নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

মাইনকার চিপা

০৫ ই মে, ২০১৭ সকাল ১০:৪৪

চিপা গলিতে ঢুকে কুমিল্লার বিখ্যাত মাতৃভান্ডারের রসমালাই খেয়ে আপনাকে যখন হাতে বাংলা টিস্যু(পেপার কাটা) ধরিয়ে দিবে তখন এক মুহূর্তের মধ্যে চিপা গলির রহস্য পেয়ে যাবেন!
.
প্রত্যেক চিপা গলিতে একটি বিখ্যাত খাবার জিনিস থাকে!
.
লক্ষীপুর আলেকজেন্ডার বাজারের চিপা গলির ভিতর দিয়া ডানে ঘুরে বামে মোড় নিয়ে ঠিক একটু সামনে গেলে যে টং আছে সেখানে এক কাপ রং চা না খাইলে আপনার জীবন ষোল আনা বৃথা!
.
গুলিস্তান থেকে নাজিরা বাজারে গিয়ে গলির ভিতর দিয়ে যে গলি গেছে তার একটু সামনে চিপার ভিত্রে যে কাচ্চি বিরিয়ানীটা আছে তা তার পাশে বিখ্যাত গ্রান্ড নবাবের কাচ্চি বিরিয়ানীকে হার মানাবে!
.
বাবু বাজার ব্রিজ পার হয়ে জিঞ্জিরা ফেরি ঘাটের ঠিক উল্টো দিকে যে গলিটা গেছে ঐ গলির এক দুই দোকান পরে হাতের বামে 'বিসমিল্লাহ দিল্লী কাবাবে'র বীপ বটি কাবাব যে খায়নি তার জীবনে বেঁচে থেকে আর কি হবে!
.
চট্টগ্রাম অক্সিজেন মোড় নেমে মুরাদপুর যাওয়ার মুখে ডানে গিয়ে একটু বামে যে চিপা গলি আছে সে দোকানে দাঁড়িয়ে দাঁড়িয়ে এক কাপ খাঁটি গরুর দুধ চা যদি নাইবা খেলেন জীবন ষোলকলা অপূর্ণ!
.
কথায় আছে 'গলি যত চিপা প্রেম তত গভীর হয়! খাবার তত সুস্বাদু হয়!
.
ঢাকাকে বলা হয় বায়ান্ন বাজারের তিপ্পান্ন গলির চিপা! কিন্তু প্রশ্ন হলো চিপা একটা যে বেশী ওটা কোনটা? সেটা হলো, মাইনকার চিপা!
.
জীবনের কিছু মাইনকার চিপা থাকা! যে চিপায় পড়লে আপনি বুঝতে পারবেন জীবন কি! কেমন! বন্ধু কে! শত্রু কে! আপন কে! পর কে! ইত্যাদি ইত্যাদি!
.
মাইনকার চিপা হলো এমন একটি চিপা যে চিপায় পড়লে নড়া ও যায় না চড়া ও যায় না! কিছু করারও থাকে না!¹
.
সেশন জট নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেনের একটি জনপ্রিয় গান আছে, 'আমার মাথাটা চুলকায়! চুলগুলো যায় যায়! পড়ছি আমি মাইনকার চিপায়আআআয়য়!'
.
আরো সহজ মাইনকার চিপা বুঝতে হলে আপনাকে কল্পনা করতে হবে, আপনি গামছা পড়ে হেব্বী পার্ট লাইয়া সুন্দরী সুন্দরী ললনাদের সামনে দিয়ে দৌড়ে পানিতে লাফ দিয়ে আবিষ্কার করলেন গামছা স্রোতো ভাইসা যাওয়ায় আপনি ফাইস্যা গেছেন! এখন শালার কি উপায়!
.
জীবনে এই পর্যায়ে এসে আবদুর রব শরীফ নামক এক ভবঘুরে ভদ্রলোকও মাইনকার চিপায় পড়েছে! সে বুঝিতে পারিয়াছে সকাল বিকাল চাকরি করা ছাড়া লাইফের অন্য কোন গতি নেই! কিচ্ছু করার নেই!
.
তো আমার মতো মাইনকার চিপা থেকে বাঁচতে জীবনে ছন্দ আনতে আমার এক বন্ধু বিয়ে করে বুঝেছে সেখানে সে আরেক মাইনকার চিপায় পড়েছে! অদ্ভুত ছোট চিপা! নড়াচড়া করা যায় না শুধু উপর নিচ করা যায়!
.
বহু বছর আগে তার বাবা তার বাবা তার বাবা করে অনেকে এই মাইনকার চিপায় পড়েছে! তবে বিশ্বস্ত সূত্রে খবর পাওয়া গেছে সব চিপা খারাপ না!

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৫ ই মে, ২০১৭ দুপুর ১:৫০

চাঁদগাজী বলেছেন:

"চট্টগ্রাম অক্সিজেন মোড় নেমে মুরাদপুর যাওয়ার মুখে ডানে গিয়ে একটু বামে যে চিপা গলি আছে সে দোকানে দাঁড়িয়ে দাঁড়িয়ে এক কাপ খাঁটি গরুর দুধ চা যদি নাইবা খেলেন জীবন ষোলকলা অপূর্ণ! "

-১ কাপ গরুর খাঁটি দুধের চা'এর দাম কত?

০৫ ই মে, ২০১৭ দুপুর ১:৫৫

আবদুর রব শরীফ বলেছেন: সাত টাকা

২| ০৫ ই মে, ২০১৭ দুপুর ১:৫৪

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
আবদুর রব ভাইয়ের নতুন মাইনকা চিপার খবর শুনিয়া আনন্দিত হইয়াছি।

আশা করি আপনার গুরুজনরা এবার আপনার নতুন মাইনকা চিপার সন্ধান করিবেন। :P

শুভকামনা রইল ভা্ই। :)

০৫ ই মে, ২০১৭ দুপুর ১:৫৫

আবদুর রব শরীফ বলেছেন: কৃতজ্ঞতা রেখে গেলুম

৩| ০৫ ই মে, ২০১৭ সন্ধ্যা ৬:২১

সালমান মাহফুজ বলেছেন: 'গলি যত চিপা প্রেম তত গভীর হয়!

০৫ ই মে, ২০১৭ রাত ৮:২৬

আবদুর রব শরীফ বলেছেন: একদম

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.