নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের সম্পর্কে লেখার মত এমন স্পেশাল কিছু এখনও অর্জন করতে পারি নি। ভালো থাকুন সবাই,আর ভালো রাখুন চারপাশের সবাইকে।

আদিল ইবনে সোলায়মান

আদিল ইবনে সোলায়মান › বিস্তারিত পোস্টঃ

আমেরিকা আবিষ্কারে কলম্বাস এবং কিন্তু; ১ম পর্ব

২৮ শে জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:২২



অধুনা সভ্যতার প্রতিপান্বিত পাদপীঠ আমেরিকার আবিষ্কারক হিসাবে আমরা এতোকাল ধরে ক্রিস্টোফার কলম্বাসের নাম জেনে এসেছি।এমনকি আমরা এটাও জানি ভাস্কো-ডা-গামা এই উপমহাদেশে সর্বপ্রথম নোঙ্গর করেছিলেন।
কিন্তু বর্তমান আবিস্কৃত গবেষণায় এটা দৃঢ়ভাবে প্রমানিত হয়েছে যে, এসমস্ত পৃথিবী কাঁপানো নাবিকদের পথ দেখিয়েছিলেন মুসলিম সাগর ও ভূবিজ্ঞানীরাই।মুসলমানদের আবিষ্কৃত উপাত্ত ও গবেষণা জ্ঞান নিয়ে তারা ভূ-আবিষ্কারের গোটা কৃতিত্বটাই নিজেদের থলিতে ভরতে চেয়েছেন। আজ যুগান্তকারী প্রত্নতাত্বিক ও বস্তুনিষ্ঠ গবেষনা দ্বারা দিবালোকের মত পরিষ্কার হয়ে গেছে যে,যেকোনো বিচারে এ সকল মহাদেশ আবিষ্কারে দুর্লভ কৃতিত্ব মুসলিম বিজ্ঞানীদেরই।এমনকি  খোদ  আমেরিকার বিজ্ঞানীরাই তা স্বীকার করেছেন  এবং প্রফেসরদের অনুরোধ জানাচ্ছেন যেন আমেরিকার আবিষ্কারক হিসাবে কলম্বাসের নাম না বলা হয়।
কলম্বাস আমেরিকা অভিযানে বেরুবার পূর্বে নানাভাবে মুসলিম বিজ্ঞানীদের দ্বারা প্রভাবিত হয়েছিলেন। দ্বাদশ শতক পর্যন্ত জ্ঞান-বিজ্ঞানের শক্তিশালী ভাষা হিসাবে পরিচিত ছিল আরবি ভাষা।কলম্বাস জানতেন আরবরা সুদীর্ঘ ৫০০ বছর পৃথিবী ভ্রমণ করেছেন এবং এ সম্পর্কে বিস্তর অভিজ্ঞতা ও জ্ঞান সঞ্চয় করেছেন। পৃথিবীর বিশাল বিশাল শক্তিতে তারা পরাভূত করে শাসন করেছেন শত শত বছর ধরে। বিস্তৃত ভূ-বিজয়ের তাগিদে সত্তাগত জ্ঞান প্রেরণার কারনে মুসলমানরা ভূ-মানচিত্র,পাহাড়সহ নদ-নদীর অবস্থান ও জলবায়ু সম্পর্কে বিশদ আলোচনা করেছেন। ৭১১ থেকে ১৪৯২ ঈসায়ী সাল পর্যন্ত ইউরোপের স্পেন ও পর্তুগালে মুসলিম শাসন অব্যাহত ছিল। এ সময়কার বিকশিত বিজ্ঞান, শিল্পকলা ও সংস্কৃতি ইউরোপকে প্রভাবান্বিত করেছিল দারুণভাবে। আঁধারের বিয়াবনে নিমগ্ন অনগ্রসর ইউরোপকে সভ্য জাতি হিসাবে পরিণত করেন আরব মুসলমানরা।
