নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

বিনা সুদের মাইক্রো ক্রেডিট....!

২৮ শে জানুয়ারি, ২০১৮ রাত ৮:৫২

আমার প্রিয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক শিক্ষক নোবেল জয়ী ড. মোহাম্মদ ইউনুস গরীবদের পাঁচ দশ বিশ পঞ্চাশ হাজার টাকা সুদে ক্ষুদ্র ঋণ দিয়েছিলেন তাই তিনি হয়ে গেছেন সুদী ইউনুস!
.
কিন্তু,
.
শত শত ব্যাংক প্রতিষ্ঠান যখন বড়লোকদের বন্ধক নিয়ে সুদে কোটি কোটি টাকা ঋণ দিয়ে ঠিকে থাকে তখন তারা যেনো ধোয়া তুলসি পাতা!
.
কৃষ্ণ করলে লীলা আর আমি করলে হালার পো হালা!
.
পৃথিবীর ইতিহাসে তিনি একমাত্র ব্যক্তি ছিলেন যে গরীবদের ঋণ দিয়েছিলেন দান না করে!
.
তিরাশি লক্ষ গরীব তার ব্যাংক থেকে ক্ষুদ্র ঋণ নিয়েছে যাদের নব্বই শতাংশ নারী! উনার ব্যাংক ঋণ পরিশোধ করতে না পারলে টিন খুলে নিয়ে আসে তা চোখে পড়ে কিন্তু শত শত জমিতে যে সাইনবোর্ড দেওয়া থাকে আজ হতে এই জমির মালিক অমুক সমুক তমুক ব্যাংক তা চোখে পড়ে না!!! কেনো?
.
যখন গ্রামীণ ব্যাংকের ঋণ গ্রহীতার মধ্যে ৬৪ শতাংশ মহিলা ছিলো এবং ৩৬ শতাংশ পুরুষ ছিলো তখন অনেকে বলেছে হ্যালো ইউনুস সাহেব আপনার ব্যাংকের নাম পরিবর্তন করে 'গ্রামীণ মহিলা ব্যাংক' নামকরণ করা উচিত!
.
তখন তিনি বলেছিলেন আমি অবশ্যই ব্যাংকের নাম পরিবর্তন করবো কিন্তু আপনাদের ব্যাংকে তো নব্বই শতাংশ পুরুষ ঋণ গ্রহীতা,
.
আগে আপনারা আপনাদের ব্যাংকের নাম পরিবর্তন করে 'এক্স(X) পুরুষ ব্যাংক' 'ওয়াই(Y) পুরুষ ব্যাংক' 'জেড(Z) পুরুষ ব্যাংক করুন' তারপর আমি আমার ব্যাংকের নাম 'গ্রামীণ মহিলা ব্যাংক' করবো!
.
ডক্টর ইউনুস কে সুদী ইউনুস বলেন তাতে আমার কোন আপত্তি নেই তার আগে সকল ব্যাংকের মালিকদের নামের আগে সুদী টাইটেলটি লাগাতে ভুলবেন না!
.
তবে গরীবদের যদি বিনা শর্তে সত্যিকার অর্থে সাহায্য করতে হয় তা যাকাতের মাধ্যমে করতে হবে! একটি শাড়ি/লুঙ্গি/শার্ট কিংবা দুই কেজি এটা ওটা দিয়ে কিচ্ছু হবে না!
.
জনপ্রতি পাঁচশ এক হাজার টাকা গিয়ে বড় জোর দুদিন ভালা খেতে পারবে এর বেশী কিছু নয়!
.
যতটুকু জানি যাকাত এমন ভাবে দিতে হয় যাতে যে লোক এই বছর যাকাত নিবে সে পরবর্তি বছর যেনো যাকাত দেওয়ার সক্ষমতা অর্জন করতে পারে!
.
এর জন্য দরকার সামাজিক নতুবা রাষ্ট্রীয় ব্যবস্থাপনা এবং সুদূর প্রসারী চিন্তা ভাবনা এবং চেতনা!
.
হাজার হাজার মানুষকে একটা লুঙ্গী/ শাড়ি দিয়ে কেবল লোক দেখানো যাকাত আদায় হয় হয়তো নামের পাশে হাজীর মতো ট্যাগ লাগানো যাবে যাকাতী তার চেয়ে বরং সবগুলো টাকা দিয়ে বিশ জন মানুষকে স্বাবলম্বী করে দেওয়া দরকার যাতে তারা পরবর্তীতে আরো বিশ জনকে যাকাত দিতে পারে!
.
এভাবে চললে গাণিতিক হারে নয় বরং জ্যামেতিক হারে দরিদ্রতা দূর হবে!
.
যাকাত হলো পৃথিবীর সবচেয়ে বিজ্ঞানসম্মত মাইক্রো ক্রেডিট যার মাধ্যমে বিনা সুদে গরীবদের ঋণ দেওয়া সম্ভব! যদিও যাকাত গরীবের হক!
.
অথচ এমন একটি সুন্দর ক্রেডিট ব্যবস্থাকে নোবেল দেওয়া হয়নি কখনো! দেওয়ার দরকারও নেই কারণ মানুষের মঙ্গল সাধন ই ইসলামের একমাত্র উদ্দেশ্য এরচেয়ে বড় নোবেল পুরস্কার কি হতে পারে? ইসলাম অর্থ শান্তি এখানে শান্তিতে নোবেল লাগে না.....!

