নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্ন বীথি

স্বপ্ন বীথি › বিস্তারিত পোস্টঃ

দুর্নীতিবাজ মওদুদ আহমদ অবৈধভাবে অর্থ অর্জন, লন্ডনে ফ্ল্যাট ক্রয়

১৫ ই জুন, ২০১৭ বিকাল ৩:৫৮




দুর্নীতি ও অবৈধভাবে অর্থ উপার্জন করে জীবনকে কত সুন্দরভাবে পরিচালনা করা যায় তার বাস্তব উদাহরণ মওদুদ আহমদ, যিনি বাংলাদেশের উপ-প্রধানমন্ত্রী, প্রধানমন্ত্রী, উপরাষ্ট্রপতি ও ০৬ বারের নির্বাচিত সংসদ সদস্য ছিলেন। শুধু তাই না আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী, সংসদের ষ্ট্যান্ডিং কমিটির সভাপতি সহ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ মর্যাদার অধিষ্ঠিত থাকাকালীন ঘুষ ও দুর্নীতির মাধ্যমে বিপুল অর্থ বিত্তের মালিক হয়েছেন।

অনুসন্ধানকালে জানা যায়, ২০১০ সনে ঘুষ ও দুর্নীতির মাধ্যমে অর্জিত অবৈধ অর্থ দিয়ে তার বিদেশী ব্যাংকের হিসাবে অর্থ লেনদেন ও ফ্ল্যাট ক্রয় করেছেন। ঘটনাস্থল ও সংগৃহীত রেকর্ড পত্র পরীক্ষা নিরীক্ষা এবং সংশ্লিষ্ট তথ্য সমূহ পর্যালোচনা করে দেখা যায় যে, সাবেক মন্ত্রী মওদুদ আহমদ অবৈধভাবে ২৯ মার্চ ২০১০ তারিখে তার নিজের নামে লন্ডনে 15, HUNGTINGTON CLOSE, BEXLY D45 2FD ZOO PLA তে (১৫, হ্যাংগটিংটোন ক্লোজ, বেক্সলি, ডি ৪৫, ২এফডি জু প্লাতে) ০৩ বেডরুম, ০৪ বাথরুম, ০১টি রিসিপশন রুমসহ একটি ফ্ল্যাট ৩,৬০,০০০/০০ পাউন্ড ষ্ট্যার্লিং দিয়ে ক্রয় করেছেন বাংলাদেশী মুদ্রায় যা প্রায় ৩ কোটি ৭০ লক্ষ টাকা। যার কোন বৈধ লেনদেনের প্রমান নেই।

উপযুক্ত বিষয়ে এ্যাটর্নী জেনারেল, বাংলাদেশ এর মাধ্যমে প্রাপ্ত তথ্য উপাত্ত যাচাইকালে মওদুদ আহমদ এর বাংলাদেশের জাতীয় রাজস্ব বিভাগ হতে প্রাপ্ত আয়কর রিটার্ন পরীক্ষা নিরীক্ষা করে তার উক্ত লন্ডনের ফ্ল্যাটের কোন বিবরণ জানা যায়নি। এছাড়া বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে প্রাপ্ত বিভিন্ন ব্যাংকের ব্যাংক হিসাব সমূহ পরীক্ষা করে উক্ত ফ্ল্যাট ক্রয়ের যোগান দেওয়া বৈদেশিক মুদ্রা প্রেরণ সংক্রান্ত কোন তথ্য পাওয়া যায়নি।

