নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঐক্য এবং সংগ্রাম= মুক্তি

পাঠক লাল গোলদার

শোষণ-বৈষম্য হীন একটা মানবিক সমাজ গড়ার প্রত্যয় নিয়ে বাংলাদেশ কৃষক ফেডারেশনে কাজ করি আমি। বুর্জোয়া আধিপত্যের বিপরীতে রাজেনৈতিক, সামাজিক, আর্থিক, সাংস্কৃতিক ও মনজাগতিক ক্ষেত্রে শ্রমিক কৃষক মেহনতী মানুষের পাল্টা আধিপত্য গড়ে তোলাই প্রথম কাজ।

পাঠক লাল গোলদার › বিস্তারিত পোস্টঃ

না কি বলেন মনু???

৩১ শে জুলাই, ২০১৮ দুপুর ১:৩৮

বরিশালে মাত্র ১৬ টি কেন্দ্রে ৯৯ শতাংশ ভোট পড়েছে। আমাদের নির্বাচন কমিশন কি চৌকষ, দেখছেন নি?? ৯৯% একটু দৃষ্টিকটু, কেউ কেউ এটা নিয়ে প্রশ্ন তুলতে পারে, নির্বাচন কমিশন সেটা আলবৎ ধরে ফেলেছে। কারণ এরশাদের আমলে, জিয়ার আমলের ভোটের স্মৃতি অনেক মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তি বা রাজাকারের মনে স্মৃতি হিসাবে থেকে যেতেই পারে। তাই ঠিক সময়েই ঠিক কাজ! পাকিদের বিরুদ্ধে উপযুক্ত জবাব হিসাবে বরিশালের ঐ ১৬টি কেন্দ্রের ফল স্থগিত ও বাতিল বলে ঘোষণা করা হয়েছে। অসম্ভব ভালো উদ্যোগ!! বজ্র কঠিন পদক্ষেপ!! না কি বলেন মনু???

কিন্তু কতটি ভোট কেন্দ্রে ৯৮%, কতটিতে ৯৭% আর কতটি ভোটকেন্দ্রে ৯০% এর বেশি ভোট পড়েছে তা নিয়ে কোন হিসাব-নিকাশ এখনও দেখা যাচ্ছে না। আমাদের দক্ষ নির্বাচন কমিশন ধরেই নিচ্ছে যে, অধিকাংশ কেন্দ্রে ৯০% এর উপরে ভোট পড়লে সেটা মানুষ সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট হয়েছে বলেই কৃতজ্ঞ চিত্তে মেনে নেবে!! বিচ্ছিন্ন কিছু ঘটনা তো ঘটতেই পারে। ইউরোপ-আমেরিকায়ই তো কত বিচ্ছিন্ন ঘটনা ঘটে!! কত গায়েবি ভোটের ঘটনা ঘটে! কিন্তু বাংলাদেশ তো এখন মধ্য আয়ের দেশ। এখানে ওসব চলবে না! আরো দেখেন, এই বিচ্ছিন্ন ঘটনা নিয়ে কিন্তু ইউরোপ-আমেরিকায় কেউ গোস্মা করে না! চিল্লা-পাল্লা করে না! ওখানে তো আর মুক্তিযুদ্ধের বিরোধী শক্তি এই বিএনপি-রাজাকাররা নাই? না কি বলেন মনু???

