নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

গন্ডারের চামড়া যখন চিঁড়েচ্যাপটা জনগণের পিঠে!

০৪ ঠা জুন, ২০২৩ ভোর ৪:০০



যেই দেশে যেকোনকিছুর দাম বাড়লে, দুর্নীতি করলে, বিদেশে অর্থ পাচার করলে কৈফিয়ত চাওয়ার, জবাবদিহিতা চাওয়ার সুযোগ নেই, কোনোকিছুর তদন্ত প্রতিবেদনের খোঁজ মেলেনা সেই দেশের জনগণ হয়ে আমরা আবার অধিকারও চাই! চাই কথা বলার স্বাধীনতা! চাই নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ! চাই সাশ্রয়ী জীবনযাত্রা!

আমাদের ভাগ্য খুবই ভালো যে আমাদের পূর্বপুরুষ ও নারীরা যাঁরা যুদ্ধ করে দেশটা স্বাধীন করে দিয়ে গেছেন তাঁরা অন্তত ভীতু-কাপুরুষ ছিলেন না, তাঁরা ছিলেন বীরপুরুষ-সিংহপুরুষ ।

নয়তো এমন ব্যক্তি স্বার্থান্বেষী, দালাল আর নপুংসক গণ্ডারের চামড়াওয়ালা জনগণ দিয়ে যুদ্ধে জয় আনা কোনোভাবেই সম্ভব হতোনা ।

পাকিস্তানি হানাদারদের সৈন্য সংখ্যা বেশি ছিল, গো.লা.বা.রু.দ, ট্যাঙ্ক, অ.স্ত্র.শ.স্ত্র বেশি ছিল । ছিল জেনারেল ইয়াহিয়ার মতো বর্বর, অমানুষ শাসক । তবুও আমাদের পূর্বপুরুষরা অধিকার আদায় করে নিতে অকুতোভয়, মরিয়া ছিলেন ।

বাজেটে প্রায় সবকিছুর দাম বাড়ে । দফায় দফায় বাড়ে গ্যাস, বিদ্যুৎ, জ্বালানির দাম । মধ্যস্বত্বভোগী, সিন্ডিকেটের কারণে বাড়ে নিত্যপণ্যসহ বিভিন্ন জিনিসপত্রের দাম । এমনকি জনসংখ্যা রোধকল্পে পরিবার পরিকল্পনার জন্য সেই অতি দরকারী জিনিসের দামও নাগালের বাহিরে!

তবুও কি সুন্দর গণ্ডারের মতো আমরা চুপচাপ বসে থাকি । ফেসবুকে স্ট্যাটাস দিয়ে দায় সারি । বন্ধুদের সাথে মজে থাকি, প্রেমিকার হাত ধরে হাঁটি, বউয়ের সাথে পরামর্শ করি আরেকটি সন্তান জন্ম দেয়ার জন্য, বাজারে যাওয়ার পূর্বে বউয়ের জমানো টাকাটা দিতে বলি, কড়া সুদে লোনের ওপর আবার লোন তুলি ।

আমরা সত্যি খুব কিউট! কিউটনেসের ঠ্যালায় নিজের শরীরে উৎপন্ন হওয়া লবণাক্ত পানি দিয়ে দিব্যি গোসল সেরে ফেলতেছি । চুয়ে পড়া এই লবণাক্ত পানিগুলোকে জড়ো করে গ্লাসে তুলে যদি খাওয়া যায় তবে উষ্ণতা কমবে, লোডশেডিংয়ের চিন্তা মাথায় আসবেই না । উইদাউট এনি ডাউট!

সাব্বির আহমেদ সাকিল
২১ জ্যৈষ্ঠ ১৪৩০ বঙ্গাব্দ, গ্রীষ্মকাল | রোববার | ০৪ জুন ২০২৩ ইং | পূর্ণিমা | আপন নীড়, বগুড়া

#বিদ্যুৎ #জ্বালানি #গ্যাস #ঊর্ধ্বগতি #দুর্নীতি #বাজেট #সিন্ডিকেট #উন্নয়ন #বাংলাদেশ

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুন, ২০২৩ ভোর ৬:২৯

সোহানী বলেছেন: ধন্যবাদ, অল্পকথায় সব বলেছেন।

পুরো বিশ্ব অস্থিতিশীল। আমরা আমাদের মেধা, লোকবল কিছুই কাজে লাগাইনি। শুধু বাঁশ খুঁজে আর বাঁশ দিয়ে জীবন পার করেছি, দোষ দিবো কাকে।

২| ০৪ ঠা জুন, ২০২৩ ভোর ৬:৪৩

তানভির জুমার বলেছেন: ফ্যাসিবাদ কামেয় হলে দীর্ঘিন থাকলে মানুষের সহ্য ক্ষমতা অনেক বেড়ে যায়। ফ্যাসিবাদ মানুষকে মৃত্যুর ভয় দেখিয়ে তার অপকর্ম চালিয়ে যায়।

আওয়ামীলিগাররা যে কোন সংকটেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অজুহাত দেয় পুরো পৃথিবী অস্থিতিশীল ইত্যাদি বলে, কিন্তু এটা বলে না, বর্তমানে কয়লার দাম অনেক অনেক কম। আইএমএফ এর লোনের পরবর্তী কিস্তি পাওয়া জন্য এলসি বন্ধ করে, মানুষের পাওনা টাকা না দিয়ে ডলার ধরে রাখছে।

৩| ০৪ ঠা জুন, ২০২৩ সকাল ৭:৩২

কাঁউটাল বলেছেন: সরকার আন্তর্জাতিক ষড়যন্ত্রের মধ্যে আছে

৪| ০৪ ঠা জুন, ২০২৩ দুপুর ১২:৪৯

রাজীব নুর বলেছেন: ছোট একটা দেশ। তার উপর আবার দরিদ্র দেশ। মানুষ বেশি। কিচ্ছু করার নেই। এভাবেই আমাদের বেঁচে থাকতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.