নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

বাস্তুহারা

২৯ শে মে, ২০১৭ রাত ৯:৪০




এমন দুই একটা কাপলকে আমি চিনি! ফ্রি ফোর্ট ফুট ওবার ব্রিজের উপর ওদের সংসার! এটাই ওদের বাড়ি!
.
একদিন কোন এক ললনা জিজ্ঞেস করেছিলো, আবদুর রব শরীফ ভাই আপনার বাড়ি কই? কইলাম, নাই! থাকেন কই? রাস্তায়! রাস্তায় তো কুকুর থাকে মানুষ থাকে নাকি? তাহলে ছবির ওরা কারা?
.
মানুষ অনেক করণেই বাস্তুহারা হয়!  ‘ইন্টারনাল ডিসপ্লেসমেন্ট মনিটরিং সেন্টার' ও ‘নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিল' তাদের প্রতিবেদন বলছিলেন, প্রাকৃতিক দুর্যোগের কারণে ছয় বছরে বাংলাদেশের ৫৭ লাখ মানুষ বাস্তুহারা হয়েছেন!
.
এদের অধিকাংশ থাকেন কোথায়? সেটা খুঁজতে বেশী দূর যেতে হবে না! আপনি একটি অট্টালিকার মালিক! মধ্যরাতে একটি টর্চলাইট নিয়ে বের হবেন তারপর দেখবেন হয়তো আপনার বিল্ডিংয়ের কর্ণারের দিকে আশ্রয় নিয়েছে একজন বাস্তুহারা!
.
পুরো বাংলাদেশের রেল লাইনের আশ পাশ দখল করে নিয়ে বেঁচে আছে লক্ষ লক্ষ বাস্তুহারা!
.
হাটে ঘাটে বাজারে মাজারে কোথায় নেই বাস্তহারা?
.
আসেন এসব বাদ দিয়ে কৌতুক শুনি কারণ আমি নদী ভাঙ্গা সন্দ্বীপের ছেলে! কিভাবে নদী ভেঙ্গে মানুষ বাস্তুহারা হয় তা নিজ চোখে দেখেছি! শুনেছি!
.
তো স্বামী স্ত্রীকে নিয়ে ভিক্ষা করছে! বললো বার টাকা দেন চা খাবো! ভদ্রলোক বললো, এই ল ছয় টাকা! চা খেয়ে দোআ করিস! ফকির সাহেব বললো, আরো ছয় টাকা দেন বউকে নিয়ে খাবো! ভদ্রলোক তো রেগেমেগে ফায়ার! ব্যাটা ফকিরের বাচ্চা নিজে খেতে পাইস না আবার বউকে ও খাওয়াবি! যা ভাগ! ফকির উত্তর দিলো, ফকির তো তার জন্যই হয়েছি!
.
কি সুন্দর সংসারও করছি!
.
জৈনক স্বামী বলছে আমি যদি লটারি জিতি বউ তুমি কি করবে? বউ বললো তোমার বউ হিসেবে আমি অর্ধেক পাবো সুতরাং ঐ অর্ধেক নিয়ে সংসার টংসার রেখে ভাগবো! সাধারণত লটারি জিতা মানে চল্লিশ লক্ষ টাকা জিতা বুঝায়! কিন্তু স্বামী বেচার লটারিতে মাত্র এক হাজার টাকা জিতেছে তো সে বউকে ৫০০ টাকা হাতে দিয়ে বললো, যাও ভাগো!
.
প্রকৃতপক্ষে গরীবের বউ ভাগে না! তেমনি বাস্তুহারাদের বউ ও! ওদের ভালবাসার টান ই আলাদা! মচকায় ভাঙ্গে না!

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৯ শে মে, ২০১৭ রাত ১০:০৪

রাজীব নুর বলেছেন: আপনি কত ভালো আছেন, কিছু লিখলেই তা প্রথম পাতায় প্রকাশ হচ্ছে। আমি এই সুবিধা থেকে বঞ্চিত। কি কষ্ট কি কষ্ট।

২৯ শে মে, ২০১৭ রাত ১১:২৮

আবদুর রব শরীফ বলেছেন: কেনো! কি অপরাধ করেছেন?

২| ২৯ শে মে, ২০১৭ রাত ১০:০৭

চাঁদগাজী বলেছেন:


" মানুষ অনেক করণেই বাস্তুহারা হয়! ‘ইন্টারনাল ডিসপ্লেসমেন্ট মনিটরিং সেন্টার' ও ‘নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিল' তাদের প্রতিবেদন বলছিলেন, প্রাকৃতিক দুর্যোগের কারণে ছয় বছরে বাংলাদেশের ৫৭ লাখ মানুষ বাস্তুহারা হয়েছেন! "

-বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগের কারণে যে পরিমাণ বিদেশী রিলিফ ও ঋণ পেয়েছে, সেগুলোকে ব্যবহার করলে, ২ কোটী মানুষের জন্য বাসস্হান বানানো যেতো।

২৯ শে মে, ২০১৭ রাত ১১:২৯

আবদুর রব শরীফ বলেছেন: এতো সুন্দর একটা কমেন্ট দেখে তাকিয়ে ছিলাম কি বলবো বলে ভাবছি!

৩| ৩০ শে মে, ২০১৭ রাত ১২:২৫

দ্যা ফয়েজ ভাই বলেছেন: আপনি একটি অট্টালিকার মালিক! মধ্যরাতে একটি টর্চলাইট নিয়ে বের হবেন তারপর দেখবেন হয়তো আপনার বিল্ডিংয়ের কর্ণারের দিকে আশ্রয় নিয়েছে একজন বাস্তুহারা!

কথাটা একদম খাঁটি লেগেছে।আর শেষ লাইনটি সত্যিই অসাধারণ,
অভাব যখন আসে ভালোবাসা তখন তখন জানালা দিয়ে পালায়,উক্তিটির বিপরীত কিছু দাড় করিয়েছেন।

৩০ শে মে, ২০১৭ দুপুর ২:১০

আবদুর রব শরীফ বলেছেন: যাদের অভাব থাকে না তাদের ভালবাসা বেশী পালায়!

৪| ৩০ শে মে, ২০১৭ রাত ১১:০১

প্রশ্নবোধক (?) বলেছেন: যখন ওদের দিকে তাকাই তখন নিজের মুখে নিজেই থুথু দিতে ইচ্ছে করে। আমরা কত সহজেই কত মানুষের অধিকার খর্ব করছি। :((

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.