নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সাধারণ মানুষ ৷দশের সাথে চলতে চাই ৷

শাহিন-৯৯

সত্যের পরাজয় বলতে কিছু নেই, পরাজিত বলতে যা দেখি তা হল কুচক্রিদের সাময়কি সাফল্য, সত্যের জয় চিরন্তন

শাহিন-৯৯ › বিস্তারিত পোস্টঃ

একটি অরাজনৈতিক ব্লগার প্লাটফর্ম তৈরি সময়ের দাবি।

০৫ ই অক্টোবর, ২০২০ দুপুর ১:০০


ছবি, নেট থেকে।

নানা মত আর নানা পথের বিশ্বাসী সহস্র ব্লগাররের মিলন মেলা এই সামু ব্লগ। শত মত আর শত পথের ব্লগারদের একটি পথের ঠিকানা কিন্তু একই! একই চাওয়া সবার আর তা হল একটি সমৃদ্ধ, কল্যানমুখী ও আইনের শাসনের বাংলাদেশ।

বর্তমান ও অতীত শাসন আমাদের জন্য সুখকর নয়, কখনো অন্যায় কম কখনো বেশি কিন্তু অন্যায় ছিল এবং তা বর্তমানে আছে তবে কেন যেন মনে হচ্ছে বর্তমান রেজিম স্বাধীন দেশের অতীত সকল অন্যায়ের ইতিহাস দুমড়ে মুচড়ে ভেঙ্গে এক অপ্রতিরোধ্য দানব হয়ে দাঁড়িয়েছে।

আমি মনে করি সাধারণ দশজন ফেসবুক লেখক বা সাধারণ রাজনীতি করা মানুষের চেয়ে ব্লগাররা একটু বেশি সমাজ, রাজনৈতিক সচেতন। বলছি না সবাই মহাপন্ডিত তবে ব্লগারদের জানার আগ্রহ সবচেয়ে বেশি যা এই কমিউনিটিকে একটি আলাদা মর্যাদা এনে দিয়েছে।

বর্তমান এই দানব সময়ে অনেক প্রতিবাদ দেখছি, সবাই আলাদা আলাদা প্রতিবাদ করছে নিজের মত করে, কেউ নিজের রাজনৈতিক দর্শন ঠিক রেখে একটু হালকা উষ্ণ বক্তব্য দিচ্ছে কেউ প্রতিপক্ষ দেখে সুর চড়া-নরম করছে। বাস্তবতা হলো এই প্রতিবাদ সমাজের ভিতরে খুব বেশি প্রতিফলন হচ্ছে না, বড়জোর সাময়িক ব্যবস্থা হচ্ছে ঠিক পথের চুলকানি মলমের মত।

গতানুগতিক নিয়মের বাহিরে কিছু ভিন্ন চিন্তার লোক আছে এখানে যারা সত্যি একটি সুন্দর বাংলাদেশের স্বপ্ন দেখে আমি সেই সব সমমনা ব্লগারদের একটি প্লাটফর্ম দেখতে চাই। যাদের কোন রাজনৈতিক পরিচিতি থাকবে না তবে একটি সত্যিকারের দেশপ্রেমিকের সংগঠনের সিল থাকবে তাদের পরিচয়ে। প্রতিবাদ হবে অন্যায় দেখে কোন রাজনৈতিক আদর্শ দেখে নয়, বিএনপি, আওয়ামী লীগ, জাতীয় পার্টি, জামায়াত, হেফাজত, আলিয়া, কওমী, আস্তিক, নাস্তিক কোন কিছুই বিবেচনায় থাকবে না।

একা সংগ্রাম করে কিছুই পরিবর্তন সম্ভব নয় এই জন্য একটি প্লাটফর্ম দরকার। একটি বিপ্লব জন্ম দিতে হবে যে বিপ্লবের মূল উদ্দেশ্য হবে, বাকস্বাধীনতা, পূর্ণ গনতন্ত্র প্রতিষ্ঠা (বর্তমানের পরিবারতন্ত্রকে অনেকে গনতন্ত্র ভাবে), আইনের শাসন প্রতিষ্ঠায় ভূমিকা রাখা।

কিভাবে এই সংগঠন দাঁড় করানো সম্ভব?

