নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রায়আন৫৬৩

আবু রায়আন

ছাত্র

আবু রায়আন › বিস্তারিত পোস্টঃ

বাংলার প্রথম নবাবঃ মুর্শিদকুলী খান

২৩ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:৩৭

বাংলার প্রথম নবাবঃ মুর্শিদকুলী খান

বাংলার নবাবগণ ছিলেন বাংলা-বিহার ও উড়িষ্যার শাসক। ১৭০০ থেকে ১৭৫৭ সাল পর্যন্ত তারা সার্বভৌম বাংলার প্রধান হিসেকে দায়িত্ব পালন করেন। পদটি মুঘল আমলে পুরাষাণুক্রমিক ভাবে নাজিম ও সুবেদার থেকে সৃষ্টি হয়েছিলো এবং পরবর্তীতে তারা সংশ্লিষ্ট অঞ্চলসমূহ স্বাধীণ ভাবে শাসন করেন। মুর্শিদকুরী খান বাংলায় নওয়াবী(১৭০০-১৭৫৭) শাসনে প্রতিষ্ঠাতা এবং বাংলার প্রথম নবাব। সম্রাট আওরঙ্গজেব বাংলা প্রদেশের জন্য একজন দক্ষ ও সৎ দীউয়ান খঁজুছিলেন। তিনি মুর্শিদকুলী খানকে ১৭০০ সাল থেকে সম্মান সূচক 'করতলব খান' উপাধি দিয়ে দীউয়ন হিসেবে বাংলায় নিয়োগ করেন। ১৭১৬ সালে মুর্শিদকুলী খান বাংলায় নাজিম পাদে উন্নীত হন। ১৭১৭৪ সালে তিনি প্রাদেশিক রাজধানী ঢাকা থেকে মুর্শিদাবাবে স্থানান্তর করেন। সাফল্যের সাথে দায়িত্ব পালন শেষে ৩০ জুন ১৭২৭ মুর্শিদকুলী খানের মৃতু্ হয়।

বাংলায় নওয়াবী শাসনের প্রতিষ্ঠাতা: মুর্শিদকুলী খান।
বাংলার প্রথম নবার: মুর্শিদকুলী খান
বাংলার শেষ স্বাধীন নবাব: সরাজউদ্দৌলা।

(কারেন্ট অ্যাফেয়ার্স ডিসেম্বর ২০১৫*পৃঃ৪২)

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৩ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:৩৪

প্রামানিক বলেছেন: চমৎকার পোষ্ট। ধন্যবাদ

২| ২৩ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৩৪

আঁধার রাত বলেছেন: কি পোষ্ট দেলেন ভাই। এতো উঠতে উঠতেই শেষ। সান্ডার তেল মাখেন। ফেসবুক স্ট্যাটাস টাইপ লেখা ব্লগে মারছেন যে!
বড় কইরা লেখেন। বিস্তারিত লেখেন।

২৩ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৮:০১

আবু রায়আন বলেছেন: লেখাগুলো লেখকের নিজস্ব নয়। কারেন্ট অ্যাফেয়ার্স থেকে সংগ্রহকৃত(কারেন্ট অ্যাফেয়ার্স ডিসেম্বর ২০১৫*পৃঃ৪২), তাই মন্তব্য করার পূর্বে সম্পূর্ণ লেখা পড়ে নিলে ভালো হয়।। এবং যে প্রতিবেদক লেখাগুলো লিখেছেন ছোট হলোও খারাপ নয়।(আঁধার রাত।)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.