নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিশ্বের বিশালতা, স্রষ্টার উদারতা, মানবতার মহিমা ....., সব কিছুতেই আমি মুগ্ধ।

প্লাবন২০০৩

জীবনের সবচেয়ে বড় সুবিধা জীবনকে কখনো চালাতে হয় না, এ চলতেই থাকে, চলতেই থাক...

প্লাবন২০০৩ › বিস্তারিত পোস্টঃ

কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-১৩

৩০ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:২০

ভেন্ডিং মেশিন (Vending Machine)

আশির দশকের একটি সাড়া জাগানো হলিউডি মুভি “জজ” (Jaws)। সিনেমাটি নিশ্চয়ই দেখেছেন! হাঙ্গরের ভয়ঙ্কর হিংস্রতা নিয়ে তৈরি এই ছবিটি এতটাই আলোড়ন ফেলেছিল যে শুধুমাত্র সিনেমাটি দেখে আতঙ্কিত হয়ে ঐ সময়টাতে বিশ্বব্যপি সমুদ্রে স্নানকারীর সংখ্যা গড়ে অর্ধেকেরও বেশী কমে এসেছিল।

আমিও ভাবছি এমন একটি মুভি বানাবো। ব্যবসা পাতির যা অবস্থা? সিনেমা তৈরী করে দেখি কি করা যায়!

কি? সিনেমাটির নাম কি হবে জানতে চাইছেন? ও, হ্যা, তাহলে বলে দিচ্ছি, সিনেমাটির নাম হবে “ভেন্ডিং মেশিন (Vending Machine)”, ভালো করে মনে রাখবেন – “ভেন্ডিং মেশিন”। ভেন্ডিং মেশিন হচ্ছে এমন একটি মেশিন যাতে নির্দিস্ট কয়েন ঢুকালে সফট্‌ ড্রিঙ্কসের ক্যান, কফি বা স্ন্যাক্স বের হয়ে আসে। আরে বাবা হলিউডি মুভিগুলোতে তো হর হামেশাই এই মেশিনগুলো দেখাচ্ছে!

বিশ্বাস করুন আর নাই করুন, আমার এই সিনেমাটি হিট করার সম্ভাবনা “জজ” সিনেমাটির চাইতে চার গুণ বেশী। জানেন, কেন? কারণ- প্রতি বছর বিশ্বে যে পরিমাণ মানুষ হাঙ্গরের আক্রমণে মারা যায় তার চাইতে চার গুণ বেশী মানুষ মারা যায় ভেন্ডিং মেশিন ব্যবহারে। হোল এবার? সহজ হিসাব। জলবৎ তরলং।

ফ্রেডরিক বাউর (Fredric Baur)

“ফ্রেডরিক বাউর” এর নাম শুনেছেন? শুনেন নি, তাইনা? আমিও জানি শুনেন নি। শুনলে কি আর এই সিরিজ পড়তে আসেন?

তাহলে বলি, “ফ্রেডরিক বাউর” সাহেব প্রিঙ্গলস (Pringles) ক্যানের আবিস্কারক। প্রিঙ্গলস্‌ ক্যান চিনেন নি? ঐ যে প্রিঙ্গলস্‌ চিপস্‌ যে পেট চাপানো ক্যান গুলোতে থাকে, সেগুলো। এবার চিনেছেন?

তো এই চিপস্‌ এর ক্যান এর আবিস্কারককে নিয়ে প্যান প্যানানোর কারণ হচ্ছে বেচারা যখন ২০০৮ইং সনে মারা যান তখন তার দেহভস্ম এরকমই একটি ক্যানে ভর্তি করে মাটি চাপা দেয়া হয়। কি পরিহাস? একে নিদারুন বলবেন নাকি দারুন বলবেন, তা আপনাদের ব্যপার। আমি কি বলব জানেন?- যে ব্যাটা গান পাউডার আবিস্কার করেছিলেন তার অন্তিম সমাপ্তি কি হয়েছিল, জানেন নাকি? নাকি তার দেহ ভস্ম গান পাউডারের সাথে মিশিয়ে.........

প্রশ্নের বাহার

একটি অদ্ভুৎ মানসিক রোগ - প্রশ্নভীতি। সাধারণত বিবাহিত এবং সন্তানের বাবা-মা দের মধ্যে এই রোগটি হতে দেখা যায়।

রোগটি বেশীদিন স্থায়ী হয় না, বিশেষ করে সন্তান যখন আস্তে আস্তে বড় হতে থাকে, মানে সন্তান চার বছর পার করতে থাকে আর বাবা-মায়ের রোগটি কমতে থাকে। এই রোগীকে কোন প্রকার প্রশ্ন করা হলে অস্বস্তি বোধ করেন, আর করবেনই না কেন? জানেন? চার বছর বয়সের একটা বাচ্চা দিনে গড়পড়তা কয়টা প্রশ্ন করে? বেশী না, মাত্র “চারশ” টা। এবার বোঝেন ঠ্যালা, সন্তানের এত্ত প্রশ্নের জ্বালায় বেচারা রীতিমত প্রশ্নভীতি রোগেই আক্রান্ত হয়ে পড়েন।

