নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I'll Sleep When I'm Dead

আমি একদিন মারা যাবো, এই সত্য মেনে নিতে আমার কোন আক্ষেপ নেই!আক্ষেপ শুধু একটি বিষয়তেই, আমি মারা যাওয়ার পর অনেক অসাধারণ চলচ্চিত্র,বই,গান এর সৃষ্টি হবে- যার স্বাদ আমি নিতে পারব না...

শাহরুখ সাকিব

জীবন খাতার শেষের পাতায়, এঁকে দিলাম আলপনা, আমার স্মৃতি পড়বে মনে, যখন আমি থাকব না...! মানসিক ভাবে অসুস্থ একজন মানুষ নিজে ; অথচ বাকি সব অসুস্থ মানুষকে সুস্থ করার দায়িত্ব নিয়েছি! তাদেরকে হাসি খুশি রাখার মাধ্যমে! বুঝেন অবস্থা! একবারেই বদ্ধ উন্মাদ, আবেগপ্রবন,ভীতু এক মানুষ...!চিন্তাভাবনা করে সাধারণত কিছু বলা বা করা হয় না, এজন্য ঝামেলাতেও বেশি পড়তে হয়! তারপরও - always try to listen to my heart !Simplicity জিনিসটা খুব ভাল্লাগে, নিজেও তাই!'হাসিমুখ','দেশ','দেশের মানুষ','বৃষ্টি','জোছনা','প্রিয় মানুষগুলোকে বিরক্ত করা','শিশির ভেজা ঘাসের উপরে হাঁটা','জীবন','নিঃশ্বাস নেয়া','বইপড়া'(অবশ্যই পাঠ্যবই নয়!),'বন্ধু','বন্ধুত্ব','আড্ডা দেয়া','পাহাড়','সমুদ্র','সিনেমা দেখা','শাহরুখ খান' প্রভৃতির প্রতি অন্যরকম ভালোলাগা কাজ করে! আমি নিম্নোক্ত জীবন দর্শনে বিশ্বাসী - "Live, Laugh and Love!" (বাঁচো , হাসও আর ভালোবাসো! ) :-D আর হ্যাঁ, নিজের প্রথম ও সবচেয়ে বড় পরিচয় "মানুষ" বলতে পছন্দ করি, আগে মানুষ, তারপর বাকি সব... :-) আমার রক্তের গ্রুপ- B (Be Positive!) আমার রাশি- কুম্ভ (কিন্তু আমি মোটেই কুম্ভকর্ণ নই!) নিজেকে একটি শব্দে প্রকাশ করতে বললে আমি সেই পুরনো অসাধারণ শব্দটি বলব--- "পাগল" :-P :-P আমার ফেসবুক ঠিকানা- fb.com/syed.n.sakib.3

শাহরুখ সাকিব › বিস্তারিত পোস্টঃ

তামাশা সিনেমাটি মোটেই "তামাশা" নয়, শুধু নামে ছাড়া ;)

০৪ ঠা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:০৩

সিনেমার নাম- Tamasha (তামাশা)

সিনেমা সম্পর্কে বলার আগে একটা কথা স্পষ্ট করে বলে নিতে চাই- এই সিনেমাটা সবার ভাল্লাগবে না। এবং খুব সম্ভবত সবার জন্য এই সিনেমাটা না। তার মানে এই না যে এই সিনেমা ভাল না লাগলে আপনি "জাতে" নেমে গেলেন।

ইমতিয়াজ আলীর স্টোরি কেমন হয় সেটা আমরা যারা তার সিনেমা দেখি তাদের জানা আছে, একটা নির্দিষ্ট ছকে বাঁধা। নায়ক নায়িকা দেখা হবে, "মাস্তি" হবে, দুইজন আলাদা হবে, অনেকদিন পরে আবার দেখা হবে, "ভুল" হওয়া জিনিস ঠিক হবে বা ঠিক করা হবে এবং সর্বোপরি- নিজেকে খুঁজে ফেরা।
তামাশাতেও ব্যতিক্রম কিছু নেই স্টোরির দিক থেকে, তবে যেই জিনিসটা ব্যতিক্রম আছে এবার সেটা হল গল্প বলার ধরণ- গল্পের আরও বেশি গভীরে ঢুকেছেন এবার ইমতিয়াজ। মানুষের মনের আরও অন্ধকার এবং আরও গভীর জায়গায় নিয়ে গেছেন দর্শকদের। যেই জায়গায় মানুষ একা, যেই জায়গায় মানুষের যুদ্ধটাও একা, নিজের সাথে নিজের, নিজেই মিত্র বাহিনী, নিজেই শত্রু বাহিনী। এবং এই যুদ্ধের ফলাফল নির্ধারণ করার ক্ষমতাও এই একা মানুষের।

