নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঐক্য এবং সংগ্রাম= মুক্তি

পাঠক লাল গোলদার

শোষণ-বৈষম্য হীন একটা মানবিক সমাজ গড়ার প্রত্যয় নিয়ে বাংলাদেশ কৃষক ফেডারেশনে কাজ করি আমি। বুর্জোয়া আধিপত্যের বিপরীতে রাজেনৈতিক, সামাজিক, আর্থিক, সাংস্কৃতিক ও মনজাগতিক ক্ষেত্রে শ্রমিক কৃষক মেহনতী মানুষের পাল্টা আধিপত্য গড়ে তোলাই প্রথম কাজ।

পাঠক লাল গোলদার › বিস্তারিত পোস্টঃ

ইমরান খান কি এরশাদের পাকি ভার্শন??

২৭ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৪৩

ইমরান খান এরশাদের পাকিস্তানী ভার্শন কিনা বলা মুশকিল। তবে অনেক দিক দিয়ে স্বৈরাচারী এরশাদের সাথে ইমরানের যথেষ্ট মিল আছে। যদিও বেশিরভাগ ক্ষেত্রে ইমরানই এরশাদের চেয়ে অনেক অগ্রগামী। সবচেয়ে বেশি মিল মনে হয় লুচ্চামিতে। ইমরানের কতগুলো বউ আর কতগুলো বান্ধবী সেটার স্পষ্ট হিসাব নেই। কত বান্ধবীকে প্রেগন্যান্ট করেছেন তারও সঠিক সংখ্যা নেই। ট্রিয়ন হোয়াইটকে কন্যা হিসাবে অস্বীকার করেছিলেন ইমরান খান। পরে আমেরিকার কোর্ট প্রমাণ করেছে যে ইমরানই ট্রিয়ন হোয়াইটের আসল পিতা। শেষের বিয়েটা ইমরান করেছেন এক ধর্মগুরুকে, নাম তার বুশরা। যদিও এটাই শেষ না কি শেষের শুরু সেটা বলা যাচ্ছেনা। ইমরান নিজেই বলেছেন বুশরার চেহারা তিনি বিয়ের আগে কখনও দেখেন নি। দেখার সুযোগও নেই। বুশরা এমন পর্দানশীল যে মাথার চুল থেকে পায়ের আঙ্গুল পর্যন্ত সর্বদা বোরকায় ঢাকা থাকে। বুশরা যেন একেবারে শফী হুজুরের আদর্শ নারীমডেল।

ইমরান ও এরশাদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ মিল হচ্ছে ধর্মের ব্যবহারে। এরশাদ নিজে বকধার্মিক হয়েও যেমন ক্ষমতায় টিকে থাকতে ধর্মকে যথেচ্ছা ব্যবহার করেছেন, সংবিধানের অষ্টম সংশোধনীর মাধ্যমে রাষ্ট্রধর্ম ইসলাম যুক্ত করেছিলেন, তেমনি ইমরান খানও নির্বাচনে জিততে ধর্মকে কাজে লাগিয়েছেন যথেচ্ছভাবে। তিনি তালেবানেরও গোঁড়া সমর্থক। ধর্মীয় মৌলবাদী এবং তালেবানের মতো জঙ্গি গ্রুপও ইমরানের পক্ষেই নির্বাচনে সরব ছিলো।

আরও একটি বড় মিল হচ্ছে, এরশাদ আর্মির সহায়তায়ই ক্ষমতায় গিয়েছিলেন এবং আর্মির প্রত্যক্ষ সহায়তায় ক্ষমতায় টিকে ছিলেন দীর্ঘ নয় বছর। পাকিস্থানের বর্তমানের লিমিটেড গণতন্ত্রের মধ্যেও নির্বাচনে আর্মির নিজস্ব প্রার্থী ইমরান খান। আর্মির সমস্ত আনুকুল্য ইমরানই ভোগ করেছেন এবং নির্বাচনে জিতেছেন। কোন কোন রাজনৈতিক বিশ্লেষক ইতিমধ্যেই বলে ফেলেছেন যে, ইমরান নয়, পাকিস্থানে আসলে ভোটে জিতেছে সামরিক বাহীনি।

