নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

ধর্মকে মানুষ বেশি করে আঁকড়ে ধরতে গিয়ে নিজের এবং অন্যের শরীরে আঁচড় বসিয়ে দিচ্ছে। ★★

২৪ শে অক্টোবর, ২০২২ রাত ৮:০০


কয়েকদিন আগে বাড়িতে বেড়াতে গিয়েছি। বাড়িতে সাধারণত আমি ঈদ ছাড়া এত দিন থাকি না। এবার একটু দরকারে বেশি থাকা হয়ে গেছে। বাড়িতে থাকার সময় এবার দুটি অদ্ভুত বিষয় লক্ষ্য করলাম। এবং উক্ত বিষয় দুটি আমাকে আসলে খুবই দুঃখ দিয়েছে।
প্রথম ঘটনাটি হচ্ছে, আমাদের এলাকার ঐদিকে আইসক্রিমওয়ালা তৈরি করা আইসক্রিম ফেরি করে বিক্রি করে। একটা সময় শুধু সুপারির সিজনে বিক্রি করতো। এখন প্রায় সারা বছরেই নাকি এইরকম আইসক্রিম বাড়ি বাড়ি এসে ফেরি করে বিক্রি করে। হঠাৎ করে দুপুরবেলা আমি মাইকে জোরে জোরে মিজানুর রহমান আজহারীর ওয়াজ শুনতে পাই। বুঝতে পারি ওয়াজ আমাদের বাড়ির দরজায় বাজানো হচ্ছে। আম্মাকে ডেকে বললাম এই ভর দুপুরে এত জোরে ওয়াজ বাড়িতে কে বাজাচ্ছে? আম্মা বলল কেউ বাজাচ্ছে না, আইসক্রিমওয়ালা আইসক্রিম বিক্রি করতে এসেছে। আমি কিছুটা অবাক হয়ে জিজ্ঞেস করলাম, আইসক্রিমওয়ালা কবে থেকে আবার ওয়াজ বাজিয়ে আইসক্রিম বিক্রি করে? আম্মা বলল, গত দুই তিন বছর থেকেই তো এভাবে আইসক্রিম বিক্রি করে। আমি বললাম আমরা যখন ছোট ছিলাম তখন দেখতাম ঘন্টা বাজিয়ে এবং পরবর্তীতে গান বাজিয়ে আইসক্রিমওয়ালা আইসক্রিম বিক্রি করতে আসতো।
আম্মা বলতো বেশ কয়েকদিন আগে এমনই ছিল। হঠাৎ করে এলাকায় কোনো এক আইসক্রিমওয়ালা এরকম গান-বাজনা করে আইসক্রিম বিক্রি করার কারণে এলাকার কিছু ছেলে তাকে ধরে আচ্ছামতো মারধোর করেছে। তার আইসক্রিমের পেটি পানিতে ফেলে দিয়েছে। আর বলেছে গান বাজনা বা ঘন্টা বাজিয়ে যেন আর কখনো এই এলাকায় আইসক্রিম বিক্রি না করে। এরপর থেকেই সব আইসক্রিমওয়ালা ওয়াজ বাজিয়ে আইসক্রিম বিক্রি করা শুরু করে।

