নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

ভারত পাকিস্তানের অনন্ত প্রেম আর ভিলেন বাংলাদেশ?

২৪ শে নভেম্বর, ২০২৩ রাত ১:৫১



ভারত প্রীতি আর পাকিস্তান প্রীতির সাথে বাংলাদেশের কোনো সম্পর্ক নেই। নেই বলতে দূর দূরান্ত পর্যন্ত কোনো সম্পর্ক নেই। কোনো সম্পর্ক থাকা উচিতও নয়। তারপরও কেউ যদি দূর দূরান্ত থেকে মনে করেন ভারত বা পকিস্তানের সাথে বাংলাদেশ সখ্য থাকা উচিত! সখ্য করা উচিত! কোনো দেশের সাথে বন্ধুত্ব করতে করতে এক সময় প্রেমে হাবুডুবু খাওয়া উচিত! তাহলে ব্যক্তিগতভাবে তার বা তাদের উচিত - যারা ভারত প্রেমে মগ্ন তাদের ভারতে চলে যাওয়া। আর যারা পাকিস্তান প্রেমে মগ্ন তাদের পাকিস্তান চলে যাওয়া।

যদি নিজেকে ”নূন্যতম মানুষ” হিসেবে দাবী করে - তাহলে যার যার নিজ গৃহে অবস্থান করা উচিত। অন্যের গৃহে গিয়ে গলা উচিয়ে কথা বলার অধিকার তাদের থাকার কথা না। অন্যের গৃহে গিয়ে গলা উচিয়ে কথা বলার অধিকার তাদের নেই। বাংলাদেশ তাদের জন্য অবশ্যই ভিন্ন গৃহ। কক্ষনো নিজ গৃহ নয়। এই কথাটি জুম্মা জুম্মা দুই দিনের বাচ্চা অপুষ্টিজনিত রোগে আক্রান্ত টিভি অভিনেতা অভিনেত্রী “বাবু”দের জন্য অবশ্যই প্রযোজ্য। (মনে হয়, এই বাচ্চাটিকে ঠিক সময়ে পোলিও টিকা দেওয়া হয়নি) অতিদ্রুত তাদের বাংলাদেশ ত্যাগ করা উচিত। অতিদ্রুত তাদের নিজ গৃহ তথা ভারত ও পাকিস্তানে চলে যাওয়া উচিত। আর পশ্চিম বঙ্গের কোথাকার কোন সাংসদ নাকি বাংলাদেশ নিয়ে কি বলেছে? - সাংসদ যে মূর্খ থাকে, তা আমরা জানি। মূর্খ আর উন্মাদ এদের কথা ধরতে নেই। বেচারা মূর্খ মানুষ। থাক, তাকে ক্ষমা করে দেওয়া যেতে পারে।

ভারত পাকিস্তানের অনন্ত প্রেম আর ভিলেন বাংলাদেশ! - এও সম্ভব? আমরা জানি ভারত পাকিস্তান ক্রিকেট। ভারত পাকিস্তান সিনেমা। ভারতীয় সিনেমায় পাকিস্তানি নায়িকা। ভারতীয় সিনেমায় পাকিস্তানি শিল্পীর গান। ভারতীয় খেলোয়াড়ের সাথে পাকিস্তানি খোলোয়াড়ের বিয়ে। সবই জানি সবই বুঝি। এখন নতুন করে আর জানতে চাই না। বুঝতেও চাই না।

ভারত পাকিস্তান এক ও অভিন্ন চিন্তার দেশ। ভৌগলিকভাবে ভারত ও পাকিস্তান দুইটি ভিন্ন দেশ হতে পারে। তবে আমার দেখা আমার জানা, ভারত ও পাকিস্তানের মানুষ একই ধরনের একই মন মানসিকাতর মানুষ। ১৯৭১ এর পূর্বে পাকিস্তান এই দেশকে খুবই অন্যায়ভাবে শোষন করেছে। ১৯৭১ এর পর ভারত খুবই অন্যায়ভাবে এই দেশকে শোষন করছে। মাঝে কোনো পার্থক্য আছে?

১৯৭১ এ পাকিস্তান আর বাংলাদেশ যুদ্ধ হয়েছে। বাংলাদেশের ত্রিশ লক্ষ মানুষ হত্যার পর যুদ্ধের দলিলে সই করেছে ভারত আর পাকিস্তান। আমরা জানি পাকিস্তানি নষ্ট জাতি, কিন্তু ভারত বাংলাদেশের সাথে কতোবড় বেঈমানী করেছে ধারণা আছে? ৩০ লক্ষ শহীদের রক্তের সাথে ভারত কি ধরনের বেঈমানী করেছে? সামহোয়্যারইনব্লগের লাইফ টাইমে কেউ কি এই কথা ব্লগে বলেছেন?








