নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

ফেসবুক

১৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৯:০৪

ফেসবুকে ঢুকি অল্প সময়ের জন্য তারপর চিন্তা করি আরেকটু ফেসবুক ইয়ুজ করি ! আরেকটু ! আরেকটু ! এভাবে হঠাৎ খেয়াল করি অনেক সময় চলে গেছে ! কাপের চা ঠান্ডা হয়ে গেছে !
.
মজার বিষয় হলো ফেসবুক আসক্তি কমাতে 'ফোকাসবুক' নামক একটি প্লাগইন আছে যা ক্রোম বাউজারে কাজ করে ! ইনস্টল করলে ফেসবুকে ঢুকতে গেলে বিভিন্ন প্রশ্ন করে বিরক্ত করবে !
.
বিজ্ঞানীরাও পিছিয়ে নেই ! ম্যাসাচুসেটসের বিজ্ঞানী রবার্ট মরিস এবং ড্যান ম্যাকডাফ সপ্তাহে ৫০ ঘন্টারও বেশী ফেসবুক ব্যবহার করতেন কিন্তু মুক্তি পাওয়ার পথ না পেয়ে তারা এক ধরণের নতুন কী বোর্ড আবিষ্কারের পথে অনেক দূর এগিয়ে গেছেন ! যে কী বোর্ড নির্দিষ্ট সময়ের বেশী ফেসবুক ইয়ুজ করলে আপনাকে মৃদু বিদ্যুৎ শকড দিতে থাকবে !
.
২০১৬ নভেম্বর মাসে জয়পুরহাটের ষোল বছর বয়সী ছেলে আব্দুর রউফ ফেসবুক ব্যবহার নিয়ে মায়ের সাথে কথা কাটাকাটি পর আত্মহত্যা করেছে তা অনেকই জানেন !
.
কলকাতার একাদশ শ্রেণির ছাত্রী অনুষ্কা ডিসেম্বর মাসে বাড়ির ছাদের পাঁচিলে বসে ফেসবুক ব্যবহার করার সময় অন্য মনস্ক হয়ে পড়ে মারা যায় !
.
হয়তো এখন বলবেন, শরীফ ভাই আপনি তো বেশী ফেসবুক ইয়ুজ করেন !
.
ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া সান ডিয়োগোর গবেষক উইলিয়াম হবস ছয় মাস গবেষণা করে জানিয়েছেন ফেসবুক ব্যবহার করলে আয়ু বাড়ে ! জীবনীশক্তি বৃদ্ধি পাই ! তবে ফেসবুকে আপনি যেমন সামাজিক বাস্তবেও তেমন হতে হবে !
.
আপনি কি মনে করেন ফেসবুক ব্যবহারে শীর্ষে বাংলাদেশ ? দূর না ! প্রথম আমেরিকা দ্বিতীয় ভারত ! বুইজ্জা লন বাকীটা !
.
আপনি কি জানেন, কাজের পরিবেশ বিচারে প্রযুক্তিখাতে শীর্ষ পাঁচ প্রতিষ্ঠানের মধ্যে ফেসবুকের প্রথম স্থানে আছে যার রেটিং ৪.৫/৫ তারপর রয়েছে ৪.৪ নিয়ে গুগুল এবং অন্যান্যরা....!
.
ইউ হেভ টু বুঝতে হবে
.
ফেসবুক হলো বিদ্যুতের মতো পরিচালনা করতে পারলে আপনি পৃথিবী আলোকিত করতে পারবেন অথবা মিস ইয়ুজে জীবনও বিপন্ন হয়ে যেতে পারে
.
মার্ক জুকারবার্গ বলেছিলেন ফেসবুকের লক্ষ পৃথিবীর মানুষকে এক সুঁতোয় গাঁথা ! আরব বসন্তসহ পৃথিবীতে অনেক বিপ্লব ঘটে গেছে ফেসবুকের মাধ্যমে ! জানেন ?
.
ইয়ুটিয়ুব ইয়ুজ করে আপনি দেশী আইটেমও দেখতে পারেন শরীল গরম করার জন্য অথবা বিশ্বের সেরা সেরা মানুষদের গল্প বক্তব্যও শুনতে পারেন ! বিষয়টা নিজের উপর !
.
সবকিছুর ভালো খারাপ দিক থাকে ! কোন দিকে যাবেন সেটা আপনার বিবেককে প্রশ্ন করুন ! সম্প্রতি তনু, জিহাদ, আইলান, বদরুল, বিশ্বজিৎসহ যত ইস্যু নিয়ে মাঠ গরম করেছেন তাতে ফেসবুকের ভূমিকা অস্বীকার করতে পারবেন ?

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১১:০৯

আহা রুবন বলেছেন: ফেসবুকের নেশা একটা সমস্যাই বটে। এদিক থেকে আমি অবশ্য ভাগ্যবানই বলতে হয়, আমার কোনও আগ্রহ নেই। বরং খানিকটা বিরক্তই হই। ওখানে কেউ কমেন্ট করে না, দুই একজন বাদে। লাইক দেখলে আমার মেজাজ খারাপ হয়ে যায়। ঐ ফালতু জিনিস দিয়ে করবটা কী?! সমালোচনা করেও যদি কেউ মন্তব্য করে নিজ সম্পর্কে একটা ধারণা হয়। লাইকে কী হয়? তাও আবার ওসব ভাল না লাগলেও বা না পড়েই দেয়। বেঁচে গেছি ভাই...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.