নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

অন্যরকম বৃহস্পতিবার

০৮ ই নভেম্বর, ২০১৯ সকাল ৯:১৭

অন্যরকম বৃহস্পতিবার, অনিকা অপেক্ষা করছে কখন তার বাবা আসবে! বাংলাদেশ এয়ার ফোর্সের প্রতি তার অনেক রাগ! বাবাদের সপ্তাহে অন্তত দু-তিন দিন ছুটি দেওয়া উচিত!
.
জানালার শিক ধরে সে ঝুলছে! এই পথে সপ্তাহের সব ক্লান্তি গ্লানি মুচে বাবা ফিরে! আবার শুক্রবার সন্ধ্যায় চলে যায়! আজ ফিরতে এতো দেরী হচ্ছে কেনো!!!
.
এত্তো ছোট্ট অনিকা, ঝুলতে ঝুলতে পর্দার আড়ালে হারিয়ে গেলো, মা ডেকে চলছে! সকাল গড়িয়ে দুপুর! হঠাৎ মায়ের বুক আনচান করে উঠলো!
.
নীড় হারা পাখির মতো সে সব কাজ রেখে অনিকাকে খুঁজছে! ছোট্ট মেয়েটি কোন জবাব দিচ্ছে না! আনমনে পথের পানে চেয়ে আছে!
.
বেপরাটা মা অনিকার খোঁজে পাগল প্রায় অন্যদিকে অনিকা বাবার খোঁজে....! ছোট্ট মেয়েটি আজ অনেক বড় হয়েছে! তবুও আজ পর্যন্ত বাবার জন্য প্রতীক্ষার ঘটনাটি তার জীবনের অন্যতম সেরা ঘটনা!
.
এক পর্যায়ে অনিকা মিহিরের খোঁজে পাড়া প্রতিবেশী থেকে শুরু করে......! তার নিখোঁজ বিজ্ঞপ্তিতে ছেয়ে যাচ্ছে শহর! ওদিকে জেমস যেনো অনিকার জন্য ই 'বাবা কতদিন, কতদিন দেখিনি তোমায় বলে' মঞ্চ কাঁপাচ্ছে!
.
সপ্তাহের সোমবার যুদ্ধ বিমান যখন অনেক উচ্চতায় পোঁছে যেতো তখন হয়তো একজন বাবা বিশাল আকাশের বুক ছিঁড়ে অনিকাকে খুঁজে ফিরতো,
.
বুকের ভিতর এভাবে বাইন্ধা রাখা মানুষগুলোকে পকেট করে রেখে আজ অনেক মানুয় প্রিয় শহর ছেড়ে যাবে! একটু ভালো করে বাঁচবো বলে আরেকটু বেশী রোজগার....!
.
হাজারো বাবারা আজ জীবন দিয়ে অনিকাদের মুখের হাসি কিনতে বাসা থেকে বের হবে, কেউ কেউ ফিরলেও কেউ কেউ ফিরবে না!
.
চটপট করবে! গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ পাসপোর্টের দিকে তাকিয়ে হা হুতাশ করে সিল গুণবে! লাল রক্ত সবুজের দেশে যেতে না পেরে, শ্লার পুতের জীবন বলে বড্ড অভিমান হবে! অনিকা মায়েরা! বেঁচে থাকো! ভালো থেকো ! সুখে থেকো!
.
প্রবাসীদের সেই টাকায় দেশ সমৃদ্ধ হবে! একটা কথা জেনে রাখো, টাকাতে সবচেয়ে বেশী চোখের জল আর ঘাম মিশে থাকে!
.
অনিকাদের একদিন বিয়ে হয়! আরেকটি নিখোঁজ বিজ্ঞপ্তিতে ছেয়ে যায় বাবাদের শহর! শেষ সামর্থ্য টুকুর সাথে মুচে ফেলা চোখের জলে মেয়েকে তুলে দেয় সুখের সন্ধানে,
.
হৃদপিন্ড খসে যায়! মেনে নিতে হয় এটাই বাস্তবতা! এমন কোন এক দৃশ্য দেখে হয়তো হুমায়ুন আহমেদ বলেছিলেন, পৃথিবীতে খারাপ মানুষ আছে কিন্তু একটাও খারাপ বাব নেই!
.
কোন এক বৃহস্পতিবারে বাবা ফিরে দেখে অনিকা নেই! জানালার গ্রিলে টিকটিকি ঝুলছে! হয়তো মেয়ে বড় হয়ে যাওয়ায় ঝুলতে গেলে জানালা খসে পড়বে!
.
গল্পগুলো এমনি! একটা সম্পর্কে কত আবেগ ভালোবাসা থাকে তা কল্পনাতীত! গল্পগুলো সবার জীবনের....প্রায় সব ঘরে অনীকারা থাকে! ওরা লিখে না, তাই আমরা জাস্ট ওদের জীবনটাকে কপি পেস্ট করি!
.
মানুষের জীবনের চেয়ে বড় উপন্যাস নেই! হতে পারে না! অফিস কলিগ প্রিয় বন্ধু সবুজ ভাই বাবা হওয়ার পর প্রথম বৃহস্পতিবারে চট্টগ্রাম থেকে কুমিল্লা যাচ্ছিলেন! ফোন করলাম, শ্লার জ্যাম বলে এক প্রকার কেঁদে লাইন কেটে দিলো!

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৮ ই নভেম্বর, ২০১৯ সকাল ১০:০৮

নুরহোসেন নুর বলেছেন: প্রবাসীরা দেশ ও প্রিয়জনের কষ্টটা মনে-প্রাণে অনুভব করতে পারে,
প্রিয়জন আর দেশের টান বুঝতে হলে অন্তত জীবনে ১বার হলেও প্রবাসী হওয়া উচিত।
-বাবা হচ্ছে ভালবাসার খুঁটি এক তরফা মায়ের ভালবাসা সন্তানের আস্হা সামলানোর জন্য যথেষ্ট নয়,
বাবা/মা দুজনের সঠিক ভালবাসা শাসনে সন্তান হয়ে উঠে পুরোপুরি আদর্শবান।

২| ০৮ ই নভেম্বর, ২০১৯ সকাল ১০:৪০

রাজীব নুর বলেছেন: হুম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.