নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

আত্মহত্যার চিরকুটটি ছিঁড়ে ফেলো বন্ধু

০৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৪০

একদিন যে ছেলেটি সাইকেল শিখবে বলে সর্বোচ্চ শক্তি দিয়ে হ্যান্ডেল ধরে প্যাডেলে চাপ দিয়েও খোলা মাঠে উফুত ডিগবাজি খেয়ে হাত পা'য়ে চামড়া চিলে গেলো একদিন সে ছেলেকে দেখলাম হ্যান্ডেল না ধরে শুধু প্যাডেল ঘুরিয়ে এক প্রকার চোখ বন্ধ করে তা ও আবার সরু রাস্তায় সাইকেল চালাচ্ছে !
.
অনুপ্রেরণা জন্য লাখ টাকা খরচ করে শিব খেরার পোগ্রামে যেতে হয় না ! আমাদের আশে পাশে ছিটিয়ে আছে হাজারো অনুপ্রেরণা !
.
এই তো সেদিন ! অ আ লিখতে গিয়ে আমাদের পেন্সিল ভেঙ্গে গিয়েছিলো ! সেই আমরা পরীক্ষার হলে চোখ পাশের বন্ধুর খাতার দিকে থাকা সত্ত্বেও দেদারছে লিখে চলছি !
.
বসতে শিখা ! হাঁটতে শিখা তরপর দৌড়া শিখেছি ! জানতাম না লক্ষ্য কি ! শুধু জানতাম আমাকে উঠে দাঁড়াতে হবে ! একবার না পারলে একশবার চেষ্টা করতে হবে !
.
সত্যি একদিন বাবা মা এক মুহূর্ত কাছে না থাকলে আমি কেঁদে দিতাম ! কিন্তু এখন আমি একা রুমে থাকি একলা চলতে ভালবাসি ! একা বাথরুমে যায় আবার ফিরেও আসি !
.
একদিন রিক্সাওয়ালাকে আমি জিজ্ঞেস করতাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি কোন দিকে ? এখন আমি উল্টো ধমক দিয়ে বলি, এতো বছর গাড়ি চালাও এখনও শর্টকার্ট রাস্তা চিনো না ! ডান দিক দিয়ে যাও !
.
আজ তুমি আমাকে বলো, এতো ফালতু লেখা লিখো কেনো ! ফালতু লিখাগুলো একদিন আলতু হয়ে পাল্টে যাবে ! সেদিন হয়তো বলবে, 'তুমি লিখেছিলে পরশু ! কাল কেনো লিখো নি !'
.
বন্ধু ! সত্যি তুমি জানতে না তোমার জীবনে লক্ষ্য কি ! হাসতে খেলতে কাঁদতে কোলে কোলে থাকতে ! সেদিনও তুমি আরেকটি দিনের স্বপ্ন দেখতে ! তবে আজ কেনো বলো, কিভাবে আত্মহত্যার চিরকুট লিখতে হয় !
.
বন্ধু লক্ষ্য ছোঁয়ার চিন্তা বাদ দাও আর লক্ষ্যের দিকে তাকিয়ে মনের আনন্দে ঢিল মারতে থাকো ফল পড়বেই !
.
এই লেখাটা যখন লিখছি তখন কথা বলছিলাম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একজন রিক্সা চালকের সাথে ৷ সে একটি রিক্সা চালিয়ে চারটি রিক্সা কিনেছে ৷ তিনটা ভাড়া দেয় একটি নিজে চালায় ৷ তার শেষ কথা ছিল মুদীর দোকান থেকে ভারতের প্রধানমন্ত্রী মোদী হতে পারলে আমরা কেনো জীবন পরিবর্তন করতে পারবো না ৷ এখানেও অনুপ্রেরণা !

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.