আমার জানামতে এই ব্লগে অনেক আইনজীবী আছেন, প্রযুক্তিবিদ আছেন, বড় বড় স্কলার আছেন তারা বড় ভুমিকা রাখতে পারেন।
১, সাত সদস্যদের একটি কমিটি করতে হবে আগ্রহী সকল ব্লগারদের ভোটের মাধ্যমে। নিবন্ধন ও ভোট সব হবে অনলাইনে। কমিটির মেয়াদ দুবছর হলে ভাল হয়।

২, যে কোন বিষয়ে প্রতিবাদ লিপি সব গনমাধ্যমে পাঠাতে হবে তা যেন প্রচার হয় সেদিকে জোর চেষ্টা চালাতে হবে। এ ক্ষেত্রে এখানে ব্লগিং করা সব গনমাধ্যম কর্মীরা সাহায্য করতে পারে। তাছাড়া সাবেক ব্লগার বর্তমানে ফেসবুক সেলিব্রিটিদের মাধ্যমে অনলাইনে প্রচার চালানো যেতে পারে, যেমন পিনাকী ও ত্বোহা। (আর অনেক আছে, আমি এই দুজনকে চিনি)। যে কোন প্রতিবাদ লিপি এখানে প্রকাশ বা সামু ফেসবুক গ্রুপে প্রকাশ করতে হবে, সেখানে প্রকাশ্যে নির্বাচিত সদস্যরা ভোট দিবে চার তিন ভোটে জয়ী হলেও তা সবার মত বলে মেনে নিতে হবে।

৩, মাসে একদিন কাছাকা‌ছি সবাই একত্রে রাস্তায় দাঁড়াতে হবে, মানুষকে সচেতন করতে।

৪, একই সমমনার অন্য কোন সংগঠন এক সাথে পথ চলতে চাইলে তাদের সাথে সম্বনয় করে কাজ করলে বিপ্লবের প্রতিফলন সমাজে ত্বরান্বিত হবে।

সংগঠন চালাতে অর্থের প্রয়োজন, নিবন্ধনকৃত সদস্যদের মাসিক সামন্য চাঁদা দিয়ে চালিয়ে নেওয়া সম্ভব। তাছাড়া ধনী ব্লগাররা তো আছেনই ডোনার হিসাবে।

আরো নিয়মাবলী সবাই পরামর্শ করে সম্ভব।

মনে রাখতে হবে আমাদের সামনে এগুতে হলে একক লড়াই কাজ দিবে না সম্মিলিত বিপ্লব ছাড়া। আর একটি কথা সমস্যা কিন্তু একটি নয় সহস্র তবে মূল সমস্যা খুঁজে বের করে একত্রে মাঠে নামতে হবে।

আমার দৃষ্টিতে আজকের এই বৈষম্য সমাজ আর দুঃস্বপ্নের রেজিমের শুরু একটি বৈষম্য শিক্ষা ব্যবস্থা দিয়ে। শৈশবেই শিশুর কোমল মনে জন্ম নেয় অর্থ হল শিক্ষা গ্রহণের মূল মন্ত্র।

আপনার দৃষ্টিতে কোনটি দায়ী?

মন্তব্য ২৭ টি রেটিং +২/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ০৫ ই অক্টোবর, ২০২০ দুপুর ১:৪০

সাজিদ উল হক আবির বলেছেন: আপনার স্পৃহাকে সম্মান করি, কিন্তু রাজনীতির প্রভাববলয় এড়িয়ে বাস্তবে কিছু করা সম্ভব কী?

