নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

লুডু

২৮ শে সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫৬

ছোট বেলায় সন্দীপে লুডু খেলায় কাটা গুটি চুরি করে বার বার উঠানোর পরও খেলায় হেরে যেতাম! আমাকে খেলায় নেওয়ার আগে শপথ করানো হতো যে চুরি করবি না ভাই! চুরি করলে আর খেলুম না!
.
কখনো চার উঠার পরও পাঁচ উঠেছে বলে একঘর আগিয়ে গুটি স্টারে রাখতাম! তারপর দেখলাম লুডুতে পোক(১) উঠলো! বাধ্য হয়ে স্টারের সামনের ঘরে দিলাম ভেবে ভালো লাগছিলো আমি নিরাপদ! বিরোধি দলের আশে পাশে কোন গুটি নেই কিন্তু কে জানতো পরের মাইরে দুই ছক্কা প্লাস তিন উঠে আমার গুটি কেটে যাবে!
.
তারচেয়ে বড় কথা একবার আমি, সুমন, স্যার এবং আরেকজন মিলে খেলতে বসলাম! এই প্রথম সবার আগে আমার একটি বাদে সব গুটি পেকে গেছে তখনো ওদের চার পাঁচটি গুটি কাঁচা! আমার দরকার শুধু পোক(১)! জীবনে প্রথম লুডু চ্যাম্পিয়নশীপ অর্জন করতে যাচ্ছি কিন্তু কোন রকমেই এক উঠে না! এদিকে আমার এক উঠতে উঠতে ওদের সব গুটি পেকে গেছে!
.
ছক্কা উঠার জন্য লুডুর বিপরীত সাইড উপরে রেখে আস্তে করে ঘরে নিক্ষেপ করার পর দেখি সেটি দুই তিন উল্টানি দিয়ে চার উঠে বসে আছে!
.
লুডু খেলায় কাঁচা গুটি ঘরে উঠাতে হলে ছক্কা উঠা লাগে! এমনও হয়েছে এক ছক্কা দুই ছক্কা করে ওদের সব ঘুটি ঘরে উঠে পেকে যেতে লাগলো কিন্তু আমার ছক্কা ই উঠে না! কোন উপায়ন্তর না পেয়ে নিরব দর্শকের মতো আমি তাদের খেলা উপভোগ করতে লাগলাম!
.
তারপর থেকে লুডু খেলা বাদ দিয়ে সাপ খেলা আরম্ভ করলাম! ওখানে দেখি সবার আগে আমি নব্বইয়ের ঘরে চলে গেলেও সাতানব্বইয়ে গিয়ে সাপের মুখে পড়ি বারবার! গুরু এ কেমন লীলা!
.
সম্প্রতি গেম ডেভেলপমেন্ট কোম্পানি ‘ট্যাপস্টার ইন্টারেক্টিভ সফটওয়্যার লিমিটেড নিয়ে এলো ‘লুডু ফ্রেন্ডস’ সেটা নাকি এক জেলার লোকেরা অন্য জেলার লোকের সাথেও খেলতে পারে!
.
সবকিছু ভার্চুয়াল হয়ে যাচ্ছে! দেখলাম লুডু গেমসটি জনপ্রিয়তাও পাচ্ছে ঠিক যেমনি জাপানে জনপ্রিয় হচ্ছে হিকারি নামক কৃত্রিম স্ত্রী!
.
লুডু মূলতো খেলা ছিলো না এটি ছিলো বাবা মা ভাই বোন আত্মীয়স্বজন বন্ধুদের একটি মিলন মেলা! চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একটি পরিবারের কথা জানি যারা অবসর সময়ে বউ জামাই শ্বশুর শাশুড়ি মিলে লুডু খেলে! খুনসুটি হয়! পারিবারিক বন্ধন দৃঢ় হয়!
.
কিন্তু সেদিন দেখলাম এক বন্ধু এন্ড্রোয়েডে লুডু খেলছে কিন্তু তাদের ঘরে পড়ে থাকা লুডুর ঘরটি ধূলোময়! সেখানে সালমান শাহের চোখ আর মৌসুমীর ঠোঁট বরাবর উইপোকা কেটে রেখেছে! ওমর সানির চুলগুলো বেরসিক উইপোকা একটাও রাখেনি!
.
তেমনি কিছু ভার্চুয়াল উইপোকা আমাদের সম্পর্ক সংস্কৃতিগুলো তিলে তিলে খেয়ে নিঃশেষ করে দিচ্ছে!

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:৩৩

আমি পোলাপাইণ বলেছেন: কিছুই করার নাই মন খারাপ না কইরা ভার্চূয়াল লুডুই খেলেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.