নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

দেশে শক্তিশালী ও সঠিক বিরোধীদল গড়ে না উঠার কারণ কি? ★★

০৭ ই আগস্ট, ২০২৩ রাত ১২:১৬


বাঙ্গালীদের একটি আক্ষেপ স্বাধীনতার পর থেকে সব সময় ছিল, সেটা হলো একটি শক্তিশালী বিরোধীদল। আজকে আওয়ামীলীগের কাগজে-কলমে বিরোধী দল এরশাদের জাতীয় পার্টি তবে মূল বিরোধী দল জামাত-বিএনপি। আওয়ামীলীগের বিরোধিতা করার জন্য জাতীয় পার্টি কিংবা জামাত-বিএনপি জোট সঠিক রাজনীতি করছে কিনা? বিরোধীদল যদি গণতান্ত্রিক প্রসেসের ভিতর দিয়ে সরকারের বিরোধিতা না করতে পারে, তাহলে সে বিরোধিতা জাতির কোন উপকারে আসে না। এমনিতেই আমাদের দেশে পিওর গণতন্ত্র নেই। তার মাঝে শক্তিশালী বিরোধীদল না থাকাতে সরকারি দল নিজেদের স্টাইলে দেশ চালাচ্ছে।
আজ বিএনপি জামাত যেসব কারণ দেখিয়ে, অনিয়মের কথা বলে শেখ হাসিনাকে ক্ষমতা থেকে নামাতে চাচ্ছে, সেই একই অপরাধ কিছু কিছু ক্ষেত্রে তার চেয়েও বেশি তারা করে গেছে। যে নির্বাচন নিয়ে তারা আজ মায়াকান্না করছে সে নির্বাচনের সিস্টেমকে সবচেয়ে বেশি ম্যানুপুলেট, ভায়োলেট করেছে তারা। এখন আপনিই বুঝুন, তারা কেনো শেখ হাসিনার আওয়ামীলীগকে নড়াতে পারছে না! যদি কোনো না কোনো ভাবে এই আওয়ামীলীগ নেমে যায় তখন আওমীলীগও জামাত-বিএনপিকে সহজে নড়াতে পারবেনা।

বাংলাদেশে শক্তিশালী বিরোধী দল গড়ে না ওঠার সবচেয়ে বড় কারণ হচ্ছে ৭৫ এর ১৫ই আগস্ট ও জাতীয় চার নেতা হত্যা। তারা বেঁচে থাকলে কালের পরিক্রমায় তাদের মধ্যে মতবিরোধ হতো। হয়তো এই মতবিরোধ থেকে তারা আলাদা হয়ে যেতো, রাজনৈতিক দল গঠন করতো। দেশ ও দলের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে বিরোধিতা থাকলেও তাদের মৌলিক ভিত্তি একই থাকতো। স্বাধীনতা, জাতীয়তাবাদ, ধর্মনিরপেক্ষতা কিংবা মানুষের মৌলিক চাহিদার বিষয়গুলিতে মনোভাব একই রকম থাকতো।
সরকারের বিরোধিতা করতে গেলেও ভাবতো বিরোধিতায় যেন জাতির ক্ষতি না হয়। যেহেতু মৌলিক বিষয়গুলিতে মনোভাব একই রকম থাকতো তাই সংঘাত সহিংসতা না হওয়ার সম্ভাবনাও বেশি ছিল।

