নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবাই ভালো থাকুন

এ আর ১৫

এ আর ১৫ › বিস্তারিত পোস্টঃ

এইটা কি মুসলিম নিপীড়ন , না জাতিগত নিপীড়ন ??? ( প্রসঙ্গ রহিঙ্গা নিধন )

২১ শে নভেম্বর, ২০১৬ সকাল ১০:৪২


প্রশ্ন : বার্মা সরকার কর্তৃক রহিঙ্গা নিপীড়ন কি ধর্মীয় কারনে নহে ??

উত্তর : নহে পুরো বিষয়টা ধর্মীয় বিদ্বেষ নহে বরং জাতিগত বিদ্বেষ । যেমন ধরুন ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় যারা শহিদ হয়েছিল তাদের ৯০% ছিল মুসলমান তাই বলে ওটাকে কি মুসলিম নিধন বলবেন নাকি বাঙ্গালী জাতি নিধন বোলবেন ? ১৯৭১ সালে পাকিস্তানিদের টারগেট ছিল বাঙ্গালী নিধন এবং তার ধর্ম যাই হোক না কেন ঠিক একই ভাবে বার্মার সংখ্যা গরিষ্ঠ অংশ যাদের বেশির ভাগ বৌদ্ধ ধর্মালম্বি তারা নিপীড়ন করছে রহিঙ্গা জাতির উপর । এই রহিঙ্গারা যদি হিন্দু বা বৌদ্ধ বা অন্য কোন ধর্মের হোত তাহোলে ও নিপীড়ন চলতো ।

প্রশ্নকারি : জ্বি না রহিঙ্গারা বৌদ্ধ হোলে নিপীড়ন চলতো না !!!!!

উত্তর : জাতিগত বিদ্বেষ বা সংঘাতে ধর্ম কোন ইসু নহে । ১৯৭১ সালে পাকি জাতি যাদের ৯৯.৯৯৯৯ % মুসলমান তারা বাংলার মুসলমানদের কে হত্যা করতো না । আই এস আই রা মুসলমানদের হত্যা করতো না । সুতরাং রহিঙ্গারা বৌদ্ধ ধর্মের হোলেও জাতিগত নিপীড়ন বন্ধ হোত না । এক জাতির মুসলমানরা অন্য জাতির মুসলমানদের হত্যা করতো না । ১৯৭১ সালের গণহত্যা যেমন ছিল জাতিগত বিদ্বেষ ঠিক একই ভাবে বার্মার রহিঙ্গা হত্যা ও জাতিহত বিদ্বেষ ।
যদি এইটা শুধু সম্প্রদায়িক ধর্মীয় নিধন হোত তাহোলে বার্মায় অন্য জাতি গোস্ঠির ভিতর যে বিপুল সংখ্যক মুসলমান আছে তারা ও নিপীড়নের শিকার হোত কিন্তু রহিঙ্গারাই শুধু আক্রমণের শিকার হয়েছে । সুতরাং এইটা ধর্মীয় নিধন নহে তবে বাংলাদেশে ব্রাক্ষণবাড়িয়ায় যে নিধন হয়েছে সেটা সম্প্রদায়িক ধর্মীয় নিধন , রামুতে যা হয়েছে সেটা সম্প্রদায়িক ধর্মীয় নিধন , ভারতের গুজরাটে যা হয়েছে সেটা সম্প্রদায়িক ধর্মীয় নিধন ।
প্রশ্নকারি : না না না বৌদ্ধ ভিক্ষুরা অংশ গ্রহন করেছে এটা ধর্মীয় বিদ্বেষ মোটেও জাতিগত বিদ্বেষ নহে !!!!!

