নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ছিলাম বইয়ের পোকা, এখন ইন্টারনেটের ।

সাদা মনের মানুষ

বিশ্ব জোড়া পাঠশালা মোর সবার আমি ছাত্র --নানা ভাবে নতুন জিনিস শিখছি দিবা রাত্র 'মুর্খরা সব শোন, মানুষ এনেছে গ্রন্থ, গ্রন্থ আনেনি মানুষ কোন'

সাদা মনের মানুষ › বিস্তারিত পোস্টঃ

আসুন আমরা সবাই মানুষ হই

৩১ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:০৬


প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য চীনের উহানের মতো রাজধানীর তেজগাঁওয়ে নিজেদের দুই বিঘা জমির ওপর বড় আকারের একটি হাসপাতাল নির্মাণের ঘোষণা দিয়েছিল শিল্প গ্রুপ আকিজ। ৭/৮ দিনের মধ্যেই হাসপাতাল প্রস্তুত করার লক্ষ্যে আমাদের কাজ শুরু হয়েছিল। ইঞ্জিনিয়ার টিম ও আর্কিটেকরা কাজ শুরু করেছিল। হাসপাতালে আইসিইউসহ করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসার প্রয়োজনীয় ব্যবস্থা থাকার কথা। এটি আকিজ গ্রুপের চ্যারিটি কাজের অংশ। চিকিৎসা দেওয়া হবে বিনামূল্যে এমন ঘোষণাও ছিল। কিন্তু কিছু রাজনীতিক ও স্থানীয় পাবলিক তাদের স্থাপনা ভেঙ্গে হাসপাতাল নির্মান বন্ধ করে দেয়। হাসপাতাল হলে আশাপাশে করোনা ছড়িয়ে পড়বে এই হলো তাদের অভিমত। আমি রবিন্দ্রনাথের কবিতার ভাষায় বলিঃ- "রেখেছ বাঙালী করে মানুষ করোনি"

বেতনের অর্ধেক টাকা করোনা তহবিলে দান করেছে জাতীয় দলের ক্রিকেটারা। ডেইলি স্টার, সমকাল "মিশন সেইভ বাংলাদেশ" ব্যানারে সুবিধা বঞ্চিত মানুষদের সাহায্য করতে কাজে নেমেছে, তাদের সাথে যোগ দিয়েছে সাকিবের ফাউন্ডেশনল। নিজস্ব তহবিল থেকে প্রায় বারশো দরিদ্র পরিবারকে খাদ্যের যোগান দিচ্ছে মাশরাফি। ব্যারিস্টার সুমন নিজের গাড়ি এলাকার হাসপাতালে কাজে ব্যবহারের জন্য দিয়েছে। অনেক বাড়িওয়ালা তাদের বাড়ি বাড়া মওকুফ কিংবা অর্ধেক করে দিয়াছে। হিরো আলম নিজ এলাকায় ত্রাণ দিচ্ছে। এলাকায় অনেকে জীবাণুনাশক ওষুধ ছিটাচ্ছে নিজ দায়িত্বে। আমি টিভিতে দেখেছি বঙ্গবন্ধু যেদিন স্বদের প্রত্যাবর্তন করেছিলেন সেদিনের জনসমুদ্রে তিনি কাঁদতে কাঁদতে রবিন্দ্রনাথের কবিতার উদ্ধৃতি করে বলেছিলেন, "সাত কোটি সন্তানেরে, হে মুগ্ধ জননী, রেখেছ বাঙালী করে, মানুষ কর নি" কিন্তু আমার বাঙালি আজ মানুষ..........

জাতির এই দুঃসময়ে আসুন আমরা সবাই মানুষ হই, পাশের বাড়ির মানুষটির খোঁজ খবর নেই। সারা মাসের বাজার করে একা খাওয়াটা মানুষের কাজ হতে পারে না।

মন্তব্য ১৭ টি রেটিং +২/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ৩১ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:১৯

আর. হোসাইন বলেছেন: আমরা সবাই যার যার সাধ্যমতো এগিয়ে আসি।

৩১ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৩৭

সাদা মনের মানুষ বলেছেন: হুমম, আমিও তাই বলি।

২| ৩১ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:২৫

কাবিল বলেছেন: অমানুষ গুলো কোনদিন বিলুপ্তি হবেনা।

৩১ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৩৭

সাদা মনের মানুষ বলেছেন: হুজুগে পড়ে আমরা কখন কি করি নিজেরাই বলতে পারি না।

৩| ৩১ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৩৯

আলআমিন১২৩ বলেছেন: বাধাদাধকারী মাস্তান কাউন্সিলরটি কি এরেষ্ট হয়েছে?