ভেদ আর তারা নামের দুই অপরিচিত মানুষের দেখা হয় করসিকাতে। নিজেদের সম্পর্কে (এমনকি নাম সহ) সব মিথ্যা বলে বন্ধুত্ব করবে দুইজনে- এরকম প্ল্যান করে দুজনে এবং প্রমিজ করে আর জীবনেও দেখা করবে না। অবশেষে একদিন হঠাৎ বিচ্ছেদ, করসিকা থেকে চলে আসা। তবে চলে আসা মানেই যে ভুলে যাওয়া নয়- সেটা বুঝা গেল আসার পরে। মনের তীব্র আকর্ষণেই হয়ত নিয়তি দুইজনকে আমার দেখা করিয়ে দিলেন, তবে এবারের ভেদ আগের "উচ্ছল" ভেদ আর নাই, একেবারেই কর্পোরেট অফিসের ছাপোষা মানুষ হয়ে গেছে!কারণ কি এর? ভেদ কি আসলেই এরকম? নাকি সে ভান করছে?

দীপিকা as usual দারুণ, দিন দিন পারফর্মেন্স আর সিনেমা চয়েস ভাল হয়েই যাচ্ছে স্পেশালি আমি তার হাতে চুমা দেয়ার পর থেকে :P ((সামনে আবার বাজিরাও মাস্তানি) তবে তার স্ক্রিন টাইম রনবিরের তুলনায় একটু কম হয়ে গেছে, তাকে আরও সুযোগ দেয়া উচিত ছিল।

শুধু রনবিরের অভিনয় নিয়ে একটা আলাদা লেখা পোস্ট করা যায় ফেসবুকে- এতটাই দুর্দান্ত অভিনয় করেছেন তিনি। ডন, রোবট, কর্পোরেট কামলা- সব ক্যারেকটারে একদম পারফেক্ট! এতদিন মনে হত বরফি বা রকস্টার বা রাজনীতি তার বেষ্ট অভিনয়, কিন্তু তামাশা সব হিসাব গোলমাল করে দিসে। প্রচণ্ড কঠিন আর প্রচণ্ড কমপ্লেক্স একটা ক্যারেকটার দেয়া হইসে তাকে এবং সে সেটাতে প্রচণ্ড ভাল করছে। টানা তিনটা ফ্লপ দিয়ে মনে হয় তার অভিনয়ক্ষমতা আরও তিনগুন বেড়ে গেছে! ফ্লপ থেকে ভাল কিছু হলে তাহলে ফ্লপ ই ভাল :P আয়নার সামনে দাঁড়িয়ে একা একা monologue বলা, হঠাৎ হঠাৎ নিজের গলা চড়িয়ে কথা বলা এবং নিজের আসল রুপটি বেরিয়ে আসা- পরমুহূর্তে সেটাকে নামিয়ে শূন্যের প্রায় কোঠায় নিয়ে আসা, প্রতিনিয়ত নিজের মনের সাথে নিজের যুদ্ধ করা, নিজের অবস্থা নিয়ে সুখে না থেকেও সুখে থাকার প্রতিমুহূর্তে ভান করা- অদ্ভুত ক্যারেকটার, রনবিরের অদ্ভুত অভিনয় এবং এখন পর্যন্ত নিঃসন্দেহে তার বেষ্ট। শেষের দিকে ক্লাইম্যাক্সে যখন রনবির নিজের বাবার সামনে ১০ মিনিটের গল্প বলে, সেই সিনটা জাস্ট টেরিফিক!

এ আর রহমানের মিউজিক আর ইরশাদ কামিলের লিরিক্স থাকলে গান যে ভাল হবে তা নতুন করে কিছু বলার নাই। আগার তুম সাথ হো গানটা একটা অদ্ভুত কষ্ট দিয়ে যায়, গানটার দৃশ্যায়ন ও আরও কষ্ট দেয়। টেবিলে মাথা লাগিয়ে একজন আরেকজনকে না দেখা, সত্যকে চোখে আঙ্গুল দিয়ে দেখানোর পরেও তার মুখোমুখি না হতে পারার কষ্টটা এই গানে ভালভাবে দেখানো হয়েছে।

আমরা সবাই এই পৃথিবীতে নিজের একটা ক্যারেকটার নিয়ে এসেছি, আমাদের সবার সেটাই ঠিকমতো প্লে করা উচিত। অন্যের পছন্দ করা ক্যারেকটারে আপনি জোর করে একটা সময় পর্যন্ত হয়ত সুনিপুণ অভিনয় করে যাবেন, তবে দিনশেষে আমি নিজের কাছে ছোট হতে হতে একসময় অদৃশ্য হয়ে যাবেন। অদৃশ্য হওয়ার আগেই নিজের comfort zone খুঁজে বের করুন, সবচেয়ে বড় কথা নিজেকে খুঁজে ফিরুন নিজের ভাললাগার কাজের মাঝে, নিজের আত্মাকে সঙ্গ দিন- জীবনে মনে হয়না তাহলে আর বেশি আক্ষেপের কিছু থাকবে। তামাশা সিনেমার মূল কথা এটাই। সিনেমার মূল গল্পের আইডিয়া কিন্তু ইমতিয়াজ আলীর ভাইয়ের। তবে ভাইয়ের চিন্তাকে পর্দায় ভালভাবে রূপ দিতে ইমতিয়াজ কোন কার্পণ্য করেন নি। তবে কার্পণ্য থেকে গেছে ফার্স্ট হাফের প্রেডিেক্টবল স্টোরি( তবে করসিকার মনোমুগ্ধকর সৌন্দর্য সেটা আশা করি ভুলিয়ে রাখবে) আর "এন্টারটেইনমেন্ট" এর কম উপাদানে।
এগুলো ছাড়া তামাশা সিনেমাটি মোটেই "তামাশা" নয়, শুধু নামে ছাড়া ;)
(পরিষ্কার হল প্রিন্ট দেখসি তাই ডাউনলোড লিঙ্ক দিলাম না। যাদের ইচ্ছা পরে দেখে নিয়েন এবং আবারো বলছি- সবার এই সিনেমা ভাল্লাগবে না এবং ভাল না লাগার অধিকার আপনার আছে। তেমনি আমার ভাললাগার অধিকারও আমার আছে। :)

