নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিচিত্র চরিত্রের সন্ধানে…

বিচিত্রতায় উপস্থিত হলেই কেবল বিচিত্র চরিত্রের সন্ধান পাওয়া যায়।

পৃথ্বীর পরিব্রাজক

কিছু প্রস্ফুটিত স্বপ্নের প্রয়াণ, যেখানে স্বাপ্নিক আমি! কারো অযত্নের, অবহেলার ও অনাদরের পাত্র, সেও এই অপরিত্‌যক্ত আমি!!!

পৃথ্বীর পরিব্রাজক › বিস্তারিত পোস্টঃ

কিতাব আল-দীন, অসাধারণ একটি গ্রন্থ

০৮ ই আগস্ট, ২০১৪ রাত ৯:০৭

তিব্বিয়া যা চিকিৎসা শাস্ত্রে মুসলিমদের মধ্যে সর্বাপেক্ষা প্রথম উল্লেখযোগ্য সাধক ছিলেন আলি-ইবনে সহল-রব্বান আল-তাবারী। আলি তাবারী চিকিৎসা-বিষয়ে অনেক গ্রন্থ প্রণয়ন করেন। তবে তাঁর সর্বশ্রেষ্ঠ অবদান হচ্ছে 'কিতাব আল-দীন' বা ধর্মের পুস্তিকা। সেই গ্রন্থ থেকে মাত্র সামান্য অংশ এখানে উদ্ধৃত করছি...



"যদিও কোনও আহলে-কিতাব আমাদের ঈমানের কোনও সূত্র বা আমাদের কোনও আচারের নিন্দা করে, তাহলে সে আমাদের প্রতি বড্ড অবিচার করবে, সব পয়গম্বরকে অস্বীকার করবে ও দোষ দেবে এবং পরিণামে নিজেই নিন্দার ভাগী হবে। সে যখন কোরবানীর নিন্দা করে তখন ভুলে যায় যে, সে হযরত ইবরাহীম (আঃ) ও পরবর্তী পয়গম্বরের বংশধর। সে খাতনার দোষ দেয়, কিন্তু ভুলে যায় যে, হযরত ঈসা (আঃ) ও তাঁর পূর্বেকার নবীগণ এ প্রথাটি মেনে চলতেন। সে তালাকের নিন্দা করার সময় নিজেরই ধর্ম-পুস্তকের বিধান ভুলে যায়। আর সে যখন জিহাদের দোষ ধরে, তখন ভুলে যায় যে, হযরত ইবরাহীম (আঃ) চারজন জালিম রাজার সঙ্গে যুদ্ধ করেছিলেন, কারণ তারা জাজিরায় হামলা করে সেখানকার বাসিন্দাদের উপর লুটতরাজ চালিয়েছিলো।"

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৫ ই আগস্ট, ২০১৪ ভোর ৬:০৩

আরজু মুন জারিন বলেছেন: আপনি কি ডাক্তার ? আচ্ছা কোন মুসলিম ডাক্তার প্রথমে প্রসিদ্ধ হয়েছিলেন ইবনে সিনা ?
পোস্ট টির জন্য ধন্যবাদ। শুভেচ্ছা রইল।

২৩ শে আগস্ট, ২০১৪ রাত ১২:৫৪

পৃথ্বীর পরিব্রাজক বলেছেন: দেরিতে জবাব দেওয়ার জন্য দুঃখিত।

না, আমি ডাক্তার নয়।
হ্যাঁ ইবনে সিনা প্রসিদ্ধ হয়েছিলেন তা ঠিক তবে আলি তাবারী তার অনেক অগ্রজ ছিলেন... তাদের জন্মের সালের মাঝেই ৯৫ বছরের পার্থক্য। আপনাকেও ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.