নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবাই ভালো থাকুন

এ আর ১৫

এ আর ১৫ › বিস্তারিত পোস্টঃ

হিজাব একটা ট্রেডিশন এবং এটা মোটেও ধর্মীয় বাদ্ধকতা নয়

৩১ শে জানুয়ারি, ২০১৫ সকাল ৮:২১


হিজাব একটা ট্রেডিশন এবং এটা মোটেও ধর্মীয় বাদ্ধকতা নয়
হিজাবের পক্ষে সুরা আল নুরের ৩১ তম (২৪--৩১) আয়াতের এই অংশটুকে হিজাব পরার আল্লাহর নির্দেশ হিসাবে দবি করা হয় --- ঈমানদার নারীদেরকে বলুন, তারা যেন তাদের দৃষ্টিকে নত রাখে এবং তাদের যৌন অঙ্গের হেফাযত করে। তারা যেন যা সাধারণতঃ প্রকাশমান, তা ছাড়া তাদের সৌন্দর্য প্রদর্শন না করে এবং তারা যেন তাদের মাথার ওড়না বক্ষ দেশে ফেলে রাখে ---এখানে বলা হয়েছে -- তারা যেন তাদের মাথার ওড়না বক্ষ দেশে ফেলে রাখে - মাথার ওড়না বক্ষে ফেলে রাখলে তা হবে হিজাব ।। অনেক বাংলা বা ইংলিশ অনুবাদে মাথার ওড়না বা ভেইল হিসাবে উল্লেখ আছে। কিন্তু এটা যে কত বড় মিথ্যাচার তার নমুনা দেখুন। এই আয়াতে আরবিতে খিমার শব্দটি ব্যবহার হয়েছে যার অর্থ আচ্ছাদন বা কভার যেমন পর্দা একটা কভার বা টেবিল ক্লথ যা টেবিলকে ডেকে আরাখে , জামা পরিধেয় বস্ত্র যা শরীর ডেকে রাখে তাই খিমার । শাল মাথার ওড়না শাড়ীর আচল ব্লাঊজ এই সবই খিমারের আওতায় পরে কারন এগুলো কভার বা আচ্ছাদন করতে পারে । সুতরাং খিমার শব্দের অর্থ শুধু মাথার ওড়না বা ভেইলের মধ্যে সীমাবদ্ধ নয় কিন্তু কিছু হাদিসের বিকৃত ব্যাখার মাধ্যমে খিমারের অর্থ মাথার ওড়না হিসাবে বহু কোরানের অনুবাদে উল্লেখ করা হয়েছে ।

খিমার মানে মাথার ওড়না এর পিছনের যুক্তি কি ??? নবীর স্ত্রী বা কণ্যারা বা মুসলিম মহিলারা হিজাব পরতো তাই খিমার শব্দের অর্থ মাথার ওড়না -- এই ভাবে খিমার শব্দের অর্থকে মাথার ওড়নার মধ্যে সিমিত করে ফেলা হোল। ইসলাম আসার আগে আরবের মানুষ হিজাব পরতো এবং শরীর সম্পূর্ন ডেকে রাখতো বা এখনো রাখে যার মূল কারন মাত্রারিক্ত গরম হতে শরীরকে রক্ষা করা । মরুভূমির সাভাবিক তাপ মাত্রা যেখানে ৪৫ ডিগ্রী হতে ৫৫ ডিগ্রী পর্যন্ত ভেরি করে সেখানে মানুষ বাধ্য হয়ে মাথা সহ দেহ ডেকে রাখে জীবন রখা করার জন্য। ঠান্ডার হাত থেকে রক্ষা পেতে মানুষ যেমন শীত বস্ত্র পরে তেমনি মরুভূমির অত্যাধিক গরম হতে রক্ষা পেতে মানুষকে ডোলা কাপড় পরতে হয় এবং মাথা ডেকে রাখতে হয়। ডোলা কাপড় শরীর থেকে নির্গত ঘাম হতে সৃষ্ঠ ময়েসচারকে ধরে রাখে যা শরীরের ত্বককে বার্ন হতে রক্ষা করে । হিজাব মরুভূমির আবহাওয়ার প্রটেকশন ক্লদিং হিসাবে ইসলাম আগমনের বহু আগে থেকেই ব্যবহার হচ্ছে এবং অমুসলিমরা তা ব্যবহার করে ।
হিজাব একটা ট্রেডিশন এবং এটা মোটেও ধর্মীয় বাদ্ধকতা নয়

