নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফরহাদের খেরো খাতা \n.........\n(লেখকের অনুমতি ব্যাথিত এই ব্লগের কোন লিখা কপি ও অন্য কোন মাধ্যমে প্রকাশ করা দন্ডনীয় অপরাধ।)

নেক্সাস

কে হায় . হৃদয় খুঁড়ে বেদনা জাগাতে চায়

নেক্সাস › বিস্তারিত পোস্টঃ

পরম শ্রদ্ধায় ও স্মরণে ড. সলিম আলি !

১৩ ই নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:১৪

ছোটবেলা থেকে আমি পাখি প্রেমিক। তখন অবুঝ মনের এই পাখি প্রেম ছিল অনেকটাই পাখির প্রতি অমানবিক এবং ক্ষতিকর। কারণ তখন আমরা গ্রামের দস্যি ছেলেরা মিলে পাখির বাসা খুঁজতাম, পাখির বাচ্চা চুরি করতাম, পাখি ধরতাম, খাঁচায় পাখি পালতাম। কিন্তু জ্ঞান হওয়ার পর জেনেছি এগুলি সব ছিলো অন্যায় এবং গুরুতর অপরাধ। এখনো আমি পাখিপ্রেমি। তবে ধরণটা ভিন্ন এবং সুন্দর। এখন পাখি দেখি, পাখির ছবি তুলি, পাখির জীবন ও জীবিকা রক্ষায় কাজ করি। পাখি শিকার, খাঁচায় পাখি পালন নিরুৎসাহিত করি।

এই পাখি নিয়ে কাজ করতে গিয়েই জেনেছি পাখি মানব সলিম মঈজুদ্দীন আবদুল আলি সাহেবের কথা। উপমহাদেশ তথা বিশ্বের প্রকৃতিপ্রেমী ও পাখিবিশারদদের আইকন ছিলেন তিনি। আজ এই তাঁর জন্মদিন। ১৮৯৬ সালের ১২ অকটোবর তিনি ভারতের মহারাষ্ট্রের মুম্বাইতে জন্মগ্রহন করেন। শৈশবে মা-বাবা হারানো সলিম আলি তার মামা দক্ষ শিকারী ও প্রকৃতিপ্রেমী আমির উদ্দিনের কাছেই বেড়ে উঠেন। মামার সাথে চলতে গিয়েই তার কোমল মননে ছোটবেলা থেকেই চারপাশের প্রকৃতি বিষয়ক প্রেম ও সচেতনতা গড়ে ওঠে।

একসময় সলিম আলি তদানিন্তন Bombay Natural History Society (BNHS) -এর সেক্রেটারি WS Millard-এর সংস্পর্শে আসেন। মিঃ মিলার্ড জনাব সলিম আলিকে পাখির প্রতি মনযোগী ও পাখি গবেষনায় উৎসাহী করে তোলেন। এরপর পাখি নিয়েই লেগে পড়েন সলিম আলি। হয়ে ওঠেন পুরোদস্তুর পাখি বিশারদ। পাখি নিয়ে তার অসংখ্য কাজ দেশে বিদেশে সমাদৃত হয়ে ওঠে। তিনি ১৯৩০ সালে প্রকৃতি ও বাবুই পাখির কর্মযজ্ঞ নিয়ে একটা গবেষনা পত্র প্রকাশ করেন যা তাকে মাঠ পর্যায়ে জনপ্রিয় করে তোলে। পক্ষীতত্ত্বের উন্নয়ন ও বিস্তৃয়ায়নে তার গবেষনা উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। ভারতে এবং ভারতের বাহিরে পদ্ধতিগত পাখি সমীক্ষা উদ্ভাবনকারীদের মধ্যে তিনি অগ্রগণ্যদের একজন ছিলেন। জনাব আলি শুধু পাখি বিশারদই ছিলেন না পাখি ও অন্যান্য বণ্যপ্রাণী সংরক্ষনের ব্যপারেও তিনি নিবেদিত প্রাণ ছিলেন। পাখি নিয়ে তিনি কয়েকটি বই রচনা করেন, যার মধ্যে Indian Birds, Pictorial Guide to the Birds of the Indian Subcontinent and Handbook of the Birds of India and Pakistan (8 volumes), co-authored by Salim Ali and S. Dillon Ripley উল্লেখযোগ্য। তার পাখি বিষয়ক বইগুলো বর্তমান প্রজন্মের বার্ডার ও পক্ষীবিজ্ঞানের উন্নয়নে বিশেষ ভূমিকা রেখেছে। তিনি ভরতপুর পক্ষী অভয়ারণ্য প্রতিষ্ঠা করেন এবং তারই উদ্যোগে বর্তমান সাইলেন্ট ভ্যালি জাতীয় উদ্যান নিশ্চিত ধ্বংসের হাত থেকে বেঁচে যায়। ভারত সরকার তাকে ১৯৫৮ এবং ১৯৭৬ সালে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক উপাধি পদ্মবিভূষণে ভূষিত করে। পাখি বিষয়ে অনবদ্য অবদানের জন্য তিনি ‘ভারতের পক্ষীমানব’ হিসেবে পরিচিতি লাভ করেন।
দুবাই সাফারী'র প্রধান বন্যপ্রাণী বিশেষজ্ঞ বাংলাদেশের কৃতি সন্তান সন্তান ড. রেজা খান তাঁর পিএইচডি গবেষণা করেছেন পাখি বিশারদ ড. সালিম আলী'র অধীনে।