মন্তব্য ৬১ টি রেটিং +১০/-০

মন্তব্য (৬১) মন্তব্য লিখুন

১| ২৪ শে নভেম্বর, ২০২৩ রাত ২:৪৮

হাসান১৯ বলেছেন: পাকিস্তান ৭১ এর আগে লিখিত ভাবে আমদের শত্রু এবং ভারত ৭১ এর পর থেকে আমদের অলিখিত শত্রু হয়ে আছে। ৭১ এর পর থেকে ভারত আমদের রাজনীতি, অর্থনীতি, সংস্কৃতি তে সবসময় মাথা ঘামিয়েছে। ভারতের সেনারা ৭১ এ চলে যাওয়ার সময় বদনা থেকে শুরু করে পাকিস্তানের ফেলে যাওয়া অস্ত্র, গোলা অনেক কিছুই লোট করে নিয়ে যায় তাদের দেশে। এমনকি দুর্ভিক্ষের সময় আমদেরকে কিছুদিনের জন্য তাদের কলকাতার বন্দরও ব্যবহার করতে দেয় নি। কিন্তু তারা এখন আমদের বন্দর, রাস্তা তাদের বাণিজ্যের জন্য নামমাত্র শুল্কে ঠিক ব্যবহার করে যাচ্ছে । আমদের সাথে আন্তর্জাতিক আইন থাকা সত্যেও পানি নিয়ে শত্রুতা করে যাচ্ছে । সীমান্ত হত্যার কথা নাই বললাম । এগুলো করে তারা আমদের তরুণ প্রজন্মের কাছে ঘৃণার পাত্রতে পরিণত হয়েছে। (আমদের যুদ্ধে ভারতে আমদের শরণার্থীদের আশ্রয় দেয়া এবং যুদ্ধের শেষদিকে আমদেরকে মিত্রবাহিনী হিসেবে সহযোগিতা করা কোনটাকেই আমি অস্বীকার করছি না।)

২৪ শে নভেম্বর, ২০২৩ রাত ৩:৩৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




বাংলাদেশ স্বাধীন হয়েছে ১৬ই ডিসেম্বর। আর ভারতীয় সৈন্য বাংলাদেশে এসেছে ৬ই ডিসেম্বর। বাংলাদেশে যুদ্ধ হয়েছে মাত্র ১০ দিন?

বাংলাদেশের গ্রাম অঞ্চল পাকিস্তান সৈন্য গিয়ে হামলা করতে পারতো না। যদি রাজাকার আলবদর আলশামস বিহারি সহযোগিতা না করতো। পাকিস্তানি যখন বাংলাদেশের কাছে প্রায় পারজিত অবস্থা তখন শেষ দশ দিন - এই দশ দিন আগে ভারতীয় সৈন্য এসেছে পাকিস্তানি সৈনিকদের ফ্রি প্যাসেজ দিতে। পাকিস্তানিদের সাথে মিলে বাংলাদেশকে লুট করার চুক্তি করতে।

বাংলাদেশের জন্য পাকিস্তান ও ভারত এক ও অভিন্ন রাষ্ট্র।

২| ২৪ শে নভেম্বর, ২০২৩ ভোর ৪:০২

আমি নই বলেছেন: বাংলাদেশের জন্য পাকিস্তান ও ভারত এক ও অভিন্ন রাষ্ট্র।

একদম সঠিক কথা বলেছেন।

আমাদের দেশের কিছু দালাল দেখি বলতেছে আমরা ওদের দেশে ঘুরতে, চিকিৎসা করতে, শপিং করতে যাই, ওদের টিভি, ওদের মুভি দেখি, ওদের চাল, পিয়াজ, চিনি খাই তার পরেও ওদের বিরোধিতা করি। আবাল গুলা এটাও বোঝেনা আমরা যা করি তার প্রতিটাতেই শুধু ভারতেরই লাভ। ওরা কোনোটাই আমাদের মাগনা দেয় না। টাকা দিয়ে সার্ভিস বা পন্য নেই, ওরা না দিলে অন্য দেশ থেকে নিব, মাথা নিচু করব কেন।

দেশটাই টিকটকার, ফেসবুকার দিয়ে ভরে গেছে। ভাগ্য ভাল ৭১এ টিকটক, ফেসবুক ছিল না, থাকলে আর স্বাধীন হওয়া লাগতনা।

২৪ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:৪৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




বাংলাদেশের কৃষিখাত ধ্বংসের কারণ কি? ভারতীয় টিভি চ্যানেল ও বাংলাদেশের কালো মিিডিয়া জগত। নয়তো বাংলাদেশে আগেও পেঁয়াজ আমদানি করতে হয়নি এখনও আমদানি করতে হতো না। কৃষকদের ঘরে ঘরে ভারতীয় টিভি চ্যানেল দিয়ে তাদের অকর্মা করা হয়েছে। এই হচ্ছে মূল কারণ। এছাড়া আরো শক্ত শক্ত ১০টি কারণ আছে।

তাছাড়া আমরা টাকা দিয়ে ডলার দিয়ে ভারত হতে আমদানি করি। বিনামূল্যে তো না? নাকি ভারত সরকার বিনামূল্যে পেঁয়াজ চিনি ডাল আদা রশুন দিচ্ছে? ভারতের মানুষ কি সব উন্মাদ, যে বিনালাভে বিনালোভে ব্যবসা করবে?

২৪ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:০৮

ঠাকুরমাহমুদ বলেছেন:



বাই দ্য ওয়ে পোস্টে লাইক দিন। লেখালেখি করতে কষ্ট লাগে। লাইক মাইক পেলে লেখালেখি করার উৎসাহ পাওয়া যায়। তাছাড়া পোস্টে লাইকের বিনিময়ে ব্লগ একদিন রেমিট্যান্স দিতে পারে।

৩| ২৪ শে নভেম্বর, ২০২৩ ভোর ৫:০৬

কামাল১৮ বলেছেন: আধা ডাইনে আধা বায়ে বাকি সব আমার পিছে আসো।আপনার অবস্থা তেমন হবে। এদেশে দেশ প্রেমিক খুব কম।

২৪ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:৪৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