মন্তব্য ১৭ টি রেটিং +২/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ৩১ শে জানুয়ারি, ২০১৫ সকাল ৮:৩৭

রামন বলেছেন:
নিঃসন্দেহে আপনার যুক্তি বেশ শক্তিশালী। হজরত মুহাম্মদ দ. এর জন্মের আগে থেকেই আরব বেদুইনরা উটের পিঠে সওয়ার হয়ে মরুভূমিতে ঘুরে বেড়ানোর সময় মরুভূমির বালির ঝড় থেকে চোখ-মুখ বাঁচানোর জন্য হিজাবের ন্যায় কাপড় দিয়ে মুখমন্ডল পেঁচিয়ে রাখত। পরবর্তীতে মহিলাদের কোনঠাসা করে রাখার কৌশল হিসাবে এই রেওয়াজটি মহিলাদের উপর জবরদস্তি চাপিয়ে দেয়া হয়েছিল।

২| ৩১ শে জানুয়ারি, ২০১৫ সকাল ৮:৫৮

মোঃ শেখ সাদী বলেছেন: বামুনের কথা রামনে শুনে। আর পশুর বসবাস বনে। এদিকে শ্রেষ্ট যুক্তিবাদী ইবলিস শয়তানে।

৩১ শে জানুয়ারি, ২০১৫ সকাল ৯:৩৪

এ আর ১৫ বলেছেন:

দেখুন আমি যদি বলি ঐ বচন আপনার জন্য প্রযোজ্য তাহোলে কি ভুল হবে? যদি প্রমাণ করতে পারেন কিমার শব্দের অর্থ শুধু মাথার ওড়না তাহোলে আপনার যুক্তি মেনে নিবো আর আমি যদি প্রমাণ করতে খিমার শব্দের অর্থ শুধু মাথার ওড়না নয় বরং অনেক কিছু তখন কি আপনি একমত হবেন ।।
লিঙ্ক
http://quransmessage.com/articles/a deeper look at the word khimar FM3.htm

৩| ৩১ শে জানুয়ারি, ২০১৫ সকাল ৯:১৩

এম এ কাশেম বলেছেন: বামুনের কথা রামনে শুনে
আর পশুর বসবাস বনে
এদিকে শ্রেষ্ট যুক্তিবাদী ইবলিস শয়তানে।..................সহমত,

যার পরিচয়ের নেই ঠিক ঠিকানা
হিন্দু কি মুসলিম কি জানি
যুক্তিবাদীর বেশে শয়তান শুনায়
হিজাবের নতুন এক কাহিনী।

৩১ শে জানুয়ারি, ২০১৫ সকাল ৯:৪২

এ আর ১৫ বলেছেন: আলেমের মন্তব্য দেখুন
Saudi Cleric Says Women Are not Required to Wear Hijab, Can Put Makeuphttp://www.moroccoworldnews.com/2014/12/146196/saudi-cleric-says-women-are-not-required-to-wear-hijab-can-put-makeup/?fb_comment_id=fbc_603666183072934_604716629634556_604716629634556#f1fd4e5a25de708

৪| ৩১ শে জানুয়ারি, ২০১৫ সকাল ৯:৪১

এম এ কাশেম বলেছেন: Click This Link

কি সব আজগুবি লিন্ক দেন, গুতাইলে এরর দেখায়।

৩১ শে জানুয়ারি, ২০১৫ সকাল ৯:৪৫

এ আর ১৫ বলেছেন: Click This Link


আমি আবার দিলাম

৩১ শে জানুয়ারি, ২০১৫ সকাল ১০:০০

এ আর ১৫ বলেছেন: আমি জানি না কেন যাচ্ছে না । লাস্টের টাইপিং গুলো আসছে না ,। আপনি যদি প্রথমে আশা লিং এড্রেসের সাথে মিস হওয়া অংশ টুকু পেষ্ঠ করে সার্চ করেন পেয়ে যাবেন