দীর্ঘদিন প্রস্টেট ক্যান্সারে ভোগার পর ১৯৮৭ সালে ৯১ বছর বয়সে বর্ণিল জীবনের অধিকারী এই পাখি মানব ইন্তেকাল করেন।

গতকাল ছিল তাঁর জন্মদিন। জন্মতিথিতে ড. সলিম আলিকে শ্রদ্ধাভরে স্মরণ করছি। এবং আমার তোলা দু'টি পাখির ছবি তাঁকে উৎসর্গ করলাম।



আমার তোলা ছবি।
পাখির নামঃ কালো ঘাড় রাজন।
ইংরেজীঃ Black Naped Monarch



আমার তোলা ছবি
পাখির নামঃ শঙ্খচিল ( অপ্রাপ্ত বয়স্ক)
English: Brahminy Kite




( পাখি প্রকৃতির অনন্য উপহার। আল্লাহ অসাধারণ সৃষ্টি। আমাদের পরিবেশ ও জীবধারণে বিভিন্ন প্রজাতির পাখির ভূমিকা ও গুরুত্ব অপরিসীম। আসুন পাখি শীকার, পাখির মাংস খাওয়া থেকে বিরত থাকি এবং এসব কর্মকাণ্ডকে নিরুৎসাহীত করি। পাখির অভয়ারণ্য হোক সমগ্র বাংলাদেশ। পাখি ও মানুষের বন্ধুত্বে সুন্দর হোক আমাদের ধরিত্রি)

মন্তব্য ১০ টি রেটিং +৫/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৩ ই নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৩৫

মা.হাসান বলেছেন: ওনার জন্য অনেক শ্রদ্ধা, আপনাকে অনেক ধন্যবাদ।
বাংলাদেশে বর্তমান সময়ে যারা পাখিদের নিয়ে কাজ করছে তাদের মধ্যে সম্ভবত জনাব এনামুল হক সাহেবই সবচেয়ে ডেডিকেটেড। রেজা খান সাহেব কি বাংলাদেশের নাগরিক? ওনার বিষয়ে কিছুই জানি না।

১৪ ই নভেম্বর, ২০১৯ সকাল ১০:৫৮

নেক্সাস বলেছেন: ধন্যবাদ ভাই। হুম ড রেজা খান সাহেব বাংলাদেশের সন্তান। বর্তমানে উনি আরব আমিরাতের নাগরিক। আর এনামুল হক সাহেব ডেডিকেটেড । কিন্তু আরো একজন আছেন, যিনি আমাকে বলেছেন উনিই এনামুল হক সাহেবকে এই লাইনে প্রতিষ্ঠিত করেছিলেন। তিনি হলেন মুন্সিগঞ্জের সরদার শাহজাহান সাহেব।

২| ১৩ ই নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৪৯

হাবিব বলেছেন: দারুণ এক ব্যক্তিত্বের সাধথ পরিচয় করিয়ে দিলেন।

১৪ ই নভেম্বর, ২০১৯ সকাল ১০:৫৮

নেক্সাস বলেছেন: ধন্যবাদ ভাই

৩| ১৩ ই নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৩০

কিরমানী লিটন বলেছেন: ডঃ সলিম আলি - শ্রদ্ধাবরেষু....

আপনাকেও অভিবাদন ভাই। ভালোবাসা নিরন্তর।

১৪ ই নভেম্বর, ২০১৯ সকাল ১০:৫৯

নেক্সাস বলেছেন: ধন্যবাদ লিটন ভাই। ভালবাসা আপনার জন্যও রইলো নিরন্তর

৪| ১৩ ই নভেম্বর, ২০১৯ রাত ৮:০৬

জুন বলেছেন: বহুদিন পরে নেক্সাস আসলেন আমার প্রিয় বিষয় নিয়ে । ভালো ছিলেন তো ?
শ্রদ্ধা রইলো ডঃ সলিম আলির প্রতি ।
আপনাকেও দিয়ে গেলাম আমার পাখীদের কিচ্ছা কাহিনী :) আমার পাখীরা (ছবি ব্লগ সাথে কিছু কিছু কথা)

১৪ ই নভেম্বর, ২০১৯ সকাল ১১:০০

নেক্সাস বলেছেন: ধন্যবাদ জুনাপা। হুম আপনি দেখি এখনো ব্লগে আগের মতই এক্টিভ, দেখেই ভালো লাগলো। আপনাদের দোয়ায় ভাল ছিলাম। আলহামদুলিল্লাহ। আপনার পাখি প্রেম দেখে ভাল লাগলো। পাখিদের প্রতি ভালোবাসা নিরন্তর অব্যাহত থাকুক। এই শুভকামনা রইলো

৫| ১৪ ই নভেম্বর, ২০১৯ দুপুর ১:৩৪

তারেক ফাহিম বলেছেন: ডঃ সলিম আলির বিষয়ে জেনে ভালো লাগলো।

আপনাকেও অভিনন্দন।

৬| ১৫ ই নভেম্বর, ২০১৯ দুপুর ১:০৩

রাজীব নুর বলেছেন: আপনার তোলা দুটি পাখির ছবি ভীষন সুন্দর হয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.