পরের ঘটনা, শুক্রবার দিন আমি জুমার নামাজ পড়তে মসজিদে গিয়েছি। যথারীতি জমায়েতের সাথে নামাজ শেষ করার পর বসে রইলাম। একটু দূর থেকে খেয়াল করলাম আমাদের আগের ইমাম সাহেব নেই। নতুন এক ইমাম সাহেব নামাজ পড়াচ্ছেন এবং আজকেই সম্ভবত উনি প্রথম জুমার নামাজ এই মসজিদে পড়াচ্ছেন। তো নামাজ শেষে উনি বসে আছেন, কিছুক্ষণ পর মুসল্লীরা হুজুরকে মোনাজাত দেওয়ার জন্য বলল। হুজুর চুপ করে ছিলেন, একপর্যায়ে মুসল্লীরা জোরাজুরি করতে শুরু করলো। এবার হুজুর বললেন, “সম্মিলিতভাবে মোনাজাত করা বিদ'আত, আমি এভাবে মুনাজাত করাতে পারবো না। আপনারা নিজেরা নিজেরা মোনাজাত করে নিন।”
স্বাভাবিকভাবেই সামনের কাতারে বসে থাকা আমাদের এলাকার বেশ কয়েকজন মুরুব্বী উনাকে বারবার অনুরোধ করতে লাগলো। একপর্যায়ে বললো, আপনি যদি মোনাজাত না করেন আগামী জুম্মার নামাজ থেকে আপনারা নামাজ পড়ানোর দরকার নেই। অগত্যা বেচারা ইমাম দু'হাত তুলে মোনাজাত ধরলো, অল্প কিছু দোয়া পড়ে শেষে উনি বললেন, “হে আল্লাহ আমি এই মুসল্লিদের জোরাজুরিতে এ কাজ করতে বাধ্য হলাম। আল্লাহ তুমি আমাকে ক্ষমা করো এবং এদের হেদায়েত দান করো।”
আমি আল্লাহর কাছে তার এই ফরিয়াদ শুনে খুব অবাক হলাম এবং মনে মনে হাসিও পেলো মোনাজাতের ভিতরে। এরপরের শুক্রবার পর্যন্ত অবশ্য আমি বাড়িতে ছিলাম না। উনাকে কি ইমামের চাকুরীতে রাখা হয়েছে কিনা সেটা ফোন করে জানলাম, উনি নাকি নিজেই আর আসেননি নামাজ পড়াতে!

মন্তব্য ৩৬ টি রেটিং +৭/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ২৪ শে অক্টোবর, ২০২২ রাত ৮:৫৭

সোনাগাজী বলেছেন:



অশিক্ষিত ও কমশিক্ষিত মানুষের জন্য "আদি" সমাজ ব্যবস্হাই সহজ, তারা সেটাকে ধরে রাখছে।

২৪ শে অক্টোবর, ২০২২ রাত ৯:৪১

নূর আলম হিরণ বলেছেন: সময়ের সাথে সাথে সকল সমাজ ব্যবস্থাই পরিবর্তিত হতে থাকে, কেউ না চাইলেও হয়। যারা এটাকে থামিয়ে রাখতে চায় তারা দিনশেষে নিজেদের এবং অন্যদেরই ক্ষতি করে। কিন্তু কার্যত তারা তা থামিয়ে রাখতে পারে না। পরিবর্তন হবেই।

২| ২৪ শে অক্টোবর, ২০২২ রাত ৯:০১

সোনাগাজী বলেছেন:



অশিক্ষিত মানুষ অপ্রয়োজনীয় কাজ করে সমাজকে পেছনে টেনে ধরে রেখেছে।

২৪ শে অক্টোবর, ২০২২ রাত ৯:৪২

নূর আলম হিরণ বলেছেন: ঠিক এটাই।

৩| ২৪ শে অক্টোবর, ২০২২ রাত ৯:০৪

মোহাম্মদ গোফরান বলেছেন: হাত তুলে আসলে মুনাজাত করার বা না করার কিছু নেই। আমাদের কি চাওয়া তা তো সৃষ্টি কর্তা জানেন। দুই হাত তুলে আল্লাহর কাছেই তো চাচ্ছে। সম্মিলিত ভাবে নামাজ পড়া গেলে দোয়া করা যাবে না কেন? হুজুররা সুন্দর ও সরল ব্যাপারগুলোও বিতর্কিত ও জটিল করে ফেলে।

২৪ শে অক্টোবর, ২০২২ রাত ৯:৪৩

নূর আলম হিরণ বলেছেন: সামান্য খুঁটিনাটি বিষয় নিয়ে অনেক বড় ধরনের বিভেদ সৃষ্টি হচ্ছে ধর্মে। অথচ মূল মেসেজ যেটি সেটা নিয়ে কেউ মাথা ঘামায় না। এসব ছোটখাটো বিষয় আল্লাহর কাছে গুরুত্বপূর্ণ হওয়ার কথা নয়।

৪| ২৪ শে অক্টোবর, ২০২২ রাত ৯:২৩

সোনাগাজী বলেছেন:



১৮০ কোটী মুসলমান দৈনিক ৫ বেলা দোয়া করেন; ফলাফল কি রকম?