মন্তব্য ২৪ টি রেটিং +৮/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:৫০

আরণ্যক রাখাল বলেছেন: দেখছি| ভালই লাগছে| দীপিকাকে আমার হেব্বি লাগে| ওর জন্যই দেখা| রণবীর ফাটাইছে এজিউজুয়াল

০৪ ঠা ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:১৫

শাহরুখ সাকিব বলেছেন: :)

২| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:৫৬

সুমন কর বলেছেন: আপনার রিভিউ মানেই ভিন্ন রকম। ভালো হয়েছে। +।

দীপিকা-রানবির জন্যই মুভিটি দেখবো।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:১৬

শাহরুখ সাকিব বলেছেন: :)

৩| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:১৩

হাবিব রহমানন বলেছেন: পোস্ট টাইটেল ভাল লাগছে :-P

০৪ ঠা ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:১৬

শাহরুখ সাকিব বলেছেন: ;)

৪| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৫৭

তাহসিনুল ইসলাম বলেছেন: রিভিউ ভালো লাগলো- -- :)

০৫ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১২:৫৩

শাহরুখ সাকিব বলেছেন: :)

৫| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৫৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: গুড রিভিউ, ভাল প্রিন্ট পেলে দেখব, তার আগে নয়।

০৫ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১২:৫৩

শাহরুখ সাকিব বলেছেন: সাবাস! :)

৬| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:২৭

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: রিভিউর গুনেই মুভিটা দেখবো

০৫ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১২:৫৪

শাহরুখ সাকিব বলেছেন: আহেম! :)

৭| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০০

শতদ্রু একটি নদী... বলেছেন: আজকে রাতে দেখবো। ভালো প্রিন্ট পাইছি। রিভিউতে প্লাস। :)

০৫ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১২:৫৪

শাহরুখ সাকিব বলেছেন: :)

৮| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৫ রাত ১০:৩৪

আবু শাকিল বলেছেন: সাকিব ভাই -আজকে নেট ঘেটে তামশা মুভির ভাল প্রিন্ট পাইলাম না।
আপনার রিভিঊ পড়ে-মুভিটা দেখার ইচ্ছাটা প্রবল হ্ল ।
ধন্যবাদ ।

০৫ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১২:৫৪

শাহরুখ সাকিব বলেছেন: :)

৯| ০৫ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:৪৩

দিগন্ত জর্জ বলেছেন: দিলেন তো মাথার ভেতর ঘুমিয়ে থাকা সিনেমার পোকাটার ঘুম ভাঙ্গিয়ে। রিভিউটা ভালো দিয়েছেন। খুব শীঘ্রই দেখবো।

০৫ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:২৫

শাহরুখ সাকিব বলেছেন: :)

১০| ০৫ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৪৬

প্রামানিক বলেছেন: রিভিউ ভাল হয়েছে, ধন্যবাদ।

০৫ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:২৫

শাহরুখ সাকিব বলেছেন: :)

১১| ০৫ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:০১

আমি উম্মাদ বলেছেন: ইমতিয়াজ আলীর মুভিতে অদ্ভুত ধরনের তৃপ্তি পাই(হাইওয়ে বাদে)। জানি না উনার সাথে আমার মিল কোথায়, তবে পার্থক্য উনি দেখান আমি দেখি। আর দীপিকা-রনবীর আমার অল টাইম ফেভারিট।

রিভিউ ভালো লেগেছে তাই হলো প্রিন্টই দেখে ফেললাম।

০৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ২:৪০

শাহরুখ সাকিব বলেছেন: আমার তো হাইওয়ে ও ভাল্লাগসে অনেক! :)

১২| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫২

আমি উম্মাদ বলেছেন: হাইওয়ে খুব একটা আগ্রহ নিয়ে দেখা হয়নি, ভালো না লাগার এটা কারণ হতে পারে।

০৯ ই ডিসেম্বর, ২০১৫ রাত ২:৪৪

শাহরুখ সাকিব বলেছেন: হয়ত :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.