আপনার মন্তব্যের অর্থ এই দাড়ায় দেশে ভারতীয় আর পাকিস্তানি বাদে লোকজন খুব কমই আছে? সমস্যা তো দেখি না, যারা ভারতীয় চিন্তাধারার মানুষ তারা ভারতে হিজরত করুক। আর যারা পাকিস্তানি চিন্তাধারার মানুষ তারা পাকিস্তানে হিযরত। দেশের মানুষ দেশে ফিরে যাক। আমাদের দেশ ভারমুক্ত হবে। দুষ্ট গরুর চেয়ে শূন্য গোয়াল ভালো।


৪| ২৪ শে নভেম্বর, ২০২৩ সকাল ৮:৫১

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: এক পেঁয়াজ না এলে দাম উঠে যায় ৪০০ টাকার ওপর। ডিম এলে এখন বাজার নিয়ন্ত্রণ করা হচ্ছে। একবার চিন্তা করুন ভারতের সাথে বাণিজ্য বন্ধ হলে কী দশা হবে? পাকিস্তানের সাথে এত বাণিজ্য সম্পর্ক নেই। তাতে হয়ত রক্ষা। না হলে দু'দেশের সাথে ঝামেলা তৈরি হতো।

২৪ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:৫৯

ঠাকুরমাহমুদ বলেছেন:




আপনাকে কিভাবে বুঝাই বলেনতো? আপনি শিক্ষক মানুষ। বাংলাদেশের যেই জনসংখ্যা আর যেই জনসংখ্যা ভারতীয় চ্যানেলে ডুবে আছে বিশেষ করে কৃষক ও নিম্ন আয়ের মানুষ - এটি যে পরিকল্পিত জনগোষ্ঠী এবং একটি দেশের জন্য দায় এটি কিভাবে বুঝাই?

বাংলাদেশের কৃষিখাত ধ্বংসের কারণ কি? ভারতীয় টিভি চ্যানেল ও বাংলাদেশের কালো মিিডিয়া জগত। নয়তো বাংলাদেশে আগেও পেঁয়াজ আমদানি করতে হয়নি এখনও আমদানি করতে হতো না। কৃষকদের ঘরে ঘরে ভারতীয় টিভি চ্যানেল দিয়ে তাদের অকর্মা করা হয়েছে। এই হচ্ছে মূল কারণ। এছাড়া আরো শক্ত শক্ত ১০টি কারণ আছে।

পাকিস্তানের সাথেও বানিজ্য সম্পর্ক আছে! এই দেশের একদল বেকুব মাথামোটা আয়োডিনের অভাবে রোগাক্রান্ত মানুষ আছে যারা পাকিস্তানি ড্রেস না পড়লে মাথায় সমস্যা দেখা দেয়। তারা শুধু ২১শে ফেব্রুয়ারী, ২৬শে মার্চ, ১৬্ই ডিসেম্বর আর পহেলা বৈশাখে বাংলাদেশ হয়ে যায়। বাংলাদেশী নন, বাংলাদেশ হয়ে যায়।


২৪ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:০৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




বাই দ্য ওয়ে পোস্টে লাইক দিন। লেখালেখি করতে কষ্ট লাগে। লাইক মাইক পেলে লেখালেখি করার উৎসাহ পাওয়া যায়। তাছাড়া পোস্টে লাইকের বিনিময়ে ব্লগ একদিন রেমিট্যান্স দিতে পারে।

৫| ২৪ শে নভেম্বর, ২০২৩ সকাল ১০:৩৮

জ্যাকেল বলেছেন: আপনার পোস্টের কথাগুলো যদি লিফলেট আকারে ঘরে ঘরে পৌঁছে দেওয়া যাইত তাইলে খুবই ভাল হইত।

২৪ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:১৩

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমার কথাগুলো যদি ভালো লেগে থাকে তাহলে পোস্টে লাইক দিচ্ছেন না কেনো? পোস্টে লাইক দিন। লেখালেখি করতে কষ্ট লাগে। লাইক মাইক পেলে লেখালেখি করার উৎসাহ পাওয়া যায়। তাছাড়া পোস্টে লাইকের বিনিময়ে ব্লগ একদিন রেমিট্যান্স দিতে পারে। সত্যি সত্যি লেখারেখি করতে আসলেই কষ্ট লাগে, বিরক্তও লাগে। লাইক পেলে ভালো লাগে, চলো কারো না কারো তো লেখাগুলো ভালো লেগেছে। নাকি বলেন?

সমস্যা দেখেছেন? দেশে ভারত আর পাকিস্তানি ভরে গিয়েছে আর আমরা জনস্যংখ্যা সমস্যায় আছি! যার যার দেশে ফিরে যাক। আমরা দায়মুক্ত থাকি। ভেজালমুক্ত থাকি। এই দুই দেশের জনসংখ্যা দেশে সকল পণ্যদ্রব্যে ভেজাল করে যাচ্ছে।

২৪ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:১৯

ঠাকুরমাহমুদ বলেছেন:



জ্যাকেল বলেছেন: ভারত বিরোধিতা কারা করে? আমি মনে করি কেবলমাত্র তারাই করতে পারে যাদের বুকের পাটা বেশ বড়। যারা সহজ সরল ন্যাংটা রাজাকে চুক্ষে আঙুল দিয়ে দেখাতে পারে, কেবল তারাই। আর মেরুদন্ডহীন কুপমন্ডুক কিংবা জগৎশেটরা ইনিয়ে বিনিয়ে ভারতের অবদান স্মরণ করিয়ে দিতে থাকবে ঠিক যেমন- শৈবাল দিঘিরে বলে উচ্চ করে শির, একফোঁটা শিশির দিয়েছি লিখে রেখো।