০৫ ই অক্টোবর, ২০২০ দুপুর ২:১৫

শাহিন-৯৯ বলেছেন:

রাজনৈতিক প্রভাব এড়িয়ে চলা খুবই কষ্টকর হবে তবে একটা স্বাভাবিক প্লাটফর্ম দাঁড়িয়ে করানো অসম্ভব নয়। শুরু করলে ধীরে ধীরে পথ বের হবে।

আর এ রকম সংগঠনের কাজ হবে মানুষকে তার অধিকার সম্পর্কে সচেতন করা, অধিকার আদায়ের দায়িত্ব তখন সে নিজেই নিবে।

২| ০৫ ই অক্টোবর, ২০২০ দুপুর ১:৪৭

শাহ আজিজ বলেছেন: উত্তম প্রস্তাব । ভেবে দেখতে হবে কি উপায়ে সামু ব্লগাররা একত্রিত হবেন । কিভাবে একটা কর্ম ভিত্তিক শিক্ষা ব্যাবস্থা প্রচলন করা যায় তাই ভাবতে হবে ।

০৫ ই অক্টোবর, ২০২০ দুপুর ২:১৬

শাহিন-৯৯ বলেছেন:

ব্লগারের কিছু করা উচিত, শুধু লিখে সমাজ পরিবর্তন হয় না, মাঠে প্রয়োগ প্রয়োজন তবে একা নয় একত্রে।

৩| ০৫ ই অক্টোবর, ২০২০ দুপুর ১:৫১

নতুন বলেছেন: গতানুগতিক নিয়মের বাহিরে কিছু ভিন্ন চিন্তার লোক আছে এখানে যারা সত্যি একটি সুন্দর বাংলাদেশের স্বপ্ন দেখে আমি সেই সব সমমনা ব্লগারদের একটি প্লাটফর্ম দেখতে চাই। যাদের কোন রাজনৈতিক পরিচিতি থাকবে না তবে একটি সত্যিকারের দেশপ্রেমিকের সংগঠনের সিল থাকবে তাদের পরিচয়ে। প্রতিবাদ হবে অন্যায় দেখে কোন রাজনৈতিক আদর্শ দেখে নয়, বিএনপি, আওয়ামী লীগ, জাতীয় পার্টি, জামায়াত, হেফাজত, আলিয়া, কওমী, আস্তিক, নাস্তিক কোন কিছুই বিবেচনায় থাকবে না।

একা সংগ্রাম করে কিছুই পরিবর্তন সম্ভব নয় এই জন্য একটি প্লাটফর্ম দরকার। একটি বিপ্লব জন্ম দিতে হবে যে বিপ্লবের মূল উদ্দেশ্য হবে, বাকস্বাধীনতা, পূর্ণ গনতন্ত্র প্রতিষ্ঠা (বর্তমানের পরিবারতন্ত্রকে অনেকে গনতন্ত্র ভাবে), আইনের শাসন প্রতিষ্ঠায় ভূমিকা রাখা।



বর্তমানে এটা আওয়ামী বিরুধিতা ;)

রাজনিতিক প্রভাব এড়িয়ে কিছু সম্ভব কি? শুধুই সেবা মুলক কাজ করতে পারবেন।

ব্লগার হিসেবে আমি ব্যক্তিগত ভাবে মনে করি আমাদের সমাজের শিক্ষার পেছনে কাজ করা উচিত। শিক্ষাই সমাজ এবং দেশ পাল্টে দেবে।

০৫ ই অক্টোবর, ২০২০ দুপুর ২:৩৭

শাহিন-৯৯ বলেছেন:

