নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

মিডিয়া যেন অপরাধীদের প্রচার মাধ্যম না হয়!!!!!!!!!!!

১৭ ই এপ্রিল, ২০১৫ সকাল ৭:০৮

অপরাধ ৩৬০* নামক অনুষ্ঠানে কোন এক মনবিজ্ঞানীর কাছ থেকে শুনে ছিলাম

উন্নত দেশগুলোতে অপরাধের খবর তেমন একটা ছাপানো/প্রকাশিত হয়না বরং তাদের ছোট ছোট অর্জনের কথা অনেক ঢাক-ঢোল পিটিয়ে প্রচার করা হয়। আর আমাদের দেশে অনেক ভালো ভালো উদ্যোগও শুধুমাত্র প্রচারের অভাবে হারিয়ে যায়। আমাদের মিডিয়া সন্ত্রাসী, অপরাধকারিদেরকে খুব বেশি পরিমানে হাইলাইট করে। তারা একজন সন্ত্রাসীকে বীরের ভুমিকায় দেখাতে পছন্দ করে। আজ পর্যন্ত মুক্তিযুদ্ধের যত ছবি বের হয়েছে সেখানে মূলত মুক্তিযোদ্ধাদের বীরত্ব অপেক্ষা হানাদার বাহিনীদের অত্যাচার, নির্যাতনের দৃশ্যকে বেশি দেখানো হয়েছে। একজন এরশাদ সিকদারের মতন খুনিকে নিয়ে সিনেমা তৈরি হয়েছে কিন্তু রূপসা নদীর পারে একজন বীরশ্রেষ্ঠ রুহুল আমিনের কবর নদীতে ভেঙ্গে যাচ্ছে অথচ দেখার কেউ নেই।

সাহিত্যকে সমাজের দর্পণ বলা হয় কিন্তু সাহিত্য যদি কতিপয় উচ্ছন্নে যাওয়াদের জীবন কাহিনী, আচার-আচারন, সামাজিক অবস্থান, প্রভাব প্রতিপত্তিতে ফুটিয়ে তুলে তাদের প্রতিনিধিত্ব করে তবে সেটা আর সাহিত্য থাকে না তাকে নোংরামি বলে। আমাদের উচিৎ তাদের কথা তুলে ধরা যারা সমাজকে কিছু দিয়েছে বা দেবার চেষ্টা করে যাচ্ছে। আপনারা পারলে ওই রিক্সাওয়ালাকে সংবর্ধনা দান করুন যিনি প্রতিদিন অসংখ্য যাত্রীকে তাদের গন্তব্ব্যে পৌঁছে দিচ্ছেন। কিন্তু ওই চাঁদাবাজ রাজনৈতিক নেতা/দুর্নীতিবাজ অফিসার/ অসাধু ব্যাবসায়ীকে নয় যিনি অনেক যাত্রীর শেষ যাত্রার কারন হয়ে দাঁড়িয়েছেন।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৭ ই এপ্রিল, ২০১৫ সকাল ৮:২০

আরণ্যক রাখাল বলেছেন: অনেকটা একমত। কিন্তু শুধু যদি সাফল্য তুলে ধরা হয় তবে মানুষ আসল ঘটনা থেকে দূরে থাকবে তাই তাদের জানতে দিতে হবে। ভালটাও সাথে সাথে খারাপটাও। এটাই হওয়া উচিৎ প্রকৃত সংবাদমাধ্যমের ভূমিকা।
শুধু একপেশে ভাবে কিছু ভালো না

২| ১৭ ই এপ্রিল, ২০১৫ সকাল ৯:০৬

মুদ্রাগণক বলেছেন: https://www.youtube.com/watch?v=uVvhCAwQTSkView this link

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.