁটু পানিতে না নামা যায় - তাহলে সৈকত ভ্রমণের মজা নেই।

৩০ শে নভেম্বর, ২০২০ সকাল ১০:৫৫

নিয়াজ সুমন বলেছেন: আপনার কথা শুনে মনে হচ্ছে আপনি হয়তো বর্ষার সময়ে গিয়েছেন। যাই হোক সাম্প্রতিক গিয়ে দেখলাম। এখন আর কোন কাদা নেই। মানুষ হাটার জন্য দারুন হয়েছে বেঢ়িবাধঁ ও ব্লক...

৬| ০১ লা সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৫৬

মোবাইল কোষ বলেছেন:  ধন্যবাদ

৭| ০১ লা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:১২

মিরোরডডল বলেছেন:




নয় মাস হলো ব্লগে নেই, নিসু আর ইউ ওকে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.