ধন্যবাদ। আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

৬| ২৪ শে নভেম্বর, ২০২৩ সকাল ১০:৪৭

ডার্ক ম্যান বলেছেন: কেউ কারো সাথে বেঈমানী করে না। স্বার্থের দ্বন্দ্বে আপন পর হয়ে উঠে।

২৪ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:১৯

ঠাকুরমাহমুদ বলেছেন:




১০০% সঠিক। তবে ভারত পাকিস্তান এই দুই দেশ প্রেম করছে করুক বিবাহ করছে করুক। আমরা কেনো ভিলেন হবো? আমাদের তো আরোও কোনো কাজ কারবার আছে নাকি? আর পোস্টে লাইক দিতে কি কষ্ট লাগে? পোস্ট লিখতেও কষ্ট লাগে। পোস্টে লাইক মাইক পেলে ভালো লাগে এই হচ্ছে বিষয়। লাইকের বিনিময়ে ব্লগ হতে রেমিট্যান্স পেলে আমি আপনার সাথে কিছু শেয়ার করবো, সমস্যা নেই।


৭| ২৪ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৩২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



কি দরকার, শত্রু বাড়ানো!!!

ভারত-পাকিস্তান সিরিজ আসছে সামনে!!! তুমুল উত্তেজনা হবে।

আর, মা বলেছেন, চোখ দেখাতে চেন্নাইতে যেতে!!!

সেজন্যে.....

২৪ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৪৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



ভারত পাকিস্তান খেলুক। ক্রিকেট খেলুক, জুয়া খেলুক সমস্যা নেই। আমরা দর্শক হতে পারি নাও হতে পারি। সময় কোথায়? এই যে ভারত পেঁয়াজ পেঁয়াজ করছে। আমাদের উচিত খেলা দেখা বন্ধ করে পেঁয়াজ উৎপাদন করা। আর ভারত থেকে সস্তা পেঁয়াজ বার্মাতে। বার্মা হতে পেঁয়াজ আমদানি করলে ভারতের ভয়াবহ সমস্যা। ভারত তখন বাংলাদেশীদের ভারতের ভিসা দেওয়া বন্ধ করে দিবে !

চেন্নাই না গিয়ে ব্যাংকক চলে যান।

৮| ২৪ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৬

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



আর, আমি আমির কাহ্নের সিনেমার অন্ধ প্রেমিক।

ভারত একদিন উন্নত দেশ হবে। এটাই আশা করি।

২৪ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৪৮

ঠাকুরমাহমুদ বলেছেন:



ভারত উন্নত দেশ হোক আর না হোক, ভারতের মানুষের যদি উন্নত মন মানসিকতা হতো তাহলে মনে হয় প্রতিবেশী দেশ হিসেবে আমাদের ভালো হতো। প্রতিবেশী দেশ হিসেবে ভারতকে আমরা কেমন পেয়েছি জানেন? ভারতের প্রতিবেশী সকল দেশের সাথে তাদের কেমন সম্পর্ক জানার চেষ্টা করুন, উত্তর পেয়ে যাবেন।

৯| ২৪ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৪৮

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



লেখক বলেছেন: আমাদের উচিত খেলা দেখা বন্ধ করে পেঁয়াজ উৎপাদন করা। আর ভারত থেকে সস্তা পেঁয়াজ বার্মাতে। বার্মা হতে পেঁয়াজ আমদানি করলে ভারতের ভয়াবহ সমস্যা। ভারত তখন বাংলাদেশীদের ভারতের ভিসা দেওয়া বন্ধ করে দিবে !
................

বার্মা থেকে করতে হবে কেন!!!

ভারত পেঁয়াজ আমদানি করে আফগানিস্তান, মিশর এবং মালয়েশিয়া থেকে।

বাংলাদেশ এই ৩ দেশ থেকে আমদানি করে না কেন!!!

২৪ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৫৬

ঠাকুরমাহমুদ বলেছেন:



চোখের চিকিৎসার জন্য ভারতে না গিয়ে ব্যাংকক চলে যান। এটির দরকার আছে।

বাংলাদেশ একটি সুঁইও যদি ভিন্ন দেশ থেকে আমাদনি করে ভারতের সমসা হয়। এই জাতি হিংসুটে জাতি। বাংলাদেশে সেলুন কার, এসইউভি, হার্ডটপ সহ সকল প্রকার যানবাহন আমদানি সহ সকল পণ্য আমদানিতে অতিরিক্ত ট্যাক্স এআইটি ভ্যাট এটিভি হচ্ছে যাতে করে বাংলাদেশী কষ্টে থাকে। ভারতের চেয়ে নিম্ন জীবন যাপন করে।


১০| ২৪ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৫৮

রাজীব নুর বলেছেন: আমি ভারত দেশটাকে ভালোবাসি। ওদের আনন্দে আনন্দ পাই। ওদের ব্যথায় ব্যথিত হই।

২৪ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:০৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনি আবেগ প্রবন মানুষ। আপনি ভূতের ভয়ে আতংকিত থাকেন। আপনার বাসার আসে পাশে অনেক ভূতের বসবাস।

