নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বসে আছি অন্ধকারে, \nআমাকে বুঝতে দাও \nমানুষ কেন আলোর \nপ্রত্যাশা করে!

আসোয়াদ লোদি

জীবন ও যন্ত্রণার মরুচরে আমি প্রপাতের ধারা ।

আসোয়াদ লোদি › বিস্তারিত পোস্টঃ

পানি দিলে টয়লেট দেব

০৩ রা জুন, ২০১৪ দুপুর ২:০৭


স্বাধীনতার পর থেকে ভারত ও বাংলাদেশের মধ্যে প্রধান যে সমস্যা পরিলক্ষিত হয়, তা হচ্ছে অভিন্ন নদীর পানি সম্পদ নিয়ে । ফারাক্কা, তিস্তা, টিপাইমুখ প্রভৃতি বাঁধ নির্মাণ ভারত সরকারের পরিকল্পিত দুরভিসন্ধিমূলক তা আর বলার অপেক্ষা রাখে না। ভারত আমাদের বৃহৎ প্রতিবেশি ও বন্ধু রাষ্ট্র । ভারতের প্রতি আমাদের দাবী পানির নায্য হিস্যা চাই । আমাদের মাননীয় প্রধানমন্ত্রীও বলেছেন পানি দেয়ার দায়িত্ব ভারতের । একদম খাঁটি কথা । কিন্তু পানির বিপরীতে ভারতকে আমরা কী দিতে পারি ? সেই বিবেচনায় প্রথমে আমাদের দেখতে হবে ভারতে কোন জিনিসটার অভাব প্রকট ।
কিছুদিন আগে ইউনিসেফ ভারতকে নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছিল । উক্ত রিপোর্টে দেখা যায় ভারতে ৬০ কোটি লোক নাকি খোলা আকাশের নিচে মল ত্যাগ করে । কয়েক দিন পূর্বে ওয়ার্ল্ড ব্যাংকের রিপোর্টে হিসাবটা ৫৫.৩ শতাংশ । অর্থাৎ মোট জনসংখ্যার অর্ধেকেরও বেশির টয়লেট নেই । বুঝা যাচ্ছে সমস্যাটা কত ভয়াবহ । আর এই টয়লেটের সমস্যা থেকে আরও একটি গুরুতর সমস্যা সংক্রামক ব্যাধির মত ছড়িয়ে পড়েছে ভারতের গ্রামে গ্রামে । সেটা ধর্ষণ ।
গ্রামের অধিকাংশ নারী প্রকৃতির ডাকে সাড়া দিতে নাকি খোলা মাঠে যায় । আর সেখানে পূর্ব থেকে ওঁত পেতে থাকা ধর্ষকদের শিকারে পরিণত হয় । এভাবে ভারতে ধর্ষণের ঘটনা দিন দিন বেড়েই চলেছে । সম্প্রতি ভারতের উত্তর প্রদেশের বাদাউ গণধর্ষণ নিয়ে রাজনীতির ময়দান উত্তাল হয়ে আছে । সেখানে দুই বোনকে ধর্ষণের পর খুন করা হয়েছে । অপর একটি ঘটনায় দলিত সম্প্রদায়ের ১৫ বছরের এক কিশোরীকে তারই আত্মীয়-স্বজন কর্তৃক ধর্ষণের পর মা মেয়েকে গ্রাম ছাড়া করেছে । দুই মাস পূর্বে হরিয়ানার ভাগনা গ্রামের ৪ জন নাবালিকাকে ধর্ষণের পর হত্যা করে মাটিতে পুঁতে ফেলা হয়েছিল । এসব ধর্ষণের কারন চিহ্নিত করা হয়েছে খোলা মাঠে প্রকৃতির ডাকে সাড়া দিতে যাওয়াকে ।
এখন বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী বিষয়টির দিকে নজর দিতে পারেন । কারন ভারতকে করিডোর না দিয়ে টয়লেট দেয়াটা উত্তম হবে । তিনি মোদি সরকারকে প্রস্তাব দিতে পারেন, তোমরা পানি দিলে আমরা টয়লেট দেব ।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:৫৮

রাজীব নুর বলেছেন: জানলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.