এ তো গেল বিশেষজ্ঞদের কথা। এবার আমার কথা বলি, আমারও এমন রোগ হয়েছিল, তবে ছোটবেলায়। এই যাহ্‌, আপনারা যেন আবার ভেবে বসবেন না যে ছোটবেলায়ই আমি বাচ্চার বাবা হয়ে গিয়েছিলাম, আমার রোগটি বাচ্চাদের জ্বালায় হয়নি, হয়েছিল বড়দের জ্বালায়, মানে ঐ স্কুলের টিচারদের জ্বালায় আরকি। টিচাররা যে কি অদ্ভুৎ অদ্ভুৎ প্রশ্ন করে বসত? আরে বাবা আমি পড়া পড়ে আসিনি ঠিক আছে, পিঠে দু চারটি ঘা দিয়ে দাও, ল্যাঠা চুকে গেল। তা না, “বল্‌ কেন পড়া পড়ে আসিসনি, বল্‌?” আপনারাই বলেন, এটা কোন প্রশ্ন হোল? কেন? উনারা বুঝেন না, কেন পড়া পড়ে আসিনি? উনারা কি আমাদের বয়স পার করে আসেন নি? উনারা কি পড়া ফাঁকি দেন নি? আরে বাবা, উনারা যদি ফাঁকি নাই দিতেন তাহলে কি আর স্কুলের টিচার হন? ডাক্তার, ইঞ্জিনিয়ার হয়ে যেতেন না? সত্যি বলতে কি? মারের চেয়ে প্রশ্ন গুলোই অস্বস্তিকর লাগত বেশী।

মশা

স্কুলের প্রসংগ যখন আসল তখন কিছু কথা বলেই ফেলি। স্কুলে পড়ার সময় কেন জানি ক্লাসের বইগুলোর চেয়ে বাইরের বইগুলোর প্রতিই বেশী আকর্ষণ ছিল। আমার এই দূর্বলতাটা আমার স্কুলের কোন টিচারেরই অজানা ছিল না। মনে পড়ে, তখন ক্লাশ সিক্সে পড়ি, বিজ্ঞান ক্লাসের টিচার হঠাৎ করে আমাকে প্রশ্ন করে বসলেন,”এই মশার জেন্ডার গুলোর নাম বল”, হঠাৎ এমন প্রশ্নে ভিরমি খেয়ে যাই আমি। মনে মনে উপযুক্ত তথ্যের লিঙ্ক ব্রাউজ করতে থাকি। স্ক্রিনে আলেকজান্ডার দ্যুমার উপন্যাসের একটা চরিত্রের নাম ভেসে উঠে – রাজা চতূর্থ ফিলিপস্‌। ফিলিপস্‌এর নামের সাথে মশার জেন্ডারের উত্তেরর একটা মিল আছে, এটা পড়ার সময়ই আমার মেমোরিতে সেইভ করে রেখেছিলাম, ডাটা টা খুব কাজে লাগে আমার। একটা উত্তর বের হয়ে আসে মুখ দিয়ে – “অ্যানোফিলিস্‌”। “সাবাস্‌”, স্যার বলে উঠেন, “এবার আরেকটা বল”। আবার মেমোরি হাতড়াতে থাকি – ফিলিস্‌, ফিলিস্‌, ফিলিস্‌, ধুম্‌ করে আরেকটা উত্তর বের হয়ে আসে মুখ দিয়ে – “স্যার, সিফিলিস্‌”।

স্যারের চোখ মুখ কেমন শক্ত হয়ে যায়। শীতল গলায় শুধু বলেন-“বেঞ্চের ওপর দাঁড়িয়ে থাক”। আমি বেঞ্চের ওপর দাঁড়িয়ে আলেকজান্ডার দ্যুমার গল্পটা মনে মনে জাবর কাটতে থাকি। এই ছিল আমার ছোটবেলা।

তো যা বলতে চাচ্ছিলাম, মশার ব্যপারে অনেকেই অনেক কিছু জানেন, হয়ত আমার চেয়ে অনেক বেশী। কিন্তু এটা জানেন কি, মশার কয়টা দাঁত থাকে? জানেন না? তাহলে বলে দেই – সাতচল্লিশটা, ফরটি সেভেন।

সহেনা যাতনা

আচ্ছা বলেন তো, পৃথিবীতে কত ভাগ মানুষ ক্ষুধার জ্বালায় কস্ট পায়?

যদি বলেন যে, শতকরা পঞ্চাশ ভাগের বেশী মানুষ ক্ষুধার জ্বালায় কস্ট পায়, তাহলে জেনে রাখুন আপনি ভুল তথ্য জানেন। আসল তথ্য হচ্ছে যতভাগ মানুষ ক্ষুধার জ্বালায় কস্ট পায় তার চেয়ে বেশী ভাগ মানুষ কস্ট পায় মোটা হওয়ার জ্বালায়, আর তা ঘটে অতিরিক্ত খাওয়ার ফলে। আর মানুষের মানসিক বিষয়ে একটা তথ্য জানিয়ে রাখি, শতকরা ৯৬ ভাগ মোটা মানুষ স্বীকার করতে চান না যে, তারা অন্যান্যদের চেয়ে বেশী খাওয়া খান।

ওয়াল পেইন্ট

ওয়াল পেইন্ট এর ব্যপারে কি কিছু বলার আছে? তবে এটা জানেন? এ যাবৎ কালের আবিষ্কৃত সবচাইতে পুরনো ওয়াল পেইন্ট লেখা কোনটি? – প্রথম শতাব্দীতে ধ্বংস প্রাপ্ত পম্পেই নগরীতে একটি দেয়াল লিখন। লিখাটি কি ছিল জানেন? – “আমি আমার স্বামীকে বিক্রী করতে চাই না”। বলি, এটা কোন লেখার নমুনা হোল? স্বামী কি আবার বিক্রী করার জিনিস হোল? আসল বিষয়টা কি ছিল কেউ কি বলতে পারেন?

নাচুনে মহামারী?

