নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

আমি যা দেখি! তুমি তা দেখ?

১৬ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:০৫

একটা বিষয় লক্ষ্য করলাম যখন হেডফোন দিয়ে গান শুনি তখন কিছু কিছু গান আসলে স্কিপ করে অন্য গানে চলে যায়, তবুও সেই গানগুলোকে লিস্ট থেকে ডিলেট করা হয় না, কেন যেন রেখে দিই!
.
জীবন চলার পথে ও কিছু মানুষের সাথে কার্যক্ষেত্রে পরিচয় হয় তাদেরকে স্কিপ করে গেলেও কেন যেন তাদের সাথে সম্পর্ক থেকে যায়!
.
কারণে-অকারণে, প্রয়োজন-অপ্রয়োজনে সেসব মানুষগুলোকে অনিচ্ছা সত্ত্বেও বন্ধু, আত্মীয় অমুক সমুক ভাবতে হয়, আপনি হয়ত জানেন সে আপনার ক্ষতি করছে অগোচরে, নিন্দা করে বেড়াচ্ছে!
.
এভাবে ভালো মন্দের সাথে মিশে আপনি পার্থক্য রচনা করতে পারেন, কাকে কতটুকু মূল্যায়ন করতে হবে, ভালবাসা কিভাবে বন্টন করবেন, কার প্রতি আবেগ/অনুরাগ দেখাবেন, আসলে কি জানেন, প্রকৃতি আপনাকে সব চেয়ে বড় শিক্ষাটি দেয় চারপাশের পরিবেশ নামক বিদ্যালয় থেকে!
.
পরিবেশ থেকে এই শিক্ষা এক একজন এক একভাবে নেয়, শিব খেরা'র ইয়্যু কেন উইন বইয়ে পড়েছিলাম, অর্ধেক গ্লাস পানি দেখে কেউ ভাবে গ্লাসের অর্ধেক খালি, অন্যজনভাবে গ্লাসের অর্ধেক পূর্ণ! এই উদাহরণ থেকে বুজা যায় পরিবেশের এরই শিক্ষা থেকে কেই ভালো হবে কেউ খারাপ হতেই পারে ৷
.
ঐ যে বইয়ের কথা বলেছি সে বইয়ে আরো একটা উদাহরণ ছিল এমন, একজন মাদকাসক্ত এবং একজন ভালো মানুষকে এক গ্লাস সাদা পানিতেএবং একটি মদপূর্ণ গ্লাসে কেঁচো দিয়ে বলা হলো দেখেছো সাদা পানিতে জীবিত কেঁচোটি কিভাবে মদের গ্লাসে বিষক্রিয়ায় মারা গেল এর থেকে তোমরা কি শিখলে? একজন শিখলো মদ ক্ষতিকারক এবং অন্যজন শিখলো মদ খেলে পেটে কেঁচো/কৃমি হতে পারবে না!
.
একটি গল্প বলি, একজন বাবার দুই সন্তান তাদের বাবা মদ খায়, এ থেকে দুই ছেলেকে প্রশ্ন করা হলে একজন বলল বাবার আদর্শিক মতে সে ও মদ খাবে বলে সিদ্ধান্ত নেয় অন্যজন সিদ্ধান্ত নেই মদ খেলে পারিবারিক অশান্তি হয় তাই সে ভবিষ্যতে মদ খাবে না ৷
.
ফিরে আসি, আমি যা দেখি! তুমি তা দেখ? আমি দেখি পজেটিব আর আমি কি দেখি? নেগেটিব!

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.