প্রথম অংশ যা এসেছে
http://quransmessage.com/articles/a deeper loo

শেষ যা মিসিং
k at the word khimar FM3.htm

৩১ শে জানুয়ারি, ২০১৫ সকাল ১০:০৪

এ আর ১৫ বলেছেন: আবার মিসিং

FM3 এর পর .htm হবে ।

৫| ৩১ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:১৪

এম এ কাশেম বলেছেন: Click This Link

যা দেখায় বা পায়:
Not Found

The requested URL /quransmessage.com/articles/a& was not found on this server.

Additionally, a 404 Not Found error was encountered while trying to use an ErrorDocument to handle the request.

Apache Server at quransmessage.com Port 80

৬| ৩১ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:১৬

এম এ কাশেম বলেছেন: যা হোক , জানতে মন চাই আপনি কি আলেম ?
আপনি কি মোহাদ্দিছ?
কোরান হাদিছের আর কোন রেফারেন্স আছে কি?

জানাবেন।
ভাল থাকুন।

৩১ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ২:৩২

এ আর ১৫ বলেছেন: আপনি ৪ নং কমেন্টে আমি ভেংগে ভেংগে যে লিংক রেফারেনসটা দিয়েছি সব গুলো পর পর পাশাপাশি বসিয়ে এক লাইন করুন এবং গোটা লাইনাটা কপি করে সার্চ করুন তাহোলে পেয়ে যাবেন । গোটা লিংকটা এক সাথে আসছে না। আমি আলেম নই এবং আলেমের বিশ্লেষনের উপর ভিত্তি করেই লিখছি । কোরানের রেফারেন্স তো দিয়েছি সুরা নুর আয়াত ৩১ ( ২৪-৩১) । খিমারের অর্থ শুধু মাথার ওড়না নয় । গোটা দুনিয়াটা মরুভুমি নয় যে মরুভুমির প্রটেক্শন ড্রেস কোড সব খানে প্রজয্য ।

৭| ৩১ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৫৭

শহিদুল বলেছেন: আপনার কথা খুবই যুক্তিসংগত।

কিন্তু অনেকের কাছে মস্তিস্কের বিশ্রামই প্রকৃত সুখ। যুক্তিবোধ জিনিসটা এদের মধ্যে নাই!

৮| ৩১ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১:৫১

রেজাউল করিম ফরহাদ বলেছেন: বামুনের কথা রামনে শুনে
আর পশুর বসবাস বনে
এদিকে শ্রেষ্ট যুক্তিবাদী ইবলিস শয়তানে।..................সহমত,

যার পরিচয়ের নেই ঠিক ঠিকানা
হিন্দু কি মুসলিম কি জানি
যুক্তিবাদীর বেশে শয়তান শুনায়
হিজাবের নতুন এক কাহিনী.........সহমত,

৯| ৩১ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:০০

এসব চলবে না..... বলেছেন: জ্বী, আপনি আপনার মা, স্ত্রী, বোনদের যেইভাবে রাখতে চাইতেছেন রাখেন। উল্টা পাল্টা ওয়াজ করবেন না।

১০| ০৩ রা মার্চ, ২০১৫ বিকাল ৪:০৫

মোঃ শেখ সাদী বলেছেন: আমি লেখকের উদ্দেশ্যে বলছি, আমি আলেম নই, আমি একজন মুসলিম- নিচের অংশবিশেষ পড়ুন। এবং মুসলিম হলে চিন্তা করুণ, তা না হলে চুপ থাকুন ও নিজের ধর্ম চর্চা করুণ।