প্লেগ বা মহামারী বিষয়ে বোধ হয় নতুন করে কিছু বলার নাই। আগেকার দিনে যখন এই মহামারি দেখে দিত, তখন গ্রামকে গ্রাম উজার হয়ে যেত। এই মহামারি আবার আবার বিভিন্ন ধরণের হোত, যেমন- কলেরা, বসন্ত ইত্যাদি।

১৫১৮ইং সালে জার্মানীতে এমন এক মহামারী হয়েছিল। প্রায় মাসখানেক দীর্ঘস্থায়ী এই মহামারীতে অগুনতি মানুষ মারা গিয়েছিল। মহামারীটির নাম কি ছিল জানেন? – নাচুনে মহামারী (Dancing Plague)। এই মহামারীতে আক্রান্ত মানুষেরা মৃত্যু পর্যন্ত শুধু নেচেই গিয়েছিল আর নেচেই গিয়েছিল।

হ্যালো, হ্যালো, হ্যালো

প্রেইরী ডগ গুলি একজন আরেকজনের সাথে হ্যালো বলে বা প্রকাশ করে কিভাবে জানেন? – চুম্বনের মাধ্যমে।

জানি, অনেকেই এখন ভাববেন “আরে, মানুষ হয়ে না জন্মিয়ে প্রেইরী ডগ হয়ে জন্মালেই বোধ হয় ভালো করতাম, সারাক্ষণ শুধু হ্যালো, হ্যালো করে বেড়াতাম”। ভাবুন না, ভাবতে কি সমস্যা? ভাবলেই তো আর প্রেইরী ডগ হয়ে যাচ্ছেন না, ঠিক না?

হায়রে বাঁহাতি

পৃথিবীতে প্রতি বছর প্রায় আড়াই হাজার এর মত বাঁহাতি মানুষ বিভিন্ন যন্ত্রপাতি ব্যবহারে মারা যায়। কারণ, ঐ যন্ত্রপাতি গুলো ডানহাতে ব্যবহারের উপযোগী করে বানানো হয়। আচ্ছা তোমাদের ডানহাতি মানুষদের জন্য বানানো যন্ত্রপাতি ব্যবহার করার দরকারটা কি শুনি?

আয়ারল্যান্ড

পৃথিবীর প্রতিটা দেশের জনসংখ্যা গত এক-দেড়শ বছর আগের চেয়ে কয়েকগুণ বেশী, ব্যতিক্রম শুধু একটা দেশ – আয়ারল্যান্ড। দেশটির বর্তমান জনসংখ্যা গত ১৬০ বছর আগের চেয়ে প্রায় ২০ লক্ষ কম। বলি, আমাদের দিয়ে দাওনা ২০ লক্ষ ভিসা! জনসংখ্যা টা অন্ততঃ সমান করে দেই। আচ্ছা বাংলাদেশে আয়ারল্যান্ড্ এর দূতাবাস আছে? থাকলে ঠিকানাটা একটু দেবেন?

চেঙ্গিশ খান

চেঙ্গিশ খান এর নাম শুনেন নি, এমন মানুষ বোধ হয় পাওয়া দুস্কর। ইতিহাসের নিষ্ঠুরতম এই মোঙ্গল (পরবর্তীতে মুঘল) সম্রাট এর নাম না জেনে থাকলে আজই জেনে নিন। কারণ, সারা বিশ্বে প্রতি দুইশ জনে একজনের রক্তে মিশে আছে এই চেঙ্গিশ খানের রক্ত।

আমার রাক্তে কিন্তু উনার রক্ত নাই, কিভাবে জানলাম? আমি অতটা নিষ্ঠুর নই, আর হতে চাইলেও পারি না। আপনিও কি আমার মতন? নাকি উনার মতন?

চলবে-

এই সিরিজের অন্যান্য পোষ্টগুলিঃ

১। কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-১
২।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-২
৩।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৩
৪।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৪
৫।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৫
৬।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৬
৭।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৭
৮।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৮
৯।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৯
১০।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-১০
১১।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-১১
১২।কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-১২

মন্তব্য ১০৪ টি রেটিং +২২/-০

মন্তব্য (১০৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৩২

টোকাই রাজা বলেছেন: প্রিয়তে নিলাম। ভাল লাগল।

৩০ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৫৫

প্লাবন২০০৩ বলেছেন: ধন্যবাদ ভাই।

২| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৩৩

টোকাই রাজা বলেছেন: কমেন্টস করে গেলাম, পরে এসে পড়ব।

৩০ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৫৫

প্লাবন২০০৩ বলেছেন: ধন্যবাদ।

৩| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৪০

বিদ্রোহী ভৃগু বলেছেন: এটা কোন প্রশ্ন হোল? কেন? উনারা বুঝেন না, কেন পড়া পড়ে আসিনি? উনারা কি আমাদের বয়স পার করে আসেন নি? উনারা কি পড়া ফাঁকি দেন নি? আরে বাবা, উনারা যদি ফাঁকি নাই দিতেন তাহলে কি আর স্কুলের টিচার হন? ডাক্তার, ইঞ্জিনিয়ার হয়ে যেতেন না?