১১| ২৪ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:০১

শেরজা তপন বলেছেন: আমি যেইটা বুঝি প্রথম হইল দুইপাশে দুইটা পাকিস্তান নিয়া ওরা কেমনে ঘুমাইত! একটারে নিয়াই দিনের বেলাতেও আন্ধার দেখে- এইটা হইল সামরিক ও রাজনৈতিক ব্যাপার! স্বার্থের ব্যাপারে সবাই সমান সমান। কেউ একচুল ছাড় দেয় না- বাংলাদেশরে শোষন করে উল্টো সব দোষ বাংলাদেশের ঘাড়ে চাপিয়ে দিয়ে সবাই ওস্তাদ। কিছু হইলেও ওই স্বাধীনতায় হেল্পের গল্প জুড়ে দেয়!
গ্লপটা তার পরের একটু করেন দেখি- কি কি আপনেরা করেছেন আর আমরা করেছি? ওরা আমাদের সারা জীবন কাঙ্গালী ভিখেরি জাতি ভাবে আর পাকিস্তানীদের এলিট ভাবে এইটাতে দ্বীমত নাই।

২৪ শে নভেম্বর, ২০২৩ রাত ৮:০০

ঠাকুরমাহমুদ বলেছেন:




প্রবাসে থেকেছেন, আপনি ভালো জানার কথা ভারতীয়রা কর্মক্ষেত্রে কতোটা নষ্ট রাজনীতি করে থাকে। প্রবাসে কোনো প্রতিষ্ঠানে যদি ভারতীয় আর পাকিস্তানি থাকে সেই প্রতিষ্ঠানে বাংলাদেশী মানুষের কাজ করা রিতিমতো পাগলামী পর্যায়ে থাকে। এই দুই দেশের মানুষের চাপে সে নিয়মিত মানসিক অস্থিরতায় থাকে।

১২| ২৪ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:০৬

আঁধারের যুবরাজ বলেছেন: আমার ইন্ডিয়ান সহকর্মী রয়েছে। ইন্ডিয়ান তামিলরা তুলনামূলক অনেক ভালো এবং ভদ্র পেয়েছি। তবে সাধারণ ইন্ডিয়ানরা মনে করে তারা নাকি আমাদেরকে স্বাধীনতা দিয়েছে ! ভালোকে ভালো এবং মন্দকে মন্দ বলা উচিত । একপেশে " অন্ধ সমর্থন " লজ্জাজনক।

২৪ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:১৬

ঠাকুরমাহমুদ বলেছেন:



আমার অত্যন্ত প্রিয় কয়েকজন আছেন যারা তামিল। আপনি কি জানেন তাদের প্রশ্ন করলে তারা নিজেকে ইন্ডিয়ান না বলে তামিল পরিচয় দিতে পছন্দ করেন। তামিল ও পাঞ্জাবের লোকজন ভালো।

ইদানিং এই কথাটি খুব বেশী শোনা যাচ্ছে আজ থেকে প্রায় ৫০ বছর পূর্বে তারা আমাদের স্বাধীনতা এনে দিয়েছে। বিষয় হচ্ছে পঞ্চাশ বছর আগের মানুষ ঠিক তেমন নেই, আর যারা আছে তারা সত্যি কথা বলতে জানে না। অথবা সত্যি যে কি তাই জানে না। ১৯৭১ এ পাকিস্তান আমাদের নির্বিচারে হত্যা করেছে আর ভারত আমাদের সাথে প্রতারণা করেছে এটি হচ্ছে চিরন্তন সত্য কথা। পোস্টের শেষাংশে আমি উল্লেখ করেছি।

১৩| ২৪ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:২৫

আঁধারের যুবরাজ বলেছেন: @১৯৭১ এ পাকিস্তান আমাদের নির্বিচারে হত্যা করেছে আর ভারত আমাদের সাথে প্রতারণা করেছে এটি হচ্ছে চিরন্তন সত্য কথা।
সহমত।

২৪ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:২০

ঠাকুরমাহমুদ বলেছেন:



আমি যা জানি যা দেখেছি তাই লিখেছি। আপনার সমর্থনে ভালো লেগেছে। আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

১৪| ২৪ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:৪০

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন: বয়স্ক বিগত যৌবনা বাচ্চা-কাচ্চার মা ডিভোর্সি মাহিরা খান ঠিকই শাহরূখ খানের সাথে ছবি করার সুযোগ পায়। কারন সে পাকিস্তানী আওরাত।

অথচ বাংলাদেশের মেহজাবিন আর বিদ্যা সিনহা মিম এরা ঐ বুড়ি মাহিরা খানের চাইতে হাজারগুনে ভালো। কিন্তু এরা তো আর পাকিস্তানী আওরাত না। তাই ভারতীয়দের কাছে পাত্তাও পায় না।

২৪ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:২৬

ঠাকুরমাহমুদ বলেছেন:



ভারতের জনগণ তার সভাব সুলভ ভারতীয় সিরিয়ালের ভাষায় বাংলাদেশকে বাংলাদেশের মানুষকে টিটকারী করছে। বাংলাদেশের নারী'রা এতো দিন ভারতীয় সিরিয়াল দেখে জিরো লাড্ডু পেয়ে ফেইল করেছে। নয়তো ভারতীয় এইসব টিটকারীতে সকলের আগে বাংলাদেশের নারী ব্লগার, নারী ফেসবুকার, নারী ইউটিউবারদের সরব হবরা কথা।

১৫| ২৪ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:৫৭

ডার্ক ম্যান বলেছেন: ভারত/পাকিস্তান মুদ্রার এপিঠ/অপিঠ। দুটোই আমাদের কাউন্টারপার্ট।

২৪ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:২৯

ঠাকুরমাহমুদ বলেছেন:



এটি চিরন্তন সত্য কথা। আপনার বয়স কম আপনি ভবিষ্যতে ভারতের আরোও অনেক অনেক আগ্রাসন দেখার সুযোগ পাবেন। হয়তো তখন আমার কথা আপনার মনে হতে পারে।

