নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সাধারণ মানুষ ৷দশের সাথে চলতে চাই ৷

শাহিন-৯৯

সত্যের পরাজয় বলতে কিছু নেই, পরাজিত বলতে যা দেখি তা হল কুচক্রিদের সাময়কি সাফল্য, সত্যের জয় চিরন্তন

শাহিন-৯৯ › বিস্তারিত পোস্টঃ

ভাষানচর স্থানান্তর কোন সমাধান নয়।

০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫২



রোহিঙ্গাদের জন্য সুশ্রী আবাসন গড়ে উঠেছে ভাষানচর, ইতিমধ্যে সেখানে কিছু রোহিঙ্গা স্থানান্তর হয়েছে আরো কিছু হবে আর শেষ পরিনতি হচ্ছে একই আর্বজনা দুই জায়গায় স্থায়ী। রোহিঙ্গাদের এই স্থানান্তর অর্থ হলো পায়ের ঘা চুলকিয়ে নিজেই মাথায় উঠানোর মত! শরীরের এক জায়গায় ঘা ছিল, এখান দুই জায়গায় সেই ঘা দগদগে হয়ে উঠবে, এই স্থানান্তরের মূল লাভ কাদের জানেন? এনজিও ধান্দাবাজদের, বিদেশী দানের টাকায় সুপার হোটেলে রাত কাটিয়ে বড় অংকের বেতন বাগিয়ে বেশ আছেন তারা আর এইজন্য মূল সমস্যা সমাধানে তাদের লক্ষ্য নয় তারা চায় এই ঘা আরো দীর্ঘ হোক, কোন পাগলেও কি বিশ্বাস করবে প্রায় চৌদ্দ লাখ রোহিঙ্গা স্থানান্তর সম্ভব!! তাহলে মূল সমস্যা সমাধানের তোড়জোড় না করে এই স্বহস্তে বাঁশ নেওয়া কেন?

ধরলাম, এই মূহুর্তে তাদেরকে বার্মা ফেরানো সম্ভব নয় তাই বলে কি অটো উৎপাদন কমিয়ে আনা সম্ভব নয়? তাদেরকে কেন বোঝানো হচ্ছে না বাবারা সেক্স করো সমস্যা নেই, বাচ্চা নাও সমস্যা নেই তয় একটু অন্তত বার্ষিক গ্যাপ দাও নইলে তোমাদের আবাসন ব্যবস্থা করতে গিয়ে আমাদের কে তো বঙ্গোপসাগর ভরাট করতে হবে।

এই মহুর্তে রোহিঙ্গা সমস্যা প্রধান সমস্যা ধরতে হবে সরকারকে নইলে পঞ্চাশ বছর পরে আজকের এই দিনের জন্য ভবিষ্যত প্রজন্ম গালি দিবে।

কিছু জরুরী সিধান্ত নিতে হবে সরকারকে এতে অবশ্যই বিদেশী সাদাকালো এনজিও চামচারা বাঁধা দিবে তবুও কৌশলে এগুতে হবে।

এক, দুই সন্তানের বেশি নেওয়া যাবে না, নিলে জোরপূর্বক বার্মা ফেরত, যে পথে ঢুকেছো ঐ পথে যেতে বাধ্য, এখানে থাকতে হলে কথা মেনে থাকতে হবে।

দুই, তাদের চিন্তাভাবনা এখনো আমাজানের সেই লেংটু সম্প্রদায়গুলোর মত, যথেষ্ট বৈদেশিক সাহায্য আসছে অতএব তা দিয়ে তাদেরকে জীবনের অর্থ, কারিগরি শিক্ষা, মানবিক মূল্যবোধ বুঝার মত সক্ষম করে গড়ে তুলতে হবে (অবশ্য আমারও এই ক্ষেত্রে পিছিয়ে)

তিন, নির্দিষ্ট এরিয়া মধ্যে কঠোর নজরদারির ভিতর রাখতে হবে যেন সুযোগ সন্ধানীরা তাদেরকে কাজে লাগিয়ে অপরাধমূলক কিছু করতে পারে, কারণ একবার আমাদের সমাজের ফাঁকফকর জেনে ফেললে আর আটকিয়ে রাখা সম্ভব হবে না।

মন্তব্য ৩১ টি রেটিং +১/-০

মন্তব্য (৩১) মন্তব্য লিখুন

১| ০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫৯

চাঁদগাজী বলেছেন:



রোহিংগারা কি স্ত্রীর সাথে জিং জিং থেকেও বন্ছিত হবে?