উত্তর : তাই নাকি !!!!!! এটা বুঝি আপনার কাছে ধর্মীয় বিদ্বেষ জাতিগত নহে !!!!!! তাহোলে মগ চাকমা মার্মা বা অন্য সব গোস্টি বা জাতিতে যে বিপুল সংখ্যক মুসলমান আছে তারা কেন নিপীড়নের শিকার হয় না ? কেবল মাত্র কিছু ভিক্ষুর অংশ গ্রহন করার কারনে যদি এটা জাতিগত বিদ্বেষ না হয়ে সম্প্রদায়িক বিদ্বেষ হয় তাহোলে ১৯৭১ সালের বাঙ্গালী নিধন ছিল ধর্মীয় বিদ্বেষ জাতিগত বিদ্বেষ নহে কারন রাজাকার আলবদর জামাত কাট মোল্লারা মানুষ নিধনে অংশ গ্রহন করেছিল , সুতরাং ১৯৭১ সালের পাকি রাজাকার আলবদর কাটমোল্লা কর্তৃক হত্যা কান্ড ছিল ধর্মীয় নিপীড়ন জাতিগত নহে এবং একি ভাবে বৌদ্ধ রাজাকারদের কারনে ঐটা মোটোও জাতিগত নিপীড়ন নহে বরং ধর্মীয় নিপীড়ন !!!!!!!

মন্তব্য ১৯ টি রেটিং +১/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ২১ শে নভেম্বর, ২০১৬ সকাল ১০:৪৯

সাইফুল মনোয়ার নিশাদ বলেছেন: আপাতত নিপীড়ন বন্ধের ব্যপারটা মাথায় রাখা যেতে পারে।

২১ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:২৫

এ আর ১৫ বলেছেন: যে কোন ধরনের নিপীড়ন বন্ধ হোক !!! সেটা ধর্মগত হোক বা জাতিগত হোক । অনেক ধন্যবাদ মুল্যবান মতামত দেওয়ার জন্য ।

২| ২১ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:০৩

Saikat Palash বলেছেন: রোহিঙ্গারা মুসলিম না হয়ে হিন্দু,খ্রিস্টান বা বৌদ্ধ হলে বাংলার আপামর জনগনের মন কেঁদে উঠতো না। দেশীয় নাগরিকত্ব পাওয়া সাঁওতালদের থেকেও রোহিঙ্গারা আমাদের কাছে গুরুত্বপূর্ণ। ব্যাপারটা কি ধর্মীয় মিলের জন্য নয়?

২১ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:২৩

এ আর ১৫ বলেছেন: আপনার কথাটা ঠিক শুধু মাত্র ধর্মীয় মিলের জন্য এইটা কে সম্প্রদায়িক বা মুসলিম নিধন বলে প্রচার চালাচ্ছে বেশ কিছু মহল , এরা যদি হিন্দু হোত তবে ভারতের বিজেপি বিশ্ব হিন্দু সভা ইত্যাদি জাতিগত নিধন না বলে হিন্দু নিধন বলে প্রতিষ্ঠিত করার চেষ্টা কোরতো । এইটা যে জাতিগত বিদ্বেষ ধর্মীয় নহে সেটা বহু মানুষ বুঝতে চায় না , তারা মনে করে বৌদ্ধ কর্তৃক মুসলিম নিধন যেটা সম্পূর্ণ ভুল এবং মিথ্যা । আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ ।

৩| ২১ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:২৮

Saikat Palash বলেছেন: জাতিগত নিধন! আচ্ছা, রোহিঙ্গারা যদি বৌদ্ধ হত আমাদের এখনকার যে মনেকষ্ট সেটা কি এমনই থাকতো?

২১ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:৩৪

এ আর ১৫ বলেছেন: না সেটা কোন দিনই থাকতো না এই শ্রেণীর মানুষের মধ্যে ।

৪| ২১ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৫:২৩

মো: অাজগর আলী বলেছেন: তারা যদি বৌদ্ধ হতো তাহলে তারা দেশের নাগরিকত্ত পেতো না কি?
কারণ একটাই তারা মুসলিম যার কারণেই তারা রহিঙ্গা নামে চলছে?
আপনার জন্ম যদি ঐ খানে হতো আপনি কি করতেন?
আপনি কোন জাতী বলে দাবী করতন?
তারা তো বাপ দাদা থেকেই ওখানেই আছে তাহলে কি তারা ঐ দেশের নগরীক না?
যে জাতিই হোক না কেন, তারা মানব সন্তান এটাই সত্য?
রহিঙ্গা জাতি নিধন শুধু মাত্র ইসুই তারা অপরাধী আর কিছুই না মুল কথা হলো
মুসলিম নিধন চলছে ওখানে
আপনি যে ধর্মেইর হোন কেন? মানুষ গুলো যে ভাবে মারছে এভাবে কি মারা ঠিক?

