নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবাই ভালো থাকুন

এ আর ১৫

এ আর ১৫ › বিস্তারিত পোস্টঃ

খুরা রোগে আক্রান্ত গরুকে গরুর পালের ভিতর খুজবেন, নাকি মহিষ , ছাগল বা ভেড়ার পালে খুজবেন ?

১৯ শে মে, ২০১৯ বিকাল ৩:১৫



জংগি সনাক্তকরন নির্দেশিকা নিয়ে আগের পোস্টটা যাদের পড়া হয় নি , তারা দয়া করে নীচের লিংকে গিয়ে পড়ে নিলে , তাদের বুঝতে সুবিধা হবে ।
জংগি সনাক্তকরন নির্দেশিকা , দাড়ি রাখা ও টাকনুর উপর কাপড় পরিধান করা এবং ধর্ম অবমাননা ।

আজ থেকে বৎসর দশেক আগে বাংলাদেশের গোয়ান্দা সংস্থা কর্তৃক জংগি সনাক্তকরনের লক্ষণ সমুহকে নিয়ে একটি নির্দেশিকা সরকারি বাহিণীদেরকে হস্তান্তর করে এবং ১৮টি লক্ষণকে গুরুত্ব দেওয়া হয় । যদি কারো সাথে ৮০% লক্ষণ ম্যাচ করে যায়, তখন তাদেরকে সম্ভাব্য জংগি হিসাবে সন্দেহ করা হয় । এই তালিকাটি সম্প্রতি পীযুষ বন্দোপাধ্যায় একটি সামাজিক সংগঠনের প্রধান হিসাবে প্রকাশ করেন এবং সেই অনুষ্ঠানে মন্চে উপস্থিত ছিলেন মাওলানা মাসাউদ । লক্ষণ গুলোর বেসির ভাগই আমাদের মমিনদের সাথে ম্যাচ করে যায় এবং ১৮টি লক্ষণের ভিতর ৫ থেকে ৭ টি অন্তত সবার সাথে ম্যাচ করে । এখন এই সনাক্তকরন নির্দেশিকা দিয়ে নাকি ধর্ম অবমাননা করা হয়েছে দাবি করে , মমিনরা উঠে পরে লেগেছে পীযুষ বন্দোপাধ্যায়কে শাস্তি দেওয়ার জন্য এবং এর পিছনে সম্ভাব্য জংগিদের রক্ষা করার অভিপ্রায় তাদের থাকতে পারে । এই নিয়ে জংগিদের প্রতি সহনুভুতিশীল কিছু ব্লগার লেখা পোস্ট করেছে এই ব্লগে এবং নিমিষের ভিতর এই লিখা হাজার ৩ এর উপরে দেখা হয়ে গেছে এবং অনেকে না বুঝেই সম্মতি প্রকাশ করেছেন ।

এখানে ১৮টি লক্ষণের অন্তত ১০টা লক্ষণ মমিন বান্দাদের মাঝে দেখা যায়, তাই বলে ঐ মমিনরা যে সন্দেহ ভাজন জংগি এই ১০টা লক্ষণ মিলে যাওয়ার জন্য, সেটা কখনো বলা যায় না বা যাবে না , এটা সবাই বোঝে কিন্তু মমিনরা মাতন শুরু করেছে পীযুষ বন্দোপাধ্যায় হিন্দু হয়ে ইসলাম ধর্মকে নাকি অবমাননা করেছে , অতচ এই নির্দেশিকা প্রকাশের সময়ে, সেখানে মন্চে উপস্থিত ছিলেন একজন পরিচিত বিখ্যাত মাওলানা মাসাউদ । গোয়েন্দা সংস্থা এই তালিকা বানিয়েছিল ১০ বৎসর , তাদের বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ করার সাহস মমিনরা পায় নি, তাই তারা সপ্ট টার্গেট পীযুষের উপর হামলে পরেছে । তাদের আপত্তি মমিনদের লেবাসকে কেন জংগির লক্ষণ হিসাবে প্রকাশ করা হয়েছে এবং এটা নাকি উদ্দেশ্য পূর্ণভাবে ইসলমাকে প্রশ্ন বিদ্ধ করার জন্য করা হয়েছে ।