শিক্ষা দিয়ে শুরু করলে মন্দ হয় না, এই বিপ্লব সরকার পতনের উদ্দেশ্য নয়, উদ্দেশ্য হবে প্রতিটি নাগরিকের সাংবিধানিক অধিকার সম্পর্কে জনগণের সচেতনতা সৃষ্টি, সাংবিধানিক অনিয়ম নিয়ে বিবৃত্তি, আইনের শাসন প্রতিষ্ঠার জন্য সবাইকে এক কাতারে শামিল করা চেষ্টা করা।

সুন্দর মন্তব্যটির জন্য আন্তরিক ধন্যবাদ।
আপনার মন্তব্য লিখুন

৪| ০৫ ই অক্টোবর, ২০২০ বিকাল ৩:০৩

নতুন বলেছেন: সরকারের সমালোচনা করলেই সেটা রাজনিতিক রং পাবে।

ব্লগারা তাদের মেধা দিয়ে সমাজের জন্য কাজ করতে পারে।

শিক্ষার আলো থাকলে সমাজের মানুষ নিজেই ভালো পথ বেছে নেবে।

শিশু শ্রম, পথ শিশুদের জন্য কিছু করা যায়, এদের বিদ্যালয়ে নিয়ে আসতে কাজ করতে পারে।

০৫ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:৩৫

শাহিন-৯৯ বলেছেন:


ব্লগাররা কিছু শুরু করুক, এই প্রার্থনা।

৫| ০৫ ই অক্টোবর, ২০২০ বিকাল ৩:২৯

নেওয়াজ আলি বলেছেন: ভালো আইড়িয়া তবে কথার ফাক ফোকরে শেষ পর্যন্ত রাজনীতি বের হয় যাবে এই সমস্যা

০৫ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:৩৩

শাহিন-৯৯ বলেছেন:

তবুও একটি ব্লগার সংগঠন জরুরী।

৬| ০৫ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:০০

রাজীব নুর বলেছেন: পুরো দেশের মানুষের আর্তনাদ নোয়াখালী বেগমগঞ্জ ট্র‍্যাজেডির মূল নায়ক নরপিশাচ বাদল আর দেলোয়ার আমাদের গর্বের ধন র‍্যাব ১১'র কোম্পানি কমান্ডার Jashim Uddin 'র নেতৃত্বে নিরলস প্রচেষ্টায় গ্রেফতার।

০৫ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:৩২

শাহিন-৯৯ বলেছেন:


গ্রেপ্তার মুল কথা নয়, অপরাধীর শাস্তি হচ্ছে কি না সেটা বিবেচ্য। কয়দিন এরা সবাই বীর পুরুষ উপাধি নিয়ে ঘুরে বেড়াবে।

৭| ০৫ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:১৪

চাঁদগাজী বলেছেন:



ব্লগারদের একটা প্লাটফর্ম দরকার; তবে, ইহার উদ্দেশ্য, আদর্শ, কর্মপন্হা ও পদক্ষেপ কি হবে, তা প্লাটফরমের সদস্যদের মতামত অনুসারে নির্ধারণ করলে ভালো হবে।

০৫ ই অক্টোবর, ২০২০ বিকাল ৫:৩০

শাহিন-৯৯ বলেছেন:

তবুও শুরু হোক।

৮| ০৫ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:০৮

চাঁদগাজী বলেছেন:



আমি আছি, আপনি থাকলে, আমরা ২ জন হলাম; ৩য় জন কি পাওয়া যাবে?

০৭ ই অক্টোবর, ২০২০ সকাল ৭:২৩

শাহিন-৯৯ বলেছেন:



তৃতীয় জনের সন্ধানে একটি সার্চ কমিটি করতে হতে পারে।

৯| ০৫ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:১৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
ছাত্র রাজনীতির নামে ভন্ডামি মস্তানি বন্ধ না করলে অনেক কিছুই বন্ধ হবে না।

০৭ ই অক্টোবর, ২০২০ সকাল ৭:২২

শাহিন-৯৯ বলেছেন:


সর্বপ্রথম প্রয়োজন একজন যোগ্য নেতা।

১০| ০৫ ই অক্টোবর, ২০২০ রাত ১০:১৭

সত্যপীরবাবা বলেছেন: কাছাকাছি ধরনের উদ্যোগ আগেও কয়েকবার নেয়ার চেষ্টা করা হয়েছিল, খুব একটা সফল হয় নাই।
আমরা নিজের পোস্টের সামান্য বিরুদ্ধ মত সহ্য করতে পারি না সেখানে দল-মতের উর্দ্ধে একতাবদ্ধ হওয়া হবে বলে মনে হয় না।
নৈরাশ্যবাদি মন্তব্য করতে না চাইলেও , অন্তত অতীত অভিজ্ঞতা তাই বলে।

০৭ ই অক্টোবর, ২০২০ সকাল ৭:২৪

শাহিন-৯৯ বলেছেন:



তবুও নতুন করে শুরু করার চেষ্টা করতে হবে।

১১| ০৫ ই অক্টোবর, ২০২০ রাত ১১:১৪

স্থিতধী বলেছেন: ১) শিক্ষক ও শিক্ষা ব্যাবস্থার সংস্কার ও উন্নয়নকে সবচাইতে গুরুত্ব দিতে হবে। তবে বাস্তবটি হচ্ছে এক্ষেত্রেই বাধা আসবে সবচাইতে বেশী, কারন এদেশ নিয়ে ষড়যন্ত্রকারীরা খুব পরিকল্পনা করেই শিক্ষা ব্যবস্থা কে ধ্বংস করতে চাইছে সরকারের ভেতরে থেকেই। তবে সে বাধা কে অতিক্রম করতে পারতে হবে দেশ কে বাঁচাতে হলে।
২) বৈষম্যহীন সমাজ বিনির্মাণ করতে হলে আমার ধারণা সেটার শুরুটা আমাদের ভাষার প্রয়োগের মাধ্যমে করতে পারলে ভালো। যে ভাষায় কেউ কারো থেকে ছোট বা বড় নয়; যোগ্যতা, সক্ষমতা, অর্থ, বংশ, ধর্ম, লিঙ্গ ইত্যাদি নির্বিশেষে যা শুধু বাঙলাদেশী হিসেবে আমাদের সবার সমান অধিকার ও মর্যাদা কে সমুন্নত রাখে, সেটার ইঙ্গিতবাহী হয়। এ প্রসঙ্গে আমার অস্ট্রেলিয়ার mate সংস্কৃতির কথা মনে পড়ে। সেখানে সংসদ ভবনের একজন দারোয়ানও একজন মন্ত্রী বা সাংসদ কে 'মেইট' (বন্ধু) বলে সম্বোধন করতে পারে।মন্ত্রী বা সাংসদ ও তাকে একিভাবে সম্বোধন করে। ২০০৫ নাগাদ একবার কোন রেসিস্ট আমলা দারোয়ানের নামে এ নিয়ে অভিযোগ করার পর আইন করা হয় যে দারোয়ানেরা এভাবে আর সাংসদ/ আমলাদের সম্বোধন করতে পারবেনা। কিন্তু সাধারণ মানুষ ও সাবেক প্রধানমন্ত্রীরা এ নিয়ে তীব্র প্রতিবাদ করার পর সেই আইনের আয়ু হয় মাত্র একদিন! এখনো সেখানে পেশা,ক্ষমতা নির্বিশেষে বেশীরভাগ মানুষ একে অন্যকে মেইট বলে ডাকে, এটাকে নিজেদের সংস্কৃতির অংশ মনে করে। অর্থনৈতিকভাবে না হোক, কিন্তু অন্তত সামাজিক ভাষাতে মানুষের সম মর্যাদা রক্ষার এটা একটা চমৎকার দৃষ্টান্ত।
৩) দেশের আনাচে কানাচে হওয়া এ জাতীয় দলীয় সামাজিক উদ্যোগ এবং ব্যাক্তি উদ্যোগগুলোকে প্রমোট করতে হবে। ব্লগাররা যদি এই জাতীয় উদ্যোগের মডেল সারা বাংলায় ছড়িয়ে দেয়ার কাজে জড়াতে পারে তবে সেটা হবে বিশাল অর্জন।