২৪ শে অক্টোবর, ২০২২ রাত ৯:৪৯

নূর আলম হিরণ বলেছেন: দোয়া কবুল হওয়ার জন্য সেই যোগ্যতা লাগে, যোগ্যতা অর্জন না করে হাজার কোটি বার দোয়া করলেও সেটি কাজে আসবে না। পঞ্চম শ্রেণীর সার্টিফিকেট নিয়ে কেউ যদি বিশ্ববিদ্যালয় ভর্তি হতে যায় তাহলে প্রথমেই সেই অযোগ্য হয়ে যাবে। তেমনি যোগ্যতা অর্জন করে দোয়া করলে অথবা না করলেও সেটা অর্জন হওয়া সম্ভব। কুরআনে বহুবার পরিশ্রম করতে বলেছে, সৎকর্ম করতে বলেছে, মানুষের জন্য ভালো কাজ করতে বলেছে, পরনিন্দা করতে নিষেধ করেছে, প্রতিবেশীর খেয়াল রাখতে বলেছে এগুলিযই দোয়া কবুলের যোগ্যতা।

৫| ২৪ শে অক্টোবর, ২০২২ রাত ৯:২৭

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



হাত তুলে মোনাজাত করা যাবে কি, যাবে না তা নিয়ে যারা বিতর্ক করেন, তারা কোরআন হাদিস না পড়া মানুষ, ভাই।

২৪ শে অক্টোবর, ২০২২ রাত ৯:৫২

নূর আলম হিরণ বলেছেন: আমার কাছে মনে হয় এগুলি খুবই তুচ্ছ বিষয়, গুরুত্বপূর্ণ কিছুই নয়। আল্লাহ তাআলা কুরআনে বহুবার বলেছেন যারা ঈমান আনবে এবং সৎকর্ম করবে তাদের জন্য জান্নাত। কিসের উপর ঈমান আনবে আর সৎকর্ম গুলি কি কি সেগুলোর বিশদ বর্ণনা আছে কোরআনে অথচ বেশিরভাগ মানুষ এগুলির ধারে কাছেও ঘেঁষতে চায়না।

৬| ২৪ শে অক্টোবর, ২০২২ রাত ৯:৫৮

সোনাগাজী বলেছেন:


কোরান হাদিসে যা আছে, সেগুলো আগের সময়ের মানুষের লেখা ও মানুষের ভাবনা; সেই সমাজ ব্যবস্হা আজকে নেই, সেই অর্থনীতি, সেই রাজনীতি আজকে নেই; ফলে, যতই দোয়া করা হোক, কিছুই ঘটবে না।

২৪ শে অক্টোবর, ২০২২ রাত ১০:৪৮

নূর আলম হিরণ বলেছেন: হাদীসে বিবিধ সমস্যা আছে। হাদীস ইসলামকে জটিল করেছে। কোরআন সহজ বুঝতে। কোরআন আধুনিক সময়ের সাথে নিজেকে শিক্ষিত ও দক্ষ করতে নিষেধ করেনি।

৭| ২৪ শে অক্টোবর, ২০২২ রাত ১০:০৩

মোহাম্মদ গোফরান বলেছেন: অঃ ট ঃ

আপনি কি কবি হিরু আলমের করিতা আবৃত্তি শোনেছেন ও কবি রূপে তাকে দেখেছেন? রবীন্দ্রনাথ এর গান গাইছে বলে তার কাছ থেকে মুচলেকা নিয়েছিল। এখব কি কবি গুরুর কবিতা আবৃত্তি না করার জন্যও মুচলেকা নিবে?

