নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নেবুলা মোর্শেদ

মেঘ মুক্ত রাতের আকাশ দেখতে ভালবাসি,আর ভালবাসি ছবি তুলতে।

নেবুলা মোর্শেদ › বিস্তারিত পোস্টঃ

জ্যোতির্বিজ্ঞানীরা বিশ্বের বৃহত্তম ডিজিটাল ক্যামেরা নির্মান করেছেন।

৩০ শে অক্টোবর, ২০২২ রাত ৮:১৫

জ্যোতির্বিদ্যার গবেষনার জন্য বিশ্বের বৃহত্তম ডিজিটাল ক্যামেরা তৈরী করা হচ্ছে এই ক্যামেরা প্রায় ৫.৫ ফুট (১.৬৫ মিটার) বাই ৯.৮ ফুট (৩ মিটার), এটি মোটামুটি একটি ছোট গাড়ির আকার এবং প্রায় ৬২০০ পাউন্ড (২৮০০ কেজি) ওজন।'

এটি মোটামুটি একটি ছোট গাড়ির আকার এতে ২৬৬টি আইফোনের মতো পিক্সেল রয়েছে এবং আগামী ১০ বছরে গবেষকদের কোটি কোটি গ্যালাক্সি অধ্যয়ন করতে সহায়তা করবে।



১.৬৫ মিটার লম্বা, বিশ্বের বৃহত্তম ডিজিটাল ক্যামেরাটি ক্যালিফোর্নিয়ার SLAC ন্যাশনাল অ্যাক্সিলারেটর ল্যাবরেটরিতে উন্মোচন করা হয়েছে।

দর্শকরা ক্যামেরার লেন্সের মাধ্যমে চিত্তাকর্ষক ফোকাল প্লেনটি দেখেছেন – যেটিতে ১৮৯ টি সেন্সর রয়েছে যা সিসিডি নামে পরিচিত। প্রতিটি সিসিডি একটি আইফোনের চেয়ে বেশি পিক্সেল প্যাক করে।

এই ক্যামেরা দ্বারা তোলা ফটোগ্রাফগুলিতে একটি চন্দ্রের ধূলিকণা দেখা যাবে, যার মোট রেজোলিউশন ৩.২ গিগাপিক্সেল। এর সবচেয়ে বড় লেন্সটি এখন পর্যন্ত তৈরি করা সবচেয়ে বড়, যার ব্যাস ১.৫৭ মিটার।

২০২৪ সালের শেষের দিকে, এটি চিলির সেরো পাচোনের চূড়ায় ভেরা সি. রুবিন অবজারভেটরিতে ইনস্টল করা হবে।

এটি লিগ্যাসি সার্ভে অফ স্পেস অ্যান্ড টাইম (এলএসএসটি) নামে একটি প্রকল্পের অংশ হিসাবে আগামী ১০ বছরে প্রায় ২০ বিলিয়ন গ্যালাক্সীর ক্যাটালগ প্রস্তুত করবে।

LSST ক্যামেরা প্রতি রাতে যে কয়েক ডজন টেরাবাইট ডেটা সংগ্রহ করবে তা মহাবিশ্ব সম্পর্কে আমাদের জ্ঞানকে বাড়িয়ে দেবে, গবেষকদের রহস্যময় অন্ধকার পদার্থের প্রকৃতি খুজতে সাহায্য করবে এবং গ্যালাক্সি কীভাবে তৈরি হয় তা আরও ভালভাবে বুঝতে সাহায্য করবে।


LSST ক্যামেরা অন্য ডিজিটাল ক্যামেরার মতো কাজ করে, তবে এটি অনেক বড়।

এর ১৮৯ সেন্সর নক্ষত্রের মতো বস্তু থেকে নির্গত আলো গ্রহণ করে এবং এটিকে বৈদ্যুতিক সংকেতে রূপান্তরিত করে যা ডিজিটাল চিত্রে পরিণত করতে পারে।

এই ক্যামেরার ফোকাল প্লেনটি স্মার্টফোনের ইমেজিং সেন্সরের মতো। যাইহোক, এই ফোকাল প্লেনটি দুই ফুটেরও বেশি চওড়া এবং এতে ১৮৯ টি পৃথক সেন্সর রয়েছে, যা ৩,২০০-মেগাপিক্সেল ছবি তৈরি করে।

