নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুমন নিনাদ

বাংলা ও বাংলাদেশ- আমার ভাগফল, আমার ভাগশেষ

সুমন নিনাদ

সুমন নিনাদ › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের এই টীম এফোর্ট যদি সমগ্র জাতির(বিশেষ করে নেতাদের) রন্ধ্রে প্রবাহিত করানো যেত!!!

০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:২০

জিম্বাবুয়ে আজ যে ক্রিকেট খেলেছে এটা হচ্ছে ঠিক এক দেড় বছর আগের বাংলাদেশের খেলা। আর বাংলাদেশ যেটা খেলল সেটা হল বাংলাদেশ ক্রিকেট দলের ২০১৫ এডিশনের নবজাগরণের চলমান প্রবাহধারা। একসময় আমরা সম্মানজনক পরাজয়ের জন্য ক্রিকেট খেলতাম, আর এখন ক্রিকেট দুনিয়ার রথী মহারথীরা চরম অসম্মান বুকে নিয়ে বাংলাদেশ থেকে দেশে ফেরত যায়। অনেকে আবার ভয় পেয়ে ফালতু অজুহাত দেখিয়ে সফর বাতিলও করে।


একশর কাছাকাছি রানে চার উইকেট হারিয়েও যে রানের চাকাটাকে ২৭৩ এ নিয়ে যাওয়া যায়, প্রায় দেড়শ রানের একটা জুটি করে প্রতিপক্ষের আক্রমণকে পাল্টা আক্রমণ হিসেবে ফেরত দেয়া যায়, এহেন পরিস্থিতিতেও বলে বলে রান করে সেঞ্চুরি হাঁকানো যায়, রান করতে না পারার যন্ত্রণা যে বোলিং দিয়ে পুষিয়ে নেয়া যায় এর সবকিছুই আপনাকে ২০১৫ সালের এই নতুন সংস্করনের বাংলাদেশ ক্রিকেট দলের কাছে শিখতে হবে। ক্রিকেট খেলাটা গায়ের জোরের খেলা না, এটা মনের জোরের খেলা। আত্মবিশ্বাসের খেলা। জেতাটা অভ্যাসে পরিনত হলেই অটোমেটিক আত্মবিশ্বাস বহুগুনে বেড়ে যায়।

আর একটা গুরুত্বপূর্ণ জিনিস হল টীম এফোর্ট। সবদিন সবার সমান যায়না। কিন্তু যার যেটুকু সাধ্য আছে সে অনুযায়ী নিজেরটা নিংড়ে দিলেই ইন্ডিভিজুয়াল এফোর্টগুলো টীম এফোর্টে পরিণত হয়। শুধু ক্রিকেট না, যেকোনো ধরনের খেলা বলুন- রাষ্ট্রীয় কিংবা সামাজিক উন্নয়ন বলুন টীম এফোর্টের কোন বিকল্প নেই।


ওয়েল প্লেইড জিম্বাবুয়ে। বেটার লাক ফর নেক্সট ম্যাচ। তোমরা সেই পুরনো বাংলাদেশ দলের কাছে পরাজিত হওনাই, হেরেছ টাইগারদের আত্মবিশ্বাসের কাছে।

পুনশ্চঃ আহারে, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের এই টীম এফোর্ট যদি সমগ্র জাতির(বিশেষ করে নেতাদের) রন্ধ্রে প্রবাহিত করানো যেত!!!

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:২৭

মীম মাশকুর বলেছেন: ওয়েল প্লেইড জিম্বাবুয়ে। বেটার লাক ফর নেক্সট ম্যাচ। তোমরা সেই পুরনো বাংলাদেশ দলের কাছে পরাজিত হওনাই, হেরেছ টাইগারদের আত্মবিশ্বাসের কাছে।

টিম বাংলাদেশকে অভিনন্দন।

এ গ্রেট ভিক্টরি।

২| ০৮ ই নভেম্বর, ২০১৫ রাত ১:২৫

রক্তিম দিগন্ত বলেছেন: সবাই যদি ভাবতই আমরা একটা দল হিসেবে থাকলে কেউ আমাদের ক্ষতি করতে পারবে না, আমাদেরকে আলাদাও করতে পারবে না - তাহলে তো ভালই হত।

বাংলাদশের খেলা সবাই ই দেখে- কিন্তু দলগত প্রচেষ্টাটা দেখে না।

মুশফিক আজকে সেঞ্চুরি পেত না যদি অপর প্রান্তে সাব্বির না থাকতো। সেইমটা সাব্বিরের ক্ষেত্রেও।

সাকিবও আজ পাঁচ উইকেট পেত না, যদি লিটন ঐ ক্যাচটা না ধরতো। তার ঐ ক্যাচটাই পুরো ফিল্ডিং ইউনিটকে শক্তি জুগিয়েছে - সেটাও কেউ দেখে নাই।

দেখেছে শুধু স্ট্যাটস, ফল আর কে ম্যান অফ দ্যা ম্যাচ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.