হা হা হা হা হা

বরাবরের মতোই দারুন।

ইটা কি শুনাইলেন--- তাইতো কই মাঝে মাজৈ মেজাজ এত চড়ে কেনু.. মুনে লয় মোওকা পাইলে সব সাইজ কইলালতাম ;)

চেঙ্গি ইফেক্ট :P =p~ =p~ =p~ =p~ =p~

++++++++++

বাবুটা ভাল আছে নিশ্চয়ই। ভাল থাকুক দোয়া করি। সাথে আপনিও।

৩০ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:০১

প্লাবন২০০৩ বলেছেন: @ভৃগু ভাই, অসংখ্য অসংখ্য ধন্যবাদ।

চেঙ্গি ইফেক্ট বয়ঙ্কর লাগলু, পলাউন পলাউন।

বাবুটা ভালো আছে ভাই। দোয়া করবেন।
আর সেই সাথে আপনাকে আবারও ধন্যবাদ।

৪| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:২৩

রক্তিম দিগন্ত বলেছেন: পিলাস।

ভেন্ডিং মেশিন মুভি বানায়া ফেলেন। হিট করবো ঐটা : D

পিচ্চিরা এত প্রশ্ন করে?
ভাইভা বোর্ডে পিচ্চিরা বসলে তো জান কয়লা। :(

৩০ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:২৮

প্লাবন২০০৩ বলেছেন: ধন্যবাদ ভাই,
ভেন্ডিং মেশিন মুভিটা বানানুর চিস্টা করতিছি, কিন্তু লুকেশন ঠিক করতি পারতিছি না।
পিচ্চিরা ভাইবা বোর্ডে? এ্যাপ্লিকেন্টদের কিছু বাদ রাখবে মনে করেন?

৫| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:২৬

রিকি বলেছেন: ভাই কত্তদিন পর। কেমন আছেন?? বাবু কেমন আছে?? বরাবরের মত পোস্ট তো ঝাঁ ঝাঁ একেবারে। :) প্রিঙ্গেলসের ঘটনাটা মজার :) :) :) :)

৩০ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:৩১

প্লাবন২০০৩ বলেছেন: ধন্যবাদ ভাই।
হ্যা, অনেকদিন পর। আমি আর বাবু দুজনেই ভালো আছি, আপনি ভালো আছেন তো?

৬| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:৫১

রিকি বলেছেন: হ্যা হ্যা :) :)

৩০ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:০৪

প্লাবন২০০৩ বলেছেন: :) :) :) :)

৭| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:১৩

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: +++++++++
বাট ভেন্ডিং মেশিনে মানুষ মরে কেমনে বুঝলাম না !

৩০ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:২০

প্লাবন২০০৩ বলেছেন: কেমনে আবার মরব? মেশিনের ভিতরে হাত ঢুকায়। মানুষ না? সবকিছুতে হাত দেয়ার বদভ্যাস।

৮| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:২২

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: ইয়া আল্লাহ্‌!

৩০ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:২৪

প্লাবন২০০৩ বলেছেন: "ইয়া আল্লাহ্‌" মানে? আপনিও মেশিনের ভেতরে হাত দিলেন নাকি?

৯| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:২৯

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: নারে ভ্রাতা, মানুষে এই কাজ করে শুনে টাসকি খেয়েছি।

৩০ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৩৩

প্লাবন২০০৩ বলেছেন: কিছু কিছু মানুষ ভেন্ডিং মেশিনে কয়েন না দিয়ে হাত ঢুকিয়ে জিনিস বের করার চেস্টা করে, তখনই বিপত্তিটা ঘটে।

১০| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:০৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: বহুদিন পর!! মন ভরে না তো। আরো অজানা জানতে চাই!!

৩০ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:১৫

প্লাবন২০০৩ বলেছেন: @কা_ভা ভাই, আপনার কমেন্ট দেখলে আসলেই ভালো লাগে। অনেক দিনের গ্যাপ পড়ে গেছে, তবে চেস্টা করছি নিয়মিত হাজিরা দেবার।
দোয়া করবেন ভাই। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

১১| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:১০

সাহসী সন্তান বলেছেন: চমৎকার একটা জানা-অজানা সিরিজ! পড়ে মনটা ভরে গেল......!!


পোস্টে প্লাস সহ ভাল লাগা জানিয়ে গেলাম! শুভ কামনা জানবেন!

৩০ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:১৭

প্লাবন২০০৩ বলেছেন: ধন্যবাদ ভাই ধৈর্য ধরে পড়ার জন্য। প্লাসের জন্য আরো ধন্যবাদ।

১২| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৩০

নিমগ্ন বলেছেন: জার্মানির নাচুনে মহামারিটা সবচেয়ে ফাটাফাটি লাগলো........... B-))

৩০ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৩২

প্লাবন২০০৩ বলেছেন: নাচুনে মহামারী বলে কথা !!! ফাটিয়ে দিয়েছিল একেবারে।

১৩| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৩৭

কাবিল বলেছেন: কেউ জানে না আপনার সিরিজ আমি একটিও পড়িনি।
ভাবছি সব গুলো পড়ব।


সুন্দর আয়োজন, ভাল থাকুন সব সময়।

৩০ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৩৯

প্লাবন২০০৩ বলেছেন: কেউ না জানলেও আমি জানলাম, এখন।
অপেক্ষায় থাকলাম ভাই। অসংখ্য ধন্যবাদ।

১৪| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৪২

আমিই মিসির আলী বলেছেন: এত কিছু ক্যামতে জানেন!!!
পুরাই পন্ডিত!
এটা জানি কিনা? ঐটা জানি কিনা? এরকম কর্তে কর্তে এক বিশাল পোষ্ট গিলাইলেন!!


আউটপুট ভালোই হইলো!!

সব জান্তা প্লাবন নামে একটা বই বের হওয়া এখন সময়ের দাবী !:#P

৩০ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৫২

প্লাবন২০০৩ বলেছেন: খাইছে, দাবী'র এখন কোন দাম আছে? দামী কিছু থাকলে কইরা দেখতে পারতাম। তবে আপনেরে মন থেকা ধন্যবাদ।

১৫| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:০৬

ঈশান আহম্মেদ বলেছেন: অসাধারন।অনেক কিছু জানতে পারলাম।।

Tnx a lot...