SLAC-এর টিম ক্যামেরার শাটার এবং ফিল্টার এক্সচেঞ্জ সিস্টেম পরীক্ষা করছে, দুটি গতিশীল উপাদান যা সম্প্রতি ইনস্টল করা হয়েছে।

প্রতিটি সেন্সর হল একটি বর্গক্ষেত্র যার পাশ প্রায় ৪২ মিলিমিটার লম্বা এবং একটি একক আইফোন ১৩ এর চেয়ে বেশি পিক্সেল প্যাক করে৷

ক্যামেরাটিতে ৩.২ গিগাপিক্সেল রয়েছে এবং ২৪ কিলোমিটার দূরে থেকে একটি গল্ফ বল দেখা এবং উচ্চ রেজোলিউশনের ছবি তোলার জন্য যথেষ্ট ৷

এর বৃহত্তম লেন্স, যার ব্যাস ১.৫৭ মিটার, এটি তার ধরণের সবচেয়ে বড় লেন্স যা এখন পর্যন্ত তৈরি করা হয়েছে।

LSST ক্যামেরার প্রজেক্ট ম্যানেজার ভিনসেন্ট রায়ট বলেছেন যে ক্যামেরার সেন্সরগুলি তৈরি করা অত্যন্ত ব্যয়বহুল ছিল এবং যেকোনও ভুলত্রুটি সহজেই তাদের ক্ষতি করতে পারে, না পারে সেই জন্য নেয়া হয়েছে বিশেষ সর্তকতা।

সব কাজ শেষ হবার পরে এটি একটি চার্টার্ড বোয়িং ৭৪৭-এ চিলির সান্তিয়াগোতে নেয়া হবে যেখানে একটি ট্রেনে করে সেরো পাচোনের শীর্ষে পাঠানো হবে।


এটি রাতের আকাশের একটি বিস্তৃত, গভীর এবং দ্রুত জরিপ তৈরি করবে, যা এখন পর্যন্ত পর্যবেক্ষণ করা সবচেয়ে বেশি সংখ্যক তারা এবং গ্যালাক্সী তালিকাভুক্ত করবে।

যেখানে এটি আমাদের মহাবিশ্বের এমন একটি দৃশ্য দেবে যা আমরা আগে কখনও দেখিনি৷

যামেরার যান্ত্রিক উপাদানগুলি এখন একসাথে আছে, তবে ক্যামেরাটি এখনও সম্পূর্ণ হয়নি।

যদিও ক্যামেরাটি এখনও সম্পূর্ণ হয়নি, তবে এর সমস্ত যান্ত্রিক উপাদান এখন প্রথমবারের মতো একটি ফটোজেনিক কাঠামোতে একসাথে রয়েছে।

এবং দর্শকদের একে ভিজিট করার সুবিধা দেয় যাতে দর্শকরা ক্যামেরার লেন্সের মাধ্যমে এর চিত্তাকর্ষক ফোকাল প্লেন (যা 189টি সেন্সর সিসিডি নামে পরিচিত) দেখতে পারে।

তথ্যসুত্রঃ

https://www.newscientist.com/article/2342381-astronomers-have-unveiled-the-worlds-largest-digital-camera/

https://arynews.tv/astronomers-build-worlds-largest-camera-with-5-ft-wide-lens/

https://www.inceptivemind.com/scientists-unveil-lsst-worlds-largest-digital-camera/27833

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ৩০ শে অক্টোবর, ২০২২ রাত ৮:২২

মরুভূমির জলদস্যু বলেছেন: একটি পোস্ট মুছে দেন। একই জিনিস ২ বার পোস্ট হয়েছে।

৩১ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:০৭

নেবুলা মোর্শেদ বলেছেন: মুছে দিয়েছি।

২| ৩০ শে অক্টোবর, ২০২২ রাত ৯:০১

এস এম মামুন অর রশীদ বলেছেন: ক্যামেরা আবিষ্কার নয়, নির্মাণ করেছেন বিজ্ঞানীরা।

৩১ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:০৮

নেবুলা মোর্শেদ বলেছেন: ঠিক করে দিয়েছি।

৩| ৩০ শে অক্টোবর, ২০২২ রাত ৯:০৮

পেঁংকু বঁগ বলেছেন: :|

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.