যাইহোক, এগুলি সবই কি না হলে, কি হতো সেসব কথা। দেশের বর্তমান পরিস্থিতিতে বিরোধীদল গুলো সরকারকে তেমন শক্তভাবে কিছু বলতে পারছেনা, কারণ তারা নৈতিকভাবে দুর্বল এবং ভুল রাজনীতি করে যাচ্ছে। আর এই সুযোগেই দিনদিন ক্ষমতাসীন রাজনীতিবিদ, ব্যবসায়ী ও আমলারা বেপরোয়া হয়ে যাচ্ছে। দেশ ও জাতির উন্নয়নের জন্য মানুষ সঠিক রাজনৈতিক দল ও রাজনীতিবিদ পাচ্ছেনা, তাই মন্দের ভালোর হিসাব-নিকাশ করছে। মন্দের ভালো হিসাব নিকেশে জামাত-বিএনপির চেয়ে শেখ হাসিনার আওয়ামীলীগ কিছুটা এগিয়ে আছে। শেখ হাসিনা সরকারি আমলা ও মাফিয়া ব্যবসায়ীদের চোখ দিয়ে যদি দেশ ও জাতিকে না দেখে নিজের চোখে দেখতেন, তাহলে আজ বিএনপি জামাত নিয়ে তাকে এত ভাবনায় পড়তে হতো না!

মন্তব্য ২৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ০৭ ই আগস্ট, ২০২৩ রাত ১:৫৩

কামাল১৮ বলেছেন: দলগুলিতে গনতান্ত্রিক চর্চার অভাব।যার জন্য সঠিক নেতৃত্ব গড়ে উঠেনাই।নেতৃত্বের জন্য প্রতিযোগিতা হয় না।প্রতিযোগিতা না হলে লোক যোগ্য হয়ে গড়ে উঠে না।

০৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:৪৭

নূর আলম হিরণ বলেছেন: আমাদের রাজনৈতিক দলগুলো তাদের নেতৃত্বকে চ্যালেঞ্জ করবে কিংবা নতুন নেতৃত্ব গড়ে উঠবে এটা কখনোই চাইনি। যারাই নেতৃত্ব দেওয়ার চেষ্টা করেছে , হয় তাদেরকে নির্মূল করা হয়েছে , না হলে তাদেরকে বিপথে ঠেলে দিয়েছে।

২| ০৭ ই আগস্ট, ২০২৩ রাত ২:৫৫

জ্যাক স্মিথ বলেছেন: সব ব্লগাররা মিলে যদি একটা রাজনৈতিক দলে গঠন করতে পারে তাহলে সেই দল শক্তিশালী হবে।

০৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:৪৮

নূর আলম হিরণ বলেছেন: এখানেই কত রেষারেষি, দল গঠন করলে কি অবস্থা হবে বুঝতে পারছেন!

৩| ০৭ ই আগস্ট, ২০২৩ সকাল ৯:৩৫

অক্পটে বলেছেন: আপনার কথা স্পস্ট। সুন্দর লিখেছেন। আপনার মনোবাসনাও বুঝা যায়।
তবে ভাই ফেয়ার ইলেকশন চাই। এরপর যে কেউ ক্ষমতায় আসুক অসুবিধা নেই।

০৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:৪৯

নূর আলম হিরণ বলেছেন: যেই আসুক অসুবিধা নেই বলছেন, আসলে দুই মাস পরেই তাকে তাড়ানোর জন্য ব্যস্ত হয়ে যাবেন!

৪| ০৭ ই আগস্ট, ২০২৩ সকাল ৯:৪৪

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: আওয়ামী লীগ বিরোধীদলে আরও ভালো খেলে।

০৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:৫৫

নূর আলম হিরণ বলেছেন: আওয়ামীলীগের সরকার দলে ভালো খেলার দরকার।

৫| ০৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:৩৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমাদের কপাল মন্দ

০৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:৫৬

নূর আলম হিরণ বলেছেন: ৭৫ই জাতির কপাল পুড়ে গেছে!

৬| ০৭ ই আগস্ট, ২০২৩ দুপুর ১২:৪৭

তানভির জুমার বলেছেন: ক্ষমতায় গিয়ে রাষ্ট্রের সর্বশক্তি নিয়োগ করে বিরোধীদল-মত দমনের জন্য। বিশেষ করে গত ১৫ বছরে সৈরাচার আর ফ্যাসিবাদের সব রুপ দেখেছে বাংলাদেশ। গত ১৫ বছরে বিরোধী মতের কাউকেই নিবন্ধন দেয়নি। দল-মত বাদ দিয়ে দেশের জনগণ যতদিন একটিভলি অন্যায়ের প্রতিবাদ করতে না শিখবে ততদিন এই দেশে কিছুই হবে না।