অনুসন্ধান কালে ব্যারিষ্টার মওদুদ আহমদ এর লন্ডনে BRACLAYS BANK PLC এর লেজার নং-২০৮৯৮২ এবং KNIGHTS BRIDGE INTERNATIONAL BANKING CENTER –এ ব্যারিষ্টার মওদুদ আহমদ এর নামীয় ৯০০৮-৫৮৪৭ নম্বর চলতি হিসাব সহ অন্যান্য হিসাবের ষ্টেটমেন্ট পরীক্ষা করে উক্ত ফ্ল্যাট ক্রয়ের অর্থ প্রদানের কোন তথ্য জানা যায়নি, তবে উক্ত হিসাবে বড় ধরনের অস্বাভাবিক লেনদেনের প্রমান পাওয়া যায়। প্রায় ৬,৪৬,৯৪৮.৪৯ পাউন্ড ষ্ট্যার্লিং বা ০৬ কোটি ৬৫ লক্ষ টাকা লেনদেনের হিসাবে গ্রহণ সর্বমোট ১০,৩৬,৯৪৮.৪৯ পাউন্ড ষ্ট্যার্লিং বা ১০ কোটি ৬৬ লক্ষ টাকা প্রায় লেনদেনের তথ্য পাওয়া যায়। অন্যদিকে বিদেশী ফ্ল্যাট ক্রয়ের যে অর্থ ব্যয় করেছেন তা তিনি বাংলাদেশ ব্যাংকের অনুমতি নিয়ে বিদেশে নেননি। আবার তিনি বৈধভাবে বৈদেশিক মুদ্রা অর্জন করলে তার দেয়া আয়কর বিবরণীতে তার ঘোষনা দেওয়ার কথা কিন্তু তিনি তাও দেননি। ইহা সুস্পষ্টভাবে প্রতীয়মান হয় যে, ব্যারিষ্টার মওদুদ আহমদ বিগত সময়ে মন্ত্রী হিসেবে ক্ষমতায় থাকাকলীন ঘুষ ও দুর্নীতির মাধ্যমে উক্ত অর্থ অবৈধভাবে অর্জন ও হুন্ডির মাধ্যমে তা বিদেশে প্রেরণ করে এবং ফ্ল্যাট ক্রয় করে মানি লন্ডারিং আইন ২০০২ ধারা ২(ঠ) (অ) (আ) বর্ণিত ১৩ ধারার শাস্তি যোগ্য অপরাধ ও মানি লন্ডারিং আইন ২০০৯ এর ধারা ২(ঠ) অ, এ অন্তর্ভুক্ত ক্রমে ৪ (২) ধারার শাস্তি যোগ্য অপরাধ এবং ২০১২ এর সম্পৃক্ত অপরাধ (১) এবং (২) এর (আ) (ই) (ঈ‌) (ঊ) ধারার অপরাধ করেছেন মর্মে প্রতীয়মান হয়। যার জন্য তিনি এককভাবে দায়ী এবং অন্য কারো সংশ্লিষ্টতা আছে কিনা খতিয়ে দেখার জন্য দুর্নীতি দমন কমিশন এর প্রতি আহবান করা হলো।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুন, ২০১৭ বিকাল ৪:০৩

নতুন বলেছেন: এতো আগের কাহিনি সরকারের কাছে আছে তবে দুদুক মামলা করেনাই কেন?

২| ১৫ ই জুন, ২০১৭ বিকাল ৪:০৪

বাতি জ্বালি বলেছেন: ভাইয়ুউউউউউউ!!!!!!

সুন্দর পোস্ট!!!!!!!

তোমাকে এমন পোস্টের জন্য পালং শাক সিদ্ধ বানাই খাওয়াব!!!!!!!!!

হা হা হা হা!!!!!!!!!!!!

৩| ১৫ ই জুন, ২০১৭ বিকাল ৪:০৭

আল ইফরান বলেছেন: এরশাদের আমল থেকে দুর্দান্ত দাপটের সাথে রাজনীতি করছেন এত দক্ষতার সাথে, লন্ডন-প্যারিসে দু-একটা প্রাসাদ থাকতেই পারে।এই অনবদ্য অর্জনের জন্য মওদুদকে একটা স্বাধীনতা পদক দেয়া উচিত B-)) :-B :-B

৪| ১৫ ই জুন, ২০১৭ বিকাল ৪:১৬

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা , নাহিদ ও মতিয়া চৌধুরী ব্যতিত প্রতি রাজনীতিবিদের ও সরকারী বড় কর্মকর্তার বিদেশে টাকা ও বাড়ী আছে।

৫| ১৫ ই জুন, ২০১৭ বিকাল ৪:১৮

গানের প্রথম কলি বলেছেন: ভাইয়ুউউউউউউ!!!!!!

ফুহ!!!!!!!

তোমার পোস্ট আমি ফু দিয়ে উড়াই দিলাম!!!!!!!!!

হা হা হা হা

৬| ১৫ ই জুন, ২০১৭ বিকাল ৪:৪৮

প্রথমকথা বলেছেন: খুব সুন্দর উপস্থাপন করেছেন লেখাটি, তবে উনি যদি আয়কর রিটার্ন করতেন তাহলে আমি মেনে নিতাম যে তিনি উপার্জন করেছেন। উনি শঠতার আশ্রয় নিয়ে ভুল করেছেন। শাস্তিযোগ্য অপ্রাধ।

৭| ১৫ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৬:১৪

রায়হান চৌঃ বলেছেন: আচ্ছা...... মওদুদ সাহেবের বেডরুমের বর্ণনা তো করলেন, খুব ভালো... খুবেই ভালো। এবার বলেন ওনার বেডরুমের বেড গুলো কি নরম ছিল ? নাকি একটু শক্ত ছিল ? আচ্ছা লাগেনাই তো ?

৮| ১৫ ই জুন, ২০১৭ রাত ১১:৫৪

রাজীব নুর বলেছেন: শুধু মওদুত কেন? আর কারো বিদেশে ফ্ল্যাট নাই?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.