আপনার পুরাতন মেইল কি চেক করেন? নেক্সটাস থেকে আপনার কাছে মেইল গিয়েছে।

১৬| ২৪ শে নভেম্বর, ২০২৩ রাত ১০:৪৯

নিমো বলেছেন: আপনার পূর্বসূরী কী ছিল ? ভারতীয়, পাকিস্তানী, বাংলাদেশি?ভৌগলিক সীমানা, জাতীয়তা, ধর্ম, রাষ্ট্র এগুলো নিয়ত পরিবর্তনশীল। আমাদের মানব পরিচয়টাই বড়, এটা যতদিন দিন না বুঝব, তত দিন বিশ্বজুড়ে কামড়া-কামড়ি অব্যাহত থাকার সম্ভাবনা।

২৪ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:১৮

ঠাকুরমাহমুদ বলেছেন:



আশ্চর্য বিষয় এই দেশে এতো এতো ভারতীয় আর পাকিস্তানি! - আর আমরা জনসংখ্যা সমস্যা পড়ে আছি! এই দুই দেশের লোকজন নিজ নিজ দেশে চলে গেলে আমরা ঝামেলা বিহীন জীবন যাপন করতে পারতাম হয়তো।

বাংলাদেশে তো এখন মানব পরিচয় নেই, জীব জানোয়ার পরিচয়ও নেই। যা আছে তা হচ্ছে: -

১. মুক্তিযুদ্ধের চেতনাধারী
২.আওয়ামী লীগ
৩. বিএনপি
৪. জামাত
৫. ভারত পন্থী
৬. পাকি পন্থী
৭. ফেসবুকার ব্লগার ইউটিউবার মুসলিম
৮. ফেসবুকার ব্লগার ইউটিউবার নাস্তিক

আরোও কিছু হয়তো থাকতে পারে এই মুহুর্তে আমার মনে আসছে না। আমি নিজে এই দলের কেউ নই। আমি নিতান্ত সাধারণ একজন মানুষ। অতি সামান্য একজন মানুষ।

ভিন্ন প্রসঙ্গ: আপনি কেমন আছেন? আগামীতে খুবই ভালো একটি সংবাদ নিয়ে লিখবো। আশা করি আপনার ভালো লাগবে।

১৭| ২৪ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:২৮

মাহমুদুর রহমান সুজন বলেছেন: যারা সীমান্তে বসবাস করে তাদের কাছে ভারতের কী রূপ জানতে চাইলে বুঝতে পারবে যারা ভারত ভারত করে।

২৪ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৩৪

ঠাকুরমাহমুদ বলেছেন:



ঠিক এই কারণে আমি লিখেছি যারা ভারত ভারত করে তাদের উচিত ভারতে চলে যাওয়া। আর পাকিস্তানিদের উচিত নিজ দেশে ফিরে যাওয়া। আমরা পড়েছি মহা বিপদে। আজ স্বাধীনতার ৫০ বছর পরও বাংলাদেশের উপর ভারত আর পাকিস্তানের অত্যাচার বন্ধ হয়নি।

খুব সম্ভব আপনি প্রবাসে আছেন। আপনি জানেন ভারতীয় ও পাকিস্তানি সহকর্মী কতোটা বিরক্তকর ও কতোটা যাতনা দায়ক।

১৮| ২৫ শে নভেম্বর, ২০২৩ রাত ৩:২৭

দুই পয়সার ছেলে বলেছেন: কোথায় যেন পড়েছিলাম যে যত বেশি ভারত বিদ্বেষী সে তত বেশি দেশপ্রেমিক।

২৫ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:৫১

ঠাকুরমাহমুদ বলেছেন:



জ্বী আপনি সঠিক বলেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ।


১৯| ২৫ শে নভেম্বর, ২০২৩ রাত ৩:৩১

ডঃ এম এ আলী বলেছেন:



উপরে ১১ নং মন্তব্যের ঘরে করা শেরজা তপনের মন্তব্যের প্রেক্ষিতে প্রতিউত্তরে ঠিকই বলেছেন-
প্রবাসে কোনো প্রতিষ্ঠানে যদি ভারতীয় আর পাকিস্তানি থাকে সেই প্রতিষ্ঠানে বাংলাদেশী মানুষের
কাজ করা রিতিমতো পাগলামী পর্যায়ে থাকে। এই দুই দেশের মানুষের চাপে সে নিয়মিত মানসিক
অস্থিরতায় থাকে।

২৫ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:৫৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




প্রসাসে যারা থাকেন তারা এই বিষয়ে ভালো জানেন। হয়তো কেউ উল্লেখ করতে চান না, তবে এটি খুবই উদ্বেগজনক বিষয়। আমি আপনার কথা মনে রেখেছি। আমি পাখি নিয়ে একটি পোস্ট লিখবো। তাছাড়া এখন শীত আসছে পাখি নিয়ে অবশ্যই লেখালেখি করা প্রয়োজন।

আমরা এক সময় দেশে বেশ বড় বড় বক দেখেছি এই ধরনের বক এখন আর নেই। আমি হাওর অঞ্চলে যাই তাছাড়া আমাদের বিল আছে সেইখানে বর্ষা ও শীতে এই ধরণের বক এখন আর চোখে পড়ে না।

ভাই সাহেব আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

২০| ২৫ শে নভেম্বর, ২০২৩ সকাল ৯:২৯

ডার্ক ম্যান বলেছেন: এই মেইল আইডি একটিভ । [email protected]