০৭ ই আগস্ট, ২০২৩ বিকাল ৪:২৫

নূর আলম হিরণ বলেছেন: গোলাম আযম, মতিউর রহমান নিজামী, সাকা চৌধুরী, কাদের মোল্লা এদের শাস্তি। তারেক জিয়া, গিয়াস আল মামুন, লুৎপুর রহমান বাবর, নাসির উদ্দিন পিন্টু, গত ১৫ বছরে এই যে বিচার গুলি সরকার করেছে এটা কি সঠিক হয়ছে?

৭| ০৭ ই আগস্ট, ২০২৩ দুপুর ১:৪৮

ঢাবিয়ান বলেছেন: বিএনপি যদি ভাবে যে তাদের বিদেশে কোন কাজ কাম না করে অবৈধ আয়ে বসবাস করা দুর্নীতিবাজ দেশনায়কেের =p~ বক্তৃতা শুনে ছাত্র জনতা রাস্তায় মার খেতে নেমে যাবে তবে তাদের কপালে সামনে দুঃখই আছে। জনসম্পৃক্ততা চাইলে তাদের সামনে একটা পথই খোলা সেটা হচ্ছে গতবারের মত ঐক্যজোট গঠন। গতবার ঐক্যজোট সাফল্য পায়নি, কিন্ত এবার বিদেশীদের সমর্থনে পাবার সম্ভাবনা আছে।

০৭ ই আগস্ট, ২০২৩ বিকাল ৪:২৭

নূর আলম হিরণ বলেছেন: তারেক জিয়া উভয় সংকটে পড়ে গেছে। না পারছে লন্ডন থাকতে ,না পারতেছে লন্ডন থেকে আসতে। তবে আমার মনে হয় তারেক জিয়ার দেশে আসা উচিত। ওখানে বসে বসে যেসব বক্তব্য দিচ্ছে এতে দলেরই ক্ষতি হচ্ছে।

৮| ০৭ ই আগস্ট, ২০২৩ দুপুর ২:০৫

আমি নই বলেছেন: আমার আক্ষেপ একটা দেশপ্রেমিক দল পাইলাম না, সঠিক ও শক্তিশালী বিরোধী দলের চাইতে দেশপ্রেমিক সরকারী দল বেশি প্রয়োজন ছিল আমাদের। যাইহোক, ফেয়ার ইলেকশন চাই। বাআল-বিম্পি কে আসল দেখার টাইম নাই, ভাল ভাবেই বুঝে গেছি যেই লাদু সেই কদু।

০৭ ই আগস্ট, ২০২৩ বিকাল ৪:২৮

নূর আলম হিরণ বলেছেন: ফেয়ার ইলেকশন দিলে ওই দুই দলেরই যে কেউ একজন আসবে। সেটাও যে লাউ সেই কদু।

৯| ০৭ ই আগস্ট, ২০২৩ বিকাল ৩:১৩

সৈয়দ মশিউর রহমান বলেছেন: সমস্ত রাস্ট্রযন্ত্র সর্বশক্তি ব্যয় করছে যাতে একটি শক্তিশালী বিরোধী দল না হয় এবং হয়েছেও তাই গৃহপালিত বিরোধী দল। অথচ রাস্ট্রযন্ত্রের সর্বশক্তি ব্যয় করার কথা ছিল জনগনের অন্যয়নে।

০৭ ই আগস্ট, ২০২৩ বিকাল ৪:৩৩

নূর আলম হিরণ বলেছেন: সামরিক শাসকগণ এদেশের রাজনীতি পরিস্থিতি এমন করে রেখেছে যাতে সাধারণ মানুষ রাজনীতিতে সম্পৃক্ত হতে না পারে। দুষ্ট ও ধূর্ত শিয়েলেরা রাজনীতিতে জড়িয়ে যাচ্ছে।

১০| ০৭ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৪২

আমি নই বলেছেন: ভাই সামরিক শাসন শেষ হয়েছে ৩৩ বছর আগে, এখনো তাদের কোনো বিষয়ে ব্লেইম করাটা কতটা যৌক্তিক? বিম্পি খারাপ বুঝলাম, বাআলের ৯৬-০১ বাদ দিলাম, কিন্তু জনগনের সরকার টানা ১৫ বছর ক্ষমতায় থেকেও যদি রাজনীতি পরিস্থিতি ঠিক করতে না পারে সেটা কেমনে সামরিক শাসকদের দোষ হয়?

