নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আসসালামু আলাইকুম\nআমি আপনাদের সান ড্যান্স aka স্যাম রহমান :)

সানড্যান্স

এই যে ব্যাস্ততা বাড়ছে, এই যে নিকোটিন!জ্বালিয়ে দেয়া সিগারেটে ধোয়াচ্ছন্ন বেডরুমপ্রতিদিন ভাল্লাগেনার ছাই জমে এস্ট্রেতেব্যাস্ততার কালচে লাইটার, এই যে অলস ঘুম!এক কপি স্বপ্ন আসে সৌজন্য কপি হয়েসারারাত ঘুমিয়ে থাকি প্রচ্ছদে হাত বুলিয়ে।কাশাফাদৌজা নোমান

সানড্যান্স › বিস্তারিত পোস্টঃ

দ্য রিটার্ণ অফ আরব্য রজনী, দ্বিতীয় পর্ব, ২০/১২/১৪৩৭ হিজরী

২১ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:৪৪



অবাক হচ্ছেন? যস্মিন দেশে যদাচার, কিংবা ইউরোপীয়দের ভাষায় হোয়েন ইউ আর ইন রোম, বিহ্যাভ লাইক রোম্যানস! এদেশে ইংলিশের মিনিমাম ভ্যালু নাই, কুল্লু আরাবীয়া! আপনি আরবী জানেন না? পড়তে/বলতে পারেন না? আপনি কি আদৌ মুসলিম? কথাটা কিনতু আংশিক হলেও সত্য! ইভেন আমরা সাইন দিয়ে এই ডেট দিই, হাদা ইংলিশ মাফি কয়েস!


ইমার্জেন্সীতে সারাদিন ডিউটি করি আমরা চার জন, চার জন চার দেশের, আমি আরবদের ভাষায় বাংগালা দেশ এর, আমার বান্ধবী ;) ডা জামিলা সুদানী, আমাদের মেডিসিন স্পেশালিস্ট ডা গজেন্দ্র ইন্ডিয়ার, ডা শিরবানী (পুরুষ) ইজিপ্সিয়ান, বা আরব দের ভাষায় মাসরী, আমি আর গজেন্দ্র কিংবা আমি আর পাকিস্তানী ডা আফজাল দুইজন হিন্দি/উর্দুতে দুই মিনিট বাত করলেই ডা জামিলা চিৎকার দিয়ে ওঠে ইংলিশ ইংলিশ বলে, অথচ ডা জামিলা আর ডা চিদোবে (সুদানী) আরবীতে সারাদিন গির গির করলেও আপনি অবজেকশান দিতে পারবেন না! আরবী এদেশের অফিশিয়াল ল্যাঙ্গুয়েজ।


ইদানীং কাশ্মির নিয়ে যুদ্ধ আমাদের হাসপাতালেও জং লেগে গেসে, আমি যখন গজেন্দ্রদার সাথে থাকি, জং এ ইন্ডিয়া জেতে, যখন জাহিদ ভাই কিংবা আফজালের সাথে থাকি, তখন পাকিস্তান কে জিতাই, এই ধরনের মাল্টি ন্যাশনাল জায়গায় জব করতে যাবেন, আপনাকে জব ডিপ্লোম্যাসি ভাল বুঝতে হবে, নইলে এও গুটি করবে, ঐদিক থেকে ও ও গুটি করবে! পরে দেখবেন সারাদিন জং শেষে লাঞ্চ আওয়ারে গজেন্দ্র-আফজাল এক টেবিলে ভাত খায়, আপনে একলা বসা, দুনিয়াটা এরকম ই!



আপনাদের দোয়ায় আমি ভালই আছি, কোথাও কোন অসুবিধা নাই। কোন প্রবাসীকে কোন দিন বলতে শুনবেন না তারা কস্টে আছে, তাদের মত সুখে আনন্দে আর কেউ নেই বিশ্বাস করেন!