২৫ শে নভেম্বর, ২০২৩ রাত ১০:১২

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনাকে অনেক অনেক ধন্যবাদ।


২১| ২৬ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:০০

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আপনি আবেগ প্রবন মানুষ। আপনি ভূতের ভয়ে আতংকিত থাকেন। আপনার বাসার আসে পাশে অনেক ভূতের বসবাস।

ভূত কোথায় নেই বলুন?
সারাক্ষণ ভূতের ভয়ে থাকতে থাকতে আমার হয়তো আর কিছুদিন পর হিস্টোরিয়া রোগ দেখা দিবে।

১১ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৩৯

ঠাকুরমাহমুদ বলেছেন:




ভুতের চেয়ে বড় সমস্যা যারা সমাজে নানান রকম তামাশা করে বেড়াচ্ছে। এরাই সমাজের গার্বেজ। শাহেদ জামালকে হরতাল অবরোধে ঢাকায় চলাফেরা করতে দিন - তাহলে ঢাকার অবস্থা শাহেদ জামালের চোখে দেখা হবে।

২২| ১০ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:১৫

মুজাহিদুর রহমান বলেছেন: এক এক জনের চিন্তা-ভাবনা, মতামত এক এক রকম। আমি বিশেষ কোন জাতি/গোত্র/ধর্ম/বর্ণ বিদ্বেষের বিরোধী (যদিও আমি নিজেই অনেক সময় এই নীতি মেনে চলতে পারিনা, অনেক সময়ই রাগ বা ঘৃণা এসে পড়ে। কিন্তু নিজেকে সামলে নেই)। কিছুদিন আগে গেছো দাদা উল্টা পাল্টা কিছু পোস্ট লিখলেও তার পোস্টের কিছু কিছু কথার সাথে একমত। যেমন- আমাদের দেশের সমস্যার জন্য ভারত দায়ী না, দায়ী হল আমাদের দেশের সরকার তথা আমরা নিজেরা। আবার ধরুন, আপনি বললেন আমাদের দেশের কৃষকদেরকে তাদের দেশের সিরিয়াল দেখিয়ে নষ্ট করেছে ভারত। হাস্যকর যুক্তি। ভারতের লোকজন কি আমাদের দেশে এসে কৃষকদেরকে জোর করে হাত-পা বেধে তাদের সিরিয়াল গিলতে বাধ্য করছে? নাকি কৃষকরা নিজের ইচ্ছায় দেখছে আর চ্যানেল গুলোর পারমিশন দিচ্ছে আমার দেশের সরকার? আমার দেশের সরকার চ্যানেল আটকাতে পারছে না এটা আমাদের দেশের সরকার বা আমাদের নিজেদের ব্যর্থতা। তার জন্য ভারতকে গালাগালি করবো কেন? সীমান্তে হত্যা বন্ধ হচ্ছে না, নাকি আমাদের রাজনৈতিক ব্যর্থতার কারনে আমরা বন্ধ করতে পারছি না?
আমি আসলে অন্যকে দোষ দেওয়া পছন্দ করি না। অন্যকে দোষ দেওয়ার আগে নিজের দিকে তাকাই। অন্য জাতিকে খারাপ বলার আগে ভাবতে হবে আমরা নিজেরা কি ভালো? আমাদের নিজেদের ভিতরে যখন খারাপের শেষ নেই তখন অন্য দেশ/জাতিকে কাঠগড়ায় দাড় করানোর আমি পক্ষপাতী নই।

১১ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৩৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




হাস্যকর! দেশে পাকিস্তানী দালাল আর ভারতীয় দালালে সয়লাব হয়ে গিয়েছে। আমরা বাংলাদেশী এখন এই সব তামাশা দেখছি।

২৩| ১১ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৪৭

ডার্ক ম্যান বলেছেন: ভবিষ্যতে ভারত অখণ্ড থাকবে না।
বাংলাদেশেও নতুন রাজনৈতিক শক্তির উত্থান হবে।

১১ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৫৬

ঠাকুরমাহমুদ বলেছেন:



সমস্যা হচ্ছে আমরা বাংলাদেশী ধৈর্য ধরতে জানি না। ধৈর্য ধরতে পারলে ফল পাওয়া যায়। ভারত এমন কিছু না যাকে গোনায় রাখতে হবে। বাংলাদেশী যদি ভারতীয় পণ্য বর্জন করতে পারে। তাহলে আর এক বিন্দু সমস্যা থাকবে না। বাংলাদেশ চাইলেই নিত্য প্রয়োজনীয় দ্রব্যে নিজে স্বয়ংসম্পূর্ণ হতে পারে। এটি এমন কোনো বড় বিষয় নয়।

২৪| ১১ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৫৯

ডার্ক ম্যান বলেছেন: বাংলাদেশে ভারত এভাবে জেঁকে বসার জন্য বিএনপি-জামায়ত দায়ী। তারা যদি ১০ টাক অস্ত্রের আকাম না করতো তাহলে তাদের এই পরিণতি হত না। অথচ ২০০১ সালে তাদের ক্ষমতায় এনেছিলো ভারত।

আমাদের দেশপ্রেম নাই। তাই আমরা স্বয়ংসম্পূর্ণ হতে পারি না।

১১ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:০৯

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমাদের মাঝে দেশপ্রেম নেই। তাই আমরা স্বয়ংসম্পূর্ণ হতে পারি না। আওয়ামী লীগ শীর্ষ সদস্যগণ ভারতে যান, কিছু কথা বলে আসেন। বিএনপি শীর্ষ সদস্যগণও ভারতে যান, তাদেরও কথা হয়। জাতীয় পার্টির শীর্ষ সদস্যগণও ভারতে গিয়ে কথা বলে আসেন। চুপে চুপে জামাত হেফাজত জাসদ মাসদ ইনু ফিনুও সকলেই ভারতে গিয়ে কথা বলে আসনে। - কিছু বুঝতে পেরেছেন? এরা সকলে এক ও অভিন্ন।