২৪ শে অক্টোবর, ২০২২ রাত ১০:৫০

নূর আলম হিরণ বলেছেন: হিরো আলমের বিষয় গুলো আমি বিনোদন হিসেবে দেখি। এর বেশি কিছু না। হিরো আলমকে নিয়ে অযথা প্রশাসন মাথা ঘামাচ্ছে।

৮| ২৪ শে অক্টোবর, ২০২২ রাত ১০:৩৬

কামাল৮০ বলেছেন: ধার্মিকরা সংগঠিত হচ্ছে আমরা বিচ্ছিন্ন হচ্ছি।তাই সমাজে তাদের আধিপত্য বাড়ছে।আমরা বিনা প্রতিবাদে তাদের পথ ছেড়ে দিচ্ছি।

২৪ শে অক্টোবর, ২০২২ রাত ১০:৫২

নূর আলম হিরণ বলেছেন: এখানে একটু কথা আছে, ধার্মিক আর ধর্মান্ধদের মাঝে বিস্তর ফারাক আছে। যদিও ধর্মান্ধের সংখ্যা এদেশে তুলনামূকভাবে অনেক বেশি। আমরা তাদের বিনা প্রতিবাদে পথ ছেড়ে দিচ্ছি কারন রাষ্ট্র আমাদের পাশে থাকে না।

৯| ২৪ শে অক্টোবর, ২০২২ রাত ১১:৩২

সোনাগাজী বলেছেন:



আপনি বলেছেন, "কোরআন আধুনিক সময়ের সাথে নিজেকে শিক্ষিত ও দক্ষ করতে নিষেধ করেনি। "

-সেজন্যই তো এত মক্তব ও মাদ্রাসা খোলা হচ্ছে।

২৪ শে অক্টোবর, ২০২২ রাত ১১:৪৭

নূর আলম হিরণ বলেছেন: মক্তব মাদ্রসা বেশি বেশি খোলা হচ্ছে অনেকের ব্যাক্তিগত স্বার্থে। এগুলো হাদীস অনুসারে হচ্ছে। যে জ্ঞান মানব জাতির জন্য কাজে লাগে না সে জ্ঞান আল্লাহর কাছেও মূল্যহীন বলা হয়েছে।

১০| ২৪ শে অক্টোবর, ২০২২ রাত ১১:৫৪

সোনাগাজী বলেছেন:


আপনি বলছেন, " যে জ্ঞান মানব জাতির জন্য কাজে লাগে না সে জ্ঞান আল্লাহর কাছেও মূল্যহীন বলা হয়েছে। "

-ততকালীন মক্কাবাসীকে আল্লাহ কি পড়তে বলেছিলেন? তখন তো লোকজন লিখতে ও পড়তে জানতেন না।

২৫ শে অক্টোবর, ২০২২ রাত ১২:১৪

নূর আলম হিরণ বলেছেন: দেখুন আল্লাহ জ্ঞান অর্জন করতে বলেছেন, মানুষের উপকার করতে বলেছেন, সৎকর্ম করতে বলেছেন, অলস হতে নিষেধ করেছেন, মিথ্যা বলতে নিষেধ করেছেন। জীবিকা নির্বাহের জন্য পরিশ্রম করতে বলেছেন। এগুলো সে সময়ের জন্য যেমন দরকারি এখনো। আল্লাহ কুরআনে ফিজিক্স, কেমিস্ট্রি, বায়োলজী, ফাইন্যান্স পড়তে বলেননি তবে জ্ঞান অর্জন করতে বলেছেন অনেকবার এবং জ্ঞানীদের সন্মান করতে বলেছেন।

১১| ২৪ শে অক্টোবর, ২০২২ রাত ১১:৫৫

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: শুনেছি সৌদিতে সম্মিলিত মোনাজাত হয় না।