৫| ২২ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:৩৬

এ আর ১৫ বলেছেন: রহিঙ্গা জাতি নিধন শুধু মাত্র ইসুই তারা অপরাধী আর কিছুই না মুল কথা হলো মুসলিম নিধন চলছে ওখানে

এর জবাব তো আমার মুল লেখাতে আছে সেটা কি না পড়ে এই মন্তব্য করেছেন ???

যদি এইটা শুধু সম্প্রদায়িক ধর্মীয় নিধন হোত তাহোলে বার্মায় অন্য জাতি গোস্ঠির ভিতর যে বিপুল সংখ্যক মুসলমান আছে তারা ও নিপীড়নের শিকার হোত কিন্তু রহিঙ্গারাই শুধু আক্রমণের শিকার হয়েছে । সুতরাং এইটা ধর্মীয় নিধন নহে তবে বাংলাদেশে ব্রাক্ষণবাড়িয়ায় যে নিধন হয়েছে সেটা সম্প্রদায়িক ধর্মীয় নিধন , রামুতে যা হয়েছে সেটা সম্প্রদায়িক ধর্মীয় নিধন , ভারতের গুজরাটে যা হয়েছে সেটা সম্প্রদায়িক ধর্মীয় নিধন ।

৬| ২২ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১২:১১

জাদিদ বলেছেন: একই বিষয়ের উপর যদি অল্প সময়ে বহু সংখ্যক পোস্ট আসতে থাকে, তখন কর্তৃপক্ষ চাইলে প্রথম পাতার বৈচিত্র রক্ষার্থে পোস্ট প্রথম পাতা থেকে সরিয়ে দিতে পারে। আমার জানা মতে পোস্ট সরিয়ে নেয়ার কারন অবশ্যই পাঠানো হয় আর তা পাঠানো হয় শুধু মাত্র নিবন্ধিত অর্থাৎ ব্লগ একাউন্ট তৈরীর সময় যে ইমেইল ঠিকানা ব্যবহার করা হয়েছে, সেই ঠিকানায়।

পরবর্তীতে আমরা অনেকেই ভুলে যাই যে কোন ঠিকানা দিয়ে রেজিস্ট্রেশন করেছিলাম, তাই আমরা অনেকেই ম্যাসেজ পাই না। আপনার ক্ষেত্রেও অনুরূপ হয়েছে কিনা অনুসন্ধান করে দেখতে পারেন।

৭| ০৯ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:০৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: কারণ যাই হোক। এটা যে জঘণ্য তাতে সন্দেহ নেই।

৮| ৩১ শে মার্চ, ২০১৭ ভোর ৪:১৯

উদাসী স্বপ্ন বলেছেন: আমি যতদূর জানি বার্মা এখন নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট বসাতে চাচ্ছে চায়নাদের সহায়তায় এবং সেটা বসানোর সবচেয়ে উৎকৃষ্ট জায়গা হলো এই রোহিঙ্গাদের এলাকা। এখন নটুন করে ভুমি অধিগ্রহন মানে ব হু বার্মিজের ভিটে মাটি নিঃস্ব তাই রোহিঙ্গাদের ওপর বিদ্বেষ কাজে লাগিয়ে সরকার আর মেলেটারীদের এমন সুযোগ্য কৌশল। এহেন নির্যাতনের বিরুদ্ধে সবাই একাট্টা হলেও চায়না কিন্তু চুপ

৯| ২৮ শে জুন, ২০১৭ বিকাল ৩:৪০

মক্ষীরাজা বলেছেন: ভাইয়ুমণিতা!!!!!!!!!