যাইহোক, বর্তমানে দুষ্ট ও ধূর্ত শিয়ালেরা রাজনীতিতে জড়াচ্ছে সেটার জন্য বর্তমানের নেতারা দায়ী না হয়ে ৪৫ বছর আগে ভুত হওয়া জিয়া বা ৯০এ আধমরা হওয়া এরশাদ কেমনে দায়ী হয় যদি একটু খুলে বলতেন উপকার হইত।

০৮ ই আগস্ট, ২০২৩ রাত ২:১৩

নূর আলম হিরণ বলেছেন: যেভাবে অর্থনীতির জনক, গণতন্ত্রের জনক, সমাজতন্ত্রের জনক হয় ঠিক সেভাবে আমাদের অপরাজনীতির জনক আমাদের সামরিক শাসকরা।

১১| ০৭ ই আগস্ট, ২০২৩ রাত ১০:২৬

রাজীব নুর বলেছেন: দেশে শক্তিশালী ও সঠিক বিরোধীদল গড়ে না উঠার কারণ কি? এটা হচ্ছে শেখ হাসিনার কারিশমা।

০৮ ই আগস্ট, ২০২৩ রাত ২:১৪

নূর আলম হিরণ বলেছেন: এটাকে কারিশমা বলা যায় না, এটা ভুল রাজনীতি।

১২| ০৮ ই আগস্ট, ২০২৩ রাত ১০:১৯

আমি নই বলেছেন: লেখক বলেছেন: যেভাবে অর্থনীতির জনক, গণতন্ত্রের জনক, সমাজতন্ত্রের জনক হয় ঠিক সেভাবে আমাদের অপরাজনীতির জনক আমাদের সামরিক শাসকরা।

ওকে, একমত, আমার প্রশ্নটা ছিল সামরিক শাসকরাতো নাই হয়ে গেছে কয়েক দশক আগে। এখনো কেন, কার সার্থে অপরাজনীতি ঝেটিয়ে বিদায় করা হচ্ছেনা? বিষয়টাতো এমন নয় যে ওরা চালু করেছে সেটাকে কন্টিনিউ করতেই হবে এছারা উপায় নেই। সুযোগ থাকার পরেও যদি আমরা ঝেটিয়ে বিদায় করতে না পারি তাহলে ব্যার্থতা আমাদের, ওদের দোষ দিয়ে লাভ নেই।

০৯ ই আগস্ট, ২০২৩ সকাল ৯:৪৯

নূর আলম হিরণ বলেছেন: দোষতো নিতেই হবে বর্তমান রাজনীতিবিদ ও আমলাদের। কিন্তু আগুন নিবে গেলেও তার ধোঁয়া বেশ খানিক্ষণ থাকে। এই ধোঁয়া কেউ সরাতে চাচ্ছেনা বলে আগুন লাগানোদের দোষ মুছে যায় না।

১৩| ১৮ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:১৪

ফেনা বলেছেন: পা আর পশ্চাত দেশ চাটার অভ্যাস এবং সেইসাথে অন্যের হক মেরে খাওয়া রাজনীতিবীদ যত দিন এই দেশে থাকবে তত দিন এইভাবেই চলবে। কিচ্ছু করার নেই।

২০ শে আগস্ট, ২০২৩ ভোর ৪:৫০

নূর আলম হিরণ বলেছেন: বাংলাদেশে সবসময় ভুল রাজনীতি হয়ে আসছে। যারা রাজনীতি বুঝে না রাজনীতিতে তাদের আনাগোনা বেশি ছিল সবসময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.