আঁধারের পরিমন্ডলে লুকিয়ে থাকা বিশ্বের মানচিত্র প্রথম প্রণয়ন করেন আরবরা- যা তাঁতীর ছেলে কলম্বাসকে নতুন জয়ের নেশায় বিভোর করে তোলে। মুসলমানদের লব্ধ জ্ঞানের ফলশ্রুতিতে রচিত অনেক আকর গ্রন্থ তার সিদ্ধান্তে প্রেরণা সৃষ্টি করে। কেননা জ্ঞান-বিজ্ঞানের  বিচিত্র বিষয়ে বিরচিত মুসলমানদের গ্রন্থের বিরাট সম্ভার স্পেন ও পর্তুগালের লাইব্রেরীসমূহে সংরক্ষিত ছিল। ক্যানারী দ্বীপপুঞ্জ পাড়ি দেওয়ার সময় কলম্বাসের কাছে যে দিকদর্শন যন্ত্রটা ছিল সেটা আনুমানিক চারশো বছর পূর্বে আরব বণিকরা ব্যবহার করতো। এছাড়া তার সাথে ছিলো আরবদের আবিষ্কার করা বহু যন্ত্রপাতি। কথা কিন্তু এখানেই শেষ নয়।আশ্চর্যের বিষয় হলো বর্তমানে গবেষণার মাধ্যমে কলম্বাসের আমেরিকা আবিষ্কারে আরো বিস্ময়কর তথ্য জানা গেছে। আমেরিকা আবিষ্কারে কলম্বাস শুধু মুসলমানদের নানাবিধ জ্ঞানের সহায়তা নিয়েছিলেন তা নয় বরং কলম্বাসের আমেরিকা আবিষ্কারের বহু পূর্বেই আরব মুসলমানরা আমেরিকার মাটিতে পা রেখেছিল। যা আমেরিকাসহ গোটা বিশ্বের মানুষের ভৌগোলিক বিশ্বাসের ভিত্তিমূলকে প্রচন্ড ঝাঁকুনি দিয়েছে। খোদ আমেরিকার মিনেসোটা ডাকোটা এবং উইসকিনসন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকগণ ঘোষণা করেছেন, কলম্বাস আমেরিকার প্রকৃত আবিষ্কারক নন। এমনকি এসব বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের নির্দেশ দেয়া হয়েছে যেন তারা শিক্ষার্থীদের কাছে আমেরিকার আবিষ্কারক হিসাবে কলম্বাসের নাম উল্লেখ না করেন। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, গবেষণা কেন্দ্র, মিউজিয়াম এবং রাশিয়ার কিছু বিজ্ঞানীও এ অভিমত রেখেছেন যে, আমেরিকার পূর্ব অধিবাসীরা ছিল এশীয়, এমনকি তাদের সংস্কৃতি ও সভ্যতা ছিল প্রাচ্যের। এ তথ্যের সপক্ষে তারা জোরালো প্রমাণ হিসাবে তুলে ধরে রিত্তডী গ্রাণডোর তীরে প্রাপ্ত কিছু নরকঙ্কাল। যেগুলো আরবদের গঠনের সাথে অধিক সাদৃশ্যপূর্ণ।