এখানে সেখানে বিচ্ছিন্ন কিছু আস্ত ব্যালট বই আগে থেকেই ছিল মেরে রাখা, বিচ্ছিন্ন কিছু কেন্দ্রে অন্যদের এজেন্ট ঢুকতে না দিয়ে বিচ্ছিন্নভাবে ব্যালটপেপারে ছিল মারা, বিচ্ছিন্ন কিছু কেন্দ্রে ভোটের আগের রাত্রে ব্যালটবাক্স ভরে রাখা, আর সকল কেন্দ্রে বিচ্ছিন্ন কিছু মরা মানুষ, বিছিন্ন কিছু ভোট কেন্দ্রে না আসা মানুষের ভোটগুলো কষ্ট করে দিয়ে দেয়া ছাড়া, ভোট একেবারেই গ্রহণযোগ্য হয়েছে। নির্বাচন কমিশন, প্রশাসন এবং সরকারীদলের পোলাপাইন সবাই নিরপেক্ষ ছিলেন বিধায়ই বিচ্ছিন্ন ঘটনাগুলো কেউ আমলেই নেন নাই। কিন্তু দেখেন এতো দারুণ লেবেলপ্লেইং ফিল্ড থাকা সত্ত্বেও এই বঙ্গবন্ধু বিরোধী পাকিরা নানান গুজোব ছড়াচ্ছে। এইসব ফেইক নিউজে কেউ কান দেবেন না! বরং তার চেয়ে ভালো এই সুযোগে চোখের চিকিৎসাটা করেই ফেলান! তা না হলে উন্নয়ন দেখতে পারবেন না! বলা ভালো, উন্নয়ন দেখতে গেলে একটা সুন্দর মন লাগে, সুন্দর দুইটা চক্ষু লাগে! এমন বিউটিফুল নির্বাচনটা নিয়েও খামোখা প্রশ্ন তুলবেন না! আর প্রশ্ন তুললে, তারা তো মুক্তিযুদ্ধবিরোধী পাকিপন্থী! তাদের তো চাকরি থাকবে না!! না কি বলেন মনু??

আসছে জাতীয় নির্বাচন এমন সুষ্ঠু ও নিরপেক্ষ এবং বিউটিফুল লেবেল-প্লেইং-ফিল্ড করার জন্য বরিশালের মেয়র নির্বাচন একটা মডেল হতেই পারে? না কি বলেন মনু???

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ৩১ শে জুলাই, ২০১৮ দুপুর ১:৫১

আরাফআহনাফ বলেছেন: না কি বলেন মনু??
হুম - ঠিক কইচেন! ! ! কিছু বলার নাই।

২| ৩১ শে জুলাই, ২০১৮ দুপুর ১:৫৪

জুনায়েদ বি রাহমান বলেছেন: গণ্ডগোল, জালিয়াতি, কেন্দ্র দখলসহ আগে থেকেউ সীলমারা ভ্যালট পেপারে ভরপুর ফেইসবুকে বেশ কিছু ভিডিও ভাইরাল হয়েছে। কয়েকটা নিউজ পেপারও এসব নিয়ে লিখেছে। অথচ, ইসি নির্বাচন নিয়ে সন্তুষ্ট!

আওয়ামীলীগ সরকার ভুলের পর ভুল করে চলছেই। পরিণতি কি? উপরওয়ালা জানে।

৩| ৩১ শে জুলাই, ২০১৮ দুপুর ১:৫৬

ব্লু হোয়েল বলেছেন: সকাল ৯-০০ ঘটিকায় বিভিন্ন কেন্দ্রে অনেকেই ব্যালটের অভাবে ভোট প্রয়োগ করতে পারেনি । এই বিষয়গুলো ৭১ এর রিপোর্ট ।

৪| ৩১ শে জুলাই, ২০১৮ দুপুর ২:৫১

ক্স বলেছেন: এই উন্নয়ন দেখার স্পেশাল চশমা কই কিনতে পাওয়া যায়, জানেন কিছু? পাওয়া গেলে কিছুদিন অন্যদিকে তাকাইয়া থাকার সুযোগ পাওয়া যেত অন্তত।

৫| ৩১ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৩৩

রাজীব নুর বলেছেন: নির্বাচন নিয়ে আমি আর কোনো কথা বলব না।

৬| ৩১ শে জুলাই, ২০১৮ রাত ৯:৪৭

প্রশ্নবোধক (?) বলেছেন: খেলা দেখার শখ থাকলে খেলা দেখেন। :((

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.