নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I'll Sleep When I'm Dead

আমি একদিন মারা যাবো, এই সত্য মেনে নিতে আমার কোন আক্ষেপ নেই!আক্ষেপ শুধু একটি বিষয়তেই, আমি মারা যাওয়ার পর অনেক অসাধারণ চলচ্চিত্র,বই,গান এর সৃষ্টি হবে- যার স্বাদ আমি নিতে পারব না...

শাহরুখ সাকিব

জীবন খাতার শেষের পাতায়, এঁকে দিলাম আলপনা, আমার স্মৃতি পড়বে মনে, যখন আমি থাকব না...! মানসিক ভাবে অসুস্থ একজন মানুষ নিজে ; অথচ বাকি সব অসুস্থ মানুষকে সুস্থ করার দায়িত্ব নিয়েছি! তাদেরকে হাসি খুশি রাখার মাধ্যমে! বুঝেন অবস্থা! একবারেই বদ্ধ উন্মাদ, আবেগপ্রবন,ভীতু এক মানুষ...!চিন্তাভাবনা করে সাধারণত কিছু বলা বা করা হয় না, এজন্য ঝামেলাতেও বেশি পড়তে হয়! তারপরও - always try to listen to my heart !Simplicity জিনিসটা খুব ভাল্লাগে, নিজেও তাই!'হাসিমুখ','দেশ','দেশের মানুষ','বৃষ্টি','জোছনা','প্রিয় মানুষগুলোকে বিরক্ত করা','শিশির ভেজা ঘাসের উপরে হাঁটা','জীবন','নিঃশ্বাস নেয়া','বইপড়া'(অবশ্যই পাঠ্যবই নয়!),'বন্ধু','বন্ধুত্ব','আড্ডা দেয়া','পাহাড়','সমুদ্র','সিনেমা দেখা','শাহরুখ খান' প্রভৃতির প্রতি অন্যরকম ভালোলাগা কাজ করে! আমি নিম্নোক্ত জীবন দর্শনে বিশ্বাসী - "Live, Laugh and Love!" (বাঁচো , হাসও আর ভালোবাসো! ) :-D আর হ্যাঁ, নিজের প্রথম ও সবচেয়ে বড় পরিচয় "মানুষ" বলতে পছন্দ করি, আগে মানুষ, তারপর বাকি সব... :-) আমার রক্তের গ্রুপ- B (Be Positive!) আমার রাশি- কুম্ভ (কিন্তু আমি মোটেই কুম্ভকর্ণ নই!) নিজেকে একটি শব্দে প্রকাশ করতে বললে আমি সেই পুরনো অসাধারণ শব্দটি বলব--- "পাগল" :-P :-P আমার ফেসবুক ঠিকানা- fb.com/syed.n.sakib.3

শাহরুখ সাকিব › বিস্তারিত পোস্টঃ

বুক রিভিউ- সে আমার গোপন

২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৫৬

বইয়ের নাম- সে আমার গোপন
লেখক- রাফিউজ্জামান সিফাত
প্রথম প্রকাশ- বইমেলা, ২০১৬

লেখকের নামটা অপরিচিত লাগতে পারে, তবে বইটা লাগবে না। আরও মোটা দাগে বলতে গেলে বইটার গল্পগুলো লাগবে না। শিরোনামে "গোপন" শব্দটা থাকলেও, গল্পগুলো আসলে আমাদের সবার জানা, তবে আমরাই সেগুলো গোপন করে রাখি, আমাদের ইচ্ছা বা অনিচ্ছায়।

সাহিত্যের বিভিন্ন মাধ্যমের মাঝে যেই মাধ্যমটা আমার সবচেয়ে বেশি কঠিন লাগে, সেটা হল ছোটোগল্প। এ এমন এক জিনিস, যেটাকে ঠিকমতো যত্ন করে লিখতে হয়, একটু এদিক সেদিক হলেই "অবস্থা কেরোসিন" থেকে শুরু করে "অবস্থা ডিজেল" হয়ে যায়। আনন্দের ব্যাপার হল, সিফাত ভাইয়া সেটি হতে দেন নাই, যত্নের সাথেই ছোটোগল্পগুলো লিখেছেন এবং নিজের প্রথম বইতেই প্রমাণ করেছেন তিনি আরও অনেকদূর যাবেন।

