নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভোজন রসিক

স্বপ্নবিলাসী, ভোজন রসিক। ছন্দময় জীবনের সন্ধান করি। আর, দেশের রাজনীতিকে জানাই, এক ঢালা নিন্দা ।

ভোজন রসিক › বিস্তারিত পোস্টঃ

ইবোলা - কি আসলেই HOAX; না আরেক Conspiracy Theory

২০ শে অক্টোবর, ২০১৪ সকাল ৯:৩৭

অনেক হলিউড মুভি/সিরিজ আর বিদেশি লেখকের অনুবাদ বইয়ে দেখেছি/পড়েছি similar কিছু কাহিনী-
কাহিনী-১: আমেরিকার কোন এক প্রাইভেট কোম্পানি তাদের তৈরি ভাইরাসের নতুন ভ্যাক্সিন ওষুধের ব্যবসা করতে প্রথমে আফ্রিকার কোন দরিদ্র শহর/গ্রামে ভাইরাসটা প্রথমে ছড়ায় দেয়। তারপর পুরো দেশে তা মহামারী আকার ধারন করলে সৈন্য পাঠিয়ে সংক্রামক জায়গাসমূহ contained করে। ব্যাস, তারপর থেকে ওষুধের ব্যবসা শুরু।
কাহিনী-২: আমেরিকার বিভিন্ন ব্যাবসায়িক সম্প্রদায় আফ্রিকার বিভিন্ন দেশের তেলের খনি, হীরার/স্বর্ণের খনি ইত্যাদি দখল করতে প্রথমে তাদের বানানো ভাইরাস তাদের টার্গেট জায়গাগুলোতে ছড়িয়ে দেয়। তারপর সেনা পাঠিয়ে ভাইরাস নির্মূলের একটা মিথ্যা প্রক্রিয়ার দোহাইয়ে ওই খনি গুলা দখল করে সম্পদ পাচার শুরু করে।
মুটামুটি সব কাহিনীতেই আমেরিকা কালপ্রিট। যাই হোক এখন আসল কথায় আসি।
বেশ কয়েকমাস ধরেই ইবোলা ভাইরাসের সংক্রমণ নিয়ে যথেষ্ট আলোচনা হচ্ছে। এটা ছড়াতে ছড়াতে ভারতেও নাকি সংক্রমণ শুরু হয়েছে। এখন এর লক্ষন কেমন হবে আক্রান্ত হলে, কি কি করতে হবে, হাবিজাবি প্রচুর লেখা অনলাইনে ছড়ায় আছে। হুম ভাল, সবাই সতর্ক হচ্ছে। কিন্তু গতমাসে এক কলিগের সাথে আলোচনায় হটাত একটা প্রশ্ন মাথায় আসল, আচ্ছা- সবসময় যেকোন মহামারী ভাইরাস আক্রমণ আফ্রিকার দেশ গুলাতে হয় কেন ? আমার আরেক কলিগ বলেছিল, ওদের দেশে জঙ্গলে বিভিন্ন পশুপাখি, বাদুর থেকে রোগ টা সেইসব অঞ্চলের মানুষের শরীরে সংক্রমিত হয়। তখন আবার প্রশ্ন জাগে, কেন, জঙ্গল কি আর কোন দেশে নাই ? অন্য মহাদেশের জঙ্গল গুলো পশুপাখি কি এতই 'নীরোগ' ?
এখন, আফ্রিকার বিভিন্ন খনিজ সম্পদ এবং তাঁর পরিমানের তালিকা তৈরি করলে দেখা যায়, বিশ্বের বড় বড় হীরার খনি, স্বর্ণ, তেলের খনি গুলা এই আফ্রিকার বিভিন্ন দেশ গুলোতে। আফ্রিকার সিয়েরা লিওন দেশটি বিশ্বের প্রধান হীরা উত্তোলনকারী দেশ। আফ্রিকার নাইজেরিয়া, লিবেরিয়া দেশ গুলো অন্যতম তেল উত্তোলনকারী দেশ। এখন সিয়েরা লিওনের হীরার খনির শ্রমিকেরা গেল ৪মাস