নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I'll Sleep When I'm Dead

আমি একদিন মারা যাবো, এই সত্য মেনে নিতে আমার কোন আক্ষেপ নেই!আক্ষেপ শুধু একটি বিষয়তেই, আমি মারা যাওয়ার পর অনেক অসাধারণ চলচ্চিত্র,বই,গান এর সৃষ্টি হবে- যার স্বাদ আমি নিতে পারব না...

শাহরুখ সাকিব

জীবন খাতার শেষের পাতায়, এঁকে দিলাম আলপনা, আমার স্মৃতি পড়বে মনে, যখন আমি থাকব না...! মানসিক ভাবে অসুস্থ একজন মানুষ নিজে ; অথচ বাকি সব অসুস্থ মানুষকে সুস্থ করার দায়িত্ব নিয়েছি! তাদেরকে হাসি খুশি রাখার মাধ্যমে! বুঝেন অবস্থা! একবারেই বদ্ধ উন্মাদ, আবেগপ্রবন,ভীতু এক মানুষ...!চিন্তাভাবনা করে সাধারণত কিছু বলা বা করা হয় না, এজন্য ঝামেলাতেও বেশি পড়তে হয়! তারপরও - always try to listen to my heart !Simplicity জিনিসটা খুব ভাল্লাগে, নিজেও তাই!'হাসিমুখ','দেশ','দেশের মানুষ','বৃষ্টি','জোছনা','প্রিয় মানুষগুলোকে বিরক্ত করা','শিশির ভেজা ঘাসের উপরে হাঁটা','জীবন','নিঃশ্বাস নেয়া','বইপড়া'(অবশ্যই পাঠ্যবই নয়!),'বন্ধু','বন্ধুত্ব','আড্ডা দেয়া','পাহাড়','সমুদ্র','সিনেমা দেখা','শাহরুখ খান' প্রভৃতির প্রতি অন্যরকম ভালোলাগা কাজ করে! আমি নিম্নোক্ত জীবন দর্শনে বিশ্বাসী - "Live, Laugh and Love!" (বাঁচো , হাসও আর ভালোবাসো! ) :-D আর হ্যাঁ, নিজের প্রথম ও সবচেয়ে বড় পরিচয় "মানুষ" বলতে পছন্দ করি, আগে মানুষ, তারপর বাকি সব... :-) আমার রক্তের গ্রুপ- B (Be Positive!) আমার রাশি- কুম্ভ (কিন্তু আমি মোটেই কুম্ভকর্ণ নই!) নিজেকে একটি শব্দে প্রকাশ করতে বললে আমি সেই পুরনো অসাধারণ শব্দটি বলব--- "পাগল" :-P :-P আমার ফেসবুক ঠিকানা- fb.com/syed.n.sakib.3

শাহরুখ সাকিব › বিস্তারিত পোস্টঃ

ছোট গল্প- "চাকরি"

২৫ শে মার্চ, ২০১৬ সকাল ১১:১৬

"তোমার চাকরিটা তাহলে হচ্ছে শেষ পর্যন্ত রাজিব?"
সুন্দর করে ভাতের নলা তৈরি করেছিল রাজিব, বাবা আব্দুর রহমানের প্রশ্ন শুনে ভাত মুখে ঢুকাতে গিয়ে বিষম খেল! অবস্থা ঠিক হওয়ার বদলে আরও বাজে হয়ে গেল, রাজিব কাশতেই লাগলো। রান্নাঘর থেকে রাহেলা বেগম দৌড়ে এলেন। "পানি খা বা, পানি! নিশ্চয় কেও তোর নাম নিয়েছে" বলে একমাত্র ছেলের পিঠ মালিস করতে লাগলেন। রাজিব একটু ধাতস্ত হল।
আব্দুর রহমান প্রচণ্ড বিরক্ত হলেন। যেই ছেলে সামান্য একটা প্রশ্ন শুনে ভাত খেতে গিয়ে গুবলেট পাকায়, তার চাকরি হবে কীভাবে? আর হলেও করবে কীভাবে? বাবা হিসেবে অতি সামান্য একটা প্রশ্ন করেছেন তিনি, এটার জন্য এরকম রিএকশন দেখাতে হবে ক্যান? তার একটামাত্র ছেলে তাকে এত ভয় পায় কেন সেটা তিনি কিছুতেই ভেবে পাননা! হ্যাঁ, ভার্সিটি পাশ করে ছয় মাস ধরে ঘরে বসে থাকা একমাত্র ছেলেকে তিনি মাঝে মাঝে বকাঝকা করেন, ছেলেও চুপচাপ মাথা নিচু করে শুনে যায়। কিন্তু তারমানে তো এই না যে তিনি তার ছেলের খারাপ চান! কবে যে বুঝবে! হয়ত আমি চলে গেলে বুঝবে- মনে মনে এই কথা বলেন। অনেক বলার পরে এতদিনে তার আশা পূরণ হয়, আজ সন্ধ্যায় অফিস থেকে এসে তিনি রাহেলার কাছ থেকে জানতে পারেন, কি একটা কোম্পানিতে নাকি তার ছেলেটার চাকরি হয়েছে, আগামীকাল থেকে জয়েনিং। বিগত ছয়মাস অনেক আশার কথা শুনে হতাশ হয়েছিলেন রহমান সাহেব, এবারও ভেবেছিলেম এমন কিছু হবে, তবে রাহেলা বললেন- এবার নাকি আসলেই পাকা! পাকার খবর শুনে মন খারাপের আরেকটা কারণ আছে, এই কথাটা সরাসরি বাবাকে বলা যেত না? মায়ের কাছে কেন সব বলতে হবে? পাকাটা আসলেই কতটা সত্য সেটা জানার জন্যই একটা নিরীহ প্রশ্ন করেছিলেন কিন্তু...খাবার শেষ না করেই ডাইনিং টেবিল থেকে বিদায় নেন রহমান সাহেব।

