নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রায়আন৫৬৩

আবু রায়আন

ছাত্র

আবু রায়আন › বিস্তারিত পোস্টঃ

অদ্বৈত মল্লবর্মণ রচিত উপন্যাস

২৭ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:৪৭

অদ্বৈত মল্লবর্মণ রচিত উপন্যাস ৪টি

বাংলা সাহিত্যে চিরপরিচিত একটা নাম অদ্বৈত মল্লবর্মণ(১ জানুয়ারি ১৯১৪- ১৬ এপ্রিল ১৯৫১) তৎকালীন ভারত বর্ষের ত্রিপুরা রাজ্যের ব্রাক্ষ্মণবাড়িয়া মহকুমার গোকর্ণ বা গোকর্ণঘাট গ্রামে জন্মগ্রহণ করেন। অদ্বৈতের পিতার নাম অধরচন্দ্র মল্লবর্মণ এবং মাতার নাম সারদা দেবী। তাঁর শ্রেষ্ঠ রচনা 'তিতাস একটি নদীর নাম' মাসিক 'মোহাম্মদী' পত্রিকায় ১৩৫২ বঙ্গাব্দের শ্রাবণ-ভাদ্র ও আশ্বিণ সংখ্যায় ধারাবহিক ভাবে প্রথম লেখনের বৃহদাংশ প্রকাশিত হয়। পরবর্তীতে 'তিতাস একটি নদীর নাম' উপন্যাসের পান্ডুলিপিটি হারিয়ে যায়। ১৬ এপ্রিল ১৯৫১ মৃতু্বরনের ঠিক পূর্বে নতুন করে তিনি 'তিতাস একটি নদীর নাম' রচনার পান্ডুলিপি প্রস্তুত করেন। পুনলিখিত পান্ডুলিপি 'পুঁথিঘর' থেকে প্রকাশিত হয় ১৯৫৬ সালে। পরবর্তী সময়ে 'রাঙ্গামাটি' উপন্যাসটি 'চতুষ্কোণ' পত্রিকায় বৈশাখ ১৩৭১ থেকে চৈত্র ১৩৭১ বাংলা সময়ের মধ্যে ধারাবাহিক ভাবে প্রকাশিত হয়।'শাদা হাওয়া' উপন্যাসটি 'সোনারতরী' পত্রিকায় ১৩৫৫ বাংলা শারদ সংখ্যায় প্রকাশিত হয়। অদ্বৈত মল্লবর্মণ এর মৌলিক তিনটি উপন্যাস ছাড়াও চিত্রশিল্পি ভ্যান গগণকি নিয়ে রচিত আরভিং স্টোনের উপন্যাস 'লাস্ট ফর লাফ' যার বাংলা নামকরণ করেন 'জীবনতৃষ্ণা'। অনূদিত এ উপন্যাসটি বাংলা সাহিত্যে এক অমূল্য সম্পদ। কলাকাতার 'দেশ' পত্রিকায় ১৯৫০ সালে এটি ধারাবাহিক ভাবে প্রকাশ করা হয়।
চীনা জীবনকে নিয়ে লেখা 'গুড আর্থের' সাহিত্যিককে উদ্দেশ্য করে তিনি লিখেন ভারতীয় চিঠি 'পাল বাককে' তা তে তার লেখার পরিচয় পাওয়া যায় সুস্পষ্ট। এটাই তার জীবদ্দশায় প্রকাশিত একমাত্র গ্রন্থ, যা অদ্বৈত মল্লবর্মণ দেখে যেতে পেরেছিলেন। জোসেফ দাস নামক একজন ভারতীয় অনুবাদক 'তিতাস একটি নদীর নাম' উপন্যাসটি স্প্যানিশ ভাষায় অনুবাদ করেন। আর ইংরেজি ভাষায় অনুবাদ করেন কল্পনা বর্মণ।
তিতাস একটি নদীর নাম- এর যে অসাধরণ উপন্যাসটি অদ্বৈত মল্লবর্মণ রচনা করেছিলেন তা কিন্তু তার জীবদ্দশায় গ্রন্থাকারে প্রকাশিত হয়নি। ১৯৫৬ সালে প্রকাশিত হলেও 'তিতাস' আমাদের দৃষ্টি কাড়েনি। 'তিতাস' আমাদের দৃষ্টি কাড়ে ১৯৭৩- এ গুনী চলচ্চিত্রকার ঋত্বিক ঘটক 'তিতাস একটি নদীর নাম' শিরোনামের সেলুলয়েড মহাকাব্য রচনার পর। অদ্বৈত মল্লবর্মণের ছোটগল্পগুলো- 'সন্তানিকা', 'কান্না', 'বন্দীবিহঙ্গ', 'স্পর্শদোষ'।

(কারেন্ট অ্যাফেয়ার্স এপ্রিল ২০১৫*পৃঃ৮১)

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.