জার্মানীর নু'রেমবার্গে জন্মগ্রহণকারী নাবিক ও ভূগোলবেত্তা মার্টিন বেহাইম (১৪৩৬-১৫০৭) একটি ভূগোলক ১৪৯২ সালে পৃথিবীকে উপহার দেন।স্মর্তব্য, একই সালে স্পেনের মুসলমানদের পতন ঘটে। এ গোলকে লিখিত আছে ৭৩৪ খৃস্টাব্দে এনটিলিয়া আবিষ্কৃত হয়েছিল  এবং অপর্টো থেকে আগত এক ধর্মাধ্যক্ষ এখানে স্থায়ীভাবে বাস শুরু করেন। বেহেইম ব্রাজিলসহ আরো কিছু দ্বীপ চিহ্নিত করেছেন এবং বলেছেন,  ১৪১৪ সালে একজন স্পেনীয় পর্যটক এনটিলিয়া ভ্রমণ করেন।(The truth about Columbus : C Duff, London-1936)
উক্ত তথ্য হতে স্পষ্ট বুঝা যায়, কলম্বাসের পূর্বে উল্লিখিত স্থানগুলো আবিস্কৃত হয়েছিল। কিন্তু এনটিলিয়া কোথায় ছিল? কি তার পরিচয়? তার পরিচয় দিতে গিয়ে একটি বিশ্বকোষ লিখেছেঃ
Antilles, great chain of its west indies comprising the Archipelago enclosing The Caribbean sea and G. of Mexico.
অর্থাৎ "এনটিলিয়াস হলো ওয়েস্ট ইন্ডিজের দ্বীপসমূহের শৃঙ্গল শ্রেনী,দ্বীপপুঞ্জ 
মণ্ডিত সমুদ্রের অন্তর্গত, যা কেরিবিয়ান সাগর ও মেক্সিকো উপসাগর দ্বারা
পরিবেষ্টিত"। উল্লেখ্য, কলম্বাস প্রথম ওয়েস্ট ইন্ডিজের মাটিতেই পা রেখেছিলেন।
পরবর্তীতে মেক্সিকোর তীরে আবিষ্কৃত কঙ্কালগুলাে আরবী গঠনের সাথে মিলে
যায়। এমনকি কলম্বাস আমেরিকায় পৌঁছে সেখানে আরবীয় রীতিনীতির প্রচলন
দেখতে পেয়েছিলেন। কাজেই বলা যায়, কলম্বাসের বহু পূর্বে সপ্তম শতকের মধ্যে
মুসলমানরা ওখানে পৌছেছিল। বিশেষজ্ঞদের মতে ব্রাজিল ' শব্দটিও আরবী শব্দ
থেকে উৎপন্ন এবং Antill অর্থের সাথে গভীর সম্পৃক্ত।
কলম্বাসের আমেরিকা আবিষ্কারের কয়েক শতাব্দী পূর্বে কিভাবে মুসলমানরা এ
অঞ্চলে পেীছে গিয়েছিলেন তার বর্ণনা পাওয়া যায় বিখ্যাত ভৌগােলিক আল
ইদ্রীসীর (খৃঃ ১১৮৪) ভ্রমণ বৃত্তান্তসহ আরো কিছু ঐতিহাসিক সূত্র থেকে। এতে
দেখা যায়, আটলান্টিক মহাসাগরের বুকে অবস্থিত দ্বীপসমূহের অনেকগুলােতে
চতুর্দশ শতকের মধ্যেই মুসলমানরা পৌঁছে দিয়েছিল এবং প্রধানত সমুদ্রের সীমানা
অন্বেষণ করতে গিয়েই তাদের জাহাজ প্রথম আমেরিকার উপকূলে ভিড়েছিল।
রাশিয়ান পঞ্চিতদের বক্তব্য হলাে- It was the Arabs and not the Europians
who first discovered America and that the Arabs had reached Armerica
after ariving in Indonesia." অর্থাৎ ইউরোপীয়রা নয় বরং আরবীয়রা প্রথম
আমেরিকা আবিষ্কার করেছিলাে এবং আরবীয়রা ইন্দোনেশীয়ায় আসার পর
আমেরিকায় পৌছে।

