নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গল্পকার

গ্রিন জোন

গল্পকার

গ্রিন জোন › বিস্তারিত পোস্টঃ

লিস্টে ইলিশ ছিলো না। ছিল পান্তা-রুই

১৬ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৫:১৭


মহাধুমধামের মধ্য দিয়ে বাংলা নববর্ষ ১৪২৩ উদযাপন হয়ে গেল। এবারের উদযাপনে সরকারি নিষেধাজ্ঞা ছিল। কারণ গত নববর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে নারী লাঞ্ছনার ঘটনা ঘটেছিল। তাতে সরকারের সুনাম যথেষ্ট ক্ষুণ্ন হয়েছিল। অবশ্যই সরকারি দলের লোকজনই এসব কাজ করেছিল। ক্ষমতাসীনরাই যত অপকর্মের হোতা বাংলাদেশের মতো দেশে।
প্রধানমন্ত্রী এবার নববর্ষে চরম সত্য কথাটা প্রকাশ করে দিয়েছেন। তিনি বলেছেন, ইলিশের সঙ্গে বৈশাখের কোনো সম্পর্ক নেই। রীতিমতো দুই-তিন জন মন্ত্রীও এটা বলে ফেললেন। শেখ হাসিনার সাহসের জন্য ধন্যবাদ। এর আগে কিছু বুদ্ধিজীবী এ কথা বলে আসছিলেন কিন্তু কেউ কোনো পাত্তা দেয়নি। বরং তাদের সমালোচনা করা হয়েছিল। এবার যখন স্বয়ং প্রধানমন্ত্রী কথাটা বলে ফেললেন। শুধু তাই নয়, গণভবনের খাবারের লিস্টে ইলিশ ছিলো না। ছিল পান্তা-রুই। প্রধানমন্ত্রীর এ উদ্যোগ খুবই প্রশংসার দাবি রাখে বলে আমি মনে করি। ইলিশ নিয়ে বৈশাখে দেশব্যাপী কাড়াকাড়ি পড়ে যায়। প্রচুর দাম থাকায় কেউ খায় আবার কেউ পায় না। এছাড়া এবার বৈশাখের মধ্যেই ছিলো জাটকা ধরার নিষেধাজ্ঞা। কারণ এ সময় নদীতে প্রচুর জাটকা মাছ বড় হচ্ছিল।
শফিক রহমান গ্রেফতার হয়েছেন। আজকের অনলাইনগুলোতে সারাদিন একটা খবর চাউর হয়েছে। তাকে ৫ দিনের রিমান্ডেও নেয়া হয়। এ লোকটি বিএনপির অ্যাসেট বলা যায়। তিনি যুক্তরাজ্যেরও নাগরিক। জয়কে হত্যার ইন্ধনদাতা হিসেবে তাকে গ্রেফতার করা হয়েছে। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া তাকে গ্রেফতারের তীব্র নিন্দা করেছেন। অবশ্য এর বেশি তার করা কিছুই নেই।
আইপিএলে আলো ছড়াচ্ছেন মুস্তাফিজ। হায়দরাবাদ তাকে পেয়ে খুশি। সাকিব খেলছেন কলকাতার সঙ্গে। আজ দুই দল মুখোমুখি। প্রথম আলো হেডিং করেছে- আজ সাকিব-মুস্তাফিজ লড়াই। ভালো লাগলো। খেলায় চোখ রাখতে হবে।
অফিসে দৌড় দিলাম। আজ দেরি হয়ে গেছে। নতুন বাসায় উঠেছি। নানা ব্যস্ততা। কিন্তু এসব বলতে গিয়েই বউয়ের আজও এক দফা হয়ে গেলা। আমি নাকি শুধুই বাস্তববাদী। কোনো রোমান্টিকতা আমার মধ্যে নাকি নেই। দুই ঘণ্টা চলে গেল। বউয়ের রাগ থামাতে পারিনা। অবশেষে পারলাম। নিঃশর্ত আত্মসমর্পণ করতে হলো তার কাছে। তা না হলে সে পড়বে না। নাকের ডগায় মাস্টার্স পরীক্ষা। ইংরোজি সাবজেক্ট। এই আত্মসমর্পণের খেলা প্রায়ই চলে। তা না হলে ও অসুস্থ হয়ে যায়। আর ও অসুস্থ হলে বাচ্চাটার ওপর চাপ পড়ে তাই আত্মসমর্পণ ছাড়া কোনো গতান্তর নেই। ভালোও লাগে। শিশ বিন আজাদ। আমার ছেলের নাম। বয়স দুবছর। বাসায় ও সারাদিন প্রায় টিভি দেখেই সময় কাটায়। আর মাঝে মাঝে রান্নাঘরে ঢু মারে নানী কি করছে। তেল পানি লেলে, চুলা বন্ধ করে নানা ঝামেলার পরিবেশ তৈরি করে সে। আমি ঢাকায় বসে শুনে ব্যাপক মজা পাই। তবে ওর গাড়িটার চাকা দেখা যায় না বলে গাড়িতে চড়ে না। এজন্য মন খারাপ লাগে। অবশ্যই ওই গাড়িটা আরেকটি বড় হলে চড়তে পারবে কারণ গাড়িটা ৩-৬ বছরের বাচ্চার জন্য। নিজেকে কন্ট্রোল না করতে পারলে হবে না। (চলবে)

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৬ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৫:২৯

শামছুল ইসলাম বলেছেন: দিনলিপি ভাল লেগেছে।
দেশীয় আন্তর্জাতিক হয়ে পারিবারের কথা-বেশ সহজ-স্বাচ্ছন্দে প্রকাশ করেছেন।

ভাল থাকুন। সবসময়।

১৬ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৫:৩১

গ্রিন জোন বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ শামছুল ইসলাম। আপনিও ভাল থাকুন। সবসময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.