যাবত ধর্মঘট করছে ঠিকমত পারিশ্রমিক না পাওয়ায়। অন্যদিকে নাইজেরিয়ার সরকার তাদের তেল অন্য দেশে বিক্রি করতে দ্বিমত পোষণ করছে। এখন, এসব খনিজ সম্পদ আহরণ করে বিক্রি করতে আমেরিকা, ইউরোপের দেশ গুলোকে তাদের সেনাবাহিনী ওইসব দেশ গুলোয় পাঠাতে বহুবছর যাবত চেষ্টা করে যাচ্ছে। কারণ একবার সৈন্যবাহিনী ওইসব দেশের খনিগুলো দখল করতে পারে... then এসব সম্পদ বিদেশে পাচারে আটকিয়ে রাখবে কে ?
এখন এই যে সব মহামারী, ইবোলা ভাইরাসের সাথে এসব খনিজ সম্পদের সম্পর্ক কি ?
Simple. আমেরিকা, যুক্তরাষ্ট্রের মত ধনকুবের দেশগুলো খুব সহজে চিকিৎসা সাহায্যের নামে সৈন্য পাঠাতে পারবে। তারপর ধর্মঘট কি, আর দ্বিমত কি- কোন কিছুই তাদের ব্যবসা-বাণিজ্য আটকিয়ে রাখতে পারবে না।
হয়ত, এত কথা নিছক ভ্রান্ত ধারণা, শুধুই একটা conspiracy theory। কিন্তু, গভীর ভাবে চিন্তা করলে, অন্য কোন কারণ পাওয়া খুবই দুষ্কর। এখন আসি ঘানার এক বিজ্ঞানীর সাড়া জাগানো কথায়-
ইবোলা নাকি স্রেফ HOAX। গুজব। এর কোন অস্তিত্ব নাই। এটা শুধুই পাশ্চাত্য দেশগুলার আধিপত্য বিস্তারের একটি কু-কৌশল।
তাঁর কথার প্রেক্ষিতে কারণ খতিয়ে আমরা নিজেদের কাছেই প্রশ্ন করতে পারি- যদি ইবোলা যদি এক মানুষ থেকে মানুষে সংক্রমিত হয়, কোন নিয়ন্ত্রিত ভ্যাক্সিনেশন প্রক্রিয়ায় না ছড়িয়ে, তাহলে Centers for Disease Control (CDC) আর আমেরিকার শান্তিকামী সরকার এসব আক্রান্ত দেশ গুলোয় নির্বিবাদে প্লেন যাতায়াত চালু রাখল কেন - কোন নিয়ন্ত্রিত প্রক্রিয়ার মধ্যে না থেকে ? তাছাড়াও, ধরলাম দুর্ভিক্ষের কারণে বনের পশুপাখি খেয়ে অনেক আফ্রিকান জীবন চালানোর চেষ্টা করে বলে অনেক সময় মহামারী ভাইরাস ছড়িয়ে যায়। কিন্তু, এইসব মহামারী গুলো তেল, সোনা, হীরা- ইত্যাদি খনিজ সম্পদ সমৃদ্ধ দেশগুলোয় কেন হচ্ছে ?
I just wonder, what is really happening under this so called 'Ebola' crisis !!!

নিচে ঘানার সেই ব্যাক্তির কথা নিয়ে website link দেয়া হল-
http://www.spiritscienceandmetaphysics.com/ebo-lie-man-living-in-ghana-confirms-ebola-is-a-hoax/#sthash.w7QJWQjK.dpuf

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২০ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:৩০

ম েনা েন শ দাস বলেছেন: সচেতন হওয়ার বিকল্প নেই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.