নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবাই ভালো থাকুন

এ আর ১৫

এ আর ১৫ › বিস্তারিত পোস্টঃ

রক্ষীবাহিনীর উপর বিএনপি জামাতের কৃতঙ্গ থাকা উচিত

১৮ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:০২

১৯৭২ সালে দেশ স্বাধীন হওয়ার পরে বঙ্গবন্ধু যখন ক্ষমতায় বসেন তখন দেশের অর্থনৈতিক অবস্থা, অবকাঠামো গত অবস্থা কি খুবই শক্তিশালী অবস্থায় ছিল । রিজার্ভ ব্যাংকে ছিল মাত্র ৫০ হাজার মার্কিন ডলার, ৬ হাজার ব্রিজ কালভার্ট ছিল ধ্বংস প্রাপ্ত, প্রশাসনিক চেইন অব কমান্ড খুবই দুর্বল ছিল। দেশের আনাচে কানাচে বহু মানুষের কাছে ছিল অস্ত্র । ৬ হাজারের মত ব্রিজ কালভার্ট ধ্বংস হওয়ার কারনে যোগাযোগ ব্যবস্থা ছিল বিচ্ছিন্ন যার কারনে খাদ্য দ্রব্য সহ অন্যান্ প্রয়োজনিয় জিনিস পত্রের যোগান বা সাপ্লাই ব্যবস্থা ছিল খুবই মন্থর । দুর্যোগ পরিস্থিতি দ্রুত মোকাবেলায় প্রধান অন্তরায় ছিল ভঙ্গুর যোগাযোগ ব্যবস্থা । এই ধরনের অবস্থায় গোটা দেশের যে সাপ্লাই চেন ভেঙ্গে গিয়ে ছিল তার জন্য ঐ সরকার কতখানি দায়ী ? প্রশাসনিক অবকাঠামো তৈরী করা কি রাতারাতি সম্ভব যেখানে দেশের আনাচে কানাচে মানুষের হাতে রয়েছে অস্ত্র। বাংলাদেশের আর কোন সরকারকে এই ধরনের নাজুক পরিস্থিতি মোকাবেলা করতে হয় নি ---কি জিয়া বা এরশাদ বা খালেদা বা হাসিনা --- এদের কেউ মাত্র ৫০ হাজার ডলার ব্যাংক রিজার্ভ নিয়ে ৬ হাজার ভাঙ্গা ব্রিজ কালভার্ট নিয়ে দেশ শাসন শুরু করতে হয় নি । কাউকে বাম প্রতিবিপ্লব মোকাবেলা করতে হয় নি । তখন বাংলাদেশে একমাত্র আওয়ামী লীগ ছাড়া অন্য সব রাজনৈতক ছিল বাম পন্থি যেমন জাসদ, ন্যাপ, ন্যাপ ভাসানী, তোহার বাম পন্থি দল, সর্বহারা পার্টি ইত্যাদি সকলেই ছিল বামপন্থি যাদের লক্ষ ছিল সমাজতন্ত্র । আফগানিস্তানে যেমন প্রতি বিপ্লবী দল তালেবান মুজাহিদের ক্ষমতাচুত করতে পেরেছিল সেই ভাবে বাংলাদেশে বাম প্রতি বিপ্লবী গণবাহিণী/সর্বহারারা সরকারকে চুত করতে পারেনি। যদি সেদিন রক্ষীবাহিনী গঠন করে বাম প্রতি বিপ্লব মোকাবেলা করতে সরকার ব্যর্থ হোত তাহোলে তালেবানদের মত ঐ বাম প্রতিবিপ্লবী গ্রুপ ক্ষমতা দখোল করে সমাজতান্ত্রিক বাংলাদেশ কায়েম কোরতো। তারা বিনা বিচারে আটক সব স্বাধীনতা বিরুধীদের হত্যা করতো । এই দেশে বিএনপি জামাতের মত রাজনৈতিক দলের কোন দিন জন্ম হোত না। এই দেশ হোত সমাজতান্ত্রিক বাংলাদেশ ।

কিন্তু রক্ষীবাহিনীর কারনে এই দেশে বাম প্রতিবিপ্লবীরা সফল হয় নি আফগান প্রতি বিপ্লবী তালেবানদের মত । এই রক্ষীবাহিনীর উপর বিএনপি জামাত কৃতঙ্গ থাকা উচিত কারন তারা বাম প্রতি বিপ্লব ধ্বংস করে দিয়ে তাদের জন্মাবার সুযোগ করে দিয়েছে !!!

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১৮ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:২০

রাজীব বলেছেন: সেই সমাজতান্ত্রিক ও বাম নেতারাই এখন ক্ষমতায়!

১৮ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:৪৬

এ আর ১৫ বলেছেন: সেটাই তো বলি যারা মার খেল তারা আওয়ামী ছায়া তলে আর যারা জন্ম গ্রহনের সুযোগ পেল তারা করে নিন্দা !!!

২| ১৮ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:৩১

টাক বলেছেন: আপনি ও মনে হচ্ছে রহ্মি বাহিনির সাপোর্টার ,আর কিছু বলার নাই! :D :P

১৮ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:৪৫

এ আর ১৫ বলেছেন: কি বোলছেন টাক মামা --- রক্ষীবাহিনী কত বড় উপকার কোরলো বিএনপি জামাতের , তারা বাম প্রতিবিপ্লব ধ্বংস করে দিল আর যদি তারা ব্যর্থ হোত তাহোলে এই দেশ সমাজতন্ত্রি দেশ হয়ে যেত । সব চেয়ে আশ্চর্য জিনিস কি জানেন যারা রক্ষীবাহিণীর হাতে মার খেল তারা এখন আওয়ামী লীগের ছায়া তলে । রক্ষীবাহিণী বাম ধারার বারোটা বাজালো ফলে বিএনপি জামাত জন্ম গ্রহন করার সুযোগ পেল কিন্তু তারা রক্ষীবাহিণীর সমালোচনা করে আর বাম পন্থিরা আওয়ামী লীগের ছায়া তলে !!!

৩| ২৪ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৩:২১

মা গো ভাত দাও বলেছেন: লাভ হলো কি ভাই? ৪০ বছর পরে হলেও সেই জাসদ বাসদরাই ক্ষমতায়। রক্ষীবাহিনীর সেই দেশপ্রেমিক! কর্মকান্ড বিফলে গেল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.