বাহ!!!!!!!!

মুগ্ধ মুগ্ধ মুগ্ধ!!!!!!!!

ঠিক পরীর দেশের রাজণ্যদের লেখা !!!!!!!!

উলে জাদুরে। উম্মা :>

১০| ২৮ শে জুন, ২০১৭ বিকাল ৩:৪১

মক্ষীরাজা বলেছেন: ভাইয়ুমণিতা!!!!!!!!!

বাহ!!!!!!!!

মুগ্ধ মুগ্ধ মুগ্ধ!!!!!!!!

ঠিক পরীর দেশের রাজণ্যদের লেখা !!!!!!!!

উলে জাদুরে। উম্মা :>

১১| ৩১ শে আগস্ট, ২০১৭ রাত ৮:৩১

বিদ্রোহী ভৃগু বলেছেন: ভাল বলেছেন।

জাতিগত এই গণহত্যা বন্ধ হোক।

১২| ১২ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১:২৯

নরাধম বলেছেন: এ আর ১৫, আপনার ব্লগে দেখি অনেক ফতেমোল্লার লেখা কপিপেস্ট করেছেন। আপনি নিজেেই কি ফতেমোল্লা? এই মহামূর্খ ছাগলের অনুসারি আপনি? নাকি আপনি নিজেই ফতেমোল্লা? আমি টরন্টোতে থাকি, এই মহামূর্খ ছাগলের কান্ডকীর্তি জানি। ছাগলের সাথে তর্কে যাইনা, শুধু শুধু সময় নষ্ট। সে ইদানিং ভাত পাচ্ছেনা, উপোস থাকার অবস্থা, কেউ তার ছাগলামি মার্কা ইসলামবিদ্বেষী জ্ঞান আর খাচ্ছেনা, বেচারার জন্য মায়াই লাগে।

১২ ই এপ্রিল, ২০১৮ দুপুর ২:১১

এ আর ১৫ বলেছেন: এ আর ১৫, আপনার ব্লগে দেখি অনেক ফতেমোল্লার লেখা কপিপেস্ট করেছেন

তাতে কি কোন অন্যায় হয়েছে
আপনি নিজেেই কি ফতেমোল্লা?

না

এই মহামূর্খ ছাগলের অনুসারি আপনি?

তাহারাই মহামূর্খ যারা নিজেদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক বলে দাবি করে কিন্তু আচরন করে মুর্খ অন্ধ ফেনাটিকদের মত , যেমন আপনি , আপনার মত ছাগলরে কে অনুসরন করে । তিনি মহাপন্ডিত --- শরিয়া আইনের পন্ডিত , ওনার মত একটা বই লিখে দেখান না যেমন লিখেছেন --- শরিয়া কি বলে আর আমরা কি করি অথবা শরিয়ার উপর ভিত্তি করে একটা নাটক লিখে পরিচালনা করে দেখান ।

নাকি আপনি নিজেই ফতেমোল্লা?

সেটা হতে পারলে তো জীবন ধন্য হয়ে যেত ।

আমি টরন্টোতে থাকি, এই মহামূর্খ ছাগলের কান্ডকীর্তি জানি।

একটু আগে লিখলেন আমেরিকার বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা করেন ( আমি নিজে একজন এমরিকায় ইউনিভার্সিটির শিক্ষক ) তাহলে এখন কানাডার টরেন্টতে আসলেন কি করে , এমরিকা বলতে ইউ এস এ কে বোঝায় । আমরা তো আপনার ছাগলামির কান্ডকীর্তি এখন দেখতেছি যেমন এমরিকাতে বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন কানাডার টরেন্টতে বসে । আপনি বুঝি টরেন্টতে বসে অন লাইনে এমরিকার ইউনিভার্সিটিতে পড়ান এবং গবেষনা করেন :) :) :)
এমন ছাগল আর কে আছে
তোমার মত নরাধম