০৭ ই অক্টোবর, ২০২০ সকাল ৭:২৫

শাহিন-৯৯ বলেছেন:



আপনার চমৎকার মন্তব্যাটির জন্য আমার আন্তরিক ধন্যবাদ ও ভালবাসা।
শুভ কামনা নিরন্তর।

১২| ০৬ ই অক্টোবর, ২০২০ রাত ৩:১৯

হাসান কালবৈশাখী বলেছেন:
ব্লগারদের একটি প্লাটফর্ম, একটি বিপ্লব জন্ম দিতে হবে যে বিপ্লবের মূল উদ্দেশ্য হবে, বাকস্বাধীনতা, পূর্ণ গনতন্ত্র প্রতিষ্ঠা আইনের শাসন প্রতিষ্ঠায় ভূমিকা রাখা।

হলে ভালই হতো।
কিন্তু বাস্তবতা আলাদা।

বাংলাদেশে মুলত ২ টি রাজনৈতিক ধারা
আওয়ামীলীগ ও এন্টি আওয়ামীলীগ'।
আওয়ামীলীগ ছিল ভারতবর্ষের কংগ্রেসের আদলে গণতান্ত্রিক ধর্মনিরোপেক্ষ উদার সুসংগঠিত গনতান্ত্রিক দল।
এদের মূল সমর্থক ছিল দেশের সকল দরিদ্র বঞ্চিত কৃষক-শ্রমিক, আর প্রায় সব শিক্ষিত বুদ্ধিজীবি শ্রেনী।

বাম বা কমুনিষ্ট ছিল। বর্তমানে নেই। ৯০ দশকে সভিয়েট পতনের পর চীন ও রাশীয়া সমাজতন্ত্র বিসর্জন দিয়ে পুজিতন্ত্র চালু করার পর, বাংলাদেশী বামরা অর্থকষ্টে বিভিন্ন দলের লেজুরবৃত্তি করে জীবনধারন করছে।

এন্টি আওয়ামীলীগ ছিল মুলত মুসলিম লীগ।
এরা ইসলাম পন্থি পাকিস্তান সমর্থক, আইয়ুব সমর্থক স্বাধীনতা বিরোধী বা অনিচ্ছুক। মরুভুমির দেশ সমর্থক,
ধর্মনিরোপেক্ষতা বা উদারতার কট্টর বিরোধী।
মুসলিম লীগের স্বাভাবিক মৃত্যু হলে সমর্থকরা তো মরে না।
মুজিব হত্যার পর খুনিদের তৈরি বিম্পি, জাতিয় পার্টি, ফ্রিডম পার্টি, গণতান্ত্রিক পার্টি, কল্লান পার্টি, তরিকত, হরিকত হরকত, হরকাতুল, হেফাজত ইত্যাদি মুলত সময়ে সময়ে বিভিন্ন নামে চলে। এদের নেতাগন বিভিন্ন দলে ডিগবাজি দিলেও সমর্থকরা একই মুল আদর্শে ইসলামি পন্থি 'আওয়ামী বিরোধী' থাকে যায়। যে দলই আসুক। এতাই বাস্তবতা।

আওয়ামী বিরোধিরা "মুজিব হত্যা সমর্থন, আলবদর সমর্থন" বাদ দিয়ে যতবার একটি সুসম উদার রাজনৈতিক দল গঠনের চেষ্টা করেছে, ততবার জামাতি অর্থে বিক্রি হয়েছে। ৫% দলকে ২৫% অংশ দিয়ে দিয়েছে।
আওয়ামী বিরোধিরা এতদিনেও কোন সুষ্ট রাজনৈতিক প্ল্যাটফর্ম স্থায়ী করতে পারলো না, সেটা একটা দুর্ভাগ্য।