২৫ শে অক্টোবর, ২০২২ রাত ১২:২২

নূর আলম হিরণ বলেছেন: হ্যাঁ, তবে কেউ করলেও নিষেধ করা হয়না। একই জামাতে একেকজন একেক ভাবে দাড়ায়, হাত বাঁধে, রুকু করে, সিজদাহ করে তবে সবার প্রিন্সিপাল এক আল্লাহর ইবাদত। নামজে আমরা কি পড়ি, কোরআন পড়ি এবং এটাই সবচেয়ে বেসিক বিষয়। আল্লাহ নামাজ কায়েম করতে বলেছেন অর্থাৎ কোরআন কায়েম করা। তাই নামাজে কোরআন পাঠের বিষয়টি সবথেকে গুরুত্বপূর্ন বাকি সব হাদীস থেকে জোড়াতালি দিয়ে আমাদের ইমামগন একটা কাঠামো দাঁড় করিয়েছেন।

১২| ২৫ শে অক্টোবর, ২০২২ রাত ১২:৪৮

সোনাগাজী বলেছেন:



লেখক বলেছেন: দেখুন আল্লাহ জ্ঞান অর্জন করতে বলেছেন, মানুষের উপকার করতে বলেছেন, সৎকর্ম করতে বলেছেন, অলস হতে নিষেধ করেছেন, মিথ্যা বলতে নিষেধ করেছেন।

-কোরানে যা লেখা আছে, তা'লেখা আছে, এবং সেগুলো মানুষ লিখেছে। আল্লাহ সেগুলো লেখেননি, বলেনওনি

১৩| ২৫ শে অক্টোবর, ২০২২ রাত ১:৪২

শ্রাবণধারা বলেছেন: আইসক্রিম ওয়ালাকে ধরে মার দেওয়ার ঘটনাটা পড়ে দুঃখিত হলাম।

ধর্মের নামে মানুষ এখন অনেক বেশি অধর্ম করছে যেটা দুঃখজনক।

২৫ শে অক্টোবর, ২০২২ সকাল ৮:২৬

নূর আলম হিরণ বলেছেন: গত কয়েক বছরে এই দেশে ধর্ম নিয়ে বাডাবাড়ি ও অপব্যাখ্যা বেড়েছে।

১৪| ২৫ শে অক্টোবর, ২০২২ সকাল ৭:২৮

Ml Ali বলেছেন: নামাজের মধ‍্যে সুরা ফাতিহার প্রার্থনা না করলে নামাজ হবেনা বলে বলা হয়
এই সূরার মাঝেই সম্মিলিত প্রার্থনা করার অঙ্গীকার ব‍্যক্ত করার পর কোন ব‍্যক্তি সমাজে সম্মিলিত প্রার্থনা করা যাবেনা বলে ফতোয়া দিলে সে সরাসরি আল্লাহর বাণীর নির্দেশনা অস্বীকার কারীদের অন্তর্ভূক্ত হয়ে পড়ে।

২৫ শে অক্টোবর, ২০২২ সকাল ৮:২৮

নূর আলম হিরণ বলেছেন: আমিও সম্মিলিত মুনাজাতে মন্দ কিছু দেখিনা।

১৫| ২৫ শে অক্টোবর, ২০২২ সকাল ১০:০০

বিটপি বলেছেন: সম্মিলিত মুনাজাত বিদাত হতে পারে, হারাম তো আর নয়। এই অনুরোধে ইমাম সাহেবের এত মারাত্মক রিঅ্যাাক্ট করার কি দরকার ছিল?

