নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মহাপথে হাঁটছে যারা তাদেরই কেউ। এই যে ভ্রমণ, লক্ষ্যে পৌঁছানোর নয়। শুধুই ভ্রমণ। পেছনে ফেলে আসি অসংখ্য পদচিহ্ন, এবং সামনে-চিহ্নরা চলে গ্যছে অন্ধকারে।

সিফাত ও তার কবিতা

সিফাত ও তার কবিতা › বিস্তারিত পোস্টঃ

ভোদাই

৩০ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:২৪

তোমারে নিয়া ভাবতে গেলে নিজেরে ভোদাই মনে হয়; হাত পইড়া যায় হাঁটুর নিচে, দাঁত ক্যালায় আসে। যেইসব চিন্তারা আমারে হাঁটতে শিখাইতে আসতো, ভাগে সব। খালি তুমি থাকো ভিতরে। আঠার মত থাকো, পাতার মতো থাকো, তারার মতো থাকো; আমিও এমনকি থাকিনা আমার ভিতরে!

অফিসের দিকে যাইতে যাইতে তোমার ঘরে ঢুইকা যাই; তোমার মুড ভালো থাকেনা, কিজানি চিন্তা করো; গোমড়া মুখ কইরা আর্টিফিশিয়াল হাসি দেও।

আমি হাঁটতে হাঁটতে অফিসে যাইতে যাইতে তোমার বাসা থিকা বার হয়া যাই। ওসমানীর ভিতরে নিয়মিত বসা চায়ের দোকানে বসতে বসতে তোমার সাথে হেলান দিয়া পথে বইসা পড়ি। চায়ের কাপে তুমি ডুব মারো, গায়ের সাথে তোমারে ছুইতে দেখিনা। সুতরাং আমি সিগারেট ধরাইতে চেষ্টা করি। ট্রক কইরা লাইটারে শব্দ হয়, তোমার ঘরের দরজা খোলার মতন; ভিতরে ঢুকি সিগারেট নিয়া। তুমি আমারে সিগারেট খাইতে মানা করো। আমি তোমার দিকে অবাক হয়া তাকাইতে চেষ্টা কইরা দেখি সামনে রুটি কলা কেক ঝুলতাছে! আর আমি সিগারেট টানতেছি।

ভোরে কুয়াশা পড়ে আজকাল, কবিতার নোটবুক ঠান্ডা হয়া ওঠে। আমারো লাগে ঠাণ্ডা; চাদর জড়াইতে গিয়া তোমারে জড়ায় ফেলি; কাঁধের উপর দিয়া তোমার মুখ সামনে আসে। মুচকি হাসি আসে আমার, তোমার দিকে তাকানির চেষ্টা করি; ডাইনে তাকাইলে দরজা আর বামে তাকাইলে দেয়াল দেখি। তোমার মুখ দেখিনা। কীড়া কাইটা বলতেছি তোমারে আমি ভাবিনা; ভাবতে গেলে ভোদাই হয়া যাই।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ৩০ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:৩০

শাহিন বিন রফিক বলেছেন: খুব ভাল হয়েছে।
নতুন এলাম কি মন্তব্য করব ভাল বুঝতেছি না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.