নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

পদাঙ্ক

২০ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:০০

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি পড়ার সময় কিছু টপিকস আমাকে ভাবিয়েছে তার মধ্যে একটি হলো 'মই থিওরি' অর্থাৎ উপরের কোন গন্তব্যে পৌঁছতে হলে অন্তত একটি মই লাগবে ৷ প্রত্যেক উন্নত দেশ কোন একটি মই ধরে এগিয়ে সফল হয়েছেন কিন্তু দুঃখের বিষয় আরো দুঃখের সহিত বলতে হয় তারা সফল হওয়ার পর যে পথ ধরে সফল হয়েছেন সে পথের মইটি সরিয়ে ফেলছেন !
.
মোদ্দা কথা সফলতার পথ এখন রুদ্ধ !
.
অনুন্নত উন্নয়নশীল দেশগুলো সেই মইটি খুঁজে মরে ! তারা একবার বলে, ঘরের খুঁটি ধরে বেয়ে বেয়ে উঠো আরেকবার বলে লাফ দিয়ে দেখো কতটুকু উঠতে পারো এমন !
.
অর্থনীতির মতো বেরসিক সাবজেক্টে ও আমি অনেক রসিকতা খুঁজে পেয়েছি ! বন্ধু ওয়াহিদের নোট মুখস্ত করতে করতে কম্বল মুড়ি দিয়ে হেঁসেছি ! অফিসের বেরসিক বসের একটু খানি রসিকতায় যেভাবে হো হো করে অট্টহাসিতে হেঁসে পড়ে অধস্তনরা !
.
সফলতার পথ একটি সিলেটের 'সাত রং চা'য়ের মতো সিক্রেট বিষয় ! কেউ জানলেও জানাতে চাইনা ! তাই কথায় আছে, শিখতে হলে ওস্তাদের পা'য়ের কাছে বসে শিখতে হয় !
.
আপনি এক হাতে চরকি ঘুরিয়ে আরেক হাতে চাকু ধরে চিনতাই করতে পারবেন কিন্তু প্রকৃত শিক্ষা গ্রহণ করতে পারবেন না !
.
অ্যাপলের প্রধান নির্বাহী স্টিভ জবস বলেছিলেন, 'মহৎ কিছু করার উপায় হলো যা ভালবাসি তাই করা !' আপনি তখনি ওস্তাদের পা'য়ের কাছে বসতে পারবেন যখন জীবন দিয়ে হলেও আপনি জিনিসটি শিখতে অথবা জানতে চাইবেন !
.
আসলে আইফোন তৈরীর সমস্ত ক্রেডিট যদি দিতে হয় তাহলে তা সরকারি গবেষণা বিনিয়োগ প্রতিষ্ঠান 'ফেডারেল রিসার্চ ডিবিশন'কে দিতে হবে এমন তথ্য দিয়েছিলেন স্বয়ং মার্কিন কংগ্রেসের সদস্য ন্যান্সি পোলেসি ! কিন্তু মই'য়ে খুঁটি রশি বেঁধে সেই মই বেয়ে উঠে সমস্ত ক্রেডিট নিজের করে নিয়েছেন স্টিভ জবস !
.
সোজা কথা হয়তো আপনাকে সফলতার সেই মইটি খুঁজে বের করতে হবে অথবা খুঁটি রশি বেঁধে নিজে মই তৈরী করে 'Ladder Theory'র মতো উপরে উঠতে হবে !
.
কোনটি সহজ পথ আপনি ভাবুন ? আপনি আজ যে পথে হাঁটছেন সে পথে পূর্বে হেঁটে গিয়েছে অনেকেই ! তাদের পদাঙ্ক খুঁজে নেওয়া হবে বুদ্ধিমানের কাজ !
.
নাইলে উন্নয়নশীল দেশের মতো দারিদ্রের চক্রাকারে ঘুরপাক খেতে হবে সব সময় ! বৃথা পন্ডুশ্রম ! এই সার্কেল ভেঙ্গে উপরে উঠাই সফলতা ! পথ নেই ! আছে ঘুরপাক !

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২০ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৩:০১

গোফরান চ.বি বলেছেন: ভাই এর বাড়ি কি চট্রগ্রাম?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.