নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

স্যার কেমন আছেন? ব্যথা লাগে নি তো?

৩০ শে আগস্ট, ২০১৫ রাত ১০:১৯

একদা বাদশাহ আলমগীরের পুত্র একদিন শিক্ষকের পা'য়ে পানি ঢালিতেছিলেন তা বাদশাহ দেখে ফেলেছিলেন, মৌলভী ভয় পেয়ে যাওয়াতে বাদশাহ শিক্ষককে সিংহাসনে ঢেকে আশ্বস্ত করে বলেছিলেন সে শুধু পা'য়ে পানি ঢালছিল কেন? কেন শিক্ষকের পা নিজ হাতে ধুয়ে দেয় নি?এটা কি শিক্ষকের সাথে বাদশাহ পুত্রের বেয়াদবি নয়কি? এভাবে গুরু দক্ষিণা দিলেন স্বয়ং বাদশাহ!
.
মাজহাবের প্রধান ইমাম হজরত আবু হানিফা (রহ.) এক মুচির কাছ থেকে একটি বিষয় জানার কারণে আলোচনার মজলিস থেকে উঠে দাঁড়িয়ে তার প্রতি পূর্ণ শ্রদ্ধার বহিঃপ্রকাশ ঘটিয়েছিলেন তাকে দেখার পর।
.
একবার এক মহামানব একজন সাধারণ মানুষের কাছে শিখেছিলেন, কুকুর এক পা উঠিয়ে পস্রাব করলে বালেক হয়! এই একটি জিনিস শিখার কারণে তিনি তাকে এতবেশী শ্রদ্ধা করতেন যে তার শীর্ষরা তাকে কারণ জিঙ্গেস করাতে তিনি বলেছিলেন, যার থেকে তুমি একটি শব্দ শিখবে সে তোমার শিক্ষক তুল্য, তিনি তারপর উপরের দিকে তীর নিক্ষেপ করলেন এবং বললেন সমপরিমাণ সম্পদ দিলেও তার মূল্য শোধ করা যাবে না!
.
নাম বলবো না, একদিন আমাকে এক স্কুল শিক্ষক আক্ষেপ করে বলেছিলেন, "শিক্ষক হলে কপালে বউ জুটবে না ৷" স্যারের কথার মর্মটি এখন বুজি!
.
স্পেশাল পরীক্ষা দিচ্ছিলাম অফিস রুমে, কথার কথায় এক শিক্ষক বলেছিলেন, দুই বছর পর শিক্ষক জীবন আর ভাল লাগবে না যখন দেখবে তোমার বন্ধু ব্যাংকে তোমার চেয়ে অনেক বেশী সেলারি পায়!
.
স্কুল শিক্ষকদের কথা কি বলবো, আমার নানা সারা জীবন শিক্ষকতা করে কাটিয়েছেন শেষে হেড মাস্টার হয়েছিলেন, কখনো একটি নতুন সাইকেল কিনতে পারেন নি, স্টুডেন্ট লাইফের ফনিক্স সাইকেলটি দিয়ে সারা জীবন কাটিয়েছেন, অবশেষে পেনশনের টাকা দিয়ে হজ্ব করেছেন!
.
এক শিক্ষকের কাছে প্রাইভেট পড়তাম, ওনি একদিন আক্ষেপ করে বলেছিলেন, 'একটি কথা তোমাকে বলছি, কাউকে বলিও না, আমার মা অসুস্থ তুমি একটু ব্যাচের টাকাগুলো যথাসম্ভব দ্রুত উঠিয়ে দিও! '
.
হাজারো শিক্ষকের গল্পগুলো এমন! সম্মান খেয়ে তারা বেঁচে থাকে, কতটুকু দুঃখ ফেলে তারা আন্দোলনে নামে আপনি ভাবতে ও পারবেন না! তাদের হাত দিয়ে কতজন ডাক্তার/ইঞ্জিনিয়ার/সচিব/মন্ত্রী হয় তারা শুধু শিক্ষক থেকে যায়! কখনো বিএমডব্লিউ গাড়ি থেকে নেমে সালাম দিয়ে কেউ ফনিক্স সাইকেলের হাতল ধরে থাকা স্যারকে বলেন, স্যার কেমন আছেন?

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.