নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রায়আন৫৬৩

আবু রায়আন

ছাত্র

আবু রায়আন › বিস্তারিত পোস্টঃ

জাতীয় ও তথ্য যোগাযোগ প্রযুক্তি নীতি- ২০১৫ ইং

২২ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১০:৫০

জাতীয় ও তথ্য যোগাযোগ প্রযুক্তি নীতি- ২০১৫ ইং

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যাবহারের মাধ্যমে সব মানুষের কাছে সরকারের গুরুত্বপূর্ণ সেবাগুলো ২০২১ সালের মধ্যে পৌছে দেবার লক্ষমাত্র নির্ধারণ করে প্রণয়ন করা হয়েছে 'জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নীতি-২০১৫'। সুনিষ্টি একটি রূপকল্প বাস্তবায়নের লক্ষ্যে ১০ টি উদ্দেশ্য, ৫৪ টি কৌশলগত বিষয় এবং ২৩৫ টি করনীয় বিষয় বাস্তবায়নে তৈরী করা হয় নতুন এ নীতি। এগুলো তদারকের দায়িত্ব পালন করবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। এর আগে ২০০৯ নালে জাতীয় তথ্য ও যোগাযোগ নীতি প্রণয়ন করা হয়।

সময় কালঃ করনীয় বিষয় বাস্তবায়নে সময় নির্ধারণ করা হয় তিন ধরনের- স্বল্প, মধ্য এবং দীর্ঘমেয়াদি। স্বল্প মেয়াদি করণীয় ২০১৬ সাল, মধ্যমেয়াদী করণীয় ২০১৮ এবং দীর্ঘ মেয়াদী করণীয় ২০২১ সালের মধে্য বাস্তবায়ণ করা হবে।

করণীয় বিষয়ঃ ২০১৮ সালের মধ্যে ন্যাশনাল পপুলেশন রেজিষ্টার প্রণয়ন। ২. ২০১৮ সালে মধ্যে টেলিঘনত্ব ১০০ শতাংশ করা। ৩. ২০১৬ সালের মধ্যে উপজেলা পর্যায়ে ১ এমবিপিএস ও ২০২১ সালের মধ্যে সারা দেশে ১০ এমবিপিএস গতির ইন্টারেনেট সেবা নিম্চিতকরণ। ৪. প্রতিবন্ধীদের জন্য সব সরকারি ওয়েবসাইটে প্রবেশগম্যতা নিশ্চিতকরন। ৪. সারা দেশে ইন্টারনেট সেবা পৌছে দেওয়া। ৫. গ্রাহক সেবার মান বৃদ্ধিতে ২০১৮ সালের মধ্যে এনএমপি এবং টোল ফি নম্বর চালু। ৬. ২০২১ সালের মধ্যে সারা দেশে ব্রডবেন্ড ইন্টারনেট সেবা চালু করা। ৭. কৃষিপণ্যের মূল্য সেলফোন এবং অনলাইণের মাধ্যমে সরবারহের ব্যাবস্থা করণ। ৮. সরকারি এবং সব প্রতিষ্ঠানে আইসিটি সেল প্রতিষ্ঠা করা। ৯. সবা সরকরি এবং বেসরাকারি চাকরির জন্য 'জব ব্যাংক' চালু করা।

১০লক্ষ্য:
১. সামাজিক দায়বদ্ধতা
২.নীতির প্রতি আস্থা এবং দায়বদ্ধতা
৩.সার্বজনীন প্রবেশ অধিকার
৪. শিক্ষ ও গবেষণা
৫. কর্মসংস্থারে সুযোগ সৃষ্টি
৬. রপ্তানি উন্নয়ন
৭. আইসিটি সহায়ক বিষয়গুলো
৮. স্বস্থ্য সেবা
৯. পরিবেশ, জলবায়ু এবং দুর্যোগ ব্যাবস্থাপনা
১০. উৎপাদনশীলতা।

(সংগ্রহকৃতঃ কারেন্ট অ্যাফেয়ার্স সেপ্টেম্বর ২০১৫, পৃঃ১৬)

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.