চলবে....................

মন্তব্য ৩৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ২৮ শে জুলাই, ২০১৯ রাত ৮:২১

চাঁদগাজী বলেছেন:


আমিও শুনেছি, নোয়াখালীর এক লোক, কলম্বাসের অনেক আগে নিউইয়র্ক গিয়ে ঘুন্ডি দোকান খুলেছিলো।

২৮ শে জুলাই, ২০১৯ রাত ৮:৪৬

আদিল ইবনে সোলায়মান বলেছেন: শোনা কথায় কান দিতে নেই,,,,, তাহলে কান নষ্ট হওয়ার সম্ভাবনা আছে !!!

২| ২৮ শে জুলাই, ২০১৯ রাত ৯:১০

জাহিদ হাসান বলেছেন: আরেক ভুয়া তথ্য প্রতিষ্ঠা করতে নেমেছেন।আরে ভাই, সরাসরি সত্যটা জেনে নেন-

আমেরিকা আবিস্কার করেছে আমেরিকার আদিবাসীরাই। যারা ২৫ হাজার বছর আগে কানাডায় এবং ১২ হাজার বছর আগে থেকে আমেরিকা যুক্তরাষ্ট্রের এলাকায় বসবাস করছে।



২৮ শে জুলাই, ২০১৯ রাত ৯:৪৬

আদিল ইবনে সোলায়মান বলেছেন: আবুল হঠাৎ দেখে যে, হাওয়ার উপর নৌকা চলছে
সাক্ষী ছিল তার বাবা বুলবু!!!!!

৩| ২৮ শে জুলাই, ২০১৯ রাত ৯:১৫

জাহিদ হাসান বলেছেন: আমেরিকায় শত শত গোত্র বাস করতো । এই নিন লিস্ট -

List of Native American peoples in the United States

২৮ শে জুলাই, ২০১৯ রাত ৯:৫১

আদিল ইবনে সোলায়মান বলেছেন: পোস্টের কোথাও কি লেখা ছিল যে, তখন আমেরিকায় কোনো মানুষ ছিল না ?

৪| ২৮ শে জুলাই, ২০১৯ রাত ৯:৩২

রাজীব নুর বলেছেন: কলম্বাসের আবিস্কারের আগে আমেরিকা কোথায় ছিল?

২৮ শে জুলাই, ২০১৯ রাত ৯:৫২

আদিল ইবনে সোলায়মান বলেছেন: কানাডার পাশে

৫| ২৮ শে জুলাই, ২০১৯ রাত ৯:৫৮

আপেক্ষিক মানুষ বলেছেন: চলুক,

তবে 'আমেরিকা আবিষ্কার' এই শব্দটার সাথে আমি একমত না। কারন আমেরিকা আগেও আমেরিকাই ছিল। আবিষ্কারটা হল, তার সাথে ইউরোপ-এশিয়ার পরিচয় ঘটানো।

তবে আমার ব্যক্তিগত অভিমত, আমেরিকা যদি সেদিনই আবিষ্কার হয় অর্থাৎ ইউরোপ-এশিয়ার সাথে পরিচয় হিয় তাহলে উত্তর আমেরিকা অধিকাংশ দেশ গুলো ইংরেজী ভাষা কই থেকে পেল?

২৮ শে জুলাই, ২০১৯ রাত ১০:১৮

আদিল ইবনে সোলায়মান বলেছেন: আপনার মত আমিও একমত না 'আমেরিকা আবিষ্কার' শব্দটায়।কিন্তু কথা হলো আমার/আপনার সাথে অন্য সবাই একমত হবে না।
কিন্তু শেষ কথাটাতে আর আপনার সাথে একাত্বতা প্রকাশ করতে পারলাম না। আমেরিকাতে আগে মানুষ এসেছে নাকি ভাষা আগে এসেছে?

৬| ২৯ শে জুলাই, ২০১৯ রাত ১২:৩০

নিমো বলেছেন: রসিকতা হিসেবে পোস্টটা মানোর্ত্তীণ হয়েছে।

৭| ২৯ শে জুলাই, ২০১৯ রাত ১২:৩৫

নিমো বলেছেন: একটা কথা লিখতে ভুলে গেছি, কলম্বাস আমেরিকা আবিষ্কার করেন নি বরং যেটা করেছেন সেটা হচ্ছে ইতিহাসের অন্যতম গণহত্যা।

২৯ শে জুলাই, ২০১৯ সকাল ৮:৩০

আদিল ইবনে সোলায়মান বলেছেন: কমেন্টগুলো মানোত্তীর্ণ হওয়ার জন্য আরো একটু রস সংযুক্ত করার দরকার ছিল।
রসিকতা, রসিকতা,,রসিকতা,,,,

৮| ২৯ শে জুলাই, ২০১৯ সকাল ৯:১০

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: কানাডার পাশে

হে হে

২৯ শে জুলাই, ২০১৯ সকাল ১০:৪৩

আদিল ইবনে সোলায়মান বলেছেন: আমি কিন্তু বলি নাই এখন কানাডার পাশ থেকে সরে গিয়েছে!!!! বরং এখনো দুই দেশ পাশাপাশিই আছে!!!! হে হে হে