০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৪২

শাহিন-৯৯ বলেছেন:


আমি কি জনাব নিষেধ করেছি, বা সেরকম কিছু বলেছি? মনে হয় লেখাটি একটু দ্রুত পড়ে ফেলেছেন!!

২| ০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০৬

শাহ আজিজ বলেছেন: অনেকগুলো বছর গেল একটা সমাধানহীন প্রকল্পে আরও ৮৮ হাজার শিশু বেড়েছে গত দুবছরে । পূর্ব পাকিস্তান থেকে যাওয়া শরণার্থীরা কিন্তু ৯ মাসেই সমাধান পেয়েছিল । যদিও আপাতত ভাসানচরের বিকল্প কিছু নেই । কক্সবাজার সামাজিক নৈতিক দিক দিয়ে শেষ । এরা যে কি বিচ্ছু তা এদের কার্যকলাপ দেখলেই বোঝা যায় । ভাসানচর সউদির ইচ্ছেতে হয়েছে না হলে আমাদের শ্রমশক্তির উপর ফেরত আসার চাপ বাড়বে । আশা করি আরও এই টাইপের প্রকল্প হবে এবং মুল সমস্যার কোন সমাধান হবে না । একটা মুভমেন্ট শুরু হয়েছে এটাই ভাল লক্ষন ।

০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৪৭

শাহিন-৯৯ বলেছেন:

আজ সৌদি, কাল আমেরিকা, পরেরদিন ভারত!! আমাদের কি নিজেদের অস্তিত্ব বিবেচনা করবো না কখনো?

চমৎকার মন্তব্যটির জন্য আন্তরিক ধন্যবাদ।

৩| ০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: গাজী সাহেব, বাংলাদেশে রোহিংগারা প্রমোদ ভ্রমণে আসেনি। নিতান্ত জান বাচাতে এসেছে। এখানে কিসের আবার জিং জিং?
পৃথিবীর বহুদেশে শরনার্থী নারী ও পুরুষদের আলাদা ক্যাম্পে রাখা হয়। সরকার এখনি এদের আলাদা না করলে এরা তেলাপিয়া মাছের মত পোনা ছাড়বে।

৪| ০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: রোহিঙ্গাদের বংশবিস্তার ক্ষমতা ব্যাপক।

০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫১

শাহিন-৯৯ বলেছেন:

পৃথিবীর সবচেয়ে জন্মহার বেশি আফগানিস্তানের, শিশু মৃত্যু হার বেশি হওয়ার ব্যালেন্স! আমাদের বৃদ্ধিহার কি কম ছিল? আমাদের দাদা নানাদের দিকে দৃষ্টি দিলে বুঝা যায়, শিক্ষার সুফল ভোগ করছে জাতি (সবক্ষেত্রে নয়) তাদেরকে আগে আলোয় নিয়ে আসতে হবে, বার্মা দস্যুরা এদের অন্ধকারে রেখেছে দশকের পর দশক।

৫| ০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২৩

ফটিকলাল বলেছেন: আপনার পুরো পোস্ট প্রমান করে আপনি একজন রেসিস্ট। বর্নবাদে আক্রান্ত অসুস্থ মনের মানুষ।

০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৪০

শাহিন-৯৯ বলেছেন:

আপনার জ্ঞান বুদ্ধি দেখে আমার বড়ই হিংসে হচ্ছে!! আপনার মত জ্ঞান বুদ্ধি যদি আমার থাকতো তাহলে চেহারা লুকিয়ে কিছু ছাগলামী চিন্তা ব্লগে আপলোড দিতে পারতাম!!