আইসক্রিমওয়ালার ঘটনা শুনে কিছুটা স্বস্তি পেলাম এই ভেবে যে প্রভাবশালী এসব পোলাপানের কাছে গান-বাজনা শুনতে খারাপ লাগে। তাহলে নিশ্চিত বলা যায় ঐ গ্রামে উত্যক্তকারী বা ইভটিজার বলে কিছু নেই।

২৫ শে অক্টোবর, ২০২২ সকাল ১১:২০

নূর আলম হিরণ বলেছেন: বিদাত যারা জেনে বুঝে পালন করে তাদেরকে আবার কাফের ফতোয়া দেওয়া হচ্ছে।
না, গ্রামে ইভটিজারের সংখ্যা নেহাত কম নয়! গ্রামে কিছু ইয়ং ছেলেপেলে আইসক্রিমওয়ালার গান বা ঘন্টা, সম্মিলিত মোনাজাত, টাখনুর উপর কাপড় পড়া, দাড়ি, মোচ এর মত সামান্য বিষয় গুলো নিয়ে বেশ সোচ্চার ইদানিং।

১৬| ২৫ শে অক্টোবর, ২০২২ বিকাল ৩:৩৮

রাজীব নুর বলেছেন: ধর্ম একটি অপ্রয়োজনীয় বিষয়।

১৭| ২৫ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:৫১

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: আজকাল অনেক কিছুই বেদাত( নবিজির সময় যা ছিল না। তিনি বা তাঁর সাহাবিরা যা পালন করেন নাই।) মিলাদ, কেয়াম, হাদিসের বই। কিন্তু মাইক্রোফোন, লাউড-স্পিকার, মসজিদে ফ্যান, এসি বেদাত না। ওয়াজ করে, ইমামতি, আজান দিয়ে টাকা নেওয়া বেদাত না। যুক্তি তর্কে সেসব হালাল করে ফেলেন তারা।

২৫ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:০২

নূর আলম হিরণ বলেছেন: সালাত পড়া মানে এক অর্থে কোরআন পড়া। আমার কাছে এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। নামাজের ভিতরে আর বাকি সব নিয়ে দ্বন্দ্ব বা রেষারেষি করা অহেতুক বিতর্ক ছাড়া আর কিছু নয়।

১৮| ২৭ শে অক্টোবর, ২০২২ সকাল ১১:১৫

বিটপি বলেছেন: জুলিয়ান সিদ্দিকী, বিদাত নিয়ে আপনার অনেক ভ্রান্ত ধারণা আছে। বিদাত হচ্ছে সওয়াবের আশায় এমন কোন ইবাদত করা, যেগুলো রাসূল (স) বা তাঁর সাহাবীগণ কোনদিন করেন নি, বা কুরান-হাদীসে কোন নির্দেশনা দেওয়া হয়নি। মাইক্রোফোন, লাউড-স্পিকার, মসজিদে ফ্যান, এসি ব্যবহার করা কি কোন ইবাদত? ওয়াজ করে, ইমামতি করে বা আজান দিয়ে টাকা নেওয়া - এগুলো কি বিদাতের মধ্যে পড়ে যদি এগুলিই তাদের পেশা হয়? যাদের অন্য কোন আয়ের উৎস নেই, তারাই ইমামতি, মুয়াজিন, খাদেম বা ওয়াজ করে টাকা উপার্জন করে। এর মধ্যে খারাপ কি দেখলেন?

২৮ শে অক্টোবর, ২০২২ সকাল ১০:২৩

নূর আলম হিরণ বলেছেন: ওয়াজ, ইমামতি, আযান সোয়াবের আশায় না করে শুধু টাকার আশায় করা হলে কি হবে সেটা? যেহেতু আপনি বলছেন সেটা তাদের পেশা।

১৯| ৩০ শে অক্টোবর, ২০২২ সকাল ৭:১৭

সোহানী বলেছেন: অনেক ভালো লাগলো আপনার ভাবনাটা। হাঁ এমন শংকায় আমিও থাকি। কিন্তু আইসক্রিমওয়ালারাও যে রেহাই পাচ্ছে না তা জানা ছিল না। তাহলেতো এখন ভয়াবহ অবস্থা।

০১ লা নভেম্বর, ২০২২ ভোর ৪:২৪

নূর আলম হিরণ বলেছেন: মানুষ ধর্মের ছোটখাট কিংবা অপ্রয়োনীয় বিষয় গুলো নিয়ে বেশি অস্থির হয়ে পড়ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.