নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শুধু সামনে পা বাড়াও – একে একে সবই জানতে পারবে ..

সুমন জেবা

প্রতিনিয়ত শিখেই যাচ্‌ছি

সুমন জেবা › বিস্তারিত পোস্টঃ

আসুন তামাক\'কে "না" বলি আজ :

৩১ শে মে, ২০১৫ সকাল ১০:৫৩


আজ ৩১ মে রবিবার , বিশ্ব তামাকমুক্ত দিবস।

১৯৮৮ সাল থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বজুড়ে তামাকের ব্যবহার কমানোকে উৎসাহিত করার জন্য তামাকমুক্ত দিবস পালন করে আসছে। এবারের তামাকমুক্ত দিবসের প্রতিপাদ্য হলো 'তামাকের অবৈধ ব্যবহার বন্ধ কর'।
তামাকের অবৈধ্য বাণিজ্য বিশ্বব্যাপী সমস্যা। বিশ্ব বাজারে প্রতি ১০টি সিগারেট শলাকার ১টি বিক্রি হয় অবৈধভাবে। অর্থাৎ বিশ্বব্যাপি সিগারেট বাণিজ্যের ১১.৬ শতাংশই অবৈধ এবং এর প্রত্যক্ষ ফল হিসেবে সকল দেশসমূহকে প্রতিবছর ৪০.৫ বিলিয়ন ইউএস ডলার রাজস্ব ক্ষতি গুনতে হয়। বাংলাদেশের মত দেশগুলোতে এই রাজস্ব ক্ষতির মাত্রা আরো অনেক বেশি।
আন্তর্জাতিক গবেষণায় দেখা গেছে যে, তামাকজাত দ্রব্যের চোরাচালানের সাথে তামাক কোম্পানিগুলো জড়িত। যুব ও স্বল্প আয়ের মানুষদের নিকট কর ফাঁকি দিয়ে, অপেক্ষাকৃত সস্তায় সিগারেট পৌঁছে দেয়ার লক্ষ্যে এ চোরাচালান করা হয়।
২০০৯ সালে দ্য ইউনিয়নের এক গবেষণায় দেখা যায়, বিশ্বে তামাকপণ্যের অবৈধ বাণিজ্য বন্ধ করা গেলে সামগ্রিকভাবে সিগারেটের দাম ৩.৯ শতাংশ বাড়বে এবং বিশ্বব্যাপি এর ব্যবহার ২ শতাংশ কমবে। ফলে বছরে ১ লক্ষ ৬০ হাজার মানুষের জীবন বাঁচানো যাবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুসারে বিশ্বে, যার মধ্যে প্রায় ছয় লাখ মারা যায় পরোক্ষ ধূমপানের কারণে। তামাক ব্যবহারকারী ও ধূমপায়ীদের মধ্যে ৮০ শতাংশ বাস করেন নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোতে। এর পরও বিশ্বজুড়ে ধূমপান ও তামাক ব্যবহারের প্রবণতা বাড়ছে। তবে উচ্চ ও উচ্চ-মধ্য আয়ের কয়েকটি দেশে তামাক ব্যবহারের পরিমাণ কমেছে। জরুরি পদক্ষেপ নেওয়া না হলে ২০৩০ সাল নাগাদ বিশ্বে তামাকজনিত কারণে প্রতিবছর মারা যাবে প্রায় ৮০ লাখ মানুষ।
বাংলাদেশেও বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন আজ তামাকমুক্ত দিবস পালন করবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহায়তায় বেসরকারি সংস্থা ‘আধুনিক’ তামাকমুক্ত দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করেছে।
২০১৪-১৫ সালের জাতীয় বাজেটে মৃত্যুঘটিত তামাকজাত দ্রব্যের উপর ১ শতাংশ হারে স্বাস্থ্যকর (সারচার্জ) আরোপ করেছে সরকার।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ৩১ শে মে, ২০১৫ দুপুর ১২:০৪

আমি মিন্টু বলেছেন: তামাক ছাড়া বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখিগো ভাই আসলে তা সম্ভব না ।

৩১ শে মে, ২০১৫ বিকাল ৪:১০

সুমন জেবা বলেছেন: অাসুন না অসম্ভবকেই সম্ভব করার চেষ্টা করি।
মন্তব্যের জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.