নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জন সচেতন তাই আমার এক মাত্র লক্ষ।

শেখ হারুন অর রশিদ

শেখ হারুন অর রশিদ › বিস্তারিত পোস্টঃ

পোষাক শিল্পের সফলতার সংঙ্গে যুক্ত হল ডিজিটাল প্রিন্টিং মেশিন !!!

১৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:৫৩

শেখ হারুন অর রশিদঃ পোষাক রপ্তানী কারক দেশ হিসেবে বিশ্বের অন্যতম দেশ বাংলাদেশ বিশ্বের দরবারে পরিচিত একটি নাম। তথ্য প্রযুক্তি উন্নয়নের সাথে সাথে পােষাক শিল্পেও যুক্ত হল ডিজিটাল প্রিন্টিং মেশিন। যা পোষাক শিল্প উন্নয়নে গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে।

ডিজিটাল প্রিন্টিং মেশিন ব্যবহারের ফলে কাপড়ের গুনগত মান ঠিক রেখে ইচ্ছা অনুযায়ী যে কােন রকমের প্রিন্ট করে পােষাক তৈরী করা যায়। তবে প্রিন্ট করা নির্ভর করে অর্ডার কারীর চাহিদার উপর। চাহিদা বা সেম্পল অনুযারী প্রিন্ট করা হয়। যেহেতু ডিজিটাল প্রিন্ট তাই এর গুনগত মানের ব্যপারে নিশ্চিত হওয়া যায় আগে থেকেই। স্কিন প্রিন্ট এবং হ্যান্ড প্রিন্টের ক্ষেত্রে যেমন কালারের সিমাবদ্ধতা থাকে ডিজিটাল প্রিন্টিং এর ক্ষেত্রে কালারের কােন সিমাবদ্ধতা থাকে না। তাই ডিজাইন অনুযায়ী যে কােন প্রিন্ট সহজেই করা যায়।

দেশ-বিদেশে ডিজিটাল প্রিন্ট করা কাপড় ও পােষাকের ব্যপক চাহিদা রয়েছে। দাম অনেক বেশী হওয়ায় আমাদের দেশে প্রিন্টিং মেশিন অনেক কম, তাই চাহিদা অনুযায়ী কাপড় ও পােষাক সরবরাহ করতে সংশ্লিষ্ট ব্যবসায়িরা হিমশিম খাচ্ছে। জার্মানীর রিজিয়ানী ও চায়নার বিভিন্ন কােম্পানী এই মেশিন তৈরী ও সাপ্লাই করে থাক।

পোষাক শিল্পের উন্নয়ন ও বিকাশের জন্য সরকার কর্তৃক কর ও অন্যান্য খরচ কমিয়ে সুবিধা প্রদান করলে তৈরী পােষাক শিল্পও দেশের ডিজিটাল উন্নয়ন গুরুত্বপূর্ন ভুমিকা রাখব।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.