০১ লা এপ্রিল, ২০২০ সকাল ১১:২৮

সাদা মনের মানুষ বলেছেন: সে সরকারী দলের লোক

৪| ৩১ শে মার্চ, ২০২০ রাত ৮:৫৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

যারা এই মহতী কাজে বাধ সেধেছে
তাদেরকে স্মরণীয় করে রাখার জন্য
তাদেরকে হাসপাতালের এক একটি
পিলার করা হোক
। মানুষ চিরদিন
মনে রাখবে তাদের অবদানকে।

০১ লা এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:৫৬

সাদা মনের মানুষ বলেছেন: আমাদের আবেগ নিয়া খেলে কিছু সুযোগ সন্ধানী রাজনীতিকরা। আর আমরাও হুজুগে কখন কি করে বসি তার কোন ঠিক ঠিকানা নাই।

৫| ৩১ শে মার্চ, ২০২০ রাত ৯:১১

রাজীব নুর বলেছেন: ইতালিতে ৬১ জন ডাক্তার ও স্বাস্থ্যকর্মী মারা গেছেন করোনায়। আপনার কি ধারণা তারা পিপিই পরে নাই? সুতরাং পিপিই পরলেই যে আপনি আক্রান্ত হবেন না তার কোনো গেরান্টি নেই।

০৩ রা এপ্রিল, ২০২০ বিকাল ৩:২৫

সাদা মনের মানুষ বলেছেন: তাহলে সমাধান কি ভাই?

৬| ৩১ শে মার্চ, ২০২০ রাত ৯:৪৭

ঊণকৌটী বলেছেন: আচ্ছা এই এলাকায় হসপিটাল হলে তো এলাকাবাসীর উপকার হত তাই না। নির্দিষ্ট দূরত্বরেখেই যদি হসপিটাল তো সেখানের জনগনের উপকার হবে।তার যখন সমস্যা হবে তো সে তার এলাকার মধ্যেই সেবা পাবে। সাধারণ মানুষ এই সহজ জিনিষ টা বুঝতে পারেনা। মনে হয় কোন আঞ্চলিক মাফিয়া গস্টি সাধারণ মানুষ কে বিভ্রান্ত করছে। আপনার ব্লগে এই প্রথম আসলাম,ঠিক প্রথম না আসলে যে দিন থেকে ব্লগে লেখা দেখতে শুরু করি তখন থেকেই আপনার ভ্রমণ কাহিনী গুলি খুব আগ্রহ করে পরতে পরতে কবে যে আপনার ফ্যান হয়ে তা মনে নেই। আসলে আমিও খুব ঘুরতে ভালোবাসী। যাই হোক পরিবার নিয়ে সাবধানে থাকবেন ধন্যবাদ।

০৩ রা এপ্রিল, ২০২০ বিকাল ৩:৪২

সাদা মনের মানুষ বলেছেন: আমাদের সবারই এই সময়টায় সাবধানে থাকা উচিৎ, ঘুরতে যেহেতু ভালোবাসেন কোন পথে দেখা হয়েই যাবে হয়তো কোন সময়। প্রথম এসেছেন কি খাবেন বলেন ভাই?

৭| ৩১ শে মার্চ, ২০২০ রাত ৯:৫৩

নেওয়াজ আলি বলেছেন: সরকার এবং জনগণ অবহেলা করতেছে করোনাকে । সময় হলে টের পাবে।

০৩ রা এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:২৮

সাদা মনের মানুষ বলেছেন: এসব শুনলে টেনশন বাড়ে ভাইান।

৮| ৩১ শে মার্চ, ২০২০ রাত ১০:০৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: মানুষ জন্মেই মানুষ হয় না।তাহলে অমানুষ কথাটি থাকতোনা।তাকে মানুষ করে গড়ে তুলতে হয়। শিক্ষা ব্যবস্থা মানুষ হওয়ার মত না।তাই দেশে অমানুষই বেশি।তাও আবার তথাকথিত শিক্ষিতরাই।

৯| ৩১ শে মার্চ, ২০২০ রাত ১০:২৮

সেলিম আনোয়ার বলেছেন: চমৎকার আহ্বান। সাধ্যমত চেষ্টা করে যাচ্ছি। আমার স্কুল বন্ধুরা প্রতিজন কমপক্ষে এক বস্তা করে চাল ডোনেট করছে। আমার ব্যাচের ৩০ জনের বেশি আমেরিকায় আছে তাদের নিয়ে বেশি দুশ্চিন্তা হচ্ছে।

১০| ৩১ শে মার্চ, ২০২০ রাত ১০:৫৮

মা.হাসান বলেছেন: নূরু ভাইয়ের প্রস্তাব চমৎকার।

অশিক্ষা এবং কুসংস্কার যে কোন জাতির জন্য ই বড় সমস্যা। করনাতে মানুয কিছু মারা গেছে, কিন্তু মনুষত্বের যে খুব কম অবশিষ্ট আছে এটা প্রকাশ পেয়ে যাচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.