যারা এই নির্দেশিকাকে ধর্ম অবমাননা মনে করে, তাদের কাছে জানতে চাই , ধরুন দেশে গরুর খুরা রোগের প্রাদুরভাব হয়েছে , তখন যে সমস্ত গরুর এই রোগ হয়েছে বা হোতে পারে , সেগুলো সনাক্ত করার জন্য গরু গুলোকে গরুর পালের ভিতর খুজতে হবে নাকি মহিষ , ছাগল বা ভেড়ার পালে খুজতে হবে ? ডাক প্লেগে আক্রান্ত হাস গুলোকে হাসের ঝাকের মধ্যে খুজতে হবে , নাকি মুরগির ঝাকে খুজতে হবে ?
তাহোলে ইসলামি লেভাসধারি জংগিদের হুজুরদের মাঝে খুজতে হবে নাকি , সাধারন মানুষের পালে খুজতে হবে । জংগিদের আচার আচরন এবং একজন সহি মোমেন বান্দার আচার আচরনের অনেক কিছু মিলে যায় তাহোল তাদের খুজতে হোলে কোন ধরনের মানুষের পালের ভিতর খুজতে হবে ? খুরা রোগে আক্রান্ত গরুকে নিশ্চয়ই মহিষের পালে পাওয়া যাবে না অথবা ডাক প্লেগে আক্রান্ত হাসকে নিশ্চয়ই মুরগির ঝাকে পাওয়া যাবে না । এটা যদি পরিস্থিতি হয় , তাহোলে জংগি সনাক্তকরন নির্দেশিকার মাধ্যমে কি ভাবে ধর্ম অবমাননা হয় ।
যারা এই বিষয়ে আগের লিখাটি পড়েননি, তারা দয়া করে উপরের লিংকে গিয়ে পড়ে নিবেন। ধন্যবাদ


মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৯ শে মে, ২০১৯ বিকাল ৪:১৫

আপেক্ষিক মানুষ বলেছেন: জংগিরা তো মুমিনের বেশ ধরেই থাকে, এদের চিহ্নিত করতে মুমিনের বৈশিষ্ট্য উল্লেখ করবে নাতো কি পুরোহিতের বৈশিষ্ট্য উল্লেখ করবে নাকি?

২০ শে মে, ২০১৯ দুপুর ১২:০৩

এ আর ১৫ বলেছেন: ভাই আপনি তুলনাটা ঠিক পয়েন্ট টু পয়েন্ট করেছেন --- এই কথাটা যদি আমার মাথায় আসতো তাহোলে অন্য মানুষের পাল ব্যবহার না করে পুরোহিত বা পাদ্রী বা সাধুদের মাঝে খুজতে হবে নাকি বলে লিখতাম । অনেক ধন্যবাদ আপনাকে ,ভালো থাকবেন ।

২| ১৯ শে মে, ২০১৯ রাত ৮:০১

রাজীব নুর বলেছেন: পড়লাম। কিন্তু কি মন্তব্য করবো বুঝতে পারছি না।

২০ শে মে, ২০১৯ দুপুর ১২:১১

এ আর ১৫ বলেছেন: কি করে বুঝবেন -- আপনি এই বিষয়ে আমার আগের পোস্টে মন্তব্য করেছেন -- : বিরক্তকর পোষ্ট।
এর পর নতুন নকিবের এই বিষয়ের উপর, ধর্মকে অবমাননা করা হয়েছে দাবি করে যে পোস্ট দিয়েছিল ,সেখানে মন্তব্য করেছেন -- সহমত।
আপনি যখন নতুন নকিবের সাথে একমত তাহোলে , সেই মতাদর্শ নিয়ে এই পোস্টের বিপক্ষে মন্তব্য করা উচিৎ ছিল বা বলা উচিৎ ছিল এটা আরেকটা মহাবিরক্তিকর পোস্ট। ধন্যবাদ

৩| ২০ শে মে, ২০১৯ দুপুর ২:০২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
উদাহরনটা ভালই দিয়েছেন।

কথা সত্য কিন্তু মতলব খারাপ টাইপের হয়েছে।

৪| ২০ শে মে, ২০১৯ দুপুর ২:৩০

হাসান কালবৈশাখী বলেছেন:
জংগিরা শুধু মুমিনের বেশ ধরেই থাকে না। কঠিন ভাবে মুমিনাদর্শ ধারণ করে।
নিউইয়র্কে ধৃত বাংগালী জঙ্গি আকায়েদ উল্লাহ, তার আগে আরেক ধৃত ৩০ বছরের জেলদন্ডপ্রপ্ত নাফিজও হঠাৎ বদলে গেছিল।
হঠাৎ ধর্ম-কর্ম বাড়িয়ে দিয়েছিল। কাছের মসজিদ বাদ দিয়ে একটি ছোট সালাফি মসজিদে নামাজ পড়তো।
কাজকাম বাদ দিয়ে মসজিদেই বেশী সময় কাটাতো।

৫| ২০ শে মে, ২০১৯ দুপুর ২:৫১

রায়হান চৌঃ বলেছেন: বাংলাদেশ সংসদে খুজে দেখতে পারে...........

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.