৩০ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১১

প্লাবন২০০৩ বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ সাথে থাকার জন্য।

১৬| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:২৬

তানজির খান বলেছেন: ভাল লাগলো পড়ে। লেখকের ইচ্ছে পূরণ হোক। শুভ কামনা

৩০ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৩৩

প্লাবন২০০৩ বলেছেন: ধন্যবাদ, সেইসাথে আন্তরিক কৃতজ্ঞতা আপনার শুভাকাঙ্ক্ষার জন্য।

১৭| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৪

দোলাভাই বলেছেন: আমাকে একটি অনির্বাচিত সরকার দাও, আমি তোমাদের শত শত অনির্বাচিত এমপি, মেয়র- কাউন্সিলর দিব!! - বাকশাল
বাল রে বাল.............সব বাল আর মাল...............।লেটে পুটে খা........।
যাহ দুষ্টু
নির্বাচন কিন্তু সুষ্ঠু

৩০ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৮

প্লাবন২০০৩ বলেছেন: আপনার পোস্টিং টা মনে হয় সুষ্ঠ হয় নাই। চেক করে দেখুনতো কোথাকার কমেন্ট কোথায় করেছেন?

১৮| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৯

তানজির খান বলেছেন: আপনার লেখায় আমার প্রথম মন্তব্য ছিল, আশাকরি পাসে থাকব। আমার লেখায় আপনাকে আমন্ত্রণ। শুভ কামনা রইল আপনার জন্য ,সেই সাথে রইল নতুন বছরের শুভেচ্ছা।

৩০ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৭

প্লাবন২০০৩ বলেছেন: আপনার পেইজ থেকে ঘুরে আসলাম, বেশ ভালো লেখেন তো আপনি। অনুসরণে নিলাম, সবসময় পাশে থাকব।

নতুন বছরের শুভেচ্ছা আপনাকেও।

১৯| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০১

তানজির খান বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। আগামীর পথচলা হোক বন্ধুত্বের, পারস্পারিক শ্রদ্ধার। শুভ কামনা ভাই।

৩০ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৩

প্লাবন২০০৩ বলেছেন: অবশ্যই অবশ্যই। শুভ কামনা রইল। আমার ফেইসবুক অ্যাড্রেসঃ https://www.facebook.com/quazi.rakibullah

২০| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১৫

কামরুন নাহার বীথি বলেছেন: হায় হায়,এত্ত কিছু জানি না!!!

আবার মেমোরি হাতড়াতে থাকি – ফিলিস্‌, ফিলিস্‌, ফিলিস্‌, ধুম্‌ করে আরেকটা উত্তর বের হয়ে আসে মুখ দিয়ে – “স্যার, সিফিলিস্‌”। ---

আমি টচার হলে পিটিয়ে লম্বা করে দিতাম!!
লম্বা কেমনে করে জানেনতো, নাকি জানেন না???? :)

অনেক অনেক দিন পরে আবার এই পোষ্ট নিয়ে এলেন, অনেক অনেক শুভেচ্ছা ভাই!!

৩০ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২৩

প্লাবন২০০৩ বলেছেন: হা হা হা, আপু, অনেকদিন পর দেখা হোল।

আপনার কি মনে হয় টিচাররা কম পিটিয়েছে? কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। এখনও আমার আকর্ষণ ব্যতিক্রমী বিষয়গুলোর দিকেই আছে। আর লম্বা? খুব একটা লম্বাও করতে পারেনি।

আর আপনি টিচার হলে? সোজা উত্তর দিতাম - ছেলে মশা আর মেয়ে মশা। :):):)

২১| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৩৩

কামরুন নাহার বীথি বলেছেন: আর আপনি টিচার হলে? সোজা উত্তর দিতাম - ছেলে মশা আর মেয়ে মশা। ----

তখন আমি নীল ডাউন করিয়ে রেখে, আরো খাটো করে দিতাম!! :) :)
নীলডাউনের কথা মনে আছেতো??

৩০ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫৪

প্লাবন২০০৩ বলেছেন: শ্রদ্ধেয়া, মশক সম্প্রদায়ের প্রতি আপনার এহেন মায়া ও ভক্তি অবলোকন করিয়া আমি যারপরনাই বিস্মিত ও আনন্দিত।
বিস্মিত এই কারণে যে মশকের ন্যায় ক্ষুদ্রাতিক্ষুদ্র প্রাণীর প্রতিও যাহার এইরুপ ভালোবাসা থাকিতে পারে তিনি নিশ্চয়ই কোন মহিয়সী নারী হইবেক। আনন্দিত এই কারণে যে, যেই নারী এইরুপ মহিয়সী তিনি নিশ্চয়ই মশকের লাগিয়া তাহার অতি প্রিয়, জ্ঞান পিপাসু ছাত্রকে পিটাইয়া লম্বা করিতে পারেন না বা নীল ডাউন করিয়া তাহাকে আরো খাটো করিবার ন্যায় হিংস্রতা প্রদর্শন করিতে পারেন না। সুতরাং আপনি যাহা বলিতেছন তাহা নিতান্তই ভয় দেখাইবার অভিপ্রয়াস মাত্র।
-
-
-
-
-
-সর্ব শেষে এই অধম ছাত্র একটি প্রশ্ন করিবার লাগিয়া উদগ্রীব হইয়া গেল - "টিচার, আমার দাঁত বত্রিশটা, আপনার"?

২২| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৮:০২

কামরুন নাহার বীথি বলেছেন: -সর্ব শেষে এই অধম ছাত্র একটি প্রশ্ন করিবার লাগিয়া উদগ্রীব হইয়া গেল - "আপু, আপনার দাঁত কয়টা"? ---

আপনার প্রশ্নের জবাব দেবার পূর্বে, আপনার সদয় অবগতির জন্য জানানো যাইতেছে যে, মশকের জীবন চক্র পড়িতে হইয়াছে কয়েক ক্লাসে!