আরব্য রজনীর আগেরবারের গল্পে আপনাদের কে এক সুরী সিস্টারের গল্প বলেছিলাম, মানুষ কিভাবে এত সুন্দর হয়! আমাদের এখানে এক ডেন্টিস্ট আছে সুরী ভাই, নামটা মনে আসছে না, ভাই ছেলে মানুষ এত এত সুন্দর আগে দেখিনি, শালা একটা পিওর রাজপুত্র! আগেরবার থার হস্পিটালে যখন ছিলাম, সিস্টার ছিল এখানকার মতই কেরালা আর ফিলিপিনের, বাট এই হস্পিটালের গুলো সুবিধার না, সব মা-খালা বয়সী, আর কেরালার কিছু আছে যার থেকে বাংলা সিনেমার এক্সট্রাদের সুন্দর লাগবে বেশী!


সবচে এম্ব্রাসিং ব্যাপার হল নিজের বাপের সাথে বাংলা ছাড়া অন্য ভাষায় কথা বলা, আরবী ইংলিশে যখন বাপের সাথে কথা বলতে হয় খুব আন ইজি লাগে, বিশ্বাস না হলে নিজের বাসায় ট্রাই কারকে দেখনা!


আমাদের হস্পিটালে কিচু বাবু আচে, একদম খাটি কলকাত্তার! বিড়ি ফুকঁতে যেয়ে দেখি কয়েকজন পাতার বিড়ি খাচ্চে, আমি বললাম আমাকে একটা পাতার বিড়ি দাও, বলে ডাক্তার বাবু আপনি একটা সিগারেট দেন! আমি বারো টাকা প্যাকেটের মার্লবোরো দিয়ে সাড়ে তিন টাকা প্যাকেটের পাতার বিড়ি নিলাম!!

আস-সালামুয়ালাইকুম, সাবিহ দুয়া!

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২১ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:০৪

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ওয়ালাইকুমুসসালাম... :D

২| ২১ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:৩২

ইমরান আশফাক বলেছেন: আমাদের হস্পিটালে কিচু বাবু আচে, একদম খাটি কলকাত্তার! বিড়ি ফুকঁতে যেয়ে দেখি কয়েকজন পাতার বিড়ি খাচ্চে, আমি বললাম আমাকে একটা পাতার বিড়ি দাও, বলে ডাক্তার বাবু আপনি একটা সিগারেট দেন! আমি বারো টাকা প্যাকেটের মার্লবোরো দিয়ে সাড়ে তিন টাকা প্যাকেটের পাতার বিড়ি নিলাম!!

সিগারেট না দিলে পাতার বিড়ি দেবে না, এই তো? দেশটা বড় হতে পারে তবে তাদের মনমানসিকতা খুবই নীচে।

৩| ২২ শে সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৪:২৯

রক্তিম দিগন্ত বলেছেন:
ওয়ালাইকুম আস সালাম।

লেখা পড়ে বেশ মজা পেলাম। আবার বেশ আক্ষেপও লাগলো।
ওরা নিজেদের মাঝে অনর্গল আরবীতে কথা বলছে, ইংরেজীকে পাত্তাও দেয় না দরকার না লাগলে। আর, আমরা অকারণেই বাংলাকে পাত্তা না দিয়ে ইংরেজীতে কথা বলে বলে ভাব নিয়ে বেড়াই। :(

আমি বারো টাকা প্যাকেটের মার্লবোরো দিয়ে সাড়ে তিন টাকা প্যাকেটের পাতার বিড়ি নিলাম!!
=p~

ভাল্লাগলো অংশটুক।

৪| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:০৪

শিশুগাছ বলেছেন: আনা মাফি মালুম এরাবী । খুল্লু কালাম ইংরেজি অথবা উর্দু। জব করি আরো একটা কেরালা কম্পানিতে। তারা কথায় কথায় বলে "ক্যায়া ড়্যা" !!!!

৫| ২৪ শে জুলাই, ২০১৭ বিকাল ৪:৪৩

তানভীর আহমদ সায়েম বলেছেন: আমি বারো টাকা প্যাকেটের মার্লবোরো দিয়ে সাড়ে তিন টাকা প্যাকেটের পাতার বিড়ি নিলাম!

রেন্ডিয়ান বলে কথা!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.