নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

ব্লগারাদের গল্প (সমসাময়িক)

০৭ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:২১



আমাদের একজন ব্লগার আছেন।
তিনি গান পাগল মানুষ। তার ইউটিউব চ্যানেল আছে। তার চ্যানেলে অসংখ্য জনপ্রিয় গান আছে। আমি মাঝে মাঝে তার চ্যানেলে গিয়ে পুরোনো আমলের গান গুলো শুনি। এই ব্লগার নিজেও গান করেন। তাকে গানের মানুষ বলা যেতে পারে। গান ছাড়াও ক্রিকেট খেলা নিয়ে তার আগ্রহ আছে। উনি আমার পোষ্ট পড়েন না, কোনো মন্তব্যও করেন না। এমনকি আমি উনার পোষ্টে মন্তব্য করলেও উনি মন্তব্যের উত্তর দেন না। এটা উনার স্টাইল। আমি মেনে নিয়েছি।

আরেকজন ব্লগার আছেন কবিতা লিখেন।
এখনও প্রথম পাতায় তার একটা কবিতা আছে। মাঝে মাঝে ভ্রমন কাহিনী লিখেন। এই তো কিছুদিন আগে উনি কানাডা থেকে ফিরলেন। উনার ধারাবাহিক ভ্রমন কাহিনী আমি আগ্রহ নিয়ে পড়েছি। তার কবিতা গুলোও আমার ভালো লাগে। উনাকে মন্তব্য করলে উনি মন্তব্যের উত্তর দেন। এমনকি উনি আমার কোনো পোষ্ট পড়েন না। মন্তব্যও করেন না। শুধু মাত্র আমার কন্যাকে নিয়ে লেখা ধারাবাহিক 'প্রিয় কন্যা আমার' পোষ্ট উনি খুঁজে খুঁজে পড়েন এবং আগ্রহ নিয়ে সুন্দর মন্তব্য করেন।

শাহ সাহেবের ডায়রি।
তার ডায়েরি পড়তে ভালো লাগে। যেহেতু আমি পত্রিকা পড়ি না। কিন্তু চলমান বিশ্বের বড় ঘটনা গুলো উনি অল্প কথায় লিখে ফেলেন। একবার উনি আমাকে দীর্ঘদিন ব্লক করে রেখেছিলেন। কারনটা আমি আজও জানি না। ডায়েরির পাশাপাশি উনি মাঝে মাঝে কবিতা লিখেন। উনার কবিতা গুলো আমি আগ্রহ নিয়ে পড়ি। এদিকে ব্লগার স্বপ্নবাজ সৌরভের ১২ বছর হয়ে গেলো। অনেকদিন পর উনি ব্লগে এসে সেটা আমাদের জানালেন। স্বপ্নবাজ সৌরভের সাথে আমার মোবাইলে কথা হয়েছে।

আমাদের একজন ব্লগার আছেন।
উনি উনার লেখায় ধর্ম আর বিজ্ঞান একাকার করে ফেলেন। মেয়েদের পর্দা করতে হবে। এটা নিয়েও উনি বিজ্ঞান টেনে আনেন। এবং হাউকাউ বাঁধিয়ে ফেলেন। আরেক ব্লগার জাকার্তা ভ্রমন করে এলেন। অলরেডি উনি জাকার্তা নিয়ে ভ্রমন কাহিনীর এক পর্ব লিখে ফেলেছেন। ব্লগার 'নূর আলম হিরণ' এর লেখা আমার ভালো লাগে। নিরপেক্ষ একজন ব্লগার। উনার লেখা আমি সব সময় আগ্রহ নিয়ে পড়ি। উনার লেখায় জটিলতা কুটিলতা নেই। অন্য ব্লগারকে হেয় করার মানসিকতা তার মধ্যে নেই। ব্লগারদের এরকমই হওয়া উচিৎ।

এক ব্লগার মেতেছেন সুবোধ কাজীকে নিয়ে।
উনি ক্যাচাল ব্লগার হিসাবে নিজের নাম লেখাতে উঠেপড়ে লেগেছেন। উনি সস্তা লেখা ও সস্তা খেলায় মেতেছেন। উনি ভুল পথে আছেন। অথচ আমি উনাকে একজন 'বিচক্ষন' ব্লগার হিসেবে ভাবতাম। কিছু (অপ) ব্লগার আবার তাকে সাপোর্ট করছেন। যাইহোক, আমি চাই উক্ত ব্লগারের সুবোধ হোক। নইলে উনার শেষ পরিচয় হবে অপব্লগার হিসেবে। আমি ভাই দুষ্ট ব্লগারদের কাছ থেকে দূরে থাকতে চাই। চুলকানি টাইপ পোষ্টে যাবো না। মন্তব্যও করবো না। ডঃ এম আলী, খারুল আহসান এরকমই করেন।

আমার সবচেয়ে প্রিয় ব্লগার- সোনাগাজী/চাঁদগাজী।
তার পোষ্ট গুলো দারুন হয়। তার পোষ্টের চেয়ে বেশি ভালো হয় অল্প কথায় করা তার মন্তব্য গুলো। তার রসবোধ আমাকে বারবার মুগ্ধ করে! তারমতো ব্লগার বাংলাদেশে দ্বিতীয়টি খুঁজে পাওয়া যাবে না। অপব্লগাদের উচিৎ তার কাছ থেকে ব্লগিং শেখা। বিশেষ করে যাদের 'বোধ', সুবোধ নয়। তাঁরা চাঁদগাজীর কাছ থেকে ভদ্রতা শিখতে পারেন। কামাল১৮ নামে একজন ব্লগার আছেন। উনি আজ পর্যন্ত কোনো পোষ্ট লিখেন নাই। কিন্তু উনার মন্তব্য গুলো গুরুত্বপূর্ন। উনি আধুনিক মানুষ। কুসংস্কার মুক্ত মানুষ।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৭ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:০৭

