নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

brotoweb.wordpress.com/

ব্রতশুদ্ধ

ব্রতশুদ্ধ › বিস্তারিত পোস্টঃ

সামু কর্তৃপক্ষের প্রতি

১০ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:০৮

ব্যাপারটা যদি শুধু এমনই হয় যে "ঠিক আছে, যেভাবেই হোক সামু তো চলছেই"- তাহলে ঠিক আছে।কথা আর বাড়িয়ে লাভ নেই । কিন্তু যদি বাংলা ব্লগিং কে আরো বিস্তৃত করার মনোস্থির করে থাকেন কিংবা আরো সমৃদ্ধ আরো নজরকাড়া, তাহল আমার ব্যক্তিগত কিছু অভিমত থাকবে। না আমি কোন কম্পিউটার প্রোগ্রামার নই নচেৎ আমি কোন চাণক্য। তাই উপদেশ দেবার মত জ্ঞান আমার নেই। তবুও যদি ক্ষুদ্র এই সামু ব্যবহারকারীর আর্জি বিবেচনা করতেন তবে ভাল হত। নিচে কিছু বিষয় তুলে ধরলাম যেগুলো নিয়ে একবার অন্তত চিন্তা করে দেখতে পারেন।

১/ ভিউ রিমাইন্ডার অ্যান্ড ব্যাজ ঃ
কারো ব্লগ একটি নির্দিষ্ট সংখ্যক ভিউ অর্জন করলে তার নামের পাশে যোগ করতে পারেন একটি স্পেশাল ব্যাজ কিংবা যোগ হতে পারে একটি টাইটেল বা র‍্যাঙ্ক। এতে আমাদের মত মিনোস কিংবা যারা নব্য তাদের আগ্রহ আরো বেড়ে যেতে পারে সামুতে ব্লগিং এ।

২/ সেকশন বিভক্তিকরণ
দেখা গেছে কবিতা, গল্প ও নানান ইস্যু মিলে এক হযবরল অবস্থা হয়ে গেছে । যদিও বেশিরভাগ ব্লগিং সাইট এমন ই কিন্তু সামু'র প্রতি ভালবাসা একটু বেশিই তাই আলাদা থাকুক এর বৈশিষ্ট্য। বিশয়ভিত্তিক ব্লগ আছে বটে কিন্তু তারপরো যদি ফ্রন্ট ব্যাপারটাকে আরেকটু অন্যরকম করা যেত তবে ভালই হত মনে হয়। । আমরা শুধু ভিউ চাই না প্যাশনেট রাইটার ব্লগারো চাই।

৩/ সামুতে চ্যাটিং এর সুবিধা(?)
হয়তোবা অন্যায় আবদার। কিন্তু যখন দেখি অনেক ভালো ভালো ব্লগার অনলাইন । খুবই মন চায় তাদের সাথে চ্যাটীং করতে , তাদের সম্পর্কে জানতে , তারা কি ভাবে , তা কিভাবে দুনিয়াটা দেখে। আমি বিশ্বস করি এই সামু এমন একটি ব্লগিং সাইট যেখান হয়তো চুপটি করে বসে আছে আগামীর বাঙ্গালী বুকার, ম্যাগসাস কিংবা নোবেল বিজয়ী। তাই তাদের মধ্যকার দেয়াল সরিয়ে সুযোগ করেদিন নিজেদের মনের কথা গুলো আদানপ্রদানে।

৪/ মোবাইল এপ
সামুর মোবাইল এপ নেই। যা আছে তা ব্রাউজিং এর মাধ্যমে এক্সেস। আর সামুতে প্রবেশের যে কয়টি এন্ড্রয়েড অ্যাপ সামুতে এক্সেস দেয় সেগুলো কোয়ালিটিফুল নয়। আমি চাই বাংলাদেশের নব্য জেনারেশন কিংবা ডীপ্রেসড মধ্যবয়স্ক লোকটি ঘর থেকে বেরহবার সময় ফেসবুকের পাশাপাশি একবার ঢুঁ মেরে দেখে নিক সামহোয়ারিনব্লগেও।

৫/ ভালো লেখকদের পথ দেখান
যাদের লেখায় কোয়ালিটি আছে তাদের বাতলে দিন উপায়। ভালো সিঙ্গারের জন্য রিয়েলিটি শো হয় তারপর সে এলবাম বের করার সুযোগ পায়। কয়টা কবি কিংবা গল্পকার কিংবা প্রাবন্ধিক সেই সুযোগ পায়?? টিভি রেডীও কিংবা ইউটীউবে না হোক সামুতেই হয়ে যাক না প্রতিযোগিতা। প্রতিযোগিতা হয় তবে তার মাত্রা আরো বাড়ালে ভালো হয়।