না,না, তাই বলে মশকের মত সাতচল্লিশটা নয়!!! :) :)

৩০ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৮:০৭

প্লাবন২০০৩ বলেছেন: থ্যাঙ্কু টিচার। আমি তাহলে যাই? ঘন্টা পড়ছে। স্কুল ছুটি।

২৩| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৯:১৪

সচেতনহ্যাপী বলেছেন: অনেকদিন পর এলেন।।
আমি ভাই আমারই মত।।

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:০৩

প্লাবন২০০৩ বলেছেন: হ্যা ভাই, আসলে অনেক দিন হয়ে গেছে এর মধ্যে। কি করব বলেন? মন ভালো থাকে না, শরীরটাও সেই সাথে ঠিক মত সহযোগিতা করেনা সব সময়। আমিতো আসতেই চাই, সব সময় আপনাদের সাথে আড্ডা, কথাবার্তা চালিয়ে যেতে চাই। ইনশাল্লাহ্‌ খুব তাড়াতাড়িই সব ঠিক হয়ে যাবে। দোয়া করবেন ভাই।

২৪| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৯:১৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


সবগুলো তথ্যই চমকপ্রদ। সিনেমা বানাবার ব্যাপারে নিয়মিত আপডেট দেবেন কিন্তু :)


নিজ দায়িত্বে হজম করলাম।
কিন্তু নিজেকে মাঝে মাঝে চেঙ্গিস খাঁ মনে হয় :(

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:২৮

প্লাবন২০০৩ বলেছেন: ধন্যবাদ ভাই, সিনেমা বানাবার ব্যপারে আপডেট জানতে চাওয়ার খবরে উৎসাহ বোধ করছি, ভাবছি অগ্রিম টিকিট বিক্রী শুরু করব কিনা, সেই টাকাতেই হয়ত সিনেমা বানানোর খরচটা উঠে আসত, রিয়েল এস্টেট ব্যবাসায়ীদের মত আরকি।

চেঙ্গিস খাঁর মত লোকেদের কাছে টিকিট বিক্রী করাটা একটু রিস্কি, তবে শুনেছি ইনারা নাকি আবার বিনিয়োগে দরাজ দিল হন।

হা হা, ভাই ফান করলাম। তবে বিনিয়োগের বিষয়টা সিরিয়াস কিন্তু।

২৫| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:০১

সুমন কর বলেছেন: অনেক দিন পর, আপনার মজার পোস্ট পেলাম। তা কেমন আছেন ?

আহা রে কত কিছু, জানি না রে..... :(

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:২৯

প্লাবন২০০৩ বলেছেন: সুমন দা, ভালো আছি। আপনি কেমন আছেন? অনেক দিন দেখা করতে না পারার জন্য দুঃখিত।

২৬| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:০৬

ধমনী বলেছেন: পোস্টের জন্য অনেকদিন অপেক্ষা করিয়েছেন। জরিমানা স্বরুপ বোনাস পোস্টের দাবি করছি।

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৩৫

প্লাবন২০০৩ বলেছেন: ধন্যবাদ ভাই, আসলে বোনাস পোস্ট টা আরও দেরী হয়ে যায় কিনা ভাবছি। তবে তাড়াতাড়িই করার চেস্টা করব।

২৭| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:২৫

কি করি আজ ভেবে না পাই বলেছেন: কত কিছু জানিনারে
এত ক্যানো গাধা? X(( X(
বহুদিন পরে এলে
কেমন আছো দাদা?? :)

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৩৯

প্লাবন২০০৩ বলেছেন: আমি আছি আধা আধা
ঘুরি ফিরি খাই
মাঝে মাঝে পোস্ট মারি
পাখীর দেখা পাই।

ধন্যবাদ ভাই।

২৮| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১১:০৩

সুমন কর বলেছেন: মশার দাঁত সাতচল্লিশটা !!! এটা কি সত্য ! :(

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৪০

প্লাবন২০০৩ বলেছেন: জ্বী দাদা, সাতচল্লিশটা। এ কি মানুষ যে বত্রিশটা থাকবে?

২৯| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১২:৪১

প্রামানিক বলেছেন: অনেক দিন পরে প্লাবনের লেখা পেলাম। প্রত্যেকটা লেখাই ভাল লাগল। ধন্যবাদ

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৪১

প্লাবন২০০৩ বলেছেন: ভাই, প্রশংসার জন্য আন্তরিক ধন্যবাদ জানবেন।

৩০| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ২:০১

তামান্না তাবাসসুম বলেছেন: আজ কত্ত কিছু জানলামরে! অনেক মজা লাগলো পোস্টটা পড়তে, মজায় মজায় জানলাম অনেক কিছু :)

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৩

প্লাবন২০০৩ বলেছেন: কৃতজ্ঞ, কৃতজ্ঞ।

৩১| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ৮:১০

সুলতানা রহমান বলেছেন: ছবিটা বানানো শেষ করলে বইলেন, হ্যাঁ।
আমি প্রেইরি ডগ হইতে চাইনা :D
এই হাসির দুর্দিনে হাসানোর জন্য অনেক ধন্যবাদ। দশটা প্লাস।

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৭

প্লাবন২০০৩ বলেছেন: অবশ্যই বলব, তবে টিকেট বোধ হয় পাবেন না, এখনই যদি দু-চারটি টিকেট অগ্রিম বুকিং দিতেন।
প্লাসের জন্য অনেক অনেক ধন্যবাদ। অগ্রিম টিকেট কিনলে আরও ধন্যবাদ পাওনা হয়ে যাবেন, কথা দিচ্ছি।

