নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

ধর্ম মানতে হবে কেন? না মানলে ক্ষতি কি?

১১ ই অক্টোবর, ২০২৩ রাত ২:০৩



ধর্ম মানতেই হবে এমন কোনো কথা নাই।
কিন্তু ধর্ম না মানলে মৃত্যুর পর কঠিন সব শাস্তির কথা বলা হয়েছে। আগুনে পুড়বে। মাথার একহাত উপরে থাকবে সূর্য। আপনার সারা শরীর গলে গলে পড়বে। আপনাকে খেতে দেওয়া হবে দুষিত রক্ত আর পুঁজ। আরো অনেক রকম ভয়ভীতি দেখানো হয়েছে। আপনি ধর্ম মানলে বা না মানলে কারো কিছু আসবে যাবে না। এটা সম্পূর্ণ আপনার ইচ্ছা। এযুগের মানুষরা পরকাল নিয়ে চিন্তিত না। ভাবটা এরকম, পরকালে কি হবে সেটা পড়ে দেখা যাবে। আপাতত মাস্তি করি।

মূলত সারা বিশ্ব ধর্মের নিয়মে চলছে না।
প্রতিটা দেশ চলছে তার নিজস্ব সংবিধানে। যে গুটিকয়েক মুসলিম দেশ ধর্মের নিয়মে চলছে তাদের অবস্থা ভালো না। আর যেসব দেশ ধর্মের ধারধারেনি তারা অনেক ভালো আছে। তারাই আজ বিশ্বে উন্নত জাতি। সহজ সরল সত্য কথা হলো ধর্মহীনরাই মানবিক ও হৃদয়বান হয়। আর ধার্মিকেরা হয় ছাত্রলীগের মতো জল্লাদ। নিষ্ঠুর। যাইহোক, ধর্মের চেয়ে বড় কর্ম। ধর্মকর্ম না করলে সমস্যা নাই কিন্তু কর্ম করতেই হবে। কর্মই মানুষকে বাঁচিয়ে রাখে। ধর্ম নয়। ধর্ম তো শুধু ভয় দেখায় আর লোভ দেখায়।

সামন্ত যুগে ধর্ম সৃষ্টি হয়।
তখন মানুষ জ্ঞান বিজ্ঞানে উন্নত ছিলো না। সেই সময় কতিপয় চতুর লোকেরা নিজেদের স্বার্থসিদ্ধির জন্য ধর্ম নিয়ে আসে। এবং মানুষকে বোকা বানিয়ে নিজেরা রাজার হালে থাকে। সেই সামন্ত যুগ থেকেই শুরু হলো ধর্ম ব্যবসা। যা আজও অব্যহত আছে। ধর্মের কথা শুনলেই মূর্খ জনগণ কাঁত হয়ে যায়। আমার নানী বিশাল ধনী মহিলা ছিলেন। বিরাট ব্যবসা ছিলো তার। ধর্মের পথে নেমে নানী তার সমস্ত ধনসম্পদ খোয়ালেন। বাংলায় একটা কথা আছে- মাথায় কাঠাল ভেঙ্গে খাওয়া। ধর্ম ঠিক তাই।

আমি নিজেই ধর্মের ধারেকাছে নেই।
নামাজ পড়ি না, রোজা রাখি না। কিন্তু আমি সহজ সরল সুন্দর জীবন যাপন করি। কারো ক্ষতি করি না। কাউকে ঠকাই না। আমার জীবন আনন্দময়। আমি সঠিক পথে আছি। হ্যা সারাদিনে পাচ বার উঠবস করি না। নবীজির দেখানো পথেও আমি চলি না। অনেক গুলো বিয়ে করিনি। ধনী বয়স্ক মহিলা হলেও আমি বিয়ে করবো না। আমি যুদ্ধ নাম দিয়ে লুটপাট করতে পারবো না। মানুষ দিন দিন সামনে যায়। ১৪শ বছর পেছনে কেন যাবো? ধর্মের লেবাজ আমার নাই। তাই আমি বেশ আছি।