(হে নবী,) তুমি মোমেন পুরুষদের বলো, তারা যেন তাদের দৃষ্টিকে ( নিম্নগামী ও) সংযত করে রাখে এবং তাদের লজ্জাস্থানসমূহকে হেফাযত করে; এটাই (হচ্ছে) তাদের জন্যে উত্তম পন্থা; (কেননা) তারা (নিজেদের চোখ ও লজ্জাস্থান দিয়ে) যা করে, আল্লাহ তায়ালা সে সম্পর্কে পূর্ণাংগভাবে অবহিত রয়েছেন।
(হে নবী, একইভাবে) তুমি মোমেন নারীদেরও বলো, তারা যেন তাদের দৃষ্টিকে নিম্নগামী করে রাখে এবং নিজেদের লজ্জাস্থানসমূহের হেফাযত করে, তারা যেন তাদের সৌন্দর্য প্রদর্শন করে না বেড়ায়, তবে তার (শরীরের) যে অংশ (এমনিই) খোলা থাকে (তার কথা আলাদা), তারা যেন তাদের বক্ষদেশ মাথার কাপড় দ্বারা আবৃত করে রাখে, তারা যেন তাদের স্বামী, তাদের পিতা, তাদের শ্বশুর, তাদের ছেলে, তাদের স্বামীর (আগের ঘরের) ছেলে, তাদের ভাই, তাদের ভাইর ছেলে, তাদের বোনের ছেলে, তাদের (সচরাচর মেলামেশার) মহিলা, নিজেদের অধিকারভুক্ত সেবিকা দাসী, নিজেদের অধীনস্থ (এমন) পুরুষ যাদের (মহিলাদের কাছ থেকে) কোনো কিছুই কামনা করার নেই, কিংবা এমন শিশু যারা এখনো মহিলাদের গোপন অংগ সম্পর্কে কিছুই জানে না- (এসব মানুষ ছাড়া তারা যেন) অন্য কারো সামনে নিজেদের সৌন্দর্য প্রকাশ না করে, (চলার সময়) যমীনের ওপর তারা যেন এমনভাবে নিজেদের পা না রাখে- যে সৌন্দর্য তারা গোপন করে রেখেছিলো তা (পায়ের আওয়াযে) লোকদের কাছে জানাজানি হয়ে; হে ঈমানদার ব্যক্তিরা, (ক্রটি বিচ্যুতির জন্যে) তোমরা সবাই আল্লাহর দরবারে তাওবা করো, আশা করা যায় তোমরা নাজাত পেয়ে যাবে।

তোমাদের মধ্যে যাদের স্ত্রী নেই, তোমরা তাদের বিয়ের ব্যবস্থা করো, (একইভাবে) তোমাদের দাস-দাসীদের মধ্যে যারা ভালো মানুষ তাদেরও (বিয়ে শাদীর ব্যবস্থা করো); যদি তারা অভাবী হয়, (তাহলে) আল্লাহ তায়ালা (অচিরেই) তাঁর অনুগ্রহ দিয়ে তাদের অভারমুক্ত করে দেবেন; আল্লাহ তায়ালা প্রাচুর্যময় ও সর্বজ্ঞ, (আল-কোরআন,সূরা আন নূর, ৩০,৩১,৩২,)

১৮ ই মার্চ, ২০১৫ দুপুর ১:০৫

এ আর ১৫ বলেছেন: আপনি যে সুরাটির রেফারেন্স দিলেন সেই সুরার রেফারেন্স তো আমি দিলাম। আপনার দেওয়া অনুবাদের এই অংশ হিজাবের ( মাথা কভার করা) পক্ষে আদেশ হিসাবে দাবি করা হ্য় --তারা যেন তাদের বক্ষদেশ মাথার কাপড় দ্বারা আবৃত করে রাখে --- এটা সম্পুর্ন ভুল অনুবাদ কারন আরবী শব্দ খিমার অর্থ শুধু মাথার ওড়না বা কাপড় নয় । খিমারের অর্থ আমি অলরেডি ব্যাখা করেছি । তাই বলছি কি মিথ্যা ধর্মের ব্যাখা বিশ্বাষ থেকে বের হয়ে আসুন এবং ধর্ম নিয়ে বাড়াবাড়ি বন্দের জন্য এগিয়ে আসুন। আমি জানি আপনি অনেকের মত মিথ্যা ব্যাখা দ্বারা বিভ্রান্ত ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.