৬| ০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫৩

ফটিকলাল বলেছেন: সেটাই। রোহিঙ্গারা এখানে প্রমোদভ্রমনে আসেনি। তাদের ওপর যে গনহত্যা চালানো হয়েছে তা সবাই জানে। ১৯৭১ সালে ঠিক একই ঘটনা আমাদের সাথেই হয়েছিলো। এবং ভারতীয়রা আমাদের সাহায্য করেছিলেন।

রোহিঙ্গাদের জন্য সে বাসস্থান ও ত্রান ব্যাবস্থা গড়ে তোলা হয়েছে বাংলাদেশকে তাতে জমি ভিন্ন অন্যকিছু দিতে হয়নি। সবই বিদেশী সাহায্য সংস্থা দিয়েছে এবং এর ফলে বাংলাদেশও যে উপকৃত হয়নি তা নয়। বাংলাদেশ এ কারনে নানা ভাবে সুযোগ সুবিধা পেয়েছে। যেখানে বাংলা দেশ প্রতিবছর জঙ্গিবাদ, দুর্নীতি, নিম্ন মানের স্বাস্থ্যখাত, জীবনব্যবস্থার দেশ হিসেবে পরিচিত সেখানে তারা এখন পরিচিতি পাচ্ছে বিশাল উদ্বাস্তুদের মান সম্পন্ন জীবনব্যাবস্থা গড়ে তোলার জন্য। আমরা যদি সিরিয়ার উদ্বাস্তুদের জর্ডান, তুর্কিতে কিভাবে থাকছে তার সাথে মিলিয়ে দেখি তাতে বোঝা যায় এরকম উদারতার কাছে তারা নস্যি।

আমরা কেউ সাক্ষাৎ মহাপুরুষ নই, বাংলাদেশীদেরও অনেক বদগুন আছে। রোহিঙ্গাদেরও সেটা আছে তার সাথে যুক্ত বাস্তুচ্যুত হতাশা, অতীতের নির্মম হত্যাযজ্ঞ ও নির্যাতনের স্মৃতি ও ভবিষ্যতের অনিশ্চয়তা সেখানে এরকম আচরন করাই স্বাভাবিক।

একটা স হজ প্রশ্ন করি আপনার প্রতিবেশীকে কেউ নির্মমভাবে অত্যাচারের স্বীকার হলে তাকে নিজের ঘরে কি জায়গা দেবেন? আমার তো মনে হয় সে মন মানষিকতাও আপনার নাই।

এরকম অসভ্য শব্দচয়ন দেখলে আপনার মনে কত ঘৃনার বাস সেটা স্পস্ট

এমনভাবে কথা বলছেন যে রোহিঙ্গারা আসার আগে বাংলাদেশ স্বর্গ ছিলো

০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:১১

শাহিন-৯৯ বলেছেন:


আপনি আমার লেখার অর্থ বুঝেন নি আর কখনো রোহিঙ্গা এরিয়া যাননি, যদি রোহিঙ্গা এরিয়া যেতেন তাহলে আপনি ভিন্ন কিছু ভাবতেন, তাদেরকে আশ্রয় দিয়েছে সম্ভব জিয়াউর রহমানের শাসন আমল থেকে, সমস্যা সেখান থেকেই শুরু এরপর কয়েক ধাপে প্রায় চৌদ্দ পনের লাখ রোহিঙ্গা এখন এখানে, ভারত আমাদের আশ্রয় দিয়েছিল খাবার দিয়েছিল, কি পরিমান বিদেশী সাহায্য এসেছিল ভারতের কাছে তা কি আমরা জানি?

আরো দুই বছর, পাঁচ বছর তারা এখানে থাকলে এখানে সমস্যা নয় কিন্তু বর্তমান অবস্থা দেখে আপনি কি মনে করেন সহসা তাদের ফেরত পাঠাতে চাইবে বিদেশী শক্তি? ধীরে ধীরে ঐ সব এলাকায় তারা সংখ্যাগরিষ্ট হবে তারা এরপর জাতিগত দাঙ্গার ফলাফল জানেন?

একটি ধর্মের অনুসারী হয়ে, দুই ভাষার দুইটি জাতি একত্রে থাকতে পারলাম না যারা একসাথে বিট্রিশ বিরোধী আন্দোলন করে দেশ ভাগ করেছিল!!

আপনি কিভাবে শিউর হচ্ছেন তাদের দোয়ায় দিয়ে বিদেশী শক্তি আমাদের কুপোকাত করতে চাইবে না! এমনিতেই ছোট্ট এই দেশটির চারিপাশে দস্যু রাষ্টগুলো সেখানে কি এই রকম একটি আন্তর্জাতিক ইস্যু দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে দেওয়া যুক্তিযুক্ত?