মন্তব্য ৩২ টি রেটিং +০/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ১১ ই অক্টোবর, ২০২৩ রাত ২:৩৭

আ. স. ম. জিয়াউদ্দিন বলেছেন: না মানলে না মানেন - কিন্তু তা মাইক লাগাইয়া প্রচার করার কি দরকার সেইটা বুঝাইয়া দেন।

১১ ই অক্টোবর, ২০২৩ রাত ১১:২৬

রাজীব নুর বলেছেন: এমনি বললাম।
নিজের মনের কথা ছড়িয়ে দিলাম। ব্যস এই তো।

২| ১১ ই অক্টোবর, ২০২৩ রাত ৩:০৫

ক্লোন রাফা বলেছেন: খুব সাধারন একটা যুক্তি দেই । সবাই সেকেন্ড চান্স চায় জিবনে যদি কোন ভুল সংশোধন করতে হয়। মানুষ এমন প্রাণি ভুল সে করবেই। যেমন আপনি আজকে ব্লগে যদি কোন ভুল করেন আপনাকে আটকে দেয়। প্রমাণ দেখায় আপনার পোষ্ট।
ধর্ম হলো আপনার সেই সংশোধনের পথ। প্রমাণ দেখানো হবে আপনি নিজেই মানুষ হিসেব আসতে চেয়েছেন পৃথিবীতে ।
সো এখান সেকেন্ড চান্স নিলে ক্ষতি কি⁉️
ধন্যবাদ, রা. নুর। কেমন আছেন?

১১ ই অক্টোবর, ২০২৩ রাত ১১:২৭

রাজীব নুর বলেছেন: ওকে। আপনাকে ধন্যবাদ। ভালো থাকুন।

৩| ১১ ই অক্টোবর, ২০২৩ রাত ৩:৩৫

সোনাগাজী বলেছেন:


ধর্মীয় জীবনটা মানুষকে একটি ভার্চুয়াল জীবনের স্বাদ দেয়; রূপকথার জীবন।

১১ ই অক্টোবর, ২০২৩ রাত ১১:২৮

রাজীব নুর বলেছেন: এতে জাতি ক্ষতিগ্রস্ত হচ্ছে।

৪| ১১ ই অক্টোবর, ২০২৩ ভোর ৫:২৯

অহরহ বলেছেন: পৃথিবীর অধিকাংশ উন্নত সভ্য ভব্য সৎ মানবিক...... শের মানুষের জীবনে ধর্ম বলতে কিছুই নেই, তারা বেশ আছে। পক্ষান্তরে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, আফগানিস্তান......... এর মত ধর্ম প্রবন দেশে মানুষের মাঝে ঘুষ চুরি দূর্নীতিতে সয়লাব, আকন্ঠ ডুবে আছে।

তাহলে ঐ ধর্ম দিয়ে লোো হবে??

১১ ই অক্টোবর, ২০২৩ রাত ১১:২৯

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৫| ১১ ই অক্টোবর, ২০২৩ ভোর ৫:৩১

অহরহ বলেছেন: Sorry, টাইপিং এ একটু ভুল হয়ে গেছে..........

১১ ই অক্টোবর, ২০২৩ রাত ১১:৩০

রাজীব নুর বলেছেন: ইটস ওকে।

৬| ১১ ই অক্টোবর, ২০২৩ ভোর ৬:৫৩

নজসু বলেছেন:


নামাজ পড়েন না, রোজা করেন না কিন্তু ঈদ আসলে জমাইয়া খাওয়া দাওয়া করেন। :)

মৃত্যুর পরে যদি কোন জীবন না থাকে তাহলে আমরা আস্তিক নাস্তিক দুই দলই বাঁচলাম।
আর প্রিয় ভাই, মরার পর যদি পরকাল হঠাৎ করে চলে আসে তাহলে নাস্তিকদের জন্য কিন্তু অঝোরা Bamboo ইজ waiting :D :D