পরিশেষে বলতে চাই, আমি সামুর কাছে কৃতজ্ঞ। ভালাবাসা তোমার জন্য। বেঁচে থাকো সামু বেঁচে থাকো তোমার লেখক এবং পাঠকদের নিয়ে।





মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১০ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৩২

চাঁদগাজী বলেছেন:


ভালো প্রস্তাব; বাস্তবায়ন না করলেও কোন অসুবিধা নেই, দরকারী কিছু নয়।

১০ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৪৪

ব্রতশুদ্ধ বলেছেন: আপনি কি একজন 'পেসিমিস্ট'? নাকি জীবন নিয়ে খুব বেশি প্যাড়ায় থাকেন?? সাহায্য লাগলে এ বিষয়ক একটা ব্লগ লিখে ফেলতে পারেন সামু'তে এতে আপনার করা নেগেটিভ কমেন্টের সংখ্যা কিছু কমে যেতে পারে। আপনি যে নিজেকে একজন জনপ্রিয় হেটার হিসেবে প্রতিষ্ঠা করার চেষ্টাখানা এতদিন করেছেন তাতে আপনি অলরেডি সফল হয়েছেন।
সে যাই হোক উলুবনে মুক্তো ছড়িয়ে লাভ নেই। ভাল থাকবেন।

২| ১০ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৫৮

ধ্রুবক আলো বলেছেন: প্রস্তাব ভালোই.,, তবে চ্যাটিং টা না দেওয়াই ভালো,
সামুর অন্যসব সমস্যা আর সার্ভার টা যেন ১০০% ঠিক হয় আপাতত এটাই হোক...
পোষ্টের জন্য ধন্যবাদ

৩| ১০ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:০১

বর্ষন হোমস বলেছেন: অনেক ভাল একটা প্রস্তাব।আসলে যখন সামু ব্রাউস করি তখন এই জিনিস গুলোর জন্য সবসময় মন চায়।বিশেষ করে চ্যাট এবং এপ জিনিস টা।
এই দুইটা দিক সামুর জনপ্রিয়তা বাড়িয়ে দিবে।

৪| ১০ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:০১

বর্ষন হোমস বলেছেন: অনেক ভাল একটা প্রস্তাব।আসলে যখন সামু ব্রাউস করি তখন এই জিনিস গুলোর জন্য সবসময় মন চায়।বিশেষ করে চ্যাট এবং এপ জিনিস টা।
এই দুইটা দিক সামুর জনপ্রিয়তা বাড়িয়ে দিবে।

৫| ১০ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:১৩

নূর আলম হিরণ বলেছেন: লেখকের সব পোষ্টের মধ্য কোন লেখাটা সর্বাধিক পঠিত, মন্তব্য প্রাপ্ত,লাইক প্রাপ্ত কিংবা প্রিয়তে নেওয়া হয়েছে সেটা লেখকের প্রোপাইলে দেখানোর ব্যবস্থা করলে আরো আকর্ষণীয় হতো।

৬| ১০ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৩৪

পুলহ বলেছেন: ব্লগের প্রতি আপনার ভালোবাসা এপ্রিসিয়েট করার মত। পোস্ট অনুসরণে রাখলাম, দেখি সিনিয়র ব্লগারেরা কি বলেন! আমার নিজেরও আপনার প্রস্তাবগুলো সম্পর্কে আরেকটু গভীরভাবে ভাবা দরকার।
তবে আপাতত টেকনিক্যল সমস্যাগুলো পুরোপুরি মিটে গেলেই আমি খুশি। (অনেকটা মিটেছেও বোধহয়)
শুভকামনা জানবেন।

৭| ১০ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৩৯

মানিজার বলেছেন: ভাল মতামত দিয়েছন

৮| ১০ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৪১

প্রামানিক বলেছেন: উত্তম প্রস্তাব

৯| ১০ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৪৬

নীলপরি বলেছেন: আপনার প্রস্তাবগুলো ভালো । সহব্লগার পুলহর মতো আমিও টেকনিক্যল সমস্যাগুলো পুরোপুরি মিটলে খুশি ।

১০| ১০ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৪৯

চাঁদগাজী বলেছেন:


"লেখক বলেছেন: আপনি কি একজন 'পেসিমিস্ট'? নাকি জীবন নিয়ে খুব বেশি প্যাড়ায় থাকেন?? সাহায্য লাগলে এ বিষয়ক একটা ব্লগ লিখে ফেলতে পারেন সামু'তে এতে আপনার করা নেগেটিভ কমেন্টের সংখ্যা কিছু কমে যেতে পারে। আপনি যে নিজেকে একজন জনপ্রিয় হেটার হিসেবে প্রতিষ্ঠা করার চেষ্টাখানা এতদিন করেছেন তাতে আপনি অলরেডি সফল হয়েছেন।
সে যাই হোক উলুবনে মুক্তো ছড়িয়ে লাভ নেই। ভাল থাকবেন। "

-প্লীজ, উলুবনে কিছু মুক্তা ছড়ান, তার আগে আমাকে বনের ঠিকানাটা ও সময়টা জানাবেন।

১১| ১০ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৫৯

তাওহিদ হিমু বলেছেন: সামু মোবাইল এব করা খুবই জরুরি। একটা এপ বানানো তাদের পক্ষে ব্যাপারই না। তবু তারা তা করে না। নানান ব্রাউজারে সামু চালাতে প্রায়ই সমস্যায় পড়তে হয়। অনেকে মাসের পর মাস লগ ইন করতে পারে না। ভাল একটি মোবাইল এপ হলে আসলেই ভাল হত।

তবে চ্যাটিং সুবিধা দেওয়ার বিরোধী আমি। যাদের কথা বলা প্রয়োজন, তারা মন্তব্যের ঘরে কথা বলুক, সবাই দেখুক। এটা সামাজিক যোগাযোগের মাধ্যম না যে, ব্লগিং-এর চেয়ে চ্যাট বেশি করবে।
মন্তব এডিট (এডিট হিস্টোরি সহ) ও ডিলেট করার সুযোগ রাখা উচিত ফেসবুকের স্টাইলে।
কাউকে ব্লক করার সুবিধাও দরকার।

১২| ১০ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৪৪

আনিসা নাসরীন বলেছেন: মন্তব্য এডিট করা অপশনটা জরূরী। চ্যাটিং অপশনটার পক্ষে না।

১৩| ১০ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:১৬

কালীদাস বলেছেন: প্রস্তাবগুলো ভাল, তবে আমি ৩ আর ৫ এর বিরুদ্ধে। কথা বলার ইচ্ছা হবে ব্লগারদের সাথে সেটাই স্বাভাবিক আর সেজন্যই কম্যুনিটি ব্লগিং, আপনি ব্লগ কম্যুনিটির সবার সাথে পোস্টগুলোতে ইন্টারএকশন চালাবেন। ফেসবুক টাইপের জায়গায় আলাদা চ্যাট করার অপশনের প্রয়োজন আছে, সেটা ব্লগে আনার কারণ দেখিনা। এমনিতেই ফেসবুক ইনফ্লয়েন্সড ব্লগিং-এর ঠেলায় ব্লগের চৌদ্দটা বেজেছিল কয়েকবার, নিকট অতীতেই।

ব্লগ আপনাকে প্লাটফর্ম দেবে নিজেকে ফরমড করার, কিন্তু দুনিয়ার বাকি সব জায়গার মতই নিজের ডেভেলপমেন্ট নিজেরই থাক না কেন? কমপিটিশন কিছু আছে, খুব স্ট্রাকচার্ড হয়ত না। আর দুর্বল লেখনীকে ভবিষ্যতে ধারালো করার জন্য প্রয়োজন উপযুক্ত ফিডব্যাক; হ্যা এই জিনিষটাতে ব্লগে ল্যাকিংস আছে এখন ব্লগে। অনেক ভাল ভাল রাইটার ব্লগ ছেড়ে চলে গিয়েছেন অতীতে, ইদানিংকার তথাকথিত নামকরা দুয়েকজন সমালোচনাকারীর জন্য মাঝে মাঝে করুনা লাগে মাঝে মাঝে, এতটাই ডাম্ব এরা।

ওভারঅল, সুস্হ ইন্টারএকশন অনেক বাড়ানো প্রয়োজন ব্লগারদের মাঝে। ২০১১ থেকে সেটা অন্তত ৭০ভাগ কমে গেছে, স্বাভাবিক স্বর্তস্ফুর্ততাটুকু আর ফিরে আসেনি।

এনিওয়ে, ব্লগের ব্যাপারে আপনার চিন্তাভাবনা দেখে ভাল লাগল। কন্টিনিউ করুন, কম্যুনিটির মধ্যে সুদঢ় বন্ধন গড়ে তুলুন সুস্হ স্বাভাবিক ইন্টারএকশন এবং লেখনি দিয়ে। অসুস্হ ইন্টারএকশন কোনটা, সেটা আপনি ভালই বোঝেন ;) শুভকামনা রইল :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.