প্রত্যেক ব্লগাররা কঠিনভাবে একটি নির্দিষ্ট রাজনৈতিক মতাদর্শ বহন করেন। বিভিন্ন পোষ্টে কমেন্টে প্রকাশ পেয়ে যায়। অনেকে প্রকাশ না করলেও মনে মনে পোষন করেন। এটা অনেকটা নিশ্চিতই বলা যায়। মুখে নিরোপেক্ষ নিরোপেক্ষ বলে ফাটায়ে ফেললেও দিন শেষে সেই দিকেই।

এর প্রমান দেখা গেছিল ২০০৮ এর সেই তত্তাবধায়ক আমলের নির্বাচনে।
তত্তাবধায়ক গং আরো কয়েক বছর বহাল রাখতে নির্বাচনে না ভোটের একটা অপশান রেখেছিল।
'না' ভোট বেশী পড়লে নির্দলিয় তত্তাবধায়ক এডমিনিস্ট্রশন অব্যাহত রাখার আইনি ম্যান্ডেট। সেই নির্বাচনে ছবি সহ ভোটার তালিকা, হাতের ছাপ সহ এনাইডি। কঠিন ভোট।
কিন্তু 'না' ভোট ১% ভোটও পায় নি। আমার এক ডাক্তার বন্ধু (বর্তমানে খ্যাতিমান নাক-কান-গলা বিশেষজ্ঞ) ছিল প্রবলভাবে তত্তাবধায়ক সমর্থক। 'না ভোট' দিতে বদ্ধপরিকর। কিন্তু ভোটের দিন সাতসকালে এই 'না' সমর্থক সস্ত্রীক ২ ঘন্টা লাইনে দাঁড়িয়ে ভোট দিয়ে এসেছে। সেটা ধানের শীষে।

বুথ থেকে বিষন্ন মুখে বেড়িয়ে নিজেই বলেছে।
আমি বললাম "কিরে শেষ পর্যন্ত দৌর সালাউদ্দিন এই ছ্যাচ্চোরটারেই ভোট দিলি"?
সে বলে আমি এই ছ্যাচ্চোরে দেই নাই ধানের শীষে দিছি। তুই এইসব বুঝবি না - এরে ভোট না দিলে লীগ আয়া পরব। সে টা আরো ক্ষতি।

০৭ ই অক্টোবর, ২০২০ সকাল ৭:২৬

শাহিন-৯৯ বলেছেন:


বাকস্বাধীনতা ও প্রকৃত গনতন্ত্রের স্বাদ না পেলে আমরা এরকই থেকে যাবো।

১৩| ০৬ ই অক্টোবর, ২০২০ সকাল ১১:০৭

রাজীব নুর বলেছেন: আমি কিন্তু সব বুঝতে পারছি।

০৭ ই অক্টোবর, ২০২০ সকাল ৭:২৭

শাহিন-৯৯ বলেছেন:


আপনি একজন সাবেক সাংবাদিক আপনার আই কিউ অনেক শক্তিশালী হবে এটাই স্বাভাবিক নয় কি?

১৪| ০৬ ই অক্টোবর, ২০২০ দুপুর ১:৩৮

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ব্লগার সাজিদ উল হক আবিরের সংগে সুরমিলিয়ে বলতে হয় ---- আপনার স্পৃহাকে সম্মান করি, কিন্তু রাজনীতির প্রভাববলয় এড়িয়ে বাস্তবে কিছু করা সম্ভব কী?

০৭ ই অক্টোবর, ২০২০ সকাল ৭:২৮

শাহিন-৯৯ বলেছেন:



আপনাকে আন্তরিক ধন্যবাদ মন্তব্যটির রেখে যাওয়ার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.