১১ ই অক্টোবর, ২০২৩ রাত ১১:৩২

রাজীব নুর বলেছেন: খাওয়া দাওয়া তো সারা বছরই করি। ঈদ উপলক্ষ্যে স্পেশাল খাওয়া দাওয়া হয়।
পরকাল যদি থেকেই থাকে, তাহলে বলব জান্নাত বোরিং। বরং জাহান্নাম এক্সসাইটিং।

৭| ১১ ই অক্টোবর, ২০২৩ সকাল ৭:৫৬

কামাল১৮ বলেছেন: @নজসু,নাস্তিকদের ১০০% দোজকে যাবার সম্ভাবনা।আর আপনার সম্ভাবলা ৯৯়৯৯%।অতয়েব খুব একটা সুবিধা জনক যায়গায় নাই আপনি।
পৃথিবীতে হাজার হাজার ধর্ম।আবার প্রতিটা ধর্মের অনেক শাখা প্রশাখা।সবাই বেহেস্তে যাবে এমন বলা নাই। যে ধর্মের যারা সঠিক কেবল তারাই বেহেস্তে যাবে।হিসাব করে দেখেন নাস্তিকদের সাথে আপনার পার্থক্য খুব একটা বেশি না।
সম্ভাবনা বলছি এই জন্য যে, যদি বেহেস্ত থাকে।

১১ ই অক্টোবর, ২০২৩ রাত ১১:৩৪

রাজীব নুর বলেছেন: মৃত্যুর পর সব শূন্য।
বেহেশত আর দোযক তো মানুষের ভুল ধারনা মাত্র।

৮| ১১ ই অক্টোবর, ২০২৩ সকাল ৮:১০

রিদওয়ান খান বলেছেন: আপনার মধ্যে আর গিরগিটির মধ্যে পার্থক্য এতটুকুই,গিরগিটি পোকামাকড় খেয়ে জীবন ধারণা করে আর ভাত,মাছ,ডাল ডিম খেয়ে বেচে আছেন। তাছাড়া গিরগিটি যেমন রঙ্গ পরিবর্তন করে আপনিও করেন। গিরগিটি যেমন খায়,দায়, স্ত্রী সহ্যায় যায়, মল ত্যাগ করে আপনিও করেন। সবাই আবার আপনার মত এমন রঙ্গ পরিবর্তন করতে পারেনা। এটা আপনার বিশেষ গুণ।

১১ ই অক্টোবর, ২০২৩ রাত ১১:৩৮

রাজীব নুর বলেছেন: আমি তর্ক করবো না।
ভালো থাকুন।

৯| ১১ ই অক্টোবর, ২০২৩ সকাল ৯:০৭

আমি নই বলেছেন: হুমম, ধর্মহীন চাইনিজরা খুব মানবিক, এই সামান্য জীবন্ত প্রানী ফুটন্ত পানি দিয়ে ধিরে ধিরে হত্যা করে খাওয়া এগুলো তেমন অমানবিক নয়, এতে খাবারের আসল স্বাদ পাওয়া যায়।

ধর্মহীন চাইনিজদের আরো একটা গুন আছে এরা মানব অংগ বিক্রির মাধ্যমে অনেকের জীবন বাচায়, তবে অংগ গুলো সংগ্রহ করার সময় ধার্মীক সংখ্যালঘুদের কোনো রকম ব্যথানাশক ছারাই জীবন্ত অবস্থায় সংগ্রহ করে মৃত্যুর জন্য ফেলে রাখা হয়, এই সামান্য বিষয় কি অমানবিক? আর শরিরের সকল প্রয়োজনীয় বডি পার্টস খুলে নেয়ার কারনে যে মানুষটা কিছুক্ষন পরেই মারা যাবে তার জন্য ব্যথানাশকে খরচ করার দরকারই বা কি। তাই না? আসলেই ধর্মহীনরা খুবই মানবিক সাথে মানি ম্যানাজমেন্টটাও ভালো বোঝে।