বিদায় নেবার আগে শুনতে পান, পিছন থেকে তার ছেলে হাঁপাতে হাঁপাতে বলছে- হ্যাঁ, বাবা, এবার আসলেই হচ্ছে, কালকে সকালে অফিস।
বাবা শুনলেন কিনা, রাজিব বুঝতে পারর না। "বাবা, আপনি কি শুনেছেন?" এটা বলার মত কলিজাও তার হয়নি।বাবাকে ভয়ের চেয়ে শ্রদ্ধাটা সে বেশি করে, সেটাই সে আজ পর্যন্ত বুঝাতে পারল না। এমনিতে সে দুটো ভাষা পারে- বাংলা আর ইংরেজি, কিন্তু বাবার সামনে গেলেই সে কীভাবে যেন জিব্বা থাকা সত্ত্বেও বোবা হয়ে যায়। ভার্সিটি পাশ করে ছয় মাস চাকরি না পেয়ে যেই মানুষটাকে সে এই বয়সেও কষ্ট দিয়ে যাচ্ছে, এই অপরাধবোধই মনে হয় তার বাবার সামনে তাকে বোবা বানিয়ে রাখে। তার নিজের খুব একটা দোষ ছিল না, দেশের অবস্থা খুব একটা ভাল না, খালি রাজনীতির "ক্যাচাল"। তবে এবার চুপ থাকার দিন শেষ, বেতন পেলে বাবা আর মায়ের জন্য কি কি কিনবে, সব ভেবে রাখা আছে তার- পুরাই গাছে কাঁঠাল গোঁফে তেল অবস্থা! কষ্টের আঁধার কেটে যাওয়ার সময় হয়েছে, কাল থেকেই তার নতুন সকালের শুরু। নিজের বিছানায় শুয়ে এই সমস্ত কিছু ভাবতে থাকে রাজিব। ঘড়ির দিকে তাকায়, আজকে তাড়াতাড়ি শুয়ে পড়তে হবে, পরীক্ষার আগের রাতে সবাই তাড়াতাড়ি শুয়ে পড়তে বলে, কিন্তু প্রথম কর্মদিবসের আগের রাতে তাড়াতাড়ি শুয়ে পড়ার কথা কেও বলে না।বাতি নিভানোর আগে ক্যালেন্ডারের দিকে তাকাল রাজিব, বেকার জীবনের শেষ তারিখটা মনে রাখতে চায় সে।

তারিখটা ছিল, ২৫ শে মার্চ, ১৯৭১!

সেই ভয়াল রাতে রাজিব, আব্দুর রহমান আর রাহেলা বেগম- কেও বাঁচতে পেরেছিলেন কিনা, সেটা ২০১৬ সালের ২৫ শে মার্চে বেঁচে থাকা শাহরুখ সাকিব জানে না।

মন্তব্য ১০ টি রেটিং +৩/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৫ শে মার্চ, ২০১৬ সকাল ১১:২৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সেই ভয়াল রাতে রাজিব, আব্দুর রহমান আর রাহেলা বেগম- কেও বাঁচতে পেরেছিলেন কিনা, সেটা ২০১৬ সালের ২৫ শে মার্চে বেঁচে থাকা শাহরুখ সাকিব জানে না।


চিরকাল মনে থাকার মতো অভিজ্ঞতা। ধন্যবাদ ভাই শাহরুখ সাকিব।

২৫ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:০২

শাহরুখ সাকিব বলেছেন: ধন্যবাদ আপনাকেও ;)

২| ২৫ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৪১

শায়মা বলেছেন: ভীষন মন খারাপ হলো লেখাটা পড়ে!

২৫ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:০৩

শাহরুখ সাকিব বলেছেন: :(

৩| ২৫ শে মার্চ, ২০১৬ দুপুর ১:২২

বিজন রয় বলেছেন: ভাল লাগল লেখাটি।
+++

২৫ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:২২

শাহরুখ সাকিব বলেছেন: ধন্যবাদ :)

৪| ২৫ শে মার্চ, ২০১৬ দুপুর ১:২৪

সুমন কর বলেছেন: গল্প ভালো লেগেছে।

২৫ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:২২

শাহরুখ সাকিব বলেছেন: অনেক ধন্যবাদ :)

৫| ২৫ শে মার্চ, ২০১৬ দুপুর ২:২৮

মুসাফির নামা বলেছেন: ভাল লাগা রইল।

২৫ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:২২

শাহরুখ সাকিব বলেছেন: ধন্যবাদ :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.