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৮ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:০৫

চাঁদগাজী বলেছেন:


সন্দ্বীপ থেকে কেডিএস; এখানে সামান্য সমস্যা আছে!

ইউনুস সাহেব যেই মন নিয়ে শুরু করেছিলেন, সেটা পরে পেছনে পড়ে গেছে; উনি টাকা এনেছিলেন ১% ২% হারে, সেটাকে অপ্রয়োজনে উঁচু সুদে দিয়ে, মানুষের লভ্যাংশের বড় অংশ নিয়ে কয়েক বিলিয়ন ডলার জমা করেছেন গ্রামীন ব্যাংকে! এখন সেই লাভের মালিক কে?

২| ২৮ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:১৫

নিরাপদ দেশ চাই বলেছেন: ডক্টর ইউনুসের মাইক্রো ক্রেডিট কি এবং কোথায় তার সফলতা সেটা যে বাঙ্গালী বোঝে না তা নয়। বাঙ্গালী আর যাই হোক বেকুব নয়, কিন্তু মূল ব্যপার হচ্ছে স্বার্থ। স্বার্থের সাথে সংঘাত হলে সেখানে বিরোধিতা জানানোর বিরল এক বৈশিষ্টের অধিকারি বাঙ্গালী জাতি।কবিতো বলে গেছেন, এমন দেশটি কোথাও খুজে পাবে নাকো তুমি-

৩| ২৮ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:৪০

রাজীব নুর বলেছেন: আপনার নিজের মত বা চিন্তা ভাবনা জোর করে অন্যের উপর চাপিয়ে দিতে পারেন না।

৪| ২৮ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:০১

বিজন রয় বলেছেন: ইউনুস সাহেব বাংলাদেশী না।

৫| ২৮ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:০২

বিজন রয় বলেছেন: তার মতো লোক বাংলাদেশের কোন কাজে লাগে নাই।

৬| ২৮ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:০২

বিজন রয় বলেছেন: তিনি কি করেছেন বাংলাদেশের জন্য??

৭| ২৮ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:০৩

বিজন রয় বলেছেন: নোবেল পুরস্কার তার চামচামির ফসল।

৮| ২৯ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৮:৫১

সোহানী বলেছেন: একজন মাত্র ব্যাক্তি যার নাম বলে নেই আগে তারপর বলি আমি তাঁর দেশের লোক। অন্তত পরিচয় দেবার মতো একজন আছে দেশের বাইরে যাকে সবাই চিনে। এমনিতে বাংলাদেশ বললে বন্যা খরা গার্মেন্টেস এর আগুনের কথা বলে সবাই...........

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.