আর ধার্মিক শালারা দাবী করে ওরা নাকি সবচাইতে বেশি চ্যারিটি করে, মানুষকে সহযোগীতা করে, শালারা আগে অন্যের শরির থেকে জোর করে বডি পার্টস খুলে নিয়ে বিক্রি করে মানুষ বাচানো সেখো। তার পর ধর্মহীনদের মত মানবিক হয়ে জাতে উঠতে পারবা।

অফটপিকঃ আমি ধর্ম-কর্ম করি এবং আলহামদুলিল্লাহ বেশ ভালো আছি, বয়সের তুলায় মানুষের অনেক সম্মান পাই। আমার ধর্ম আমাকে একাধিক বিয়ে করতে বাধ্য করেনাই, যুদ্ধের নামে লুট-পাট করাও শেখায় নাই। আলহামদুলিল্লাহ আল্লাহ এনাফ দিয়েছে যাতে সাধ্যমত অন্যকেও সহোযোগীতাও করতে পারি। ১৪০০ বছর পিছনের কোনো কিছু ধরে থেকে যদি মানুসের সম্মান পাই, মানুষকে সহযোগিতা করতে পারি তাহলে ১৪০০ বছর পিছনে থাকতেও সমস্যা নেই।

ধর্মহীনদের জোর করে বডি-পার্টস বিক্রি করা মানবতার আমার দরকার নাই।

১২ ই অক্টোবর, ২০২৩ রাত ১২:০২

রাজীব নুর বলেছেন: হ্যাঁ ধর্মকর্ম করুণ। করাই উচিৎ।

১০| ১১ ই অক্টোবর, ২০২৩ সকাল ৯:৩২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


ধর্ম মানা না, না মানা যার যার ব্যক্তিগত বিষয়।
তবে এই যুগে ধর্মের খুব একট প্রয়োজন আছে বলে মনে হয় না।

১২ ই অক্টোবর, ২০২৩ রাত ১২:০৩

রাজীব নুর বলেছেন: রাইট।

১১| ১১ ই অক্টোবর, ২০২৩ সকাল ৯:৪৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

আমরা খুব তাড়াতাড়ি তালেবান হবার পথে।
কিংবা ইরান।

১২| ১১ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:১৭

আলমগীর সরকার লিটন বলেছেন: সবার মাঝে এক ধর্ম বিশ্বাস আছে তবে সম্মানিলিত ধর্ম এরকম হতে পারে বির্তকে যাওয়া সঠিক নয়---------

১৩| ১১ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:৪৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এক চর্বিত চর্বণ আর কত করবেন? এটা ছাড়াও লেখার অনেক বিষয় আছে...

১৪| ১১ ই অক্টোবর, ২০২৩ সকাল ১১:০১

সাইফুলসাইফসাই বলেছেন: হুম

১৫| ১১ ই অক্টোবর, ২০২৩ সকাল ১১:৪৩

নজসু বলেছেন:



@কামাল১৮ প্রিয় কামাল ভাই, আমি একদমই তর্ক বিতর্ক বিষয়টা পারিনা। এই মন্তব্যটা করলাম এটা বোঝাতে যে, আমি আপনার মন্তব্যটা পাঠ করেছি। ভালো থাকবেন।

১৬| ১১ ই অক্টোবর, ২০২৩ দুপুর ১২:২১

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




আপনি নামাজ রোজা, পূজা, প্রার্থনাকেই ধর্ম হিসেবে মনে করেন। ধর্মের পরিধি আপনার জন্ম হতে মৃত্যু পর্যন্ত। আপনি ব্যাবসা করেন, আপনি চাকরি করেন,তাও আপনার ধর্ম। আপনার প্রতিটা কাজ যখন কল্যানের উদ্দেশ্য হবে, তখন তা ইবাদত হিসেবেই গন্য হবে।

