নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ইট-সিমেন্টে মোড়ানো এই যান্ত্রিক নগরে আমি একজন নিঃসঙ্গ বেদুঈন!!!

পাখির বাপ

ইরফান চৌধুরী শিমুল।শৈশবে মা আদর করে ডাকতেন পাখির বাপ। মা চলে গেছেন ওপারে, কিন্তু এপারে রয়ে গেছে তার আদরের নাম।শখ কিংবা বিনোদন- দুটোই দখল করে নিয়েছে ইন্টারনেট।সুযোগ পেলেই ডুব দেই ইন্টারনেটের মহাসমুদ্রে। ব্লগে লিখার চেয়ে ব্লগ পড়তেই বেশী ভালো লাগে।আবহমান বাংলার মৌলিক ঐতিহ্য ও সংস্কৃতিকে অক্ষুন্ন রেখে একজন অতি সাধারন ব্লগার হয়ে বাংলার ব্লগ কমিউনিটিতে বেঁচে থাকতে চাই আমৃত্যু !!ফেসবুকে আমিঃ fb.com/erfanchyshimul ই-মেইলঃ [email protected]

পাখির বাপ › বিস্তারিত পোস্টঃ

ডেঙ্গু থেকে সুরক্ষিত থাকুন মাত্র ১০০ টাকাতেই!!!

০৩ রা আগস্ট, ২০২১ সকাল ১১:৫৫

হুঁ হুঁ করে দেশে বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। বর্ষাকাল হওয়ায় বিভিন্ন স্থানে জমে থাকা পানিতে এডিস মশার বংশবিস্তার বৃদ্ধি পাওয়ায় বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। এই মশা ঘরে ও বাইরে দুই জায়গাতেই বংশবিস্তার করতে পারে। ঘর পরিস্কার করা সম্ভব হলেও অনেকের পক্ষে বাইরের বংশবিস্তার করা ডেঙ্গু ঠেকানো সম্ভব হয়না। কারণ ঘরের বাইরে বংশবিস্তার করলেও এই মশা বিভিন্ন স্থান দিয়ে ঘরে প্রবেশ করে আক্রান্ত করতে পারে আপনি ও আপনার পরিবারকে। আবার সারাদিন কারো পক্ষে মশারির ভেতর অবস্থান করাও সম্ভব নয়,কিংবা এরোসল বা কয়েলও সারাদিন জ্বালিয়ে রাখা কার্যকর নয়। এই ক্ষেত্রে সহজ সমাধান হলো মশাকে বাহির হতে ঘরের ভিতর প্রবেশে বাঁধা দেয়া। বেশীরভাগ মশাই কিন্তু আমাদের ঘরে প্রবেশ করে জানালা দিয়ে। এখন সারাদিন দরজা বন্ধ করে রাখা গেলেও জানালা তো বন্ধ করে রাখা সম্ভব নয়। বেশ কিছু ফ্ল্যাট-এপার্টম্যান্টে দেখা যায় জানালায় Mosquito Net দেয়া আছে। কিন্তু বেশীরভাগ ঘরের জানালায় এই নেট নাই। জানালায় এটা দেয়াও কষ্টসাধ্য ও খরচের ব্যাপার। আরেকটি বিষয় হলো এই নেটের কথা ভাবলেই দুটো বিষয় সবার আগে মাথায় আসে- নেট লাগালে জানালা খোলা বন্ধ করা যাবে কিনা ও নেট দিয়ে পর্যাপ্ত আলো বাতাস আসবে কিনা।
এই সমস্যার সমাধান খুজঁতে গিয়ে আমি অনলাইনে একটা মশারীর নেট তৈরীর উপায় পেয়েছি যেটা জানালার ভেতরের পাশে লাগানো যায় ও যখন ইচ্ছা খোলা বাঁধা করা যায়। আমার বাসায় বেশ কিছু পুরোনো মশারী ছিলো। জানালার সাইজ বরাবর মশারীগুলোকে কেটে Velcro দিয়ে আমি জানালার উপর লাগিয়ে দিয়েছি। এতে করে জানালাও খোলা রাখতে পারছি ও নেটের কারণে মশাও ঢুকতে পারছেনা।