৭| ০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:২৯

ফটিকলাল বলেছেন: আমি নিজেই রোহিঙ্গাদের নিয়ে কাজ করছি এবং যে প্রতিষ্ঠানে চাকরি করছি তারাও এদের নিয়ে কাজ করছে। কাজের বদৌলতে আমাকে ওখানে বেশীরভাগ সময় কাটাতে হয়। তাদের ভেতরকার কথা এবং চাহিদার সাথে প্রতিনিয়ত ইন্টারেক্ট করতে হচ্ছে।

আপনি নিজেকে দিয়েই ওদের অবস্থা বুঝতে পারেন। আপনার পরিবারের ওপর এমন নির্যাতন করে যদি ভারতে এভাবে উদ্বাস্ত বানিয়ে রাখা হতো এবং তখন যদি ভারত সরকার আপনার স্ত্রী ও আপনার ওপর এমন সব নিয়ম চাপাতো খুশি হতেন?

০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:০০

শাহিন-৯৯ বলেছেন:

এখানে বাংলাদেশের প্রচলিত আইনের বাহিরে আমি কি বলেছি? দুই সন্তানের বেশি নয় একটি হলে ভাল হয়! এটা কি এদেশের পরিবার পরিকল্পনার স্লোগান নয়? চাইলে আপনার আপত্তিকর শব্দগুলো সাহিত্যের আবরণে ঢেকে দিতে পারতাম কিন্তু বাস্তবতা বর্তমান সময় খোলা শব্দ ব্যবহার করতে উৎসাহ দিয়েছে।

প্রায়শয়ই খবর আসে তারা ইয়াবা ব্যবসার সাথে জড়িত, তাদের কঠোর নজরদারি রাখা দাবি কি অপরাধ? নাকি আপনি বদী গংয়ের লোক?

৮| ০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:৩০

ফটিকলাল বলেছেন: বিদেশীরা কি চাচ্ছে না চাচ্ছে সেটা আপনি ব্লগে বসেই বুঝে গেছেন। আসলে উগ্রবাদী রেসিস্টদের যুক্তি তো এমনই হবার কথা।

ধিক্কার জানাই এহেন ঘৃনাসূচক বক্তব্যের প্রতি

০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:০১

শাহিন-৯৯ বলেছেন:



ইনকাম মনে হচ্ছে ভালই করছেন?

৯| ০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ৯:২৩

পদাতিক চৌধুরি বলেছেন: ভাসানচর সাময়িক হলেও পার্মানেন্ট সলিউশন নয়।এর একটা পার্মানেন্ট সলিউশন না হলে এটা গোটা বাংলাদেশের পক্ষে অশনি সংকেত-হতে বাধ্য। আগামী কয়েক বছরের মধ্যে এরাই না আবার নানান বঞ্চনার অভিযোগ তুলে দেশে ভয়ঙ্কর অস্থিরতা তৈরি করবে না তার নিশ্চয়তা কোথায়? উল্লেখ্য ইতিহাসের সাক্ষ্য অনুযায়ী শরণার্থীদের কোথাও বেশিদিন গণ্ডির মধ্যে আটকে রাখা সম্ভব হয়নি। প্রসঙ্গত উল্লেখ্য আর্থিক ও সংস্কৃতি গত ভাবে বাঙ্গালীদের সঙ্গে রোহিঙ্গাদের বিস্তর ব্যবধান থাকায়। সে দিকে আঙুল দেখিয়ে আগামী কয়েক বছরের মধ্যে তাদের ক্ষোভ বিদ্রোহের রূপ নিতেই পারে। আর সে সময়ে যে সমস্ত বিদেশী সংস্থা আবাসন তৈরি করে রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছে বলে নিজেদেরকে জাহির করছে আগামী দিনে কিন্তু তারা নয়, রোহিঙ্গা সমস্যা সমাধানে প্রশাসনকে সম্মুখীন হতে হবে। যার ফল ভোগ করতে হবে গোটা বাঙালী জাতিকেই। কাজেই ভাসানচর নয় মায়ানমারের সঙ্গে আন্তর্জাতিক ক্ষেত্রে আলোচনায় বসে রোহিঙ্গাদের স্বদেশে প্রত্যাবর্তনের রাস্তাই সমস্যার সমাধানের একমাত্র পন্থা।

০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:০৪

শাহিন-৯৯ বলেছেন:


এই স্বাভাবিক সহজ শব্দগুলো অনেকের ঘিলুই ঢুকছে না, এরা বর্তমান নিয়ে চিন্তা করছে অদূর ভবিষ্যৎ বিবেচনায় আনছে না, এখান থেকে দশ বছর এরা পুরো বাংলাদেশের কালচার আয়ত্ত করবে তখন এদেরকে আটকিয়ে রাখা সম্ভব নয়।

চমৎকার মন্তব্যটির জন্য আন্তরিক ধন্যবাদ।

১০| ০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:০৫

ফটিকলাল বলেছেন: পরিবার পরিকল্পনার স্লোগান বাংলাদেশের আইন হয়ে গেলো? আপনি আমাকে এমন কোনো ধারা দেখাতে পারবেন যেখানে লেখা সংখ্যালঘু উদ্বাস্তুরা দুটোর বেশী সন্তান নিতে পারবে না? চীনের এই অমানবিক আইন নিজেরাই ত্যাগ করেছে কারন এর পার্শ্বপ্রতিক্রিয়া প্রচন্ড তার ওপর অমানবিক দিক তো আছেই।

ঘৃনা একটু কম করুন।

আপনার সুস্থতা কামনা করছি

০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:১৪

শাহিন-৯৯ বলেছেন:

আমি কি বলেছি এটা আইন? আমি বলেছি আমি যা বলেছি তা এ দেশের আইনের বিরোধী নয়,

যদি আগামী বছর থেকে আন্তর্জাতিক সাহায্য বন্ধ হয় কোন ইস্যু নিয়ে তখন কি এদের দেখভাল করার সামর্থ্য আছে বাংলাদেশের?

যেখানে সমাধান হওয়ার উচিত, তাদেরকে ফেরত পাঠানোর সেখানে তাদেরকে দেশের অনন্য অঞ্চলে স্থানান্তর করা হচ্ছে, কফি আনান কমিশনের সুপারিশ ও আদলের আদেশ অনুযায়ী বার্মা রোহিঙ্গা পাড়ায় একটি নিরাপদ আশ্রয় কেন্দ্র করার কথা, সেখান ধীরে ধীরে সবাইকে নিয়ে পরে পূর্ণবাসন করা। তাহলে দাদা গোষ্ঠীগুলো কেন সেখানে আশ্রয় কেন্দ্র তৈরির জন্য বার্মাকে চাপ না দিয়ে ভাসানচরে আশ্রয় কেন্দ্র করা হচ্ছে?

বর্তমানে ভারতের নাগরিক সংশোধন আইনের যে সমস্যা দাঁড়িয়েছে ভবিষ্যতে আমাদের এখানে এরকম হবে না তা আপনি কিভাবে শিউর হচ্ছেন?

১১| ০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:০৯

ফটিকলাল বলেছেন: আমার ইনকাম দেখে খুব জ্বলছে বুঝি!!!

বাংলাদেশের এমপি বদি সহ টেকনাফ কক্সবাজারের এমপিদের তো এক মুহুর্ত জেলে ভরতে পারলেন না। তা রোহিঙ্গাদের ওপর ভালোই তো দোষ ঢালছেন। পারলে বাংলাদেশীদের ইয়াবা সেবন বন্ধ করে দিন ওরা এমনিতেই এসবের চালান বন্ধ করে দেবে। আপনারা খান বলেই তো তারা আমদানী করে। সেটা তো পারছেন না। নিজের দোষ অন্যের ওপর চালিয়ে কতদিন!

০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:১৭

শাহিন-৯৯ বলেছেন:


মাদক বন্ধের পদ্ধতি হল, সাপ্লাই চেইন বন্ধ করা, সেবনকারী ধরে ধরে নির্মূল করা নয়, এটুকু বুঝতে রকেট সাইন্স জানা লাগে না।

১২| ০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:১৩

রাজীব নুর বলেছেন: করোনা এসে রোহিঙ্গা সমাধান দেরী করে ফেলল। করোনা না এলে এতদিনে কিছু একটা হতো।

০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:১৮

শাহিন-৯৯ বলেছেন:

একটা আশু সমাধান দরকার।

১৩| ০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:২০

ফটিকলাল বলেছেন: বদি তাহলে নেশা করা শুরু করছে। এতদিন সবাই বদিকে সাপ্লাই চেইনের গডফাদার বলতো। এখন তাহলে সবই ভুল।