৯| ২৯ শে জুলাই, ২০১৯ সকাল ১০:২৫

রানার ব্লগ বলেছেন: সব কিছুতে মুসলমান বা ইসলাম কে টেনে আনার প্রবনতা টা বন্ধ করেন। মুসলিমরা জ্ঞ্যান বিজ্ঞ্যানে অনেক এগিয়ে ছিলেন কিন্তু আপনারা তাদের টেনে ভাগাড়ে নামাচ্ছেন।

২৯ শে জুলাই, ২০১৯ সকাল ১০:৪১

আদিল ইবনে সোলায়মান বলেছেন: এখানে টেনে আনার কিছু নেই! কোনো তথ্য মিথ্যা থাকলে দেখিয়ে দিবেন। ভাগাড়ে নামল কিভাবে বুঝতেছি না!!!! নাকি কমেন্ট করতে মন চাইল আর করে দিলেন।

১০| ২৯ শে জুলাই, ২০১৯ সকাল ১০:৫৩

রানার ব্লগ বলেছেন: গাধা যখন পানি ঘোলা করে খায় তোখন সে নিজে কি বোঝে যে সে পানি ঘোলা করে খাচ্ছে, তার ধারনা থাকে সে যা খাচ্ছে তা পিউর মিনারেল ওয়াটার, সমস্যাটা এখানেই

২৯ শে জুলাই, ২০১৯ সকাল ১১:১২

আদিল ইবনে সোলায়মান বলেছেন: কিছু কিছু মানুষ অন্যকে গাধা নিজেকে ঘোড়া বলে চালিয়ে পছন্দ করে!!!! এটা অস্বাভাবিক কিছু না।

১১| ২৯ শে জুলাই, ২০১৯ সকাল ১০:৫৭

নিমো বলেছেন: লেখক বলেছেন: কোনো তথ্য মিথ্যা থাকলে দেখিয়ে দিবেন।
হা হা...। জাহিদের সরল মন্তব্যটা পড়ে যিনি কিছু বুঝেন নি, তাকে কী দেখিয়ে দিবে। আগে Palaeoarchaeology, anthropology, ভূগোল, ইতিহাস নিয়ে একটু পড়াশোনা করুন তারপর এসব পোস্ট দিয়ে আলোচনা করবেন। আপনাদের মত কারো কারো জন্যই Ad hominem পর্যায়ের মন্তব্য করা লাগে। অমনি আরো কিছু ব্লগার কাঁদা ছোঁড়া হয়েছে, হাউ কাউ করে পরিবেশ নষ্ট হয়ে গেল বা আরও কিছু বলে কান্নাকটি করে ব্লগ থেকে ভেগে যায়।

২৯ শে জুলাই, ২০১৯ সকাল ১১:৩১

আদিল ইবনে সোলায়মান বলেছেন: ভালোই বুইলছেন #Nemo,,,, #জাহিদ ভাইকে বলে দিয়েন জোসেফ প্রিস্টলি অক্সিজেন আবিষ্কারের পূর্বে মানুষ হাইড্রোজেন, নাইট্রোজেন ইত্যাদি গ্রহণ করে বাঁচতো।

১২| ২৯ শে জুলাই, ২০১৯ দুপুর ১:১৩

নিমো বলেছেন: লেখক বলেছেন: ভালোই বুইলছেন #Nemo,,,, #জাহিদ ভাইকে বলে দিয়েন জোসেফ প্রিস্টলি অক্সিজেন আবিষ্কারের পূর্বে মানুষ হাইড্রোজেন, নাইট্রোজেন ইত্যাদি গ্রহণ করে বাঁচতো।

হা হা ... আপনি নিজে পোস্টে কী দাবি করেছেন সেটা আমি নিচে দিলাম। আপনি নিজেই আবিষ্কার শব্দটা ব্যবহার করেছেন। জাহিদ কেবল তার পুনরোক্তি করেছে মাত্র। জাহিদের বলা উচিত ছিল তারা আগে পৌঁছেছিল। জাহিদ যে সময়ক্রমটা বলেছে তখন আপনার উল্ল্যেখিত জনগোষ্ঠীরা কোথায় ছিল ? এখন চলছে ২০১৯, বহু নূতন তথ্য-উপাত্ত এসছে। আর আপনি আটকে গেছেন ১১৮৪ থেকে ১৯৩৬ এ।