ভেল্ক্রোর দাম অনেক কম। মাত্র ১০০ টাকায় ২৫ ফুট ভেল্ক্রো কিনেছি আমি। পুরো রোল কিনলে আরো কম দামে কিনতে পাওয়া যাবে। ভেলক্রোতে দুটা অংশ থাকে। যেই অংশ দেয়ালে লাগবে তার নাম 'হুক', আর যে অংশ মশারির সাথে লাগবে তার নাম 'লুপ'।আমি ভেলক্রো ব্যবহার করেছি ২ ইঞ্চি সাইজের। এগুলো ১/২" সাইজ থেকে শুরু করে বিভিন্ন সাইজের পাওয়া যায়।ভেলক্রোর নীচে আমি বোর্ডের বিট লাগিয়েছি ডেকোরেটিভ পারপাসে। আপনারা চাইলে ভেলক্রোর হুক বা নীচের অংশটি সরাসরি ওয়ালে লাগাতে পারেন।
প্রথমে 'হুক ' অংশটি জানালার চারপাশে 'সল্যুশন গাম' দিয়ে অথবা স্ক্রু দিয়ে লাগিয়ে নিতে হবে।এরপর সেই সাইজের করে কাঁটা মশারির বর্ডারে 'লুপ' লাগিয়ে নিতে হবে। ব্যস শেষ। হয়ে যাবে মশার নেট।


জানালা বন্ধ করতে হলে নেট তুলে জানালা বন্ধ করা যাবে, আবার খুলতে চাইলে নেট তুলে জানালা খুলে আবার হুক আর লুপ লাগিয়ে দিতে হবে।


ভেলক্রো আশেপাশের টেইলার্সের দোকানে অথবা বাজারের সুঁই-সুঁতোর দোকানে পাওয়া যাবে। কয়েকটা জানালা থাকলে একসাথে একরোল ভেলক্রো কিনে ফেলতে পারেন।আর বাসায় পুরোনো মশারী না থাকলে বাজার থেকে মশারীর কাপড় বা ফাইবার নেট পাওয়া যায় সুলভ মূল্যে।যদি আপনি কোন কারনে ভেলক্রো কিনতে না পারেন তাহলে কাপড় শুকানোর ক্লিপ ব্যবহার করেও আপনি এই নেট স্থাপন করতে পারেন।ঘরের সবকটি জানালা যদি আপনি নেটের আওতায় এনে ঘর ভালোভাবে পরিস্কার করে ঘরকে সম্পূর্ণ জমাট পানিমুক্ত রাখেন তাহলে ডেঙ্গু মশা থেকে আপনার নিরাপদ থাকার সম্ভাবনা শতভাগ ইনশাআল্লাহ।
আপনার চারপাশ পরিস্কার রাখুন। নিজে ভালো থাকুন ও অন্যজনকেও ভালো রাখুন।

মন্তব্য ৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৩ রা আগস্ট, ২০২১ দুপুর ১২:১৭

রানার ব্লগ বলেছেন: চমৎকার বুদ্ধি ধন্যবাদ !!!

০৩ রা আগস্ট, ২০২১ দুপুর ১২:৪৮

পাখির বাপ বলেছেন: আপনাকেও ধন্যবাদ।ডেঙ্গু থেকে নিজে সুরক্ষিত থাকুন ও পরিবারকে সুরক্ষিত রাখুন।

২| ০৩ রা আগস্ট, ২০২১ দুপুর ১২:২৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: সুন্দর বুদ্ধি ও উপকারী পোস্ট

০৩ রা আগস্ট, ২০২১ দুপুর ১২:৪৯

পাখির বাপ বলেছেন: ধন্যবাদ।ডেঙ্গু থেকে নিজে সুরক্ষিত থাকুন ও পরিবারকে সুরক্ষিত রাখুন

৩| ০৩ রা আগস্ট, ২০২১ বিকাল ৩:২১

মরুভূমির জলদস্যু বলেছেন: আমার বাড়িতে মশা কম, তবে নিম্ন এলাকায় প্রচুর মশা।

০৩ রা আগস্ট, ২০২১ বিকাল ৪:৩৮

পাখির বাপ বলেছেন: ডেঙ্গু হওয়ার জন্য একটা এডিস মশাই যথেষ্ঠ। নিজে সতর্ক হোন, অন্যকে সতর্ক করুন।

৪| ০৩ রা আগস্ট, ২০২১ রাত ১১:৪২

অধীতি বলেছেন: ধন্যবাদ। টুকিটাকি সুন্দর উপকরণ।

০৪ ঠা আগস্ট, ২০২১ রাত ১:৪৫

পাখির বাপ বলেছেন: আপনাকেও ধন্যবাদ।ডেঙ্গু থেকে নিজে সুরক্ষিত থাকুন ও পরিবারকে সুরক্ষিত রাখুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.