৩২| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:২১

রাজু আহমেদ তন্ময় বলেছেন: মজার ব্যাপার,, বহুত কিচ্ছু জানতে পারসি,,,,

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৮

প্লাবন২০০৩ বলেছেন: পরিশ্রম সার্থক ভাই । ধন্যবাদ জানবেন।

৩৩| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:১৬

রূপা কর বলেছেন: মজার পোস্ট ভাই । সহেনা যাতনা =p~

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৮

প্লাবন২০০৩ বলেছেন: যাতনা সহেনা? কেন ভাই? =p~

৩৪| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:২১

দিশেহারা রাজপুত্র বলেছেন: বহুত দিন পর।

কত্তো কিছু জানলামরে... :)

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৫০

প্লাবন২০০৩ বলেছেন: হুম বহুত দিন হয়ে গেছে।
আচ্ছা আগের গুলো মনে আছে তো?

হা হা হা, ফান করলাম। মন্তব্যের জনা কৃতজ্ঞতা জ্ঞাপন করছি, সে সাথে নববর্ষের অগ্রিম শুভেচ্ছা।

৩৫| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:১৫

মায়াবী রূপকথা বলেছেন: অন্নেক দিন পর ভাইয়া। ভাল লেগেছে :)

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:১৬

প্লাবন২০০৩ বলেছেন: ভালো লেগেছে শুনে কৃতজ্ঞ, ভাইয়া। আপনি ভালো আছেন?

৩৬| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:২১

আলোরিকা বলেছেন: এই মহা উপাদেয় পোষ্টটি মহা আনন্দে হজম করিলাম :D

বড়ই আফসোস - আগে কেন দেখি নাই :(

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:২৭

প্লাবন২০০৩ বলেছেন: আপনি আনন্দিত জানিয়া বড়ই তৃপ্ত হইলাম। সব সময় পাশে থাকিবার আমন্ত্রণ লইবেন।
ধন্যবাদ।

৩৭| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৫৫

ঢাকাবাসী বলেছেন: দারুণ পোস্ট, অনেক কিছু জানা গেল।

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:০৪

প্লাবন২০০৩ বলেছেন: ধন্যবাদ ভাই, মতামতের জন্য কৃতজ্ঞ।

৩৮| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:৩৯

আজমান আন্দালিব বলেছেন: সাধুবাদ জানাই।

৩১ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:২৬

প্লাবন২০০৩ বলেছেন: কৃতজ্ঞ, কৃতজ্ঞ।

৩৯| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:০৪

সুলতানা রহমান বলেছেন: ফ্রি দিয়া দেন, একটা দিলেই চলবে

৩১ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৩০

প্লাবন২০০৩ বলেছেন: দিলাম একটা ফ্রি টিকেট, ইহা কিন্তু হস্তান্তর যোগ্য নহে।

৪০| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:১৭

হাসান মাহবুব বলেছেন: আপনার লেখার ভঙ্গি অত্যন্ত আকর্ষণীয়।
ভেন্ডিং মেশিন ইউজ করতে গিয়ে কীভাবে মানুষ মারা যায়?
নাচুনে মহামারির কথা শুনে অবাক। এমনও সম্ভব!
শুভকামনা।

৩১ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:২৭

প্লাবন২০০৩ বলেছেন: হাসান ভাই, শ্রদ্ধা জানবেন। আপনার প্রশংসার জন্য আন্তরিক ধন্যবাদ।
আসলে ভেন্ডিং মেশিনটাকে সঠিক ভাবে ব্যবহার করতে গিয়ে কেউ মারা যায় না, মারা যায় বেঠিক ব্যবহার করতে গিয়ে। যেমনঃ কয়েন হোলে কয়েন না ঢুকিয়ে আউটপুট হোলে হাত ঢুকিয়ে জিনিস বের করে আনার চেস্টা করা, চুরি করতে যাওয়া আরকি। এমনই কিছু উলটাপালটা ব্যবহার আরকি।
আর নাচুনে মহামারীর বিষয়ে বেশী কিছু তথ্য আমিও জানিনা। বিষয়টা আসলেই অনেক ব্যতিক্রম।

৪১| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:২৩

ফেরদৌসা রুহী বলেছেন: পোস্ট দেখে আমারও মনে হল ''কত কিছু জানি নারে''।

৩১ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:২৮

প্লাবন২০০৩ বলেছেন: এরকমটি মনে করার জন্য দুঃখিত। তবে কিছুটা হলেও জানাতে পেরেছি সেটা ভেবে আনন্দিত।
মতামতের জন্য ধন্যবাদ।

৪২| ০২ রা জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:২৬

মনিরা সুলতানা বলেছেন: পড়া শুরু করলে এক দমে শেষ দারুন
আয়ার ল্যান্ড আমার স্বপ্নের যায়গা গুলর মাঝে একটা ভিসা পেলে আমাকে স্পন্সর করন যাইব ?

শুভ কামনা ভাইয়া :)

১১ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩০

প্লাবন২০০৩ বলেছেন: আপু, অসংখ্য ধন্যবাদ।
আমি আয়্যারল্যান্ড যেতে পারলে অবশ্যই অবশ্যই আপনাকে স্পন্সর করব। আপনি শুধু আমাকে ওখানে একবার যাওয়ার ব্যবস্থা করে দিতে পারবেন?