ঘরে বসে ঘৃনার চাষাবাদকারীরা এর চে ভালো যুক্তি দেখাতেও পারবে না

০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:৩৮

শাহিন-৯৯ বলেছেন:



আপনার বুদ্ধি কি হাঁটুর নীচে? আমার লেখাটি আর একবার পড়ুন, আমি বলেছি তাদেরকে দিয়ে ইয়াবা আনার কাজ করছে সুযোগসন্ধানীরা, যেহেতু তাদের স্বাভাবিক কাজ করার সুযোগ নেই সেহেতু তারা এইসব অপরাধে জড়িয়ে যাচ্ছে যা বিভিন্ন সময় পত্রিকায় আসছে তাই বলেছি তাদের কঠোর নজরদারি করতে হবে, কোথায় বলেছি ইয়াবা শুধু রোহিঙ্গারা আনছে? কোথায় বলেছি তারা মাদকের গডফাদার!

আগে ভাল করে লেখা পড়বেন প্রতিউত্তর পড়বেন, তারপর কমেন্ট করবেন।

১৪| ০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ১:০৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: গুরুত্বপূর্ণ কথাটি বলেছেন শেষের দিকে।তাদেরকে কঠোর নজর দারিতে রাখতে হবে,এবং ওখানে যারা কাজ করে এবং যাতায়াত করে এবং তাদের সাথে সংশ্লিষ্ট সকলকে কঠোর নজরদারিতে রাখা দরকার।উগ্রবাদীরাই বেশি আগ্রহী তাদের রাখার ব্যাপারে।

১৫| ০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ২:০৫

নেওয়াজ আলি বলেছেন: নোয়াখালীবাসী চাইলো বিভাগ পেলো রোহিঙ্গা । অভিনন্দন নোয়াখালী

১৬| ০৬ ই ডিসেম্বর, ২০২০ ভোর ৫:৫১

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: জিং জিং বন্ধ করা যাবে না, কিন্তু তাদের জন্য চীনের মতো এক সন্তানের নীতি করা যেতে পারে। এক দেশ দুই নীতি। না মানলে তাদের পুশ ব্যাক করতে হবে। আইন না মানলে কিছুটা শাস্তি প্রয়োগ না করে উপায় নেই।

১৭| ০৬ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৪৭

রাজীব নুর বলেছেন: সহজ সরল সত্য কথা হলো শেখ হাসিনা নোবেল প্রাইজ না পাওয়া পর্যন্ত রোহিঙ্গা সমস্যার সমাধান হবে না।

১৮| ০৬ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:২২

এমেরিকা বলেছেন: @ ফটিকলাল, ভারত আমাদের আশ্রয় দিয়েছিল কারণ তারা জানত এই শরণার্থী ১ বছরের বেশি পালতে হবেনা। তা নইলে লাথি মেরে ফেরত পাঠাতো। মেজর জলিলের অরক্ষিত স্বাধীনতাই পরাধীনতা পড়লে বুঝতেন বাঙালিদের প্রতি ইন্ডিয়ান রেসিস্টদের আচরণ বা দৃষ্টিভঙ্গি কিরকম ছিল। আমরা রোহিঙ্গাদেরকে আশ্রয় দিচ্ছি কিন্তু তাদেরকে অস্ত্র বা প্রশিক্ষণ কোনটাই দিচ্ছিনা। তারা তাদের দেশে ফিরে যাবে - এরকম কোন সম্ভাবনাই দেখছিনা। তারা মাইলের পর মেইল পাহাড় কেটে সমান করে দিচ্ছে, প্রাকৃতিক জীব বৈচিত্র্য ধ্বংস করছে। স্থানীয় বাসিন্দাদের লাইফ হেল করে দিচ্ছে - আর আপনি বলছেন বাংলাদেশ জমি ছাড়া আর কিছুই দেয়নি। হাউ স্ট্রেঞ্জ!

১৯| ০৭ ই ডিসেম্বর, ২০২০ সকাল ১০:০৪

কবিতা ক্থ্য বলেছেন: শহিন ভাই,
আপনাদের বুদ্ধি বা বিবেক আমি মুরর্ছা যাই।
আপনি কারে কি বুঝান?
যাদের পেশা রোহিন্গা নির্ভির, তাদের আপনি বুঝান?
বেকার সংখ্যা আরো বারাবেন নাকি?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.