ছাগলের সাথে তর্কে যাইনা, শুধু শুধু সময় নষ্ট।

কারন তার সাথে তর্ক করতে গেলে নিজেই ছাগল হয়ে যাবেন , যার উদাহরন অনেক আছে , অনেক পন্ডিত নাজেহাল হয়ে গেছে তার কাছে , তিনি সাথে করে শরিয়া পুস্তক নিয়ে এসে পাতা উল্টিয়ে উল্টিয়ে দেখিয়ে দেন ।

সে ইদানিং ভাত পাচ্ছেনা, উপোস থাকার অবস্থা, কেউ তার ছাগলামি মার্কা ইসলামবিদ্বেষী জ্ঞান আর খাচ্ছেনা, বেচারার জন্য মায়াই লাগে।
তিনি তো শরিয়া পুস্তক এবং কোরান হাদিসের পুস্তক দিয়ে প্রমাণ করেছেন অনেক শরিয়া আইন কোরান বিরুধী । সেটাতে যাদের চামড়া জ্বলে তারাই তো ইসলামের শত্রু । আপনি যখন তার সাথে সরাসরি তর্ক করতে ভয় পান তাহোলে ,আমি যে গুলো কপি পেস্ট করেছি সেগুলোর জবাব দিন , দেখি কত বড় জাহাজ আপনি :) :) :) খালি কানাডার টরেন্টতে বসে থেকে থেকে এমরিকার ইউনিভার্সিটিতে মাস্টারি করেন ---- এমিককা রাম ছাগল আর কে হতে পারে ।
একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের ভাষা কি করে এ রকম হয় ???? :) :) :) আপনি কত বড় ছাগল এটাই তার প্রমাণ

১৩| ১২ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৩:৪৬

নরাধম বলেছেন: এমেরিকা হইল মহাদেশ। যুক্তরাষ্ঠ্র মানেই এমেরিকা না।

অবশ্য যে ফতেমোল্লার মত মহামূর্খ ছাগলের লেখা কপিপেস্ট করে, তার এসব জানার কথা না।

১২ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৪৮

এ আর ১৫ বলেছেন: : এমেরিকা হইল মহাদেশ। যুক্তরাষ্ঠ্র মানেই এমেরিকা না।


জী আমাদের দেশের মানুষএমরিকা বলতে যুক্তরাষ্ট্রকে বোঝায় । যদি এমরিকাকে মহাদেশই বোঝান তাহোলে ---- রাম ছাগলের মত দেশের নাম না বলে মহাদেশের নাম বললেন কেন ???? মনে করুন কেউ জাপানে চাকুরি করে , তখন কি সে বলবে আমি এশিয়াতে ইউনিভার্সিটিতে পড়াই ? নাকি যে ইংলেন্ডে চাকুরি করে সে বলবে আমি ইউরোপে চাকুরি করি অথবা যে নাইজেরিয়াতে চাকুরি করে সে বলিবে আমি আফ্রিকাতে চাকুরি করি ????? রামছাগল না হলে কি মহাদেশে চাকুরি করি বলে কেউ ???

অবশ্য যে ফতেমোল্লার মত মহামূর্খ ছাগলের লেখা কপিপেস্ট করে, তার এসব জানার কথা না।

যারা বিদ্যান মানুষকে মুর্খ বলে তাহারাই ছাগল জাতীয় প্রাণী । যিনি দেশে নহে, মহাদেশে চাকুরি করে । নিজেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক দাবি করে ??? এমন মুর্খ ছাগল যে নিজেকে নিয়ে মিথ্যা পরিচয় দিতে কুন্ঠা বোধ করে না . একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের মান এতো নিম্ন হতে পারে না ।

১৪| ১২ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:৪৯

উদাসী স্বপ্ন বলেছেন: আমার মত এটা জাতীগত নিধন, মুসলিম নিপীড়ন না। কারন বার্মা অনেক জায়গাতেই মুসলিম আছে কিন্তু তাদের গায়ে কেউ হাত তুলছে না

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.