৪৩| ০৩ রা জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৪৯

উল্টা দূরবীন বলেছেন: মজাদার লেখা। যদিও কিছু ফ্যাক্ট হজম হচ্ছে না। শুভকামনা।

১১ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৪

প্লাবন২০০৩ বলেছেন: হুম, হজমি নামক একধরণের ট্যাবলেট পাওয়া যায়, ওটা নাকি হজমে সহায়তা করে।


৪৪| ০৩ রা জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৭

মুর্দা ফকির বলেছেন: চেঙি ইফেক্ট..... বেশি মারাত্মক। এধরণের আরো কিছু থাকলে পরবর্তীতে দিয়েন।
শুভ কামনা,।

১১ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৬

প্লাবন২০০৩ বলেছেন: দিব, দিব। আপনি বোধহয় "মারাত্মক" বিষয় গুলোতে আগ্রহী বেশী। আপনার "নিক" টাও ভয়ঙ্কর। আমার কেন যেন ভয় ভয় লাগছে।

৪৫| ০৩ রা জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:২৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: যথারীতি চমৎকার!! অনেকদিন পর এই সিরিজ পড়লাম। লাইক উইথ +++

কেমন আছেন প্লাবন ভাই? নববর্ষের শুভেচ্ছা রইল। আগত দিনগুলো হোক গ্লানিমুক্ত, আনন্দময় এই কামনা রইল। ভালো থাকুন প্রতিদিন, প্রতিক্ষণ।

১১ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৮

প্লাবন২০০৩ বলেছেন: আমার অনেক প্রিয় একজন মানুষ। ওনেক দেরী হয়ে গেল ভাই আপনাকে প্রতিউত্তর দিতে।

আমি ভালো আছি। আমিও আপনাদের সবার জন্য সব সময় দোয়া করি।

৪৬| ১০ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:০০

ফুয়াদ আল আবীর বলেছেন: কত্ত কিছু জানলাম রে...!

১১ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৯

প্লাবন২০০৩ বলেছেন: বলেন কি ভাই? এই কয়টাকেই "কত্ত কিছু"?

৪৭| ১০ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:০৯

অশোক বলেছেন: যতই পড়ি, ততই অবাক হই..

১১ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৪০

প্লাবন২০০৩ বলেছেন: কৃতজ্ঞ, কৃতজ্ঞ।

৪৮| ১১ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:১৩

রূপক বিধৌত সাধু বলেছেন: পোস্টটি পড়ে মনে হলো "কতো কিছু জানিনা রে"! এটাই বোধহয় অামার প্রথম কমেন্ট (অাপনার পোস্টে) । এমন জিনিয়াসের লেখাগুলো কেমনে মিস করলাম?

১১ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৪৫

প্লাবন২০০৩ বলেছেন: ভাই, এখন যে জানতে পারলেন এ-ই কম আনন্দ কিসের?
আপনাকে অশেষ ধন্যবাদ।

৪৯| ১৫ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:২৮

জুন বলেছেন: কবে লিখেছেন এও পোষ্টটি প্লাবন ? দারুন চিত্তাকর্ষক প্রতিটি বিষয় । আয়ারল্যান্ডের ঐ ঠান্ডায় মরে যাবার জন্য কে যাবে ? আর ঘর বাড়ি গরম রাখার জন্য ফুয়েল কস্ট ও হাই ।
প্রশ্নের বাহারে মনে পড়লো একটি ঘটনা । কক্সবাজার থেকে ঢাকা এই পুরোটা পথ একটি ৮/৯ বছরের বাচ্চা ১১ ঘন্টা নন স্টপ তার বাবা মা কে উচ্চস্বরে প্রশ্ন করতে করতে এসেছিল, এটা কি ওটা কি ছাড়াও কোটি খানেক প্রশ্ন। বাবা মা ছেলের জ্ঞ্যান গরিমায় মুগ্ধ হয়ে সবার দিকে হাসি হাসি মুখ করে তাকালেও পুরো বাসের বাকি পাবলিকরা চুড়ান্ত বিরক্ত হচ্ছিল এবং কেউ কেউ তা প্রকাশও করছিল ।
অনেক ভালোলাগা জানিয়ে গেলাম ।
+

১৫ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫২

প্লাবন২০০৩ বলেছেন: অসংখ্য ধন্যবাদ আপু, আইরিশরা কিন্তু ঠান্ডার কারণে দেশ ত্যাগ করছে তা না, এর পেছনে অন্য কারণ আছে। সময় হলে লিখব।

আর বাসের অভিজ্ঞতা? এক কথায় "ভয়ঙ্কর"।

ভালো থাকবেন আপু, আর আপনার দেশ ভ্রমণের অভিজ্ঞতার কথার অপেক্ষায় থাকলাম।

৫০| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ২:৪৯

রেজওয়ান তানিম বলেছেন: বেশ লাগল।

আপনার এই সিরিজের পোস্ট গুলো আগে চোখে পড়েনি দেখে অবাক হলাম।

আমন্ত্রণ রইল আমার ব্লগে।

শুভকামনা, আরও আরও লিখুন এবং নিয়মিত।

২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫৯

প্লাবন২০০৩ বলেছেন: ধন্যবাদ @রেজওয়ান ভাই। অবশ্যই আপনার ব্লগ ঘুরে আসব।
শুভকামনা রইল।

৫১| ২৫ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৩৬

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
বহুদিন পর ব্লগে আসলাম।

যে পোস্টগুলো মিস করে গেছি সেগুলো পড়ছি।

২৫ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:১৪

প্লাবন২০০৩ বলেছেন: অসংখ্য কৃতজ্ঞতা জানবেন ভাই।

৫২| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:৫৯

বিজন রয় বলেছেন: অসাম আপনার এই সিরিজ।
+++++++++++++++

১২ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:১৫

প্লাবন২০০৩ বলেছেন: ধন্যবাদ ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.