ইমরানের দ্বিতীয় স্ত্রী রেহান ইমরানের নানান কুকির্তী-ভন্ডামী নিয়ে বই লিখেছেন। বইতে ইমরান কিভাবে তার স্ত্রীদের শারীরিক-মানসিক অত্যাচার করতেন তারও বর্ণনা করেছেন। বিদিশাও এরশাদের ভন্ডামী-অত্যাচার নিয়ে বই লিখেছেন। এটাও এরশাদ আর ইমরানের মধ্যকার মিল হিসাবে দেখা যায়।

তবে কয়েক বছরের মধ্যেই পরিষ্কার হয়ে যাবে যে, ইমরান লেজেহোমো এরশাদের চেয়ে ভন্ডামী-লুচ্চামীতে কতোকাঠি এগিয়ে!!!

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৫৫

চাঁদগাজী বলেছেন:


পাকিস্তান বাকী দলগুলোর দেশ চালনা দেখেছে, এটা দেখবে।

২| ২৭ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৩৩

রাজীব নুর বলেছেন: ইমরান ভালো কিছু করতে পারবে না।

যে পাখি আকাশে উড়ে, ডানা ঝাপটানো দেখলে বুঝা যায়।

৩| ২৭ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫২

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ha ha ha...... তাই নাকি???

৪| ২৭ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫৭

উম্মু আবদুল্লাহ বলেছেন: নানানরকম নাটক তামাশার পরে ইমরান শেষতক গদি পেলেন। একদিকে সে নারীআসক্ত, অন্যদিকে সে অসম্ভব কর্তৃত্বপরায়ন। না, আমাদের এরশাদ কাকুর মধ্যে অন্ততপক্ষে পুরুষতান্ত্রিক কর্তৃত্বপরায়নতা ততটা ছিল না। এরশাদ কাকুর নারীরা মোটামুটি তার গুনমুগ্ধই বলা চলে।

এরশাদ কাকু যেহেতু নির্বাচন পেরিয়ে ক্ষমতায় আসেন নি, তাই রাজনৈতিক মানদন্ডে ইমরানকে তার সাথে তুলনা করা সমীচীন নয়।

এছাড়া ইমরান অসম্ভব যোগ্য একজন মানুষ। তিনি পাকিস্তানের ক্রিকেটকে এক শিল্পের পর্যায়ে নিয়ে গিয়েছিলেন। অধিনায়ক হিসেবে সতীর্থ খেলোয়ারদের কাছ থেকে খেলা বের করে আনতেন। আম্পায়ারের পক্ষপাতিত্বে যখন সবাই ক্ষোভে ফুসছিল তখন তিনি ধীর স্থির শান্ত থেকে খেলা শেষ হতে দিয়েছেন। যা দেখে সবাই মুগ্ধ হয়েছিল। এইসব গুন তাকে একটি ব্যতিক্রমী মর্যাদা দিয়েছিল। রাজনীতিতেও নিশ্চয়ই তা দেখা যাবে।

এছাড়া ইমরানের বিরূদ্ধে দুর্নীতির অভিযোগ খুব একটা দেখি না। মনে হয় না ইমরানের এই সমস্যা রয়েছে।

একটি বিষয় আমি খুব বিশ্বাস করি। ইমরান এখন মিলিটারীকে আশ্বস্ত করে ক্ষমতায় এলেও তিনি কখনই মিলিটারীর পুতুল হয়ে থাকবেন না। কিছুদিনের মধ্যেই তা দেখা যাবে। তালিবানিজমের বিষয়েও একই কথা।

মোটের উপরে ইমরানের বিজয় পাকিস্তানের জন্য শুভসূচনা বলেই আমার বিশ্বাস।

৫| ২৭ শে জুলাই, ২০১৮ রাত ৮:১১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এরশাদ আর্মির সহায়তায় ক্ষমতায় গিয়েছিলেন! - আপনার এনালাইসিস ভুল। ইমরান ২২ বছর রাজনীতি করে ক্ষমতায় গিয়েছেন। আর এরশাদ আর্মি প্রধান থেকে ক্ষমতা দখল করে রাজনীতি করেছেন। দুইজনের কীভাবে মিল হল?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.