বইয়ের নাম শুনলে বইটাকে কোন ইঁচড়ে পাকা ছেলের রোম্যান্টিক বা লুতুপুতু গল্পের বই মনে হতে পারে। সিফাত ভাই ইঁচড়ে পাকা খানিকটা হলেও ( :p ) তার বই লুতুপুতু না। ১৮ টি ছোট গল্পের স্বাদ ১৮ রকমের। সে আমার গোপন শুরু হয় "প্রিয়দর্শন" গল্পের মাধ্যমে, যেখানে একটি ছেলে স্বপ্ন দেখার জন্য পাগল হয়ে ওঠে কারণ অনেক আগে সে স্বপ্ন দেখার ক্ষমতা হারিয়েছে। এভাবে স্বপ্ন দেখার অভ্যাস দিয়ে শুরু করলেইও লেখক ধীরে ধীরে আমাদের স্বপ্নভঙ্গের গল্পতেও নিয়ে যান। নিয়ে যান বাস্তবতার গল্পেও, যেই গল্প অনেক নিষ্ঠুর।
সমাজের অপরাধীদের গল্প আছে এই বইতে, ভদ্রতার মুখোশ পরে থাকা অপরাধী থেকে শুরু করে মুখোশ না পরা মানুষের গল্প,আছে ভালোবেসে পালিয়ে বিয়ে করা টোনাটুনির গল্প, আছে যৌতুকের নির্মম বলি হওয়া নারীদের গল্প(নাকি সত্যি?), বেকার ছেলের প্রেমে হাবুডুবু খাওয়ার গল্প, আছে গৃহশিক্ষকের নিষিদ্ধ সুখ থেকে পালিয়ে বেড়ানোর গল্প, সারারাত প্রিয় মানুষের ফোনের অপেক্ষায় সময় কাটানোর গল্প এবং last but not least, মুক্তিযুদ্ধের গল্প। "রাতভর কথোপকথন" নামের গল্পটা পড়ে আমার মনে হয়েছে- মুক্তিযুদ্ধকে যে এভাবেও দেখা যায়, সেটা কেন আগে আমরা ভাবতে পারিনি? মুক্তিযুদ্ধ মানেই কেন আমাদের অনেকের মগজে " শুধুই গোলাগুলি আর ধর্ষণ?" এই গল্পটার জন্য লেখককে বিশেষ ধন্যবাদ।

কিছু গল্প পড়ে মনে হয়েছে লেখক অনেক তাড়াহুড়ো করে শেষ করেছেন, চাইলেই গল্পটা অন্যরকম হতে পারতো, আরেকটু বেশি গোপন হতে পারতো ;) এছাড়া ৮৬ পৃষ্ঠার এই বইটা একদমে পড়ে ফেলতে কষ্ট হওয়ার আর কোন কারণ দেখি না। কমিশনে দাম আসবে ১৩০ টাকা। পাবেন বইমেলার ৪৭৫ নাম্বার স্টলে, নাম আদি প্রকাশন। ২৫% ছাড়ে ' সে আমার গোপন ' অনলাইনে অর্ডার করতে- http://www.rokomari.com/book/110388
ফোন অর্ডার- ১৬২৯৭ বা ০১৫ ১৯৫২ ১৯৭১

বইটা শেষ করার পরে গল্পগুলোকে অনেক বেশি আপন মনে হতে থাকলো। বইয়ের নাম সে আমার গোপন না হয়ে সে আমার আপন হলেও হতে পারতো। ব্যাপার না, এই বইটার পার্ট টু বের হলে লেখক আশা করি আমার দেয়া নামটা ভেবে দেখবেন, তার জন্য শুভকামনা।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:২৩

মহা সমন্বয় বলেছেন: সুন্দর রিভিউ.. বইটা কিনতে হবে।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ২:৫৩

শাহরুখ সাকিব বলেছেন: ভাল বই, কিনে পড়ে ফেলেন :)

২| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:২৮

আরণ্যক রাখাল বলেছেন: B-)

২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ২:৫৪

শাহরুখ সাকিব বলেছেন: :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.