শেরজা তপন বলেছেন: প্রিয় রাজিব নুর, আসলে আপনি যতই সহজ সরল আলা ভোলা সাজার চেষ্টা করেন না কেন আসলে আমার ধারণা আপনি ব্লগের সবচাইতে বিপদজনক ব্যক্তি! আমার ভালো না এই লেখাটা মূলত আপনি আমাকে আক্রমণ করার জন্য লিখেছেন;

এক ব্লগার মেতেছেন সুবোধ কাজীকে নিয়ে।
উনি ক্যাচাল ব্লগার হিসাবে নিজের নাম লেখাতে উঠেপড়ে লেগেছেন। উনি সস্তা লেখা ও সস্তা খেলায় মেতেছেন।

~ আপনার উল্লেখিত এই লাইনগুলি খুবই আপত্তিজনক! সুবোধ কাজী লেখায় আপনি কি বিশেষ ক্যাচাল খুঁজে পেয়েছেন সেটা আপনাকে সুনির্দিষ্ট ভাবে বলতে হবে! আর আমার সস্তা লেখা কোনগুলো যেগুলো ক্যাচালের উদ্দেশ্যে সেগুলো আপনি ব্লগে এখানে জানাবেন না হলে আপনার এই পোষ্টের ব্যাপারে আমি মডারেটরের কাছে রিপোর্ট করব যেটা আমি কখনোই করিনি। আপনি এর আগেও আমার পোস্টে গিয়ে আমার সম্বন্ধে আজেবাজে কথা বলেছেন আমি কিছুই বলিনি কিন্তু এখন এরকম আক্রমণ মেনে নিতে পারছি না সরি ভাইয়া।

২| ০৭ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:০৯

বাকপ্রবাস বলেছেন: সুন্দর, ভাল পোষ্ট। এমন পোষ্টে ব্লগ লেখায় অনেকেই আগ্রহ পাবে এবং ভুল ত্রুটি শোধরাতে পারবে

৩| ০৭ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:৩৫

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: সুবোধ কাজী একজন বাস্তব চরিত্র ।

ওনার ঐ পোস্টে ক্যাঁচালের কী আছে ?

৪| ০৭ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:৩৯

সোনাগাজী বলেছেন:


সব ব্লগারের গল্প আছে, আপনি লিখতে লিখতে ক্লান্ত হয়ে যাবেন।

৫| ০৭ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৩

কামাল১৮ বলেছেন: সুবোধ কাজী না পড়লেও মন্তব্য গুলো পড়েছি।একজন আবার কাজী কে গাজী বলেছিলো।তাতে মনে হয়েছে, ডালমে কুঁচ কালা হায়।

৬| ০৭ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৫

শাহ আজিজ বলেছেন: আমি আন্তর্জাতিক বিষয়াবলী নিয়ে খুব আগ্রহে ভুগি । আমি সহব্লগারদের তা জানাতে চাই । আমাকে সংবাদপত্রের উপর নির্ভর করতে হয় । এছাড়া আমার ঐ বিষয়াবলী নিয়ে লেখার কোন আদারস সোর্স নেই । দু একজন তোমার মত পাছার মধ্যে লেগে থাকে আবার বেশ কজন উৎসাহ দেন । আমি সারাদিনে ই তে প্রচুর পত্রিকা পড়ি । এটা আমার চীনা জীবনের অভ্যাস এবং অংশ । আমি কারো মৌলিক লেখা কপি করি না বা ঐ কুঅভ্যাস আমার নেই । আমি আরও লিখলে যদি লেখালেখি বন্ধ করার হুমকি দাও তাই আর কিছু লিখছি না । B-)

৭| ০৭ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:০৮

ঢাবিয়ান বলেছেন: আমার মনে হয় সুবোধ কাজীকে নিয়ে লেখা পোস্টে কা-ভার মন্তব্য পড়েছেন।ব্লগার সোনাগাজীর অন্যের পোস্টে গঠনমুলক সমালোচনা না করে আক্রমনাত্মক কমেন্ট করার অভ্যাসকে আপনি ক্রমাগত উতসাহ দিয়ে মুলত আপনি তার ক্ষতি করছেন। এটা বন্ধ করুন। কা-ভা খুব স্পষ্টভাবে বলে দিয়েছে যে , এইবার নিক ব্যা্ন হলে আর কখনই তিনি এই ব্লগে লিখতে পারবেন না।

৮| ০৭ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:১২

সাড়ে চুয়াত্তর বলেছেন: ব্লগারদের নিয়ে লিখে ব্লগারদের শত্রু হওয়ার দরকার কি আপনার। ধর্ম বাদ দিয়ে অন্য কিছু নিয়ে লেখেন।

৯| ০৭ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৩৫

সোনাগাজী বলেছেন:



পোষ্টটি সরায়ে দেন, আপনি ঢাকার সাধারণ মানুষদের নিয়ে লিখুন।

১০| ০৮ ই অক্টোবর, ২০২৩ রাত ১২:২০

রসায়ন বলেছেন: আমাকে নিয়েও কিছু বললেন বুঝি /:)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.