নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুপারনোভা

আহেমদ ইউসুফ

I am a introverts person would like to hide myself.

আহেমদ ইউসুফ › বিস্তারিত পোস্টঃ

কোপা আমেরিকা ও বাংলাদেশী সাপোর্টার

২৭ শে জুন, ২০১৬ বিকাল ৪:০৬

*** প্রথমেই বলে রাখা ভালো যে, আমি ফুটবল খুব একটা বুঝি না। তাই ফুটবলের প্রতি এতটা আকর্ষন কোনকালেই ছিল না। ফুটবল বিশ্বকাপ নিয়ে ছেলেবেলায় ঘুম হারাম করা মাতামাতি, আর্জেন্টিনা-ব্রাজিলের পতাকা নিয়ে হই-হুল্লোড় কোনটাই করা হয়নি, আর এই বয়সে (30) তো সে প্রশ্নই আসে না। ক্রিকেট অল্প বিস্তর বুজলেও ডার্ক লুইস পদ্ধতি, টেস্টের ফলো অন কিংবা ড্রয়ের হিসাব বড় জটিল লাগে আমার কাছে। আমি প্র্যাকটিক্যাল মানুষ, ক্রিকেটের প্রশ্নে বাংলাদেশ ছাড়া আর কোন টিমকে সাপোর্ট করার কারন নেই অামার কাছে।

*** এবার আসল কথায় আসি, ইদানীং কোপা আমেরিকা নিয়ে তরুন প্রজন্মের অহেতুক (!) মাতামাতি বড় বিসদৃশ লাগে। হাজারো নাগরিক সমস্যা, দুর্নীতি, সন্ত্রাস, সামাজিক সংকট বাদ দিয়ে কোপা আমেরিকায় বুদ হওয়া অন্ততপক্ষে আমার কাজ নয়।

*** কোপা আমেরিকা সম্পর্কে আর একটু বিশদ জ্ঞান লাভের জন্য উইকিপিডিয়াতে ঢু মারতে হলো। স্পেনীয় ভাষায় Campeonato Sudamericano Copa América (কাম্পিয়োনাতো সুদামেরিকানো কোপা আমেরিকা)। এটি দক্ষিণ আমেরিকান ফুটবল অ্যাসোসিয়েশনের একটি নিয়মিত ফুটবল প্রতিযোগিতা। ১৯১৬ সালে চালু হওয়া এই টুর্নামেন্ট ১৯৭৫ সালে বতর্মান নাম কোপা আমেরিকা ধারন করে। বর্তমানে বারটি দেশের অংশগ্রহনে এই ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। কিন্তু ফুটবল অ্যাসোসিয়েশনের সদস্য সংখ্যা দশ বলে বাকি দুই দেশকে অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়। এই হলো কোপা আমেরিকার সংক্ষিপ্ত ইতিহাস।

*** তরুন প্রজন্ম বিজ্ঞান-সাহিত্য, সংস্কৃতি ও খেলাধুলার চর্চা অবশ্যই করবে। তবে লিওনেল মেসি এবং ক্রিস্টিয়ানো রোনালদো আর পেলে-ম্যারাডোনা মধ্যে কে সেরা এই অহেতুক তর্কে জড়ানো আর ব্রাজিল-আর্জেন্টিনার সাপোর্টাররা একে অন্যকে হেয়-প্রতিপন্ন করার সংস্কৃতি থেকে আমাদের বেড়িয়ে আসতে হবে। খেলা একটি অন্যতম বিনোদন মাধ্যম। সুতরাং খেলাকে নিছক খেলা হিসেবেই দেখতে হবে।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুন, ২০১৬ বিকাল ৪:১৩

বিজন রয় বলেছেন: সুতরাং খেলাকে নিছক খেলা হিসেবেই দেখতে হবে।

যেহেতু মানুষের আবেগ আছে তাই চলবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.