লেখক বলেছেন: আজ যুগান্তকারী প্রত্নতাত্বিক ও বস্তুনিষ্ঠ গবেষনা দ্বারা দিবালোকের মত পরিষ্কার হয়ে গেছে যে,যেকোনো বিচারে এ সকল মহাদেশ আবিষ্কারে দুর্লভ কৃতিত্ব মুসলিম বিজ্ঞানীদেরই।

২৯ শে জুলাই, ২০১৯ রাত ১১:৪১

আদিল ইবনে সোলায়মান বলেছেন: কিছু মনে কইরেন না,,,,আপনি যদি মুসলমান হন (অন্য ধর্মের হলে এড়িয়ে যাবেন) তাহলে হলে একটা কথা বলি মিঃ #Nemo ,,,,, এটাও #জাহিদ ভাইকে বলে দিয়েন যে,,,,, পৃথিবীর সর্বপ্রথম মানুষ মুসলিম ধর্ম অনুসারে আদম আঃ। আর আদম আঃ এর দুনিয়াতে আগমন হয়েছিল সাড়ে ১১ হাজার থেকে ১২ হাজার বছর আগে। তাহলে ভাবুন,,,,, ২৫ হাজার বছর আগের আদিবাসি কোত্থেকে আসলো সেটাই তো বড় প্রশ্ন?

১৩| ২৯ শে জুলাই, ২০১৯ বিকাল ৩:১১

মোঃ মাইদুল সরকার বলেছেন: ইতিহাসে অনেক সত্য চাপা পড়ে আছে।

২৯ শে জুলাই, ২০১৯ রাত ১১:২৯

আদিল ইবনে সোলায়মান বলেছেন: অনেকে সেটা মানতে চায় না,,,, জানলেও না!!!!

১৪| ২৯ শে জুলাই, ২০১৯ বিকাল ৫:৫৯

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আমি কিন্তু বলি নাই এখন কানাডার পাশ থেকে সরে গিয়েছে!!!! বরং এখনো দুই দেশ পাশাপাশিই আছে!!!! হে হে হে

একবার ঘুরে দেখার ইচ্ছা আছে।

২৯ শে জুলাই, ২০১৯ রাত ১১:৩১

আদিল ইবনে সোলায়মান বলেছেন: ঘুরতে যাওয়ার সময় টিকিট দুইটা করবেন!!!! ভুল যেন না হয়।

১৫| ৩০ শে জুলাই, ২০১৯ দুপুর ১:২২

জাহিদ হাসান বলেছেন: আপনার মাথায় যে কিছু নেই তা বুঝা গেল।

আপনি আমেরিকা আবিস্কার বলতে আমেরিকাকে বিশ্বের কাছে চিনানো বলেছেন। তাহলে বলুন তো মুসলিমরা যদি আবিস্কার করতেই পারতো তবে তারা আমেরিকায় কলম্বাসের আগে যেতে পারলো না কেন? কেন বিশ্বকে বলতে পারলো না যে এই দেখ আমেরিকা বলে কিছু আছে।

প্রকৃত সত্য এটাই যে আজ থেকে ২৫ হাজার বছর আগে আমেরিকার আদিবাসী মানুষেরা আমেরিকাকে আবিস্কার করেছে । কানাডায় মাটি খুড়ে সেই নিদর্শন পাওয়া গেছে।
আর কলম্বাস কেবল বিশ্বের কাছে আমেরিকাকে পরিচিত করে তুলেছেন। সুতরাং আমেরিকার আবিস্কারক আমেরিকার আদিবাসী মানুষেরা আর আমেরিকাকে বিশ্বের কাছে পরিচিত করে তোলা লোক হচ্ছে কলম্বাস। এর বাইরে আর কিছু নেই। মুসলিমরা আমেরিকা আবিস্কার করেনি। তারা অনুমান করতো যে আরও অনেক ভূমি এখনও সভ্যতার জানার বাইরে আছে। ইসলামের ইতিহাস ও সংস্কৃতি আপনার চাইতে বেশি পড়েছি।