২৫| ১১ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:২২

ডার্ক ম্যান বলেছেন: ওগুলো সব পুরান পাপী
ইনু তাহের এরা ছিলেন সিআইএ"র লোক।
ভারতীয় হাইকমিশনার সমর সেনকে কিডন্যাপ করতে গিয়ে জাসদের রাজনীতি শেষ হয়ে গিয়েছে।

১১ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:২৮

ঠাকুরমাহমুদ বলেছেন:



ঐ সকল পাপের সাথে সমর বাবু জড়িত ছিলো। প্রসঙ্গটি বাদ দিন। আগামী সময়, সমগ্র বিশ্বে ঠান্ডা শীতল লড়াই চলবে। অস্ত্রবিহীন লড়াই। এই লড়াইয়ে অনেক দেশ শূণ্য হয়ে যাবে। - আমি সময় ও সুযোগ করে এই বিষয়ে লিখবো।

২৬| ১১ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:৩০

ডার্ক ম্যান বলেছেন: বাংলাদেশের জন্য আগামী কয়েক বছর কঠিন সময় বলে মনে হচ্ছে।৷
রক্তাক্ত পরিবর্তন হতে পারে।

১১ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:৩৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



নাহ। এমন হবে না। আগামী সময়, সমগ্র বিশ্বে ঠান্ডা শীতল লড়াই চলবে। অস্ত্রবিহীন লড়াই। এই লড়াইয়ে অনেক দেশ, রাজা ও রাজ্য শূণ্য হয়ে যাবে। - আমি সময় ও সুযোগ করে এই বিষয়ে লিখবো।

২৭| ১১ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:৪৫

ডার্ক ম্যান বলেছেন: পিনাকী সম্পর্কে আপনার অভিমত কি

১১ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:৫২

ঠাকুরমাহমুদ বলেছেন:



বানর। তৈলাক্ত বাঁশে বানরের উঠানামা অংকের বানর। এরা শুধু সরকার আর বিরোধী দলের বদনাম করে না। এরা দেশের বদনাম করে প্রবাসে এসাইলাম নিয়েছে। এরা মানুষ নামের কলংক।


২৮| ১২ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১২:৩৬

সেলিম আনোয়ার বলেছেন: বাংলাদেশের সঙ্গে ভারতের সবচেয়ে সুসম্পর্ক হওযার কথা। অথচ ভারত আন্তনদী সংযোগ করেছে নদীতে বাধ দিয়েছে পানির ন্যায্য হিস্যা দেয় না পন্য বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করে ।

১২ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১:০৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমি বেশ কিছুদিনের জন্য ছুটিতে থাকবো। হাতে সময় কম তাই হয়তো পোস্ট দিতে পারবো না। এখন পেঁয়াজের যেই সংকট তা খুব অল্প সময়ের জন্য। এই মাসের শেষের দিকে আমাদের বাংলাদেশের জমির পেঁয়াজ বাজারে নেমে যাবে। তাই পেঁয়াজ নিয়ে খুব বেশী চিন্তিত হওয়ার কারণ নেই।

আমাদের ভারত নির্ভরতা কমাতে হবে। এই ভারত নির্ভরতা আমাদের পঙ্গু করে দিবে এটি দেশের সাধারণ মানুষ থেকে শুরু করে অসাধারণ মানুষ সকলকে বুঝতে হবে।

আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

২৯| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:১৩

এম ডি মুসা বলেছেন: জনাব এই পোস্ট টি আমার মনের ব্যক্ত করছেন আমি মনের ভেতর এই কথা গুলো ঘুরপাক খেয়েছে বহুদিন, আমি ভারত পাকিস্তান কোনটার সাপোর্ট করি না আর ভারত বাংলাদেশ ১৯৭১ সালে যা সাহায্য করছে, তখন ইনদিরা গান্ধি একজন ভালো মানুষ ছিলেন তাই সাহয্য করছেন, সেভিয়াতে ইউনিয়ান সাহায্য করছে। রাশিয়া সাহায্য করছে, আর কেউ েএগিয়ে আসেনাই। আর কথা হচ্ছে তাহলে বর্তমান সরকার ভারতে বাংলাদেশর সাথে সু সম্পর্ক নেই যা বলছে তা শুধু মৌখিক এছাড়া সিমান্ত হত্যা হয় । আরো নানা কথা শুনি তাই বর্তমান সরকার সেটার ৭১ মত নেই। তবে রাশিয়া গত ২৩ সালের শেষের দিকে পুতিন সাহেবও বাংলাদেশর সাথে ট্রানসলেট শব্দে বাংলা ভাষায় বাংলাদেশ নিয়ে য়ে বক্তব্য রাখছেন, আমার কাছে ভালো লাগছে। আমি ভারত, পাকিস্তান , আফগানিস্তান আর যুক্তরাষ্ট্র দেশকে আমি পছন্দ করি না তাদের কাজ কর্ম আমার কাছে ভালো মনে প্রশান্তি দেয়না

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:২০

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনার মনের কথা লিখতে পেরেছি জেনে গর্ববোধ করছি। আমার কষ্টের লেখা সার্থক। আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.