১৭| ১১ ই অক্টোবর, ২০২৩ দুপুর ১:৩০

হাসান১৯ বলেছেন: ধর্ম একটা জীবনব্যবস্থা। ধর্ম মুটামুটি সবাই মানে, কিছু মানুষ ইসলাম, কিছু মানুষ ক্রিস্টিয়ানিটি, কিছু হিন্দুইজম, কিছু শাতানিজম, কিছু আবার জায়নিজম, সবশেষে আপানর মত কিছু মানুষ পশ্চিমা ধ্যান ধারনার রীতি রেওয়াজ কে পরম ধর্ম হিসেবে মানেন - যেখানে ভালো মন্দের নির্দিষ্ট কোনও সংজ্ঞা নেই। "লিবারেল ফিলোসফার জন স্টুয়ার্ট মিল এর মতে, মানুষ মুক্তভাবে যেকোনো কাজ করতে পারে, যতক্ষণ না সেই কাজ এর মাধ্যমে অন্যের ক্ষতি না হয়।"
হার্ম প্রিন্সিপাল
পশ্চিমা লিবারেলরা একসময় এই হার্ম প্রিন্সিপাল এর দোহায় দিয়া সমকামিতা কে সমাজে প্রতিষ্ঠিত করছে , ভবিষ্যতে আরও অনেক কিছুকে সমাজে বৈধ করবে।
ধন্যবাদ ।

১৮| ১১ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:১২

বাকপ্রবাস বলেছেন: ধর্ম মানি তাল গাছ আমার। তার মানে হল, ধর্ম বিশ্বাস করি কিন্তু বৈষয়ক লাভের বিষয় আসলে ধর্ম পাশ কাটিয়ে রাখি এমন লোকের অভাব নাই

১৯| ১১ ই অক্টোবর, ২০২৩ রাত ৯:৪৯

বাউন্ডেলে বলেছেন: মানুষ ধর্মীয় নিয়ম-কানুন মেনে চলছে বলেই এখনো এখনো তারা মানুষ। পশু-পাখীর জীবনের মতো মানুষের জীবন নয়।হযরত নবীদের দ্বারা প্রাপ্ত জীবন পদ্ধতি মানুষ এখনো অনুসরন করছে। অতি উন্নত ‍কিছু দেশে এই নিয়ম ভাঙ্গার প্রবনতা দেখা যাচ্ছে।

২০| ১১ ই অক্টোবর, ২০২৩ রাত ১০:২৬

অধীতি বলেছেন: সব কথা মানা যায়না। ধর্মহীন রাস্ট্র কয়টা ভাল, মানবিক ও উদার?
সব রাস্ট্রেই আস্তিক নাস্তিক আছে। তারা যে যার মত বাঁচুক। একটা ‍দিক কি খেয়াল করেছেন? যাদেরকে আপনি উন্নত রাষ্ট্র বলেছেন, তারা অন্য রাষ্ট্রগুলোকে চুষে খেয়ে নিজেদের জনগনকে শান্তিতে রেখেছে। আপনি ইরান আর তুরস্ককে খারাপ বলবেন আর আমেরিকা রাশিয়া ও ইউরোপের দেশগুলোকে ভাল বলবেন। বিষয়টা এক পাক্ষিক হয়ে গেল না?

২১| ১১ ই অক্টোবর, ২০২৩ রাত ১১:৩৯

ইফতেখার ভূইয়া বলেছেন: পৃথিবীতে মানুষের আর্বিভাবের কারন কি? কারন ছাড়া এই মহাবিশ্বে কি ঘটছে বলতে পারবেন?

২২| ১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ১২:৪৬

রাজীব নুর বলেছেন: ব্যস্ততার কারনে মন্তব্যের উত্তর দিতে পারছি না।
কিন্তু আপনাদের সকলকে আন্তরিক ধন্যবাদ জানাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.