৩১ শে জুলাই, ২০১৯ সকাল ১১:০১

আদিল ইবনে সোলায়মান বলেছেন: বেশি তো পড়তেই পারেন! বেশি জানাতে তো দোষ নেই।আপনার নাম জাহিদ হাসান।নামটা দেখে কোনো সন্দেহ নেই যে, আপনি মুসলিম।কিন্তু আমি যেটা বললাম, সেটা হলো পৃথিবীর সর্বপ্রথম মানুষ আদম আঃ।আর আদম আঃ কে আল্লাহ সৃষ্টি করেছেন ১১.৫ থেকে ১২ হাজার বছর পূর্বে। সেটা আপনি নির্ভরযোগ্য কারো কাছ থেকে জেনে নেবেন। এখন কথা হলো, পৃথিবীর সর্বপ্রথম মানুষের জন্ম যদি হয় ১১.৫ থেকে ১২ হাজার বছর পূর্বে। তাহলে ২৫ হাজার বছর পূর্বের এরা কারা? ভালো করে জেনে নেওয়ার অনুরোধ রইল। ধন্যবাদ।

১৬| ৩১ শে জুলাই, ২০১৯ দুপুর ১:১২

নূর আলম হিরণ বলেছেন: চাঁদও প্রথম মুসলিমরা গিয়েছে, তাদের ম্যাপ অনুসরণ করে নীল আমস্ট্রং চাঁদে প্রথম আমেরিকান পতাকা গাড়ে।

৩১ শে জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:৩৬

আদিল ইবনে সোলায়মান বলেছেন: চাঁদে যে আমেরিকানরা গিয়েছে, একথা তো খোদ অনেক আমেরিকানই বিশ্বাস করে না।

১৭| ৩১ শে জুলাই, ২০১৯ দুপুর ১:৪৪

নতুন বলেছেন: কিন্তু আমি যেটা বললাম, সেটা হলো পৃথিবীর সর্বপ্রথম মানুষ আদম আঃ।আর আদম আঃ কে আল্লাহ সৃষ্টি করেছেন ১১.৫ থেকে ১২ হাজার বছর পূর্বে। সেটা আপনি নির্ভরযোগ্য কারো কাছ থেকে জেনে নেবেন। এখন কথা হলো, পৃথিবীর সর্বপ্রথম মানুষের জন্ম যদি হয় ১১.৫ থেকে ১২ হাজার বছর পূর্বে। তাহলে ২৫ হাজার বছর পূর্বের এরা কারা? ভালো করে জেনে নেওয়ার অনুরোধ রইল। ধন্যবাদ।

B:-) B:-) B:-) B:-) B:-) B:-) B:-) B:-)

১১/১২ হাজার বছর আগে মানুষ সৃস্টি করেছে এটা কই পাইলেন?

এমন জিনিস বিশ্বাস করে বসে থেকে যদি অন্যদের ভালো করে জেনে নাওয়ার কথা বলেন তবে কেমন হয়?

https://journals.uair.arizona.edu/index.php/radiocarbon/article/viewFile/3935/3360 ( ৫০ হাজার বছর আগের মানুষের প্রমান এখানে পাওয়া যায়।)
https://en.wikipedia.org/wiki/Theopetra_cave
https://archaeologynewsnetwork.blogspot.com/2010/03/oldest-man-made-structure-found-in.html#lsTSG6dvuFHs3sAR.97

৩১ শে জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:৩৪

আদিল ইবনে সোলায়মান বলেছেন: কোরআন, হাদিস বলে

১৮| ০১ লা আগস্ট, ২০১৯ সকাল ১১:৪১

নতুন বলেছেন: লেখক বলেছেন: কোরআন, হাদিস বলে

কোরানে ১১ হাজার বছরের কথা নেই। এটা